ব্যবহারকারী আলাপ:Mamun2a

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Mamun2a, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষা’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


--সপ্তর্ষি(আলাপ | অবদান) ১২:০৮, ২৫ জুলাই ২০০৬ (UTC)


Copyrighted
চিত্র:Cts.jpg
ছবিটি সত্তাধিকার-রক্ষিত ও লাইসেন্সহীন (the picture you uploaded is copyrighted and unlicensed.)। একসপ্তাহের মধ্যে উৎস ও সত্তাধিকার পরিস্থিতি উল্লেখ না হলে মুছে ফেলা হবে।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৯:৫৫, ২৮ জুলাই ২০০৬ (UTC)

মামুন, আপনার আপলোড করা রোগ সংক্রান্ত কোন ছবিরই উৎস উল্লেখ করা নাই। উৎস উল্লেখ করুন। তা ছাড়া এখানে কপিরাইটকৃত ছবি ব্যবহার করা যাবে না, সেটা খেয়াল রাখতে হবে। ছবি যত অপরিহার্যই হোক না কেন, কপিরাইট ভঙ্গ করে কোন ছবি রাখা যাবে না। ছবির উৎস ও কপিরাইট উল্লেখ না করা হলে অচিরেই ছবি গুলো অপসারণ করা হবে। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৬:০০, ২৯ জুলাই ২০০৬ (UTC)

মামুন, অচিরেই কপিরাইট ও উৎসের তথ্য যোগ করুন, অন্যথায় ছবি গুলো অপসারণ করতে বাধ্য হব। ছবির পাতায় গিয়ে "সম্পাদনা করুন" লিঙ্কে ক্লিক করে উৎস ও কপিরাইটের তথ্য দিন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১২, ২৯ জুলাই ২০০৬ (UTC)


ছবির উৎস: http://www.safecomputingtips.com/carpal-tunnel-syndrome.html -— Mamun2a (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
আপনার উল্লিখিত উৎস পাতার নীচে দেখুন: Copyright© 2006 SafeComputing Tips.com --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৮:৪৩, ৩ আগস্ট ২০০৬ (UTC)

স্বাক্ষর[সম্পাদনা]

মামুন, দয়া করে নিবন্ধের মধ্যে আপনার স্বাক্ষর দিবেন না। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৪:২৮, ৬ আগস্ট ২০০৬ (UTC)

মামুন, আপনি কি আমার মেসেজ পাচ্ছেন না? অনুগ্রহপূর্বক নিবন্ধের মধ্যে আপনার স্বাক্ষর দিবেন না। স্বাক্ষর কেবল আলাপ পাতায় দিতে হয়। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩৫, ৬ আগস্ট ২০০৬ (UTC)

সাহয্য[সম্পাদনা]

sorry DR ragib, i got u late.


বিষয়টা কি আপনারা রাজিব/রাগিব ভাই কি সবসময় অনলাইনে থাকেন নাকি???? আমার কারপাল টানেল লেখার তথ্য সুত্র কি এখনো সঠিক হয়নি? Mamun2a ০৫:২৫, ৬ আগস্ট ২০০৬ (UTC)

more like আর্বানা বেশ বোরিং একটা জায়গা।  :-) --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৪৪, ৬ আগস্ট ২০০৬ (UTC)
হা হা, আর্বানা বোরিং না, তবে আমার ল্যাপটপের সংখ্যাধিক্য ও কেবল ব্রডব্যান্ড কানেকশান একটা কারণ বটে। আজ শনিবার ছুটির দিন, তাই সারাদিন এখানে সম্পাদনা করছি, আগামী কালকে আর আসা যাবে না ... :) --রাগিব (আলাপ | অবদান) ০৫:৪৭, ৬ আগস্ট ২০০৬ (UTC)

i cant log on wiki's common page for uploading pix.

I've same iD for both bangla n english wiki.

how can i upload pix on wiki's common

thanx Mamun2a ০৫:০৮, ৭ আগস্ট ২০০৬ (UTC)

Mamum, you have to sign up there again. Each of the wikipedia projects have different login/passowrd systems, so you need to create an account there. Thanks. --রাগিব (আলাপ | অবদান) ০৫:০৮, ৭ আগস্ট ২০০৬ (UTC)

ছক্কা[সম্পাদনা]

মামুন ভাই, প্রথম প্রচেষ্টাতেই ছক্কা মেরেছেন :), কমন্সে আপনার তোলা ছবি গুলি দেখলাম। খুবই চমৎকার হয়েছে। আমি ইতিমধ্যে ইংরেজি উইকিতে কয়েকটি ছবি লাগিয়েছি, নীচের পৃষ্ঠা গুলিতে।

