ব্যবহারকারী আলাপ:Munirhasan

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম[সম্পাদনা]

প্রিয় Munirhasan, উইকিপিডিয়াতে আপনাকে স্বাগতম জানাচ্ছি। আশা করছি আপনি উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে সহায়তা করবেন। কোনো প্রশ্ন থাকলে আমার আলাপের পৃষ্ঠায় বার্তা রাখুন। ধন্যবাদ। --Ragib 08:52, ২ এপ্রিল ২০০৬ (UTC)

দুঃখিত[সম্পাদনা]

দুঃখিত ভুলে আলাপ পাতার পরিবর্তে ব্যবহারকারী পাতায় বার্তা দেয়ার জন্য।অনুগ্রহ করে মাসের বিবরনে 'বর্ষপঞ্চি' কে 'বর্ষপঞ্জি' তে পরিবর্তন করুন। ধন্যবাদ।

ণ-ত্ব বিধান ষ-ত্ব বিধান[সম্পাদনা]

Hi Munir, Many of us (including you) make the mistakes about ণ-ত্ব বিধান ষ-ত্ব বিধান। I dont remember all the rules.. But I remember at least ঋ/র/ষ এর পর ণ হয়। Also it can apply when the ণ is not immediately after but there are certain exceptions I dont remember.. Please refer to a ব্যাকরণ text book.. That will help you and us as well.. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:০৫, ২৪ জুন ২০০৬ (UTC)

Please make one or two example. In general, ণ এবং ষ বিদেশী শব্দের বেলায় হয় না। মানে " least ঋ/র/ষ এর পর ণ হয়। " এটা বিদেশী শব্দ হলে হবে না। ‌‌‌এছাড়া আর কোনো ভুল কী হচ্ছে? উদাহরণ দিলে সংশোধন করে নেব।‌‌‌--- মুনির
ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি had রাস্ট্র & শাসণ both which attracted my attention.. I also noticed that Muntasir Du is doing more mistakes in the reverse ie he is using ন in place of ণ .. you should be able to neutralize each other if both of you become a bit more conscious and give feedbacks to each other..

you are writing good articles.. keep it up.. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৬:৪৫, ২৭ জুন ২০০৬ (UTC)

Most sason is a typing mistake. I will correct it. Thanks for figuring.
Yes, you dont make that many mistakes.. It must have been a typo.. Sorry for catching you for minor mistakes.. We need to mainly tell muntasir. Hope he wont mind. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২০:৩১, ২ জুলাই ২০০৬ (UTC)
Respected Munir Bhai, Are you using a phonetic writing software? your টs are many a times typed as ঠ (eg in বৈশিষ্ট্য).. I would request you to kindly write something in your user profile. Please sign your comments with ~~~~.

I have also made a few queries about a few element names. Please have a look (you may the edit summaries in the recent changes) Thanks--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৩:২৪, ১৬ আগস্ট ২০০৬ (UTC)

Yap. I know that some of my elements name are not as per book. However, my idea is to develop the page first. Since 2/3 books shows 2/3 type of spelling, specially the newar elements, I am waiting for Chemical Soceity's endoresment. After finising this entry I will write to Bangladesh Chemical Soceity for their opinion regarding some elements name. After that we may need some modification. Since I am using a special cut-paste method, it won't be very difficult. Thanks for the template."Please sign your comments with ~~~~." Please let me know how to do it. - Munir NB- I will write a few words in my user page soon.
Munir bhai, Just use the four tildas (~~~~) and dont write the (nowiki etc) and the ~~~~ will become your signature automatically. I had to use the nowiki otherwise it would have become my signature . --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৩:৫৮, ১৬ আগস্ট ২০০৬ (UTC)

Let me try!!! Munirhasan ০৪:০০, ১৬ আগস্ট ২০০৬ (UTC)

মৌলিক পদার্থের ছক[সম্পাদনা]

আমি এই তথ্যছকটি তৈরির জন্য সব টেম্পলেট বংলায় তৈরি করেছিলাম। আপনি আপনার তৈরি নিবন্ধগুলোতে সেগুলোর একটিও ব্যবহার করেননি। আপনি সেগুলোর বোধ হয় দেখেননি। উপরন্তু আপনি সবগুলো টেম্পলেট আবার একই নাম বজায় রেখে ইংরেজিটি থেকে এনেছেন। এখন কি করা যেতে পারে। দয়া করে হিলিয়াম নিবন্ধটি দেখুন এবং উল্লেখিত টেম্পলেটগুলো আপনার নাবন্ধগুলোতে আনুন আর যদি আপনার মনে হয় হিলিয়াম নিবন্ধটি সঠিক হয়নি এবং আপনার তৈরি টেম্পলেটগুলোই থাকা উচিত তাহলে আমার গুলো ডিলিট করে দিন। একসাথে একই ফাংশনের অনেক টেম্পলেট হয়ে গেছে। আবার বলছি: হিলিয়াম নিবন্ধটি দেখুন এবং সম্পাদনা করুন। ধন্যবাদ - ব্যবহারকারী:Hermitage17.bn

