বজলুর রশিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বজলুর রশিদ

জন্ম (1962-05-28) ২৮ মে ১৯৬২ (বয়স ৬১)
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্বব্রিটিশ
পেশারেস্তোরাঁর মালিক
কর্মজীবন১৯৭৮–বর্তমান
শৈলীবাংলাদেশি/ভারতীয় রন্ধনশৈলী
দাম্পত্য সঙ্গীকানিজ ফাতেমা
ওয়েবসাইটbajloorrashid.com

বজলুর রশিদ (জন্ম: ২৮ মে ১৯৬২) একজন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ রেস্তোরাঁর মালিক, সমাজসেবী এবং মানবতাবাদী। ২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন ইউকে -এর সভাপতি ছিলেন।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

রশিদ বালিকান্দি, চাঁদনীঘাট, মৌলভীবাজার, সিলেট, পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে, তিনি তার শিক্ষাকে আরও এগিয়ে নিতে যুক্তরাজ্যে আসেন।

ব্যবসায়িক পেশা[সম্পাদনা]

১৯৮০ সালে, রশিদ তার প্রথম রেস্টুরেন্ট কারি গার্ডেন, হাই স্ট্রিট, ডোভারে খোলেন। ১৯৮০ থেকে ১৯৯৩ সালের মধ্যে, রশিদ এবং তার ভাই কেন্ট এবং লন্ডনে বেশ কয়েকটি রেস্তোরাঁ স্থাপন করেন। [১] এর মধ্যে তিনি কারি রেস্টুরেন্ট মালিকদের সংস্থা বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন ইউকে -তে যোগদান করেন। [২] [৩] রশিদের সম্পত্তি বিনিয়োগ রয়েছে, বেশ কয়েকটি বাণিজ্যিক ভবন রয়েছে।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

রশিদ বিবাহিত এবং চার সন্তান রয়েছে। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bajloor Rashid"। Restaurant Hall of Fame। ১৩ অক্টোবর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুন ২০১৩ 
  2. "Bangladesh Caterers Association 1960"। ২২ আগস্ট ২০১২। ২০ আগস্ট ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ মে ২০১৩ 
  3. "Profiles: Bajloor Rashid MBE"। Bangladesh Caterers Association (UK)। ডিসেম্বর ২০১২: 41। ৩১ জানুয়ারি ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]