বাংলা উইকিতেও এই ছবি গুলি ধীরে ধীরে যোগ করব। আপনার কাছে আর যা যা ছবি আছে (৭০০০!!! কম তো না), সে গুলি আস্তে আস্তে কমন্সে যোগ করে দিন। আর আমাকে যা মেইল করেছিলেন, সে গুলিও আপলোড করে দিন (কারণ GFDL-self ট্যাগটা আপনিই লাগাতে পারেন, আপনার ছবি বলে)।

চালিয়ে যান। আপনার মত এরকম আরো উৎসাহী ফটোগ্রাফার দরকার আমাদের। --রাগিব (আলাপ | অবদান) ০৪:২৬, ৮ আগস্ট ২০০৬ (UTC)


By the way, commons:Image:Handicrafts.JPG এই ছবিতে GFDL-self ট্যাগ লাগাতে ভুলে গেছেন। লগইনপূর্বক ছবির পাতায় গিয়ে সম্পাদনা করে ট্যাগটি লাগিয়ে দিন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:২৯, ৮ আগস্ট ২০০৬ (UTC)

HELP pix licensing edit[সম্পাদনা]

Ragib vai, ami handicrafts.jpg pix tir copyright info. change korar option khuje pacchina ektu janaben ki?

ar 7000+ pix kintu shob emon noi beshirvag amar family related, tarpor o jegulo common ta upload korbo insha allah.

Mamun2a ০৬:৫০, ৯ আগস্ট ২০০৬ (UTC)

  1. Log in into the commons account
  2. Go to the page for the image handicrafts.jpg (it is commons:Image:Handicrafts.JPG), click on Edit on the top menu. In the edit box add this: {{self|cc-by-sa-2.5}}. This should solve the problem.

Thanks. --রাগিব (আলাপ | অবদান) ০৬:৫৫, ৯ আগস্ট ২০০৬ (UTC)

OH .. I did it[সম্পাদনা]

Thanks Ragib vai for ur comments. Mamun2a ০৭:১২, ৯ আগস্ট ২০০৬ (UTC)

By the way, মামুন ভাই, আপনি flickr এ একাউন্ট খুলে ছবি রাখতে পারেন। এই হাজার হাজার ছবি গুছিয়ে রাখার এটা একটা ভাল পদ্ধতি, আর ওখানেও আপনি ছবির লাইসেন্স বলে দিতে পারেন। এভাবে রাখলে আপনার হার্ড ডিস্ক ক্রাশের ফলে ছবি হারাবার ভয় থাকবেনা। ঝামেলা একটাই, মাসে কেবল ২০ মেগাবাইট আপলোড করতে পারবেন (যদিনা পয়সা দেন ...)। আমার ফ্লিকার প্রোফাইল হল http://www.flickr.com/photos/ragibhasan । আমার অনেক গুলি ছবিই ফ্লিকার এ ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সে রাখা, আর একই সাথে উইকিপিডিয়াতেও যোগ করা আছে। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৫১, ১০ আগস্ট ২০০৬ (UTC)

ragib vai thanks for suggestion. though I keep them on CDR but I try to keep it in flickr also.

help for commons er picture file, articles e link deyar system ta janaben.

Mamun2a ০৫:৩২, ১০ আগস্ট ২০০৬ (UTC)

কমন্সের ছবি, সাধারণ আপলোড ক্রিত ছবির মতই ব্যবহার করা যায়। পদ্ধতি একই। ব্যবহার করার জন্য [[চিত্র:ছবির নাম|thumb|220px|ছবির ক্যাপশন]] ট্যাগটি ব্যবহার করুন। ধন্যবাদ।--বেলায়েত ০৬:০৫, ১০ আগস্ট ২০০৬ (UTC)

ভাই বড় বিপদে আছি একটা লিখলে আর ৩ টা বিষয় এসে যায়। রাজিব ভাই বা অন্য প্রশাসকদের ধন্যবাদ যে নতুন বিষয় মার্ক করে দিচ্ছেন। Mamun2a ০৯:০৭, ২২ আগস্ট ২০০৬ (UTC)

কোই বাত নেহি! এখানেতো এটাই নিয়ম। বিপদের কিছুই নাই। নির্দ্বিধায় কাজ করুন। --Hasan.zamil ০৯:১৬, ২২ আগস্ট ২০০৬ (UTC)

মামুন ভাই, আপনার ব্যবহারকারী পাতায় লিখেছেন

আপনি বাংলা না দেখেন তবে দয়া করে যে কোন ইউনিকোড ভিত্তিক বাংলা সফটওয়্যার ডাউনলোড ও ইনস্টল করে নিন। নিচে একটি ফ্রি ইউনিকোড ভিত্তিক বাংলা সফটওয়্যার ডাউনলোড করার ঠিকানা দিলাম।

কিন্তু বাংলা যদি কেউ দেখতেই না পারে, তাহলে আপনার এই বাক্যটি পড়ে অভ্রর ঠিকানা পাবে কেমন করে?

হা হা, একটু ঠাট্টা করার লোভ সামলাতে পারলাম না ..., যাহোক, আপনার শাক সব্জির ছবি গুলি কমন্সে পারলে যোগ করে দিয়েন। হাজার হোক, ইংরেজি উইকিপিডিয়াতেও তো লাল শাক, কলমি শাকের ছবির দরকার আছে। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৫৮, ২৩ আগস্ট ২০০৬ (UTC)

সত্যিই তো বাংলা না দেখলে সে লিংক দেখবে কিভাবে। হ্যাঁ আমি এতদিন কমন্সের ছবি যোগ করতে পারছিলামনা এতে ২ বার একছবি আপলোড করতে হচ্ছিল। যাহোক এখন ছবি কমন্সে যোগ করব। -থ্যাংকস Mamun2a ০৫:০৬, ২৩ আগস্ট ২০০৬ (UTC)

সব বাংলায় লেখার প্রয়োজন নেই।[সম্পাদনা]

রাজিব ভাই ও অন্যান্য উইকিপিডিয়ানদের বলছি, জুয়েল ভাই র কথা মেনে নিন। এক ক্রিমিনাল দেশে সর্বস্তরে বাংলা চালু করেছে আর আমরা তা বহন করে নিয়ে যাবো তা হতে দেয়া উচিত না। দয়া করে কম্পিউটারের সার্বজনিন ভাষা (save, go, back, log in, delete)গুলোকে বজায় রাখুন। এতে বাংলা ভাষার ক্ষতি হবে না আশা করি অনেক বিদেশি শব্দইতো আমাদের ভাষার অংশ হয়ে গেছে। তাছাড়া এটি সবার বুঝতে ও সুবিধা হবে। সবাই একটু বিবেচনা করুন। Mamun2a ০৫:২৬, ২৪ আগস্ট ২০০৬ (UTC)

আপনার কমেন্টটা বুঝতে পারলাম না[সম্পাদনা]

Hi, I'm sorry but I didn't understand the comment you left on my page. I'm not a fluent Bengali speaker, so I'm a little slow (even with my dictionary). I think you were saying that I am making Bengali more difficult to understand and complex, or something to that effect. Can you please clarify? Thanks! --সামীরুদ্দৌলা ০৮:০০, ১৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

eeeh though its silly q. :)) but i want to know how do i use en wikis pix in wikibn.

Mamun2a ০৬:২৪, ১৩ জানুয়ারি ২০০৭ (UTC)

আপনি ইংরেজী উইকির ছবি বাংলাউইকিতে সরাসরি ব্যবহার করতে পারবেন যদি ছবিটি উইকিকমন্সে থাকে। যদি ছবিটি উইকিকমন্সে না থাকে আর যদি ছবিটির অন্য উইকি প্রজেক্টে ব্যবহারের কপিরাইট থাকে তাহলে ছবিটি ইংরেজী উইকি থেকে ডাউনলোড করে বাংলা উইকি তে আপলোড করে ব্যবহার করতে পারেন। যদি ছবিটির অন্য উইকি প্রজেক্টে ব্যবহারের কপিরাইট না থাকে তাহলে তা অন্য উইকি প্বজেক্টে ব্যবহার না করাই ভাল। আসা করি আপনার প্রশ্নের জবাব পেয়েছেন। ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য।--বেলায়েত ১৬:৪৮, ১৩ জানুয়ারি ২০০৭ (UTC)

বহুদিন[সম্পাদনা]

মামুন ভাই, বহুদিন পরে আসলেন দেখছি!! --রাগিব (আলাপ | অবদান) ০৪:২৮, ২১ জুন ২০০৭ (UTC)

আসা কম কারন যেখানে আছি তাদের ডায়াল আপ লাইন ইচ্ছা হলেও কাজ হয় না। তা ভাল আছেন সবাই? bdosn খোজ করতে এসেছিলাম, দেখি ওনাদের খুজতে হবে।

এখানে দেখেন। ইস্টার্ন প্লাজার পরেই ওদের অফিস। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৪৮, ২১ জুন ২০০৭ (UTC)

মেনি থ্যাংকস।

টিপ্‌স[সম্পাদনা]

নতুন নিবন্ধ তৈরির সময় ন্যূনপক্ষে নিচের জিনিসগুলি করুন:

  • শিরোনাম গাঢ় অক্ষরে লিখুন। বই বা চলচ্চিত্র হলে শিরোনাম গাঢ় ও বাঁকা করুন।
  • শিরোনামের ঠিক পরেই ইংরেজি পরিভাষা বন্ধনীতে এভাবে দিন: (ইংরেজি ভাষায়: English Name)।
  • একটি ভূমিকা অনুচ্ছেদ দিন।
  • বই বা চলচ্চিত্রের নাম নিবন্ধের ভেতরে সর্বত্র বাঁকা করে লিখুন।
  • বিষয়শ্রেণী যোগ করুন। কোন বিষয়শ্রেণীর সংযোগ যদি লাল দেখায়, তবে এটিকে কোন অধি-বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।
  • ইংরেজি উইকিতে এই বিষয়ের কোন নিবন্ধ আছে কি না চেক করে নিয়ে ইংরেজি আন্তঃউইকি সংযোগ দিন। শুধু ইংরেজিটা দিলেই চলবে, বাকী ভাষারগুলি রোবট সফটওয়্যার করে দেবে।--অর্ণব (আলাপ | অবদান) ১০:০২, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

