ব্যবহারকারী আলাপ:A.M.R.

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম[সম্পাদনা]

স্বাগতম!

প্রিয় A.M.R., উইকিপিডিয়াতে আপনাকে স্বাগতম জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন। এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবেঃ

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চারটি টিল্ডা(~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ তৈরি করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং সাহায্যকারী কিছুক্ষনের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দিবে। আবারও স্বাগতম! 


--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৫:১৭, ১ আগস্ট ২০০৬ (UTC)

উইকিপিডিয়া তে স্বাগতম--Iftekharx ০৮:৫০, ১ আগস্ট ২০০৬ (UTC)


ধন্যবাদ[সম্পাদনা]

নেটওয়ার্ক বানান টা ধরিয়ে দেয়াতে ধন্যবাদ। --Iftekharx ১০:০৫, ১ আগস্ট ২০০৬ (UTC)

ধন্যবাদ। 'ণ' ই হবে। গতকাল 'ণ' দিয়েই সব কন্ঠ কে পরিবর্তন করেছি।--বেলায়েত ১৫:৪৬, ২ আগস্ট ২০০৬ (UTC)

সফটওয়্যার/হার্ডওয়্যার[সম্পাদনা]

software ar hard ware er bangla likhte jaan ta ber hoe jaitese. ektu thik kore dis--Iftekharx ১০:২৭, ১ আগস্ট ২০০৬ (UTC)

সফটওয়্যার, হার্ডওয়্যার। সবকিছুর বাংলা করতে হবে, এমন কথা নাই। --রাগিব (আলাপ | অবদান) ১৪:১২, ১ আগস্ট ২০০৬ (UTC)


পরামর্শ[সম্পাদনা]

আপনি দয়াকরে আপনার 'আমার পছন্ধ' লিঙ্ক এ গিয়ে নতুন শব্দধচাবি নিন এবং সাথে 'একাধিক সেশনের জন্য শব্দচাবি মনে রাখো' চেকবক্সটি টিক দিয়ে নিন। তাতে পরবর্তিতে সয়ঙ্ক্রিয় লগ ইন হবে।--বেলায়েত ২০:৩৭, ১ আগস্ট ২০০৬ (UTC)

ধন্যবাদ । --Amr ২০:৪৩, ১ আগস্ট ২০০৬ (UTC)

আপনার মন্তব্যের জবাব দিয়েছি, দেখুন প্রশাসকদের আলোচনাসভা --রাগিব (আলাপ | অবদান) ১৭:১৪, ২ আগস্ট ২০০৬ (UTC)

মুছে ফেলা[সম্পাদনা]

মুছে ফেলার কাজটা শুধু প্রশাসকেরাই করতে পারে। কোন পৃষ্ঠার ক্ষেত্রে সেটার দরকার হলে আমি, Zaheen, Dr.saptarshi, বা Bellayetকে জানান। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩৯, ৪ আগস্ট ২০০৬ (UTC)


স্বাগতম বার্তা[সম্পাদনা]

নবাগতদের স্বাগতম জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ। তবে দয়াকরে template:স্বাগতম দ্বারা স্বাগতম বার্তা দিন। এটি ব্যবহার করতে লিখুন {{subst:স্বাগতম}}। তেম্পলেটটি স্বাগতম জানানোর জন্য একটি standard, সুন্দর এবং সহজ মাধ্যম। এতে খুব সুন্দর ভাবে একজন নবাগতকে দিক নির্দেশনা দেওয়া হয়েছে। ইংরেজী উইকিপিডিয়াতেও একই পদ্ধতি অনুসরণ করা হয়। আর খেয়াল রাখবেন অতিরিক্ত স্বাগতম বার্তা নবাগতের বিরক্তির কারণ না হয়ে দাঁড়ায়। আসলে পরিচিত কেউ না হলে এক নবাগতকে একটি স্বাগতম বার্তা দেওয়াই ভাল তা যিনিই দেন না কেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪৩, ৬ আগস্ট ২০০৬ (UTC)

