গেস্টাপো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গেস্টাপো
Geheime Staatspolizei (জার্মান)
গেহেইমেস্টাটজপোলিসেই
The Gestapo was administered by officers of the SS.

Plainclothes Gestapo agents during the White Buses operations in 1945.
সংস্থার রূপরেখা
গঠিত26 April 1933
পূর্ববর্তী সংস্থা
বিলুপ্তি8 May 1945
ধরনগুপ্ত পুলিশ
যার এখতিয়ারভুক্তজার্মানি নাৎসি জার্মানি
জার্মান অধ্যুষিত ইউরোপ
সদর দপ্তরPrinz-Albrecht-Straße, Berlin
কর্মী32,000 c.1944[১]
দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী
সংস্থা নির্বাহী
মূল সংস্থা Allgemeine SS
RSHA
Sicherheitspolizei

গেস্টাপো (জার্মান: Geheime Staatspolizei, জার্মান উচ্চারণ: [ɡeˈstaːpo, ɡəˈʃtaːpo] (শুনুন)গেহেইমে স্টাটজ পোলিসেই, গোপন পুলিশ) ছিল নাৎসি জার্মানি এবং জার্মান অধিকৃত ইউরোপের গোপন পুলিশ বাহিনী। ১৯৩৩ সালে হারমান গরিং প্রথম এই বাহিনী গঠন করেন। ২০ এপ্রিল ১৯৩৪ সালের প্রারম্ভকালীন সময়ে, এটি এসএস জাতীয় নেতা, হেনরিক হিমলার প্রশাসনের অধীনে ছিল যিনি ১৯৩৬ সালে হিটলার দ্বারা জার্মান পুলিশ প্রধান (চেফ ডার ডয়েচ পোলিসেই) নিযুক্ত হয়েছিলেন।[২] ১৯৩৬ সালে, হিমলার এটিকে জিহারহাইপোলিসাইয়ের (জিপো) ("নিরাপত্তা পুলিশ") একটি বিকল্প কার্যালয়ে পরিণত করেন। তারপর ২৭ সেপ্টেম্বর ১৯৩৯ সাল থেকে, এটি হাইসিকাহাইটপটাম্প (আরএসএইচএ) ("মুখ্য সিকিউরিটি অফিস") দ্বারা শাসিত হয় এবং জিহাহাইডিকন্স (এসডি) ("সিকিউরিটি সার্ভিস") একটি একই ধরনের প্রতিষ্ঠানের বিবেচিত ছিল।[৩] ইতিহাসবিদ রুপার্ট বাটলারের মতে, "১৯৩৩ সালে এটির সৃষ্টি থেকে মে ১৯৪৫ সালে তার মৃত্যুর আগে পর্যন্ত, নাৎসি নিয়ন্ত্রিত সীমানার মধ্যে কেউ জীবন্ত গেস্টাপো দর্শন করেছে সে একটি ভয়ের মধ্যে বসবাস করতেন ..."।[৪]

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

উল্লেখ্য[সম্পাদনা]

  1. Robert Gellately (1992-01)। The Gestapo and German Societyআইএসবিএন 978-0-19-820297-4। সংগ্রহের তারিখ 2 June 2009  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. Lumsden, Robin. A Collector's Guide To: The Allgemeine – SS, p 83.
  3. Lumsden, Robin. A Collector's Guide To: The Allgemeine – SS, pp 80–84.
  4. Butler, Rupert (2004). Gestapo: A History of Hitler's Secret Police.[পৃষ্ঠা নম্বর প্রয়োজন]

তথ্যসূত্র[সম্পাদনা]

জার্নাল আর্টিকেল[সম্পাদনা]

  • Mallmann, Klaus-Michael & Paul, Gerhard. (১৯৯৩)। "Allwissend, allmächtig, allgegenwärtig? : Gestapo, Gesellschaft und Widerstand"। Zeitschrift für Geschichtswissenschaft 1993 (german ভাষায়)। 41 (11): 984–999।  (translated as Omniscient, Omnipotent, Omnipresent? Gestapo, Society and Resistance, and included in Crew, Nazism and German Society, 1994)

বহিঃসংযোগ[সম্পাদনা]