টিপ্‌সগুলি আবার স্মরণ করিয়ে দিচ্ছি। আপনার নতুন নিবন্ধে এগুলি প্রয়োগের চেষ্টা করুন। --অর্ণব (আলাপ | অবদান) ১৩:২৫, ৩ মার্চ ২০০৯ (UTC)

অধি-বিষয়শ্রেণী অধি জিনিষটা কি [দধি যে না তা বুঝতেছি]???‍‍‍‍‍

Parent category. :) --রাগিব (আলাপ | অবদান) ২০:২৮, ৪ মার্চ ২০০৯ (UTC)

সাবাশ এজন্য বলি যে সব বাংলায়ন ভাল না :))

টেম্পলেটের বাংলা ডাটা[সম্পাদনা]

টেম্পলেটের প্যারামিটারের ডাটা বাংলা না করে, টেম্পলেটটি শুধু কপি পেস্ট করবেন না। দয়া করে ডাটাগুলো বাংলা করে তা নিবন্ধে যোগ করুন। ইংরেজী ডাটা নিবন্ধে শোভা বৃদ্ধি করে না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৩, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC) হি হি, হি হি যোগ করা যাচ্ছে তাতেই খুশি, করব..‍‍‍‍‍‍‍‍‍[ টিল্ডা বসাতে পারিনা কিবোর্ডগত/ভাইরাস প্রব]

Image:শীতলপাটির বুনন.jpg-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem
Image Copyright problem

Image:শীতলপাটির বুনন.jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:৫৮, ২০ মার্চ ২০০৯ (UTC)

ইংরেজী উইকিপিডিয়ার ছবি[সম্পাদনা]

ইংরেজী উইকিপিডিয়ার কোনো ছবি যদি উইকিমিডিয়া কমন্সে আপলোড করা থাকে তাহলে সাধারণ পদ্ধতিতে বাংলা উইকিপিডিয়াতে ছবি ব্যবহার করা যাবে। আর যদি উইকিমিডিয়া কমন্সে না থাকে আর যদি তা ফ্রি ছবি হয় তাহলে তা উইকিমিডিয়া কমন্সে উল্লেখিত লাইসেন্স সহ আপলোড করে বাংলা উইকিপিডিয়াতে ব্যবহার করা যাবে। আর যদি নন-ফ্রি ছবি হয় তাহলে তা ঐ ছবির মূল লাইসেন্স মেনে বাংলা উইকিপিডিয়াতে আপলোড করে ব্যবহার করা যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৫৪, ১৬ জুলাই ২০০৯ (UTC)

ছবির টেমপ[সম্পাদনা]

থুলনা শিপইয়ার্ড গেট

ছবি আপলোড[সম্পাদনা]

আপনি যে ছবি আপলোড করছেন তার জন্য ধন্যবাদ তবে নিজের ক্যামেরায় তোলা ছবি গুলি দয়াকরে কমন্সে আপলোড করুন, তাতে সকল উইকিপ্রকল্পে তা ব্যবহার করা যায়। আর আপনি নিবন্ধের পাতায় আলোকচিত্রগ্রাহক হিসাবে আপনার নাম দিচ্ছেন তা দেওয়ার রীতি উইকিতে নেই, কারন সেইসকল চিত্রের চিত্রগ্রাহককে তা চিত্রের বর্ননা পাতায় পাওয়া যায়।:--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৪০, ২০ জুলাই ২০০৯ (UTC)

ভাল। তবে অনেকের চিত্রে এই কাহিনি দেখে তা বসিয়েছি, নিয়ম না থাকলে মুছব। তবে কমন্সের ছবি আমি নিজেই ব্যবহার করতে পারিনা[খুজে পাইনা বলে] ছবির আলু গ্রাহক এর নাম মুছতে হলে জানাবেন। তাই ওখানে দেইনা। ধন্যবাদ ‍‍‍‍

