ইউএসসি স্কুল অফ সিনেম্যাটিক আর্টস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউএসসি স্কুল অফ
সিনেম্যাটিক আর্টস
নীতিবাক্যLimes regiones rerum[১]
বাংলায় নীতিবাক্য
বাস্তবতা এখানে শেষ হয়
ধরনবেসরকারি চলচ্চিত্র স্কুল
স্থাপিত১৯২৯
বৃত্তিদান৪,৭২,৭৭,২৯১ ডলার[২]
ডিনএলিজাবেথ মে ডেলি
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
৮৮টি (পূর্ণকালীন)
২০০ জন স্বল্পকালীন[২]
প্রশাসনিক ব্যক্তিবর্গ
১৩৫ জন (পূর্ণকালীন)
৩০০ জন ছাত্রকর্মী[২]
স্নাতক৮৬৫[২]
স্নাতকোত্তর৬৫৩[২]
প্রাক্তন শিক্ষার্থী১০,০০০+[২]
অবস্থান, ,
ওয়েবসাইটwww-cntv.usc.edu
মানচিত্র
ইউএসসি স্কুল অফ সিনেম্যাটিক আর্টস

ইউএসসি স্কুল অফ সিনেম্যাটিক আর্টস (ইংরেজি: USC School of Cinematic Arts), ২০০৬ সালের আগ পর্যন্ত যার নাম ছিলো স্কুল অফ সিনেমা-টেলিভিশন (ইংরেজি: School of Cinema-Television) বা (সিএনটিভি) হচ্ছে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে অবস্থিত ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার অন্তর্গত একটি চলচ্চিত্র স্কুল। এটি যুক্তরাষ্ট্রের অন্যতম পুরোনো বিদ্যালয়, যা প্রতিষ্ঠিত হয়েছিলে ১৯২৯ সালে অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সাথে একটি যৌথ উদ্যোগের মাধ্যমে।[১][৩][৪] এই স্কুলের দেওয়া বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতোকত্তর পর্যায়ের শিক্ষাদান করা হয়। ২০০৬-২০০৭ শিক্ষাবছরে এই ৮৬৫ জন স্নাতক ও ৬৫৩ জন স্নাতোকত্তর পর্যায়ের শিক্ষার্থীকে শিক্ষাদান করেছে।[২]

এপ্রিল ২০০৬-এ ইউএসসি বোর্ড অফ ট্রাস্টিজ স্কুলটির নাম ইউএসসি স্কুল অফ সিনেম্যাটিক আর্টস করার পক্ষে ভোট দেয়।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Michael Cieply, A Film School’s New Look Is Historic, The New York Times, February 9, 2009, Accessed February 10, 2009.
  2. Statistics at a Glance: Academic Year 2008 - 2009 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৮ জুন ২০০৯ তারিখে, USC School of Cinematic Arts, Accessed February 10, 2009.
  3. Sharon Waxman, At U.S.C., a Practical Emphasis in Film, The New York Times, January 31, 2006, Accessed February 10, 2009.
  4. Rachel Abramowitz, L.A.'s screening gems, Los Angeles Times, Accessed June 16, 2008.
  5. Stuart Silverstein, George Lucas Donates USC's Largest Single Gift[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ], The Los Angeles Times, September 19, 2006

বহিঃসংযোগ[সম্পাদনা]