আমার মনে হয়েছে যদি আমরা নতুন বাংলা টেম্টলেট ব্যবহার করি তাহলে ইংরেজি থেকে সরাসরি কাট পেস্ট করা যাবে না। সেজন্য ঐ রাস্তা ধরেছি। আবার টেম্টলেটের কনটেন্ট বাংলা করলে চলে। প্যারামিটার গুলো বাংলা করতে হয় না। ব্যবহারকারীতো আর টেম্পলেট দেখে না। তবে এখনই কোনোটা বাদ দেওয়ার দরকার নাই, কী বলেন? ‌‌‌ ---- মুনির

কিন্তু এভাবে মৌলের নিবন্ধগুলো লিখতে থাকলে আবার টেম্পলেটের ভিতরের প্যারামিটারগুলো পরিবর্তন করতে হবে আপনার। আমি যেগুলো করেছি সেগুলোতে প্যারামিটার বাংলায় পরিবর্তন করা আছে। - মুহাম্মদ

আমার মনে হয় একই কাজের একাধিক টেম্পলেট একটি রেখে বাকি গুলো মুছে ফেলা উচিত। কারণ একই কাজের একেক জন একেক টেম্পলেট ব্যবহার করলে ভবিষ্যতে অন্য ব্যবহারকারীরা কোনটি ব্যবহার করা উচিত সেটা ঠিক করতে পারবেন না। ফলে তারাও একেক জন একেকটি ব্যবহার করবেন। ফলে বিষয়টি ভবিষ্যতে আরও গুরুতর পর্যায়ে চলে যাবে। তাই duplicate গুলো এখনই মুছে ফেলা উচিত এবং যে টেম্পলেট গুলো থাকবে সে গুলোকে ভাল ভাবে documentation করা উচিত যাতে অন্যান্য ব্যবহারকারীরা সহজেই টেম্পলেটটি সম্পর্কে জানতে এবং ব্যবহার করতে পারে। ধন্যবাদ।

--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:০০, ৫ জুলাই ২০০৬ (UTC)

My idea is that if we copy the english template with bangla content, then creation of new entry will be simpler. Because in that case we can have cut-paste method only. If we want to have some entry fastest way, then it is the simple way. I am also against the duplication. so we first think about it, solve the issue now and then start once again. Dear Muhammad, did i clear you my standing? Let's wait for others view.

Munir

ব্যাবহারকারী পৃষ্ঠা[সম্পাদনা]

ব্যাবহারকারী পৃষ্ঠা -তে আপনার পরিচয়টি সংক্ষেপে তুলে ধরলে ভালো হয়, এতে আপনার এবং অন্যান্য বাংলা উইকিপিডিয়ানদের মাঝে আন্তরিকতা ও বোঝাপড়াটা আরো ভালো হবে বলে বিশ্বাস করি।

ধন্যবাদান্তে--Tanvir ১৯:২৯, ১০ আগস্ট ২০০৬ (UTC)

Hi Munirbhai, Nice to know about your great endeavours. What is আইআইসিটি? --128.12.147.175 ০৪:৩০, ১৬ আগস্ট ২০০৬ (UTC) Sorry I forgot to log in last time. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৪:৩১, ১৬ আগস্ট ২০০৬ (UTC)
http://www.buet.ac.bd/iict  :)। যা দেখতে পাচ্ছেন, আমরা সব আসলে একই গোয়ালের (বুয়েট) গরু :) । --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩২, ১৬ আগস্ট ২০০৬ (UTC)
Munir bhai is an expert in so many fields. I know he doesnt like to advertise. But we all would like to know what are the books he has written and what others he is writing. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৪:৩৮, ১৬ আগস্ট ২০০৬ (UTC)
Munir Bhai, Nice books. Would love to read them sometime. * For line break either put a blank line inbetween or use </br> for line break.
* when you are writing a subheading you may use === for example ===অচিরে প্রকাশ হবে===

By the way, do you know the people involved in INMO (Indian National Maths Olympiad?) For example Prof Phoolan Prasad of IISc Bangalore?--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৫:২৭, ১৬ আগস্ট ২০০৬ (UTC)

মুনির ভাই, Template:Infobox Country‎ বাংলা টেম্পলেট template:তথ্যছক-দেশ রয়েছে। আপনি এটি ব্যবহার করতে পারেন। ধন্যবাদ।--বেলায়েত ১৬:২২, ২৯ আগস্ট ২০০৬ (UTC)

পরিসংখ্যান[সম্পাদনা]

