ব্যবহারকারী আলাপ:ArifMahmud

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

খুব ভাল কাজ করছেন[সম্পাদনা]

প্রিয় আরিফ মাহমুদ,

পদার্থবিজ্ঞান বিষয়ে আপনি যে কাজ গুলো করছেন তা বেশ ভাল হচ্ছে, অভিনন্দন আপনাকে ! তবে আপনি যে নিবন্ধগুলো শুরু করেছেন তার সবগুলোতেই তথ্যসূত্র হিসাবে মাধ্যমিক স্তরের টেক্সট বই উল্লেখ করছেন । তবে নিবন্ধগুলো আরও সুন্দর ও উইকিপিডিয়ার উপযোগী করতে আরও তথ্যসূত্র দিলে ভাল হয় । আর আপনার আরম্ভ করা নিবন্ধগুলোর লেখা সরাসরি পাঠ্যপুস্তক থেকে হুবহু তুলে দেবেন না যেন – কেননা সেক্ষেত্রে কপিরাইটের ঝামেলা আছে । তাই নিবন্ধগুলো নিজের ভাষায় পরিবর্তণ করে নিজের মতকরে লিখুন ।

এক্ষেত্রে আপনি ইংরেজি উইকিপিডিয়ার সাহায্য নিতে পারেন, কেননা সেখানে সবধরণের নিবন্ধ করা আছে । আপনি ইংরেজি উইকিপিডিয়ার সংশ্লিষ্ট নিবন্ধটি অনুবাদ করে এবং সেখান থেকে তথ্যসূত্র নিয়ে আরও সুন্দর করে বাংলায় আপনার নিবন্ধগুলো লিখতে পারেন । আমি আপনার শুরু করা কয়েকটি নিবন্ধে ইংরেজি উইকিপিডিয়ার সংশ্লিষ্ট নিবন্ধের লিংক যোগ করে দিয়েছি যাতে আপনার বুঝতে সুবিধা হয় – লিংকটা আপনি বাম পাশের একদম নিচে পাবেন । আর কোন ধরণের সাহায্য লাগলে আমার আলাপ পাতায় বার্তা দিয়ে রাখতে পারেন ।

আবারও আপনাকে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য অভিনন্দন!

আলী হায়দার খান তন্ময় (আলাপ) ০৬:১৪, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

অসংখ্য ধন্যবাদ। অাশাকরি ভুলগুলো অার হবে না। পরবর্তিতে অারো সমৃদ্ধ নিবন্ধ লিখার চেষ্টা করবো।

ArifMahmud (আলাপ) ০৯:৩৪, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

প্রসঙ্গ: রেফারেন্স[সম্পাদনা]

আরিফ ভাই, কাজ ভালো হচ্ছে, এবং ভালো এগোচ্ছে। তথ্যসূত্রগুলো যেহেতু যোগ করা শুরু করেছেন সুন্দর করে, এবার তাকে যদি আরেকটু ঠিকঠাক করে নেয়া যেত, তাহলে কিন্তু বিষয়টা এক্কেবারে পাক্কা হয়ে যায়। :) যা করতে হবে, ধরা যাক আপনি টেক্সটবুকটা রেফারেন্স হিসেবে কল করছেন, সেখানে যা যা উল্লেখ করবেন:

  • বইয়ের নাম (ধরা যাক: মাধ্যমিক বাংলা ব্যাকরণ)
  • বইয়ের লেখক, সংকলক, অনুবাদক, সংগ্রাহক ইত্যাদি (সেখানে কয়েক জন হলে ধারাবাহিকভাবে সবার নাম)
  • বইটির প্রকাশকাল (সর্বশেষ সংস্করণটির উল্লেখ করুন)
  • বইটির প্রকাশনী (পাঠ্যপুস্তকের ক্ষেত্রে সাধারণত "জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড" হয়)
  • তথ্যটি কোন অধ্যায়, পৃষ্ঠা ইত্যাদি থেকে নেয়া হয়েছে (যদি একটাই তথ্য নেয়া হয়ে থাকে, সেক্ষেত্রে "পৃষ্ঠা ১৭" বা "প্রথম অধ্যায়" —এভাবে আরকি)
  • তথ্যটি কবে নেয়া হয়েছে (মানে লিখবেন, "সংগ্রহের তারিখ: ৩ এপ্রিল ২০১২", ব্যস)