@তবে অনেকের চিত্রে এই কাহিনি দেখে তা বসিয়েছি@কোথায় দেখেছেন তা একটু জানান। আর কমন্সের ছবি খুজে না পাবার কোনও কারণ নেই। আপনি যদি এই উইকিতে খুজে পান, তবে অখানেও খুজে পাবেন। অখানে আপনার ইউসার্স্পেজের সাবপেজে একটা গ্যালারি করে নিতে পারেন। এই গুলি কিভাবে করতে হয় না জানলে জানান আমি সাহায্য করে দিচ্ছি ।--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:০৪, ২০ জুলাই ২০০৯ (UTC)
মামুনভাই টহল জাহাজের ফোটো খুব সুন্দর।
১৫ মিটার হারবার পেট্রলবোট
তবে উইকইপিডিয়ার নিবন্ধের মধ্যে যেমন আম্রা সাক্ষর করিনা তেমনই ফোটোর ক্যাপ্শ্নেও নিবন্ধের বিশ্বকোষীয় তথ্যের জন্য প্রা্সঙ্গিক না হ্লে ফোটোগ্রাফারের নাম লেখা হয় না। আপনি আগেও অনেক ভালো ভালো ফোটো আপ্লোড করেছেন। আশা করব ভালো কাজ চালিয়ে যাবেন en:Patrol boat-এ দেখবেন অন্যান্য অনেক দেশের নাম আছে সেখানে বাংলাদেশ যোগ ক্রা যেতে পারে। সাহায্য লাগলে চাইতে কুণ্ঠা ক্রবেন না।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:২৭, ২০ জুলাই ২০০৯ (UTC)

compliment এর জন্য ধন্যবাদ। http://bn.wikipedia.org/wiki/বসুন্ধরা_সিটি এখান থেকে আলু চিত্রকের নাম দিতে উতসাহ পেয়েছি :D আমি নাম গুলো মুছে দিব যখনই পারি। "ইউসার্স্পেজের সাবপেজে একটা গ্যালারি করে নিতে চাই, বলে দিন।Mamun2a ০৮:৫২, ২১ জুলাই ২০০৯ (UTC)

মামুন ভাই। নাম মুছে নেবার জন্য ধন্যবাদ। গ্যালারি বানাবার তথ্য এখানে পাবেনঃ en:wiki/Image_tutorial#Galleries। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:০৮, ১৯ আগস্ট ২০০৯ (UTC)

ইন্টারউইকি[সম্পাদনা]

সামরিক জলযান লেখার সময় "En: Naval ship" লেখার বদলে [[En:Naval ship]] লিখুন তাহলেই পাতার বাম পাশে অন্য ভাষার ইন্টারউইকি লিঙ্কের লিস্টে ইংরাজি উইকির Naval ship -এর লিঙ্ক দেখা যাবে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:০৮, ১৯ আগস্ট ২০০৯ (UTC) থ্যাংকু।

খালি নিবন্ধ[সম্পাদনা]

আপনার তৈরিকৃত সাম্প্রতিক নিবন্ধগুলো অত্যন্ত ছোট। যেমন: কাউন, খুদ, সাইখ সিরাজ, সাইল, বিরই ইত্যাদি। এধরনের নিবন্ধ নতুন করে তৈরি না করার অনুরোধ। অনুগ্রহপূর্বক প্রতিটি নিবন্ধে অন্তত দুই অনুচ্ছেদ লেখা যোগ করুন। উইকিপিডিয়ার মানের স্বার্থে আমরা এখন এক-দুই লাইনের নিবন্ধ তৈরিতে অনুৎসাহিত করি, এবং সেই সাথে আগে ও বর্তমানে তৈরি এমন নিবন্ধগুলো মুছে ফেলার প্রক্রিয়াও চলছে। — তানভির আলাপ অবদান ০৪:১১, ১৮ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

THank u.

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।
Mzsabusayeed (আলাপ) ০৫:১৬, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

নতুন নিবন্ধ শুরু করার বিষয়ে[সম্পাদনা]

আপনাকে এর আগেও সংক্ষিপ্ত নিবন্ধ তৈরি করতে নিরুৎসাহিত করা হয়েছিল, কিন্তু আপনি আবার জাহাজ নির্মাতা নামে একটি নতুন নিবন্ধ খুলেছেন, যাতে চার পাঁচটির বেশি বাক্য নেই। এ ধরণের নিবন্ধ কোন ভাষার উইকিপিডিয়াতেই রাখা হয় না। তাই আপনাকে অনুরোধ করছি যে কমপক্ষে দুই বা তিনটি প্যারা লেখবার মতোন উপকরণ বা ইচ্ছা না থাকলে নতুন কোন নিবন্ধ শুরু করবেন না।

ধন্যবাদ। --ফয়সল (আলাপ | অবদান) ১২:৩১, ৯ জুন ২০১০ (UTC)

এখানে কয় প্যারা লেখা আছে একটু বলেন তারপর জানাই। http://en.wikipedia.org/wiki/List_of_shipbuilders_and_shipyards#Indonesia ইংরেজরা আমারে ১ বার ও ওয়ার্নিং দেয় নাই... আমাদের দরকার ডাটা, হাবা জাবি বইলা আটকাইয়া রাখার কোন কারন দেখিনা — Mamun2a (আলাপঅবদান) ১৯:৪২, ৯ জুন ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