মুনির ভাই, পরিসংখ্যানটা উইকির সফটওয়ার মিডিয়াউইকি থেকে আসে। কয়েকটা ভ্যারিয়েবল আছে, যার নাম লিখলেই ওটা আসে। যেমন {{NUMBEROFARTICLES}} লিখলে আসবে নিবন্ধের সংখ্যা ১,৫১,৪৪৩। এটা অন্য সাইটে যোগ করার উপায় নাই। অবশ্য পিএইচপি স্ক্রিপ্ট লিখে এটা করা সম্ভব। --রাগিব (আলাপ | অবদান) ০৮:২৮, ১৮ এপ্রিল ২০০৭ (UTC)

গণিতবিদ নিবন্ধগুলি প্রসঙ্গে[সম্পাদনা]

category:গণিতবিদ-এ আপনার এ পর্যন্ত শুরু করা কিছু গণিতবিদ সংক্রান্ত নিবন্ধ ইতিমধ্যেই অন্য নামে দেখতে পাবেন। যেমন - লিওনার্ট অয়লার। নতুন গণিতবিদ নিবন্ধ ধুরু করার আগে দয়া করে আগে বিষয়শ্রেণীটা দেখে নিন। আর আপনার লেখা লিওনার্দ অয়লার-এর বিষয়বস্তু লিওনার্ট অয়লার-এ স্থানান্তর করে নিন। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:৫৪, ২০ এপ্রিল ২০০৭ (UTC)


মুনির ভাই, আপনি কোথায় বসেন? আমি প্রায় শনিবার বুয়েটের নাভাল আর্কিটেক্ট ডিপার্টমেন্টে যাই, যোগাযোগ করব। আপনারা কি php নিয়ে কাজ করেন? mamun2a@gmail.com Mamun2a ০৬:০৫, ২১ জুন ২০০৭ (UTC)

ফিরলাম[সম্পাদনা]

অনেকদিন ধরে কোন কাজ করিনি, প্রচারের কাজ ছাড়া। আবার ফিরলাম। কিছু কাজ করার চেষ্টা করবো। এই ফেব্রুয়ারীতে বাংলা উইকি মাস হিসাবে কী করা যায় দেখি। সবার জন্য শুভ কামনা। Munirhasan ১৮:০৭, ২৫ জানুয়ারি ২০০৮ (UTC)

আবার স্বাগতম। -- মুহাম্মদ ১৮:১১, ২৫ জানুয়ারি ২০০৮ (UTC)
আমার পক্ষ থেকেও স্বাগতম। আপনার প্রচারের কাজ চমৎকার হচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:৪৫, ২৫ জানুয়ারি ২০০৮ (UTC)
ধন্যবাদ। বাংলাদেশের নদী বিষয়ক এন্ট্রি নিয়ে কাজ করার ইচ্ছা। নিত্য উপহারের একটা চাদরে ৪০০‌-এর মতো নদীর নাম আছে বলে শুনেছি। চাদর কিনে এনেছি। এখন এন্ট্রি দেবো। Munirhasan ১২:৫২, ২৬ জানুয়ারি ২০০৮ (UTC)

নির্বাচিত নিবন্ধ[সম্পাদনা]

আর্সেনাল ফুটবল ক্লাব নিবন্ধকে নির্বাচিত করার জন্য প্রস্তাব করা হয়েছিল। সম্প্রতি সত্যজিৎ রায়-কে করার জন্যও প্রস্তাব রেখেছি। এখানে দেখুন: উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ। দুটি নিবন্ধই সম্পূর্ণ। অবশ্য নির্বাচিত হওয়ার আগে সবার পর্যালোচনা আবশ্যক। আর হিসাবমতে ফেব্রুয়ারির ১ তারিখে প্রধান পাতায় ভাষাবিজ্ঞান নিবন্ধটি আসার কথা। এর জন্য প্রয়োজনীয় সব কাঠামোই আমি করেছি। এখনও যদি দ্বিমত থাকে তাহলে উইকিপিডিয়া আলাপ:এ মাসের নির্বাচিত নিবন্ধ - এখানে মন্তব্য করুন। সময় ঘনীয়ে আসছে। -- মুহাম্মদ ০৬:১৮, ২৯ জানুয়ারি ২০০৮ (UTC)

কুষ্টিয়া[সম্পাদনা]

আপনি কুষ্টিয়াতে থাকেন নাকি? --μακσυδ - ম্যাক্সআলাপ ১৮:৫৮, ৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

প্রিয় মাকসুদ।

না। আমি ঢাকাতে থাকি। তবে আমার কিছু মেকানিজম আছে যা দিয়ে দেশের অনেক জায়গার সঙ্গে যোগাযোগ রাখতে পারি। কুষ্টের মেডিকেল কলেজটা কালকে নিশ্চিত হবো। আপনার আলাপ পাতায় দেখলাম বুয়েটিয়ান। ভালো। যদিও আমার অন্য পরিচয়গুলো ইদানিং বেশি প্রচার পায় তবে আমি proud to be a BUETian। Munirhasan ১৭:২০, ৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

এমনিই জিজ্ঞাসা করেছিলাম। আমি তো ইংরেজি উইকি থেকে মেরে দিয়েছিলাম। তাই তথ্যসূত্র দেই নাই। সো আপনি যখন প্রশ্ন করলেন তখন গুগলিং করলাম। কিন্তু খুজে পেলাম না তথ্য। আর ইংরেজি উইকির সুবাদে পৃথিবীর সমস্ত উইকিতে যেখানে কুষ্টিয়া সম্পর্কে লেখা হয়েছে সেখানেও ভুলটা প্রোপাগেট করছে। তবে আপনি কুষ্টিয়াকে কুষ্টে বলেছেন। এটা আমাকে আঘাত করেছে। ধন্যবাদ। --μακσυδ - ম্যাক্সআলাপ ১৭:৩৩, ৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)
কুস্টিয়ার লোকেরা নিজেদের শহরকে কুষ্টে বলে। তাই ালেছি আরকি! ইংরেজী উইকির ব্যাপারটা দেখেছি। তবে, ভাববেন না, দরকার হলে কুষ্টের ডিসির সাহায্য নিয়ে ঠিক করে ফেলবো অচিরে। ভাবছিলাম যদি ডিসিদের কাজে লাগানো যেত! Munirhasan ১৭:৪৯, ৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

গাজিউল হক[সম্পাদনা]

ভাষা সৈনিক গাজীউল হকের সাথে যদি যোগাযোগ থাকে, তবে আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শামসুল হক সম্পর্কে তথ্য নিতে পারলে ভাল হয়। আরো ভাল হয় যদি ছবি পাওয়া যায়। শামসুল হকের ব্যাপারে ছাপানো তথের খুবই অভাব। তার নিবন্ধে কাজ করতে গিয়ে আমার মনে হয়, পাকিস্তান তথা বাংলাদেশে ইতিহাসে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি চরিত্র। ধন্যবাদ। --মুনতাসির ১৮:২৬, ২১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

টাঙ্গাইলের শামসুল হক সম্পর্কে বলতে পারবে এমন একজনকে আমি চিনি। দেখি রাজী হয় কি না? Munirhasan ১৪:১৭, ২২ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আজাদ সম্পাদক আবুল কালাম শামসুদ্দীন শহীদ মিনারের উদ্বোধন করেন এমন একটা কথা প্রচলিত থাকলেও স্বয়ং আজাদে এমন কোন খবর পাওয়া যায় নি। শামসুদ্দীন নিজেও তার আত্মজীবনীতে এমন ঘটনার উল্লেখ করেননি। ২৬ তারিখে আজাদ পত্রিকায় এমন প্রকাশিত হয় "অদ্য সকাল সাড়ে নয়টায় মেডিক্যাল কলেজ হোস্টেল প্রাঙ্গনে 'আজাদ' সম্পাদক জনাব আবুল কালাম শামসুদ্দীন শহীদ স্মৃতিস্তম্ভ উদ্বোধন করিবেন", তবে পরে তার উদ্বোধনের কোন খবর পাওয়া যায় নি। অপরদিকে শফিউর রহমানের পিতার ২৪ তারিখে উদ্বোধন করার ব্যাপারটি নিশ্চিত হওয়া গেছে। (সূত্র: আল-হেলাল, ৪৭৬-৭৭) ধন্যাবাদ --তারিফ এজাজ ১৬:৩৮, ২২ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

চালিয়ে যান[সম্পাদনা]

প্রিয় মুনির হাসান ভাই,

তোমার (তুমি বলছি বলে কিছু মনে কোরনা) কথায় খুবই আনন্দ পেয়েছি। গত কয়েক দিন অনলাইন থেকেও বাংলা উইকিপিডিয়ায় ঢুকিনি, আজ লগইন করেই তোমার লেখা দেখলাম। খুব ভাল লাগল, মাঝে মাঝে সময় পেলে দু-একটা লাইন ওভাবে মজা করে লিখো, তোমার "ভাইরে" বলে সম্মধন খুবই আপন বলে মনে হল। ভাল থেকো। লিখো কিন্তু!

- Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) ০১:১৮, ৮ মার্চ ২০০৮ (UTC)

প্রথম আলোতে আপনার প্রবন্ধটা পড়েছি। এখানের লেখাগুলোও চমৎকার হচ্ছে। চালিয়ে যান। রাধাগোবিন্দ চন্দ্র নিয়ে যা করতে চেয়েছিলেন তার কি অবস্থা? -- মুহাম্মদ ১২:০৯, ১৫ মার্চ ২০০৮ (UTC)

রাধাগোবিন্দ চন্দ্র বিষয়ে আপনার শতভাগ সাফল্য কামনা করছি। -- মুহাম্মদ ১৮:১৪, ১৬ মার্চ ২০০৮ (UTC)

আজাকি আপডেট[সম্পাদনা]