আপনাকে অসংখ্য ধন্যবাদ এ ব্যাপারে আপনার মতামত জানানোর জন্য। তবে একাধিক স্বাগতমের ব্যাপারে আমি ভিন্নমত পোষণ করছি, আমি নিজে এখানে যখন এসেছি, আশা করেছি অনেকে আমাকে স্বাগত জানাবে। আপনি নতুন এক জায়গায় গেলে একাধিক মানুষের কাছ থেকে স্বাগতম বার্তা পেলে কি বিরক্ত হবেন ? আমি নবাগতদের একাধিক স্বাগতম বার্তা দেয়ার পক্ষে। আমার বক্তব্য ভিন্ন ও আমি সেটা বজায় রাখতে চাই এবং নবাগতদের নিজের পক্ষ থেকে নিজের ভাষায় স্বাগত জানাতে চাই। নবাগত যে কেউ এখানে পরিবেশটা বন্ধুসুলভ মনে করুক এই চাওয়া থেকেই আমার এই উদ্যোগ এবং এটা কোনো ক্রমেই কোনো প্রতিযোগিতা নয়। আশা করি ব্যাপারটি এই দৃষ্টিকোণ থেকে দেখে আপনার মন্তব্য জানাবেন। আপনাকে আবারো ধন্যবাদ। --Amr ১৬:০৮, ৬ আগস্ট ২০০৬ (UTC)

রূপম, ছবি গুলো যোগ করার জন্য অশেষ ধন্যবাদ। (ক্যাটেগরি হিসাবে Bangladesh ও Dhaka যোগ করলে আরো ভাল হয়)। নজরুলের কবরের ছবি কি আছে? জাতীয় জাদুঘর? ঢাকা মেডিকেল, শিশু পার্ক, রমনা পার্ক, শিখা অনির্বান, আশুলিয়া ইত্যাদি? --রাগিব (আলাপ | অবদান) ১৬:২০, ৮ আগস্ট ২০০৬ (UTC)

আজ, ৮ই আগস্ট বেশ কিছু (প্রায় ১৪০) ছবি তুলেছি, আমি আর জামিল ভাই মিলে। নজরুলের কবর, জাতীয় জাদুঘর, সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্য (!) সহ আরো অনেক। জামিল ভাই আপলোড করবেন কাল পরশু। রূপম কি আমাদের ছবি তুলতে দেখেছিলেন :D নাকি? --mak ২২:২৭, ৮ আগস্ট ২০০৬ (UTC)
চমৎকার!!! যাই হোক, আপনারা কিন্তু কমন্সে ছবির পাতায় ক্যাটেগরি যোগ করতে ভুলবেন না ... (রূপমের পরের ছবি গুলাতে ক্যাটেগরি নাই ... দিয়ে দিলে ভাল হয় ...) --রাগিব (আলাপ | অবদান) ২৩:২৬, ৮ আগস্ট ২০০৬ (UTC)
যদিও ছবির জন্য অনেকেই প্রশংসা করেছে, তবুও আমার পক্ষ থেকে একটা ধন্যবাদ দেয়ার লোভ সামলাতে পারছি না। অনেক ধন্যবাদ। --রাজিবুল ০৩:০৪, ৯ আগস্ট ২০০৬ (UTC)

টেম্পলেট[সম্পাদনা]

আপাতত বাংলা উইকিতে যে সব টেম্পলেট করা আছে তার একটা বড় অংশ পাবেন category:বাংলাউইকি templates তে। আমার যতদুর মনে পরে citation needed জাতীয় কোন টেম্পলেট বাংলা উইকিতে নাই। দয়া করে আপনার প্রয়োজনীয়তার কথা জানিয়ে রাগিব ভাইকে বার্তা লিখুন, তার জানা থাকতে পারেন বা না থাকলে তৈরি করে দিবেন। ধন্যবাদ।--বেলায়েত ১৪:২৫, ১২ আগস্ট ২০০৬ (UTC)

citaton needed এর বাংলা উইকি সংস্করণ হল {{সত্যতা}}। --রাগিব (আলাপ | অবদান) ১৪:৪৬, ১২ আগস্ট ২০০৬ (UTC)

সাহায্য কর বন্ধু[সম্পাদনা]

যে কোন লেখা-লেখির ক্ষেত্রে কি যেকোন ধরনের উত্স থেকে মেরে দেয়া যাবে?

না, ঠিক মেরে দেওয়া যাবে না। তবে ইংরেজি বা অন্য ভাষার উইকিপিডিয়া থেকে অনুবাদের সময় নির্দ্বিধায় মারা যেতে পারে। ওগুলো মারার জন্য "উন্মুক্ত"। --অর্ণব (আলাপ | অবদান) ০০:৩১, ১৬ আগস্ট ২০০৬ (UTC)

আমি আমার কয়েকটি নিবন্ধনে ছবি দিতে চাচ্ছি কিভাবে দিতে হয় দয়া করে একটু সাহায্য করুন মিনহাজ (আলাপ) জুন ১৭ 2015

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় A.M.R.,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় A.M.R.,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]