দুইটি নিবন্ধের মধ্যে অনেক পার্থক্য আছে। আপনি যে নিবন্ধটির লিংক দিয়েছেন সেটি একটি তালিকামূলক নিবন্ধ সেখানে দুই প্যারা বা এক প্যারা লেখা থাকাটা বাধ্যতামূলক না। কিন্তু আপনার "জাহাজ নির্মাতা" নিবন্ধটি সেরকম নয়। নিবন্ধটির কন্টেন্ট ও নামকরণও নিয়েও ঝামেলা আছে। নিবন্ধটির উল্লেখযোগ্যতাই প্রশ্নের সম্মুখীন, যা নিয়ে নিবন্ধটির আলাপ পাতায় আলোচনা শুরু হয়েছে। আমাদের ডেটা দরকার, কিন্তু তা মানসম্পন্ন ও সাজানো গোছানো ভাবে, নচেৎ তা অর্থহীন। নইলে তা উইকিপিডিয়ার মান হ্রাস করে। ব্যাপারটা বুঝবেন আশা করি, কারণ এটা হাবি জাবি না। — তানভিরআলাপঅবদান ↓ ১৩:৫৫, ৯ জুন ২০১০ (UTC)
আরো বলি, আপনি ধারক নিবন্ধে যে লেখাটি যুক্ত করেছেন সেটি নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন। আপনি ব্লগ থেকে কপিরাইটকৃত লেখা কপি-পেস্ট করে উইকিপিডিয়ায় দিতে পারেন না। তার ওপর লেখাটা বিশ্বকোষীয় না মোটেও। আবারো বলছি ডেটা যোগ করুন ঠিক আছে, কিন্তু কপিরাইটকৃত কপি-পেস্ট লেখা না, সেই সাথে বিশ্বকোষীয় ধাঁচে এভাবে লেকচার ও ভাইভা বোর্ডের বিবৃতি স্টাইলে না। ধন্যবাদ। এবং অনুগ্রহপূর্বক আলাপ পাতায় আপনার মন্তব্যের পর চারটি টিল্ডা চিহ্ন (~~~~) যোগ করে স্বাক্ষর করুন। — তানভিরআলাপঅবদান ↓ ১৪:০১, ৯ জুন ২০১০ (UTC)

অন্য ব্যবহারকারীর সাথে আচরণ[সম্পাদনা]

অনুগ্রহ করে অন্য ব্যবহারকারীর সাথে সংযত আচরণ করুন। এখানে কেউ ব্যক্তিগত কারণে আসেন না। উইকিপিডিয়ায় নিবন্ধে তথ্যসূত্র কেও ব্যক্তিগত কারণে চায় না। তথ্যসূত্র সম্পর্কে আপনার ধারণা কম থাকলে এ বিষয়ে বিনম্র ভাবে সাহায্য চাইতে পারেন, "তথ্যসুত্র হিসাবে কি চান? ওয়েব এডরেস? না অন্য কিছু?" এভাবে নয়। উইকিপিডিয়া কি ধরনের তথ্যসূত্র ব্যবহার করা হয় তা জানার জন্য উইকিপিডিয়া:উৎসনির্দেশ পাতাটি দেখুন। আশা করি উইকিপিডিয়ার নীতিমালা অনুযায়ী গঠনমূলক কাজ করে বাংলা উইকিপিডিয়ার অগ্রগতিতে আরও ভূমিকা রাখবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:১৬, ১০ জুন ২০১০ (UTC)

ধন্যবাদ।Mamun2a (আলাপ) ০৮:২১, ১০ জুন ২০১০ (UTC)

জুমলা দ্রুত অপসারণ[সম্পাদনা]

জুমলা নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের অনুরোধ করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই। দয়া করে এখানে কিছু লেখা যোগ করুন। অন্যথায় অচিরেই এই পাতাটি অপসারণ করা হবে।

দ্রুত অপসারণের বিচারধারা মতে, নিবন্ধটি উইকিপিডিয়ার মূল নীতি অনুসারে নয়, তাই নিবন্ধটি যে কোন মুহুর্তে অপসারণ করা হতে পারে। দয়া করে উইকিপিডিয়ার নিবন্ধের জন্য প্রণীত সাধারণভাবে গ্রহনযোগ্য নীতিমালা দেখুন, এবং আপনি চাইলে আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের প্রতি আপত্তি জানাতে পারেন। সেই সাথে ব্যাখ্যা করুন কেন আপনি বিশ্বাস করেন যে, এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনাকে {{আপত্তি}} ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে হতে পারে এবং নিবন্ধের আলাপ পাতায় আপনি আপনার যুক্তি রাখতে পারেন। তবে দয়া করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহপূর্বক, কোন প্রশ্ন থাকলে আপনি আমার আলাপ পাতায় রাখতে পারেন। — তানভিরআলাপ১১:৫৯, ২১ অক্টোবর ২০১০ (ইউটিসি) অত সময় নাই , জাস্ট ডিলিট[উত্তর দিন]

ভরি দ্রুত অপসারণ[সম্পাদনা]

ভরি নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের অনুরোধ করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই। দয়া করে এখানে কিছু লেখা যোগ করুন। অন্যথায় অচিরেই এই পাতাটি অপসারণ করা হবে।

দ্রুত অপসারণের বিচারধারা মতে, নিবন্ধটি উইকিপিডিয়ার মূল নীতি অনুসারে নয়, তাই নিবন্ধটি যে কোন মুহুর্তে অপসারণ করা হতে পারে। দয়া করে উইকিপিডিয়ার নিবন্ধের জন্য প্রণীত সাধারণভাবে গ্রহনযোগ্য নীতিমালা দেখুন, এবং আপনি চাইলে আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের প্রতি আপত্তি জানাতে পারেন। সেই সাথে ব্যাখ্যা করুন কেন আপনি বিশ্বাস করেন যে, এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনাকে {{আপত্তি}} ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে হতে পারে এবং নিবন্ধের আলাপ পাতায় আপনি আপনার যুক্তি রাখতে পারেন। তবে দয়া করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহপূর্বক, কোন প্রশ্ন থাকলে আপনি আমার আলাপ পাতায় রাখতে পারেন। — তানভিরআলাপ১২:৫৩, ২৫ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বার্তাটি খেয়াল করে দেখুন, এতে আপনাকে আপনার তৈরি করা নিবন্ধ পাতায় লেখা যোগ করতে পরামর্শ দেওয়া হয়েছে। যদি না করেন, তবেই না মুছে দেওয়ার কথা আসবে। এ বার্তায় আপনাকে সেটাই মনে করিয়ে দেওয়া হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৩৫, ২৬ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

চিত্র আপলোড সম্পর্কিত কিছু পরামর্শ[সম্পাদনা]

উইকিপিডিয়াতে চিত্র আপলোড করার জন্য আপনাকে ধন্যবাদ। এই বার্তাটি কেবলমাত্র আপনার জন্য সাহায্য ও নীতিবার্তা। সাবধানতার সাথে ছবি বা চিত্র আপলোড করুন। চিত্র বা কোনো মিডিয়া আপলোড করার আগে এটা নিশ্চিত হয়ে নিন যে আপনি উইকিপিডিয়া ছবি ব্যবহারের নীতি ভালো করে পাঠ করেছেন ও সেগুলিকে অনুসরণ করছেন। দয়া করে জেনে রাখুন আপনি যে চিত্র বা মিডিয়াকে ইন্টারনেটে পাবেন তার সত্ব সংরক্ষিত বা কপিরাইট যুক্ত এবং তা উইকিপিডিয়ায় আপলোড করার উপযুক্ত নয়। তাই কপিরাইট সংরক্ষিত ছবি বা ওয়েবসাইট থেকে প্রাপ্ত কপিরাইটকৃত ছবি আপলোড করা থেকে বিরত থাকুন। আপনি যে চিত্র বা মিডিয়া আপলোড করতে চাইছেন তা কি মুক্ত (Free)? ( যা আপনার ক্যামেরায় তোলা ও উইকিপিডিয়াতে মুক্ত করার ইচ্ছা প্রকাশ করেন বা ১০০ বছর আগের ছবি।) তবে দয়া করে উইকিমিডিয়া কমনসে অ্যাকাউন্ট তৈরী করে অথবা লগইন করে চিত্রটিকে সেখানে আপলোড করার চেষ্টা করুন।

{{Information
|Description=
|Source=
|Date=
|Author=
|Permission=
|other_versions=
}}

উইকিপিডিয়াতে চিত্র আপলোড অবশ্যই উৎস ও সারাংশ এবং কপিরাইট ট্যাগ ড্রপ-ডাউন মেনু থেকে উল্লেখ করতে হবে। যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। সেইগুলিকে যথাযত ঠিক করুন। সারাংশ বর্ণনা দেবার জন্য আপনাকে পাশের সারাংশ ফর্মটি কপি পেষ্ট করতে হবে আপলোডের সারাংশে। উইকিপিডিয়াতে বিভিন্ন প্রকারের সারাংশ ফর্ম আছে। এইটি একটি আদর্শ সারাংশ ফর্ম। আপনি ফাইল আপলোড করার সময় ব্যবহার করার চেষ্টা করুন যেখানে...