আসলে নতুন ৫টি নিবন্ধ হলেই আপডেট দেয়া হয়। তবে আমাদের নিবন্ধ হতে একটু দেরি হয় দেখেই নিয়মিত আপডেট করা হয় না। আমি নিজেও একটু ব্যস্ত দেখে নিয়মিত লিখতে পারছি না। এখন থেকে আমাদের সপ্তাহে একবার করে আপডেট করার চেষ্টা করতে হবে। ধন্যবাদ। --তারিফ এজাজ ১৩:৫৪, ১৯ মার্চ ২০০৮ (UTC)

আসলে আজাকি লেখার দায়িত্ব একজন ব্যবহারকারীর নিজের। কারণ তিনি তার নিজের নিবন্ধটি প্রথম পাতায় দেখাতে এটা একটি সুযোগ। নির্দিষ্ট পরিমান আজাকি হলে একজন প্রশাসক তা প্রধান পাতায় আপডেট করে দিবেন। কিন্তু আজাকি লেখা বা দেওয়ার দায়িত্ব একজন প্রশাসকের নয়। তারিফের তত্ত্ববধানে এর আগের আপডেট গুলো দেওয়া হয়েছে কিন্তু এখন তা নিয়মিত হচ্ছে না। হয়তো তারিফ ব্যস্ত বলে।:)--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:১৪, ১৯ মার্চ ২০০৮ (UTC)

বীরের তালিকা[সম্পাদনা]

ধন্যবাদ, কোন কিছুই অসম্ভব নয়। আমার পেশা ও নেশা হচ্ছে একটা কিছু করা, তাই আমি চেষ্টা করব, আপনার উপদেশানুসারে। কিন্তু আপনি হয়ত জানেন, কিছু কিছু বীর এখন আর নাই, ছবি সংগ্রহে শিথিলতা আনতে হবে। মনে রাখতে হবে পৃথিবীর অন্য দেশ ও বাংলাদেশ এক নয়। আমরা কপি রাইট কনভেনশনে স্বাক্ষর করলেও প্রয়োজনে নিজের মত করে কপি রাইট ব্যবহার করছি। আমি বীর শ্রেষ্ঠ-দের ছবি আপলোড করেছি, কিন্তু প্রশ্ন এসেছে। মনে রাখতে হবে, কোন আইন কার জন্য প্রযোজ্য। ইংরেজি উইকি-তে কাজ করার ক্ষেত্রে একই সমস্যা আমাদের বাংলাদেশী উইকিপিডিয়ানরা তৈরি করে। কাজের ফাঁকে কাজ করতে আমি ইচ্ছুক। একটা কিছু করতেই তো চাই, কিন্তু বাঁধ সাধলেই বিপদ। বাংলাদেশের আলোকে সব ভাবতে হবে, বাংলা উইকি-তে কাজ করছি আমরা বাঙালিরা। যাইহোক আপনাকে দেখে ভাল লাগলো, উৎসাহ দিবেন। --আনোয়ারুল ইসলাম ০৩:১৩, ২ এপ্রিল ২০০৮ (UTC)

মাইকেলের সমাধির ছবি[সম্পাদনা]

নিশ্চই করব। একটু সময় দিন। শুধু মাইকেলের সমাধির ছবি নয়, আরও অনেক ছবি আপ্লোড করতে হবে। সবাই কে বলছি কারো যদি কলকাতা ও পার্শবর্তী অঞ্চলের কোনো ছবি লাগলে আমি তুলে দেবার চেষ্ঠা করব। আর কার কি লাগবে বলবেন। জয়ন্ত নাথ ০৯:৫১, ৪ এপ্রিল ২০০৮ (UTC)

মাইকেলের সমাধির ছবি [[১]] দেখুন। জয়ন্ত নাথ ০৫:৪১, ৭ এপ্রিল ২০০৮ (UTC)


সশরীরে যাওয়াটা সমস্যা নয়। কিন্তু উইকিসোর্সে উন্মুক্ত করার জন্য কি কি বিষয় কি ভাবে লিখিয়ে নিলে উইকিসোর্সে উন্মুক্ত করা যাবে , এটা জানতে হবে। কেউ সাহায্য করুন। জয়ন্ত নাথ ০৭:৫২, ৯ এপ্রিল ২০০৮ (UTC)

ছবির তথ্য[সম্পাদনা]

আসলে সামনে পরীক্ষা থাকায় নিয়মিত সময় দিতে পারছি না। আর উইকিতে সব সময় সাইন ইন না করে ঢুকায় আপনার বার্তা পেতে একটু দেরী হলো। আমি আপনাকে বিস্তারিত একটি ইমেইল করছি।--দায়ীন(আলাপ)/(অবদান) ১৩:৩৬, ১২ এপ্রিল ২০০৮ (UTC)

I had collected some picture of 1952-1954 of our exhibition.Most of them are scanned from the books.My exam may finished in next month.I may start to upload them after that.But it will be better for me if I can see the list of the picture that was given by Rafiqul Islam Sir,then I will start to upload the rest of them.--দায়ীন(আলাপ)/(অবদান) ১৩:৪৬, ১৯ জুলাই ২০০৮ (UTC)

ফিরলাম[সম্পাদনা]

