কোরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কোরা একটি প্রশ্নোত্তরের ওয়েবসাইট, যেখানে একজন ব্যবহারকারী প্রশ্ন করতে পারে এবং অন্যান্য ব্যবহারকারীর করা প্রশ্নগুলির উত্তর প্রদান, মতামত, সম্পাদনা এবং সম্প্রদায় (কমিউনিটি) দ্বারা যথাযথ উত্তরকে নির্মিত করা হয়। কোম্পানিটি ২০০৯ সালের জুন মাসে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ওয়েবসাইটটিকে জনসাধারণের কাছে জুন ২১ তারিখে প্রকাশ করে।

ইতিহাস:

জুন ২০০৯ সালে সাবেক ফেসবুক কর্মীদের একজন অ্যাডাম ডি অ্যাঞ্জেলো এবং চার্ল চেভারের সহযোগিতায় কোরা প্রতিষ্ঠিত হয়েছিল। অনেকে জানতে চেয়েছিলেন যে, কেন তারা এই কোরা নামটি বেছে নিয়েছে; চেভার বলেছেন,

"আমি কোরাম বা পাবলিক মণ্ডলীর সাথে এটি সংযুক্ত করি।" আমরা কয়েক সপ্তাহ ধরে চিন্তাভাবনা করেছিলাম ও চিন্তাভাবনা লিখেছিলাম যা আমরা ভাবতে পারি। কোয়ারার সবচেয়ে কাছের প্রতিযোগিতাপূর্ণ নাম ছিল 'কোভার' 'কিন্তু আমরা শেষ পর্যন্ত কোরা নাম স্থাপন করেছিলাম।

কোরার ব্যবহারকারী বেস ২০১০ সাল থেকে দ্রুত বর্ধনশীল হয়েছে। ২০১৭ সালের এপ্রিলের হিসাবে কোরা দাবি করেছিল যে তাদের ১৯০ মিলিয়ন মাসিক অনন্য ব্যবহারকারী হয়েছে, যা এক বছর আগে পর্যন্ত ১০০ মিলিয়ন ছিল। কোরা ব্যবহারকারীর ভিত্তি দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং ২০১০ সালের ডিসেম্বরের শেষের দিকে সাইটটি দর্শকদের স্পাইক দেখতে পাচ্ছিল তার স্বাভাবিক বোঝা পাঁচ থেকে দশগুণ বেশি হয়ে যে ওয়েবসাইটটি প্রাথমিকভাবে বর্ধিত ট্র্যাফিক পরিচালনা করতে অসুবিধা বোধ করছিল। জুন ২০১১তে কোরা তার পরিভ্রমণ এবং ব্যবহারযোগ্যতা পুনর্নির্মাণ করে। সহ-প্রতিষ্ঠাতা অ্যাডাম ডি অ্যাঞ্জেলো উইকিপিডিয়ায় পুনরায় নকশাকৃত কোরাকে তুলনা করেছিলেন এবং বলেছিলেন যে ওয়েবসাইটটিতে পরিবর্তনগুলি কী কাজ করেছিল এবং ছয় মাস আগে এর আগে যখন নজিরবিহীন বৃদ্ধি পেয়েছিল তখন কী হয়নি তার ভিত্তিতে পরিবর্তন করা হয়েছিল।

২০১২ সালের সেপ্টেম্বরে সহ-প্রতিষ্ঠাতা চার্লি চেভার কোম্পানির সহ-অপারেটর হিসাবে পদত্যাগ করেন এবং উপদেষ্টার ভূমিকা পালন করেন।

জানুয়ারি ২০১৩ তে কোরা একটি ব্লগিং প্ল্যাটফর্ম চালু করেছে যা ব্যবহারকারীদের তাদের প্রোফাইলে প্রশ্ন-উত্তর সামগ্রী পোস্ট করার অনুমতি দেয়।

কোরা ২০ মার্চ ২০১৩ তারিখে তার ওয়েবসাইটে প্রশ্ন ও উত্তরগুলির একটি পূর্ণ-পাঠ্য অনুসন্ধান শুরু করেছে, এপ্রিল ২০১৪ সালে, কোরা ৯০০ মিলিয়ন ডলার মূল্যের টাইগার গ্লোবাল থেকে ৪০ মিলিয়ন ডলার জোগাড় করেছিল।

Quora
Quora site
Quora CEO Adam D'Angelo
Adam D'Angelo and Steven Levy in 2011

কোরা দ্বারা নিম্নের যেকোনটি বোঝানো যেতে পারে: