শাবনাজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শাবনাজ
জন্ম
শাবনাজ
জাতীয়তাবাংলাদেশী
পেশাচলচ্চিত্র অভিনেত্রী
দাম্পত্য সঙ্গীনাঈম

শাবনাজ একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেত্রী। ৯০-এর দশকের শুরুর দিকে ‘চাঁদনী’ নামক চলচ্চিত্রের মাধ্যমে তিনি অভিষিক্ত হন।[১]

অভিনয় জীবন[সম্পাদনা]

পরিচালক এহতেশামের ‘চাঁদনী’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে একসঙ্গে পা রাখেন নাঈম ও শাবনাজ।[২] এই ছবিটি সুপারহিট হয়, যা পালটে দেয় তখনকার বাংলাদেশের চলচ্চিত্রের গতিধারা।[১] শাবনাজ ও নাঈম জুটির প্রথম ছবি এহতেশাম পরিচালিত ‘চাঁদনী’। কয়েক বছরের চলচ্চিত্রের ক্যারিয়ারে তারা জুটি হয়ে অভিনয় করেন বিশটির মতো ছবিতে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘জিদ’, ‘লাভ’, ‘চোখে চোখে’, ‘অনুতপ্ত’, ‘বিষের বাঁশি’,‘সোনিয়া’, ‘টাকার অহংকার’, ‘সাক্ষাৎ’ ও ‘ঘরে ঘরে যুদ্ধ’।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

শাবনাজ ১৯৯৪ সালের ৫ অক্টোবর অভিনেতা নাঈমকে বিবাহ করেন।[৩] তাঁদের দুই মেয়ে রয়েছে।

ছবি সমূহ[সম্পাদনা]

১।চাঁদনী(নাঈম) ২।‌বি‌ষের বাঁ‌শি(নাঈম) ৩।টাকার অহংকার(নাঈম) ৪।‌সো‌নিয়া(নাঈম) ৫।আগুন জ্ব‌লে(নাঈম) ৬।অনুতপ্ত(নাঈম) ৭।‌জিঁদ(নাঈম) ৮।‌দিল(নাঈম) ৯।ফুল আর কাঁটা(নাঈম) ১০।‌আশা ভালবাসা(সালমান শাহ) ১১।আঞ্জুমান(সালমান শাহ) ১২।মা‌য়ের অধিকার(সালমান শাহ) ১৩।অঞ্জ‌লি ১৪।আ‌মি তোমার প্রে‌মে পাগল ১৫।‌নির্মম(বাপ্পারাজ) ১৬।তপস্যা(বাপ্পারাজ,অ‌মিত হাসান) ১৭।রাগ অনুরাগ(বাপ্পারাজ,শা‌হিন আলম) ১৮।আজ‌কের হাঙ্গামা(বাপ্পারাজ) ১৯।‌চির শত্রু(বাপ্পারাজ) ২০।গরী‌বের ওস্তাদ(বাপ্পারাজ) ২১।এক‌টি সংসা‌রের গল্প(বাপ্পারাজ) ২২।প্র‌তিশ্রু‌তি(বাপ্পারাজ) ২৩।‌প্রে‌মের সমা‌ধি(বাপ্পারাজ,অ‌মিত হাসান) ২৪।আশার প্রদীপ(অ‌মিত হাসান) ২৫।ঘ‌রে ঘ‌রে যুদ্ধ(নাঈম) ২৬।লাভ(নাঈম) ২৭।সাক্ষাত(নাঈম) ২৮।বদসুরত(ই‌লিয়াস কাঞ্চন) ২৯।‌দেশ‌দ্রোহী(মান্না) ৩০।চাঁদাবাজ(‌সো‌হেল চৌধুরী) ৩১।‌কে আপন কে পর(ক্যা‌মিও) ৩২।‌চো‌খে চো‌খে(নাঈম) ৩৩।জনম জনম(আ‌মিন খান) ৩৪।ডাক্তার বাড়ী(অ‌মিত হাসান)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রহমান, মোমিন; হোসেন, নবীন (১৯৯৮)। "বাংলাদেশের চলচ্চিত্রে তারকা নায়িকাঃ পপি থেকে পপি"। অন্যদিন, ঈদ সংখ্যা। মাজহারুল ইসলাম। (২৫): ৩৫৪। 
  2. "নাঈম-শাবনাজ জুটির দাম্পত্য জীবনের সফল ২৩ বছরের গল্প"কালের কণ্ঠ। সংগ্রহের তারিখ ১৯ আগস্ট ২০২০ 
  3. "নাঈম-শাবনাজের সংসার জীবনের ২৩ বছর"jagonews24.com। সংগ্রহের তারিখ ১৯ আগস্ট ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]