অনেকদিন পরে ফিরলাম। এখন থেকে সপ্তাহে ২ দিন কয়েকলাইন করে লেখার চেষ্টা করবো। উইকি ক্যাম্পেইনও শুরু করবো আবার। আপাতত কয়েকটা নির্বাচিত নিবন্ধের জন্য লড়ার চেস্টা করবো। Munirhasan ১৬:৪৮, ১৭ মে ২০০৯ (UTC)

অভিনন্দন মুনির ভাই!!! আশা করি আপনার অনুসরণে পুরনো এবং নতুন অবদানকারীরা আবার বাংলাউইকিপিডিয়াতে লেখা শুরু করবে। আর উইকিপিডিয়ার অগ্রগতিতে বাস্তবিক জীবনে ক্যাম্পেইনের কোন বিকল্প নেই। সাফল্য কামনা করি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:২৪, ১৭ মে ২০০৯ (UTC)
আমার তরফ থেকে স্বাগতম মুনির ভাই । আশা করি আবার ভালো ভালো নিবন্ধ পাবো।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:৩৭, ১৭ মে ২০০৯ (UTC)

ধন্যবাদ মুনির ভাই। প্ল্যান করে আগালে ভালো নিবন্ধ তৈরী কঠিন হবে না। আর আপনি উইকি ক্যাম্পেইনে হাত দিলে আশা করি অনেক নতুন ইউজার পাবো। --১৮:৩৭, ১৭ মে ২০০৯ (UTC)

ধন্যবাদ সকলকে। আপাতত একটু ঘুরে বেড়াচ্ছি, তারপর শুরু করবো। যা বুঝছি তাতে মনে হচ্ছে ফের বড়সড় ক্যাম্পেইন করতে হবে। সেটা ভাবছি কেমন করে করবো। আসলে গতকাল সিলেট থেকে শুরু করেছি, কিন্তু মনে হচ্ছে প্ল্যানটা আগে ঠিক করতে হবে। তারপর সে অনুযায়ী। সিডির জন্য যে লিস্টটা বানানো হয়েছে সেটা ধরে ক্যাম্পেইনটা করবো ভাবছি। দেখা যাকঅ সবার জন্য শুভ কামনা। Munirhasan ১৬:০৪, ২৪ মে ২০০৯ (UTC)

রেফারেন্স[সম্পাদনা]

আপনি যা জানতে চাইছেন তা যদি ঠিক বুঝি। রেফারেন্স আপনি এই ভাবে দিতে পারেন <ref>আপনার রেফারেন্স</ref>। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৪৫, ২৭ মে ২০০৯ (UTC)

উইকিপিডিয়া উদ্বুদ্ধকরণ পদক ++[সম্পাদনা]

উইকিপিডিয়া উদ্বুদ্ধকরণ পদক উইকিপিডিয়া উদ্বুদ্ধকরণ পদক
বাংলাদেশে বাংলা উইকিপিডিয়ার প্রচারে এবং প্রসারে উইকিপিডিয়ার পিছনে থেকে যাদের অবদান, মুনির ভাই তাদের অন্যতম। এ পদক তার অসামান্য অবদানের স্বীকৃতি দানের অতিক্ষুদ্র প্রচেষ্টা। বেলায়েত (আলাপ


Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত রাধাগোবিন্দ চন্দ্র নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৪ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।

--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৫০, ৪ অক্টোবর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত স্টিফেন হকিং নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৩ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৮:৩৭, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।

Mzsabusayeed (আলাপ) ০৫:০২, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ফিরলাম[সম্পাদনা]

দীর্ঘদিন পরে আজকে এখানে লগ-ইন করলাম। কিছু কাজ করা যায় কী না ভাবছি। দেখা যাক কতো সময় পাওয়া যায়। Munirhasan (আলাপ) ১৪:৫৫, ১৭ জুলাই ২০১০ (UTC)

শুভেচ্ছা ও স্বাগতম। — তানভিরআলাপ • ১৪:৫৯, ১৭ জুলাই ২০১০ (UTC)
স্বাগতম মুনির ভাই। পত্রিকায় উইকিপিডিয়া নিয়ে আপনার সেই লেখাগুলো এখন আর দেখি না। আপনি বাংলা উইকির অগ্রগতি নিয়ে কিছু একটা লেখা লিখলে আমরা যদি কিছু নতুন এডিটর পাই ত বেশ হয়। ধন্যবাদ। --ফয়সল (আলাপ | অবদান) ১৬:৫১, ১৭ জুলাই ২০১০ (UTC)

আমি নিশ্চয়ই চেস্টা করবো। তাছাড়া কিছু পুরাতন জিনিষ আবার চালু করা যায় কী না সঙ্গে আমাদের অনেক দিনের ইচ্ছে, বাংলা উইকি অসম্মেলন (আকনফারেন্স) যা কি না বার্ষিক অনুষ্ঠান হবে, তা শুরু করা যায় কি না তা দেখছি। ধন্যবাদ। Munirhasan (আলাপ) ১৭:৩৫, ১৭ জুলাই ২০১০ (UTC)