  • Description আপনার ফাইলের যতোটা সম্ভব বিস্তারিত বর্ণনা দিন
  • Source উৎস হিসাবে ওয়েবলিঙ্ক দিন অথবা আপনার নিজের কাজ হলে লিখুন "নিজস্ব কাজ"
  • Date এই কাজে তৈরী অথবা প্রকাশের তারিখ দিন
  • Author এর প্রনেতার নাম দিন

উৎস-বিহীন ও কপিরাইট ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে (দ্রুত অপসারণ নীতিমালা মতে)। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে আরও কোন প্রশ্ন থাকে, দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় বা আমার আলাপ পাতায় জানান। আপনাকে আবার ধন্যবাদ।

--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:০৫, ২৯ মে ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

এইটি যদি আপনার তৈরি করা উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধ হয়ে থাকে,তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on খেজুরের গুড় requesting that it be speedily deleted from Wikipedia. This has been done undersection A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references toreliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারনের আপত্তি জানাতে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখা লেবেলের উপর ক্লিক করুন। এইটি করার ফলে আপনার কাছে একটি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, যেখানে আপনি ব্যাক্ষ্যা করুন, কেনো নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি । আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায়আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। সুব্রত রায় (আলাপ) ১৮:৩৪, ৩১ জানুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]


মুরগি নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। অন্যথায় ট্যাগ লাগানোর দশ দিন পর এই পাতাটি অপসারণ বা একীকরণ করা হবে।

দ্রুত অপসারণের বিচারধারা মতে, নিবন্ধটি উইকিপিডিয়ার নীতি অনুসারে নয়। অনুগ্রহ করে উইকিপিডিয়ার নিবন্ধের জন্য প্রণীত সাধারণভাবে গ্রহণযোগ্য নীতিমালাটি দেখুন, এবং আপনি চাইলে আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের প্রতি আপত্তি জানাতে পারেন। সেই সাথে ব্যাখ্যা করুন কেন আপনি বিশ্বাস করেন যে, এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনাকে {{আপত্তি}} ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে এবং নিবন্ধের আলাপ পাতায় আপনার যুক্তি প্রদান করার অনুরোধ করা হচ্ছে। তবে অনুগ্রহ করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। সুব্রত রায় (আলাপ) ০৬:৫০, ১০ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

{{subst:db-badfiletype-notice|চিত্র:Khejur gur.JPG|nowelcome=|{{{key1}}}={{{value1}}}}} নাসির খান সৈকতআলাপ ১৯:০২, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২৯, ৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

এইটি যদি আপনার তৈরি করা উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধ হয়ে থাকে,তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on এস ৬০ requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারনের আপত্তি জানাতে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখা লেবেলের উপর ক্লিক করুন। এইটি করার ফলে আপনার কাছে একটি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, যেখানে আপনি ব্যাক্ষ্যা করুন, কেনো নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি । আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায়আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। ইয়াহিয়া (আলাপ) ২০:১৭, ৯ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

এস ৬০ নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

এস ৬০ নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ বিসাবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। B. Mandal (আলাপ) ২৩:৫৭, ২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on নজরুল একাডেমী requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ০৪:৩৪, ২৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

টং নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on টং requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৫৯, ৯ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

এপেক্স (শিল্প গ্রুপ) নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

এপেক্স (শিল্প গ্রুপ) নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/এপেক্স (শিল্প গ্রুপ) পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি অপসারন করবেন না।

Ibrahim Husain Meraj (আলাপ) ১২:৫১, ২৩ মার্চ ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

সাদা কাক নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

সাদা কাক নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সাদা কাক পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না।  – তানভির (আলাপ) ১১:৩৯, ৫ মে ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on তৃণভোজী প্রাণী requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। Ibrahim Husain Meraj (আলাপ) ১৬:০৮, ২৯ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

হ্যালো, এবং উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। আপনাকে এই নোটিশ দেয়া হচ্ছে কারণ আপনি যে পাতাটি তৈরি করেছিলেন তা পরীক্ষামূলক পাতা হিসেবে ট্যাগ করা হয়েছে এবং তা মুছে ফেলা হয়েছে বা খুব শীঘ্রই মুছে ফেলা হতে পারে। পরীক্ষামূলক কিছু করতে চাইলে অনুগ্রহ করে খেলাঘর ব্যবহার করুন। আপনি যদি বিশ্বকোষে অবদান রাখা সম্পর্কে আরও জানতে চান তাহলে স্বাগতম পাতাটি এক নজর দেখে নিন।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। Knight khalifa (আলাপ) ১১:৫৫, ৭ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Mamun2a,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

মূল রং নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

বিভিন্ন কারণ দর্শিয়ে মূল রং পাতায় উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের অনুরোধ করে একটি ট্যাগ যুক্ত করা হয়েছে। কারণগুলো দেখতে অনুগ্রহপূর্বক পাতাটিতে যান। যদি পাতাটি ইতোমধ্যেই অপসারিত হয়ে থাকে, তাহলে কারণ জিজ্ঞাসা করে আমার আলাপ পাতায় বার্তা রাখতে পারেন।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন। • — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১০:২৩, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় Mamun2a,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]