টেমপ্লেট আলোচনা:অসংযুক্ত

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(টেমপ্লেট আলোচনা:Orphan থেকে পুনর্নির্দেশিত)

orphan ট্যাগ[সম্পাদনা]

orphan ট্যাগ লাগানোর আগে নিবন্ধের মান বিবেচনা করুন। আপনি যে নিবন্ধগুলোতে ট্যাগ লাগিয়েছেন তাদের মান এবং আকার খুব বেশী নয় যে তাতে orphan ট্যাগ যুক্ত করা যায়। এ নিবন্ধগুলো এতই ছোট যে তাতে কোন লিংকের দরকার হলে তা আপনি নিজেই যোগ করে দিতে পারেন। এর জন্য ট্যাগ যোগ করে অন্যের জন্য ফেলে রাখার দরকার পরে না। আশা করি ব্যাপারটি বোঝার চেষ্টা করবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:২৯, ২২ মে ২০০৯ (UTC)

বেলায়েত, orphan ট্যাগটির অর্থ কিন্তু অন্য নিবন্ধ থেকে এই নিবন্ধে লিংক নেই, তা বোঝানো। নিবন্ধের ভিতরে কী লিংক আছে, তার সাথে এর সম্পর্ক নেই। যেমন, গোয়েবলসের নিবন্ধটির প্রতি অন্য কোনো স্থান থেকে লিংক নেই, তাই এটি অরফান। এই শ্রেণীর নিবন্ধগুলোর তালিকা তৈরী করে তার পর সেগুলোকে অন্য ভুক্তি থেকে সংযুক্ত করাটাই এই ট্যাগিং এর কাজ। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৩০, ২২ মে ২০০৯ (UTC)
তাহলে আমার মনে হয় টেম্পলেটিন আরও একটু বুঝিয়ে লেখা উচিত। এবং অন্য নিবন্ধে কিভাবে সংযুক্ত হবে তা আলোচনা প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৬, ২২ মে ২০০৯ (UTC)
বুঝিয়ে বলার ব্যাপারে আমি বেলায়েত ভাইয়ের সঙ্গে একমত। আমার suggestion সংযোগকারী পৃষ্ঠাহীন বললে বোধ হয় খানিকটা বোঝানো হয়। আর কোন alternative suggestion? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২৩:০৭, ২৩ মে ২০০৯ (UTC)

পিতৃহীন শুনলে হয়তো মনে হতে পারে সংযোগকারী পৃষ্ঠাসমূহ এই পৃষ্ঠাটির পিতা অর্থাৎ এই পৃষ্ঠাটির থেকে অধিক গুরুত্বপূর্ণ। সংযোগকারী পৃষ্ঠাহীন বললে কেমন হয়? বিশেষ করে যখন আমরা বামদিকে সংযোগকারী পৃষ্ঠাসমূহ নামক লিঙ্ক রেখেছি? Orphan শব্দটির exact translation কি প্রয়োজন আছে? exact translate করলে হয়তো অনাথ শব্দটি বেশী প্রযোজ্য।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২৩:০০, ২৩ মে ২০০৯ (UTC)

এই বিষয়ে আর একটু মতামত চাইছি। আর Wikipedia:Orphan পাতারও একটা ভালো পরি ভাষা দুরকার। এটাকে উইকিপিডিয়া:সংযোগকারী পৃষ্ঠাহীন বা উইকিপিডিয়া:অনাথ করলে, দুটোই কেমন একটা শোনাচ্ছে। আপনাদের মত কি? আর Wikipedia:Orphan পাতাতেই বলা আছে কি ভাবে de-orphan করা যায়। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:০১, ২৪ মে ২০০৯ (UTC)
আমি অনাথ করার পক্ষে। en:Wikipedia:Orphan এর মত উইকিপিডিয়ার শব্দকোষ অনুযায়ী অনাথ' শব্দ দ্বারা কি বোঝাচ্ছে তা লিখে দিলে আরও ভাল হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:২১, ২৪ মে ২০০৯ (UTC)
সংযোগকারী পৃষ্ঠাহীন শুনে একটু খটকা লাগছে- সেটা জয়ন্ত ঠিকই বলছেন। আবার অনাথ শুনে মানেটা বোঝা শক্ত। বেলায়েত ভাই যেমন বলেছেন, মানেটা বুঝিয়ে লেখা নিশ্চয়ই উচিত। তবে শব্দটা শুনেই আরেকটু self evident হবে এরকম একটা শব্দ ভাবার চেষ্টা করছি।সংযোগহীন বা অভিগামী সংযোগহীন বা অন্তর্গামী সংযোগ হীন বা আগত সংযগহীন (without incoming link) কেমন হবে ভাবছিলাম। link out যদি বহির্গামী সংযোগ বা বহিঃসংযোগ হতে পারে। তাহলে without incoming link - এর বাংলা কি হবে অন্তঃসংযোগহীন? অন্তঃসংযোগ-কে আন্তঃসংযগ বা interwiki-র সংগে গুলিয়ে ফেলার সম্ভাবনে থাকে? সংযোগ হীন হলে হয়তো মনে হতে পারে বহির্গামী সংযোগ হীন। তাহলে বিযুক্ত বা অসংযুক্ত কেমন হয়? সব মিলিয়ে আমার মনে হচ্ছে অসংযুক্ত পৃষ্ঠা বা সংযোগহীন পৃষ্ঠা বললে খারাপ লাগছে না--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০২:২৪, ২৬ মে ২০০৯ (UTC)