রেফারেন্স সমস্যা[সম্পাদনা]

মুনির ভাই, রেফারেন্স যোগ করতে এই টুলটি অতুলনীয়। আপনি সব ভুলে গেলেও কোনো সমস্যা নেই। বক্সে প্রয়োজনীয় তথ্য দিন, তারপর গেট রেফারেন্স টেক্সটে ক্লিক করে যা পাবেন তা কপি-পেস্ট করে দিন; ব্যস (বক্সে বাংলা রেফেন্সের ক্ষেত্রে বাংলাতেই লিখতে পারবেন, আর কালারড বক্সগুলোতে ঐ তথ্যগুলো দিতেই হবে!)। আমি আপনার রেফারেন্সগুলো ঠিক করতে পারতাম, কিন্তু কিছু তথ্য পাচ্ছি না। যেমন "হাজার বছরের চট্টগ্রাম" বইটার পৃষ্ঠা সংখ্যা থাকলেও প্রকাশক, লেখক, প্রভৃতি তথ্য না থাকায় রেফারেন্সটা তার যাচাইযোগ্যতা হারিয়েছে। বাংলাপিডিয়ার রেফারেন্সগুলোও আরও ভালো করে দেবার সুযোগ আছে। আশা করছি ঠিক করে দিতে পারবেন। কোনো প্রশ্নে আগাম স্বাগতম। — তানভিরআলাপ • ১৭:৫৩, ২৩ জুলাই ২০১০ (UTC)

ধন্যবাদ। হাজার ‍বছরের চট্টগ্রাম আমার কাছে আছে। কাজে এখন দিয়ে দিতে পারবো। ধন্যবাদ।— Munirhasan (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

অ-উইকি-যোগাযোগ[সম্পাদনা]

মুনির ভাই, "ভাই"-ই ডাকলাম, যদিও আপনি স্যার-তুল্য, আপনার ই-মেইল ঠিকানা কি শেয়ার করা যায়? একটা অ-উইকি-যোগাযোগের প্রয়োজনে চাওয়া। পাবলিকলি দিতে আপত্তি থাকলে আমার ই-মেইল ঠিকানা হলো: wz.islam@gmail.com। আপনাকে ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:০৭, ১৩ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

কঠিন নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এইটি যদি আপনার তৈরি করা উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধ হয়ে থাকে,তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on কঠিন requesting that it be speedily deleted from Wikipedia. This has been done undersection A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references toreliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারনের আপত্তি জানাতে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখা লেবেলের উপর ক্লিক করুন। এইটি করার ফলে আপনার কাছে একটি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, যেখানে আপনি ব্যাক্ষ্যা করুন, কেনো নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি । আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায়আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। সুব্রত রায় (আলাপ) ১৮:৪৫, ১১ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

পত্রিকায় লেখা[সম্পাদনা]

আজ ২৭ এপ্রিল ২০১২ প্রথম আলোতে একটা লেখা লিখেছি। মনে হয় অনেক নতুন এডিটর পাওয়া যাবে। তবে, অনেকই এক লাইনের বেশি নাও করতে পারে। ওদের ধরে রাখার জন্য নিয়মিত কিছু কাজ করা দরকার। আলসেমির জন্য হয়ে ওঠে না। ‍‍‍‍Munirhasan (আলাপ) ০৯:০৯, ২৭ এপ্রিল ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Unattached account[সম্পাদনা]

Please see en:User_talk:Munirhasan#Unattached_account. Terima kusih --০০:৫৭, ৪ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Hi John, I wrote a reply in en:User_talk:Munirhasan#Unattached_account Munirhasan (আলাপ) ০৬:০২, ৪ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

অবরোধ নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on অবরোধ requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section A1 of the criteria for speedy deletion, because it is a very short article providing little or no context to the reader. Please see Wikipedia:Stub for our minimum information standards for short articles. Also please note that articles must be on notable subjects and should provide references to reliable sources that verify their content.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ১০:০৯, ৮ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

অবদান[সম্পাদনা]

এভাবে দিনে এক লাইন লিখে উইকিপিডিয়াকে এগোনো যাবে না। --Minhaz.h (আলাপ) ০৭:০১, ১২ মার্চ ২০১৪ (ইউটিসি) এটি আমার ধারণা। একলাইনের ব্যাপারটা প্রতীকী এবং আমার বিশ্বাস একসময় কয়েক শ লোক প্রতিদিন অন্তত একলাইন লিখবে। আর গেল ১০ বছর ধরে আমরা একটু একটু করেই এগিয়েছি কারণ অনেকেই এক লাইন লিখেই কেটে পড়ে। দেখা যাক কতদূর যাওয়া যায়।Munirhasan (আলাপ) ০২:১৯, ১৩ মার্চ ২০১৪ (ইউটিসি) ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত নিয়মিত সম্পাদনা করলে, অবদান রাখলে এতদিনে হাজার হাজার সম্পাদনা থাকতো। --Minhaz.h (আলাপ) ০২:৩৭, ১৩ মার্চ ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

