উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন/সমস্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাহায্য:সূচী

সমস্যা সংক্রান্ত প্রাজিপ্র

ব্যবহারকারীরা উইকিপিডিয়া পরিভ্রমণ (Browsing) বা সম্পাদনা (Editing) করার ক্ষেত্রে সচারচর যেসব সমস্যাগুলোর মুখোমুখি হন, সে প্রশ্নগুলোরই উত্তর নিয়ে এই প্রাজিপ্র পাতাটি তৈরি।

বিশেষ দ্রষ্টব্য: আপনি যদি সুনির্দিষ্ট কারীগরী সমস্যার জন্য এখানে এসে থাকে, যেগুলোর উত্তর আপনি এখানে পাননি; সেগুলো জানতে উইকিপিডিয়া ট্রাবলশুটিং বা উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রবেশদ্বার পাতায় আপনার প্রশ্ন জিজ্ঞেস করুন।

আমার ব্রাউজারে বাংলা দেখতে ও লিখতে সমস্যা হচ্ছে, কী করবো?[সম্পাদনা]

এ বিষয়টিতে বিস্তারিত তথ্যপেতে বাংলা দেখা ও লেখার সমস্যা পাতাটি দেখুন।

কোনোকিছু ঠিকভাবে কাজ না করলে আমি সেটা কোথায় জানাবো?[সম্পাদনা]

আপনি যদি মনে করেন সফটওয়্যারে কোনো বাগ রয়েছে, তবে আপনি ডেভলাপারকে এই বাগ সম্মন্ধে অবগত করতে পারেন। নির্দেশনার জন্য উইকিপিডিয়া বাগ রিপোর্ট দেখুন। আর এটা আপনার ব্রাউজারের সমস্যাও হতে পারে। সেটার সমাধান পেতে নিচের প্রশ্নটি দেখুন।

আমার ওয়েব ব্রাউজার ও উইকিপিডিয়া একসাথে কাজ করছে না[সম্পাদনা]

উইকিপিডিয়া ব্রাউজিং নোট দেখুন। সেখানে আপনার সমস্যার বিবরণ উল্লেখ করুন; সাথে আপনার ব্রাউজারের নাম, ভার্সন নম্বর, এবং অপারেটিং সিস্টেম চালাচ্ছেন তার নাম উল্লেখ করে দিন।

আমি কীভাবে জানবো সমস্যা উইকিপিডিয়া সিস্টেমে নাকি আমার ব্রাউজারে?[সম্পাদনা]

আপনার যদি অন্য একটি ওয়েব ব্রাউজার ইন্সটল করা থাকে তবে আপনি সেটা দিয়ে চেষ্টা করে দেখতে পারেন। যদি সমস্যা আর না থাকে তবে সমস্যাটি আপনার ঐ ব্রাউজারে। আর যদি দুটোতেই একই সমস্যা দেখতে পান তবে [[উইকিপিডিয়া:সম্প্রদায়ের প্রবেশদ্বার/সাহায্য|উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রবেশদ্বার (কারিগরী)] পাতায় অন্যান্য উইকিপিডিয়ানদের জিজ্জাসা করতে পারেন যে তাঁরাও একই সমস্যার মুখোমুখি হচ্ছেন কিনা? যদি তাঁরা ঐ সমস্যার মুখোমুখি না হন তবে সমস্যাটি সম্ভবত আপনার ঐ ব্রাউজারেই।

কিছুক্ষেত্রে চিত্রগুলো পুরোপুরি দেখাচ্ছে না, সমস্যাটা কি?[সম্পাদনা]

সাধারণত এই সমস্যা হয় বিজ্ঞাপন নিরোধক (Add-blocking) সফটওয়্যার দ্বারা। আপনি যে ফাইলটি ব্রাউজ করছেন, তা মূলত ব্রাউজার আপলোড করে আর এই আপলোডের সময় এটা বিভিন্ন সাবডিরেক্টরিতে ভাগ হয়ে যায়, এবং দেখাযায় প্রতি ২৫৬তম চিত্রটি বিজ্ঞাপন ব্লকিংয়ের জন্য http://upload.wikimedia.org ওয়েবসাইটটি ব্লক করে। আপনার ব্রাউজারে ডিরেক্টরি অ্যালাউ করুন, দেখবেন আর সমস্যা থাকবে না।