টেকনিসিয়াম নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ বিসাবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ২০:৪৪, ১২ জুলাই ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

সিজিয়াম নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

সিজিয়াম নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ বিসাবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। বোধিসত্ত্ব (আলাপ) ২০:৫৬, ১২ জুলাই ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৫:০৬, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ[সম্পাদনা]

সুধী,
শুভেচ্ছা নেবেন। অতি সম্প্রতি সম্প্রদায়ের আলোচনাসভায় বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ ও নীতিমালা বিষয়ে আলোচনা শুরু হয়েছে। আলোচনাটি শেষ হবে আগামী ২৯শে মার্চ। উক্ত বিষয়ে আপনার সুচিন্তিত মতামত জানানোর অনুরোধ করছি। ধন্যবাদ। --নাহিদ সুলতান (আলাপ) বুধবার ৭:২৪, ০২ মার্চ ২০১৬ (ইউটিসি)

উইকিমিডিয়ার ভবিষ্যৎ নির্ধারণী প্রক্রিয়ায় আপনার মন্তব্য প্রয়োজন :)[সম্পাদনা]

সুপ্রিয় Munirhasan,
আগামী ১৫ বছরে আমাদের লক্ষ্য কী হওয়া উচিত, আমরা নিজেদের কোথায় দেখতে চাই এবং আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কী হতে পারে - এই প্রশ্নগুলোর উত্তর নির্ণয় করতে উইকিপিডিয়া/উইকিমিডিয়ার সাথে জড়িত সবার (পাঠক, সম্পাদক, স্বেচ্ছাসেবক ও অন্যান্য অবদানকারী) সার্বিক মতামত প্রয়োজন। দয়া করে কৌশল নির্ধারণী আলোচনায় আপনার মত প্রকাশ করুন। উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পগুলোর ব্যাপারে আপনার যেকোন মতামতকে আমরা স্বাগত জানাই। ধন্যবাদ।

কৌশল নির্ধারণী আলোচনার সমন্বয়কদের পক্ষে,
নাহিদ (আলাপ), তানভির (আলাপ) ও জয়ন্ত (আলাপ)
বুধবার ১৮:১২, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Munirhasan,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

টেমপ্লেট:গ্রহ-নেপচুন নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের অনুরোধ করা হয়েছে। এর কারণ হিসাবে বলা হয়েছে

নেপচুন গ্রহ নিবন্ধে এটি ব্যবহার করা হয় নি। আর এটা সঠিক নিয়ম মেনে তৈরি হয় নি। অনুবাদ করা হয় নি

যেহেতু নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা অনুসরণ করেনি, তাই নিবন্ধটি যে কোন মুহুর্তে অপসারণ করা হতে পারে। দয়া করে উইকিপিডিয়ায় সাধারণভাবে গ্রহনযোগ্য নিবন্ধের নীতিমালা দেখুন। আপনি আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের আপত্তি জানাতে পারেন ও ব্যাখ্যা করতে পারেন কেন আপনি বিশ্বাস করেন এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনি {{আপত্তি}} এই ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে পারেন এবং [[Talk:টেমপ্লেট:গ্রহ-নেপচুন|নিবন্ধের আলাপ পাতায়]] আপনি আপনার যুক্তি রাখতে পারেন। তবে দয়া করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহকরে কোন প্রশ্ন থাকলে আপনি আমার আলাপ পাতায় রাখতে পারেন।  কুউ পুলক   🖂  ০৬:১৪, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় Munirhasan,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

রাদারফোর্ডিয়াম নিবন্ধটি সম্পর্কে[সম্পাদনা]

@Munirhasan আপনার তৈরি করা রাদারফোর্ডিয়াম নিবন্ধটিতে কিছু সমস্যা পরিলক্ষিত হয়েছে। আপনার রসায়ন বিষয়ক নিবন্ধটি একটি অসম্পূর্ণ নিবন্ধ। রসায়ন সম্পর্কিত নিবন্ধসমূহ, বিশেষ করে রাসায়নিক যৌগ সম্পর্কিত নিবন্ধগুলো স্বভাবতই বড় হয় না! তাই এসকল নিবন্ধের অনুবাদ অসম্পূর্ণ রাখবেন না। এছাড়া যেকোনো প্রয়োজনে আপনার মেন্টরকে জানান অথবা আমার আলাপ পাতায় বার্তা দিন। ধন্যবাদ। মোঃ মারুফ হাসান (আলাপ) ০২:০১, ২৮ অক্টোবর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

ইউরোপিয়াম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

ইউরোপিয়াম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ইউরোপিয়াম পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। — কুউ পুলক  🗩  ০৭:৩৪, ৯ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)[উত্তর দিন]