আমার উইকিপিডিয়ার ধারণা সম্মন্ধে প্রচুর অভিযোগ আছে, আমার বা অন্যকারো কাছ থেকে পাওয়া এই অভিযোগগুলো কীভাবে আন্তরিকতার সাথে আপনারার নেবেন?[সম্পাদনা]

খুব প্রচলিত অভিযোগগুলোর জন্য প্রচলিত অভিযোগসমূহের উত্তর পাতাটি দেখুন। অংশগ্রহণকৃত ব্যবহারকারীরাই উত্তরগুলো দিয়েছেন।

ক্ষতি করার জন্য উইকিপিডিয়ার সকল পৃষ্ঠা মুছে ফেলা কী সম্ভব?[সম্পাদনা]

সত্যি কথা বলতে না। আপনাকে কোনো পৃষ্ঠা মুছে ফেলতে হলে প্রশাসক হওয়া প্রয়োজন সংরক্ষিত পৃষ্ঠাগুলো ছাড়া, যেকোনো ব্যবহারকারী যেকোনো পৃষ্ঠার, যেকোনো তথ্য মুছে ফেলতে পারেন, কিন্তু এগুলো ঐপাতার ইতিহাসে সংরক্ষিত থাকবে। যদি কেউ মারাত্মভাবে এধরনের ধ্বংসাত্মক কাজ চালিয়ে যান তবে প্রশাসক তাঁকে বা সেই আইপিকে বাধাদান করতে পারেন। এছাড়া উইকিপিডিয়া নির্দিস্ট একটা সময় পর পর সকল তথ্য ব্যাকআপ হিসেবে তার সার্ভারে সংরক্ষণ করে। এব্যাপারে আরো জানতে প্রধান উইকি পাতায় উইকি মুছে ফেলা পৃষ্ঠাটি দেখুন।

স্প্যামারদের কী্ উইকিপিডিয়ায় বিজ্ঞাপন করা সম্ভব?[সম্পাদনা]

দুর্ভাগ্যজনকভাবে স্প্যামাররা উইকির কোনো পৃষ্ঠায় বিজ্ঞাপন সংযুক্ত করতে পারেন। সৌভাগ্যজনকভাবে, যে কেউ সেটা মুছে ফেলে স্প্যামমুক্ত একটি নিবন্ধ করে ফেলবেন, তাই কয়েক মিনিটের মধ্যেই এটি পুনরায় স্প্যামমুক্ত করে ফেলা সম্ভব। বিস্তারিত জানতে কীভাবে একটি পৃষ্ঠাকে আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব পাতাটি দেখুন।
If you are looking to have your business mentioned favorably (or at all) in Wikipedia please read the Business FAQ.

কোনোপ্রকার কুম্ভীলতা (অন্যের কথা নিজের বলে দাবি করা) দেখলে আমি কী করবো?[সম্পাদনা]

আপনি এমন কোনো নিবন্ধ দেখতে পান যেখানে অপর্যাপ্ত বা গুণগানমূলক কোনো তথ্য, ছবি দেওয়া আছে বা আরো মারাত্মক কিছু, যেমন: কপিরাইট লঙ্ঘন করা হয়েছে তবে আপনি ঐ নিবন্ধের আলাপ পাতায় লিখে আমাদের জানান লিখে আমাদের জানান। উইপিডিয়া কপিরাইট সমস্যা পাতায় লিখেও আমাদের জানাতে পারেন।

আমার নতুন করে তৈরি করা নিবন্ধে ডট দেওয়া একটি বক্স দেখাচ্ছে যেখানে এক লাইন ধরে দেখাচ্ছে, আমি কি করবো?[সম্পাদনা]

আপনার প্রথম শব্দটির আগে ফাঁকা জায়গাগুলো মুছে ফেলুন। আপনি যদি আপনার অনুচ্ছেদ একটু ডান পাশ থেকে শুরু করতে চান তবে কোলোন (:) ব্যবহার করতে পারেন (অর্থাৎ, অনুচ্ছেদটি এখান থেকে শুরু হচ্ছে)। উল্লেখ্য উইকিপিডিয়ার কোনো নিবন্ধের প্রথম শব্দ লেখার সময় এরকটি করা হয় না। ফরম্যাটিং সম্মন্ধে আরো জানতে উইকিপিডিয়া ম্যানুয়াল স্টাইল দেখুন।