এই তথ্যগুলো দিয়ে দিলে যে-কেউ ঐ তথ্যটি উইকিপিডিয়ায় দেখে সাথে সাথে বই খুলে তথ্যটি মিলিয়ে নিতে পারবেন। আর তথ্যটা সাম্প্রতিক কিনা তাও যাচাই করতে পারবেন। যদি কেউ দেখেন যে, তথ্যটা পুরোন, এর পরে নতুন তথ্য আছে, তখন তিনি দ্বিধাহীনভাবে নতুন তথ্যটা জুড়ে দিতে পারবেন। সহজে রেফারেন্স দিতে চাইলে এই টুলটা ব্যবহার করতে পারেন, এক কথায় চমৎকার। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:১৭, ৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২১, ৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় ArifMahmud,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৪০, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় ArifMahmud,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

পরিবহণ (তাপ) নিবন্ধটি সম্পর্কে[সম্পাদনা]

সুপ্রিয় ArifMahmud, আমি মোহাম্মদ মারুফ। উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্য ধন্যবাদ। আপনি ৮ মার্চ, ২০১২ তারিখে অর্থাৎ এই বার্তা প্রদানের ৩৯২৩ দিন পূর্বে পরিবহণ (তাপ) নিবন্ধটি তৈরি করেছেন। যদিও উইকিপিডিয়ায় যে কেউই সম্পাদনা করতে পারে, কিন্তু উইকিপিডিয়ায় বিশ্বকোষীয় ও গঠনমূলক সম্পাদনার করার জন্য একটি নীতিমালা রয়েছে। আমাদের স্বাগত পাতায় এই নীতিমালার বিস্তারিত উল্লেখ করা হয়েছে। নীতিমালা অনুসারে, আপনার তৈরি করা নিবন্ধটিতে একাধিক সমস্যা পরিলক্ষিত হয়েছে। সমস্যাগুলো নিচে ধারাবাহিকভাবে বর্ণনা করা হলো:

  1. নিবন্ধটির একটা বড়সড় অংশ কিংবা সম্পূর্ণ অংশই একটিমাত্র সূত্রের উপর নির্ভরশীল
  2. নিবন্ধটি যাচাইযোগ্যতার জন্য প্রাথমিক উৎসের উপর প্রবলভাবে নির্ভর করে
  3. নিবন্ধটি উইকিপিডিয়ার জন্য মানসম্পন্ন অবস্থায় আনতে পরিচ্ছন্ন করা প্রয়োজন

আপনি যা করতে পারেন:

  1. নির্ভরযোগ্য উৎস থেকে আরো বেশি তথ্যসূত্র প্রদান করে এই নিবন্ধটির মানোন্নয়ন করুন। তা নাহলে নিবন্ধটি অপসারণ করা হতে পারে
  2. স্বাধীন দ্বিতীয় বা তৃতীয় কোন উৎস থেকে উদ্ধৃতি দিয়ে এই নিবন্ধটি উন্নয়ন করুন
  3. নিবন্ধটিতে পরিচ্ছন্ন সমস্যা সম্পর্কে আরো বিস্তারিত থাকতে পারে। এর আলাপ পাতায় প্রাসঙ্গিক আলোচনা পাওয়া যেতে পারে। নিবন্ধটি পরিষ্কার করার আগ পর্যন্ত {{পরিষ্করণ}} টেমপ্লেটটি সরিয়ে ফেলবেন না

এ সম্পর্কে আপনার মতামত বা পরামর্শ জানাতে আমার আলাপ পাতায় বার্তা দিতে পারেন। উইকিপিডিয়ায় আপনার যাত্রা শুভ হোক। ধন্যবাদ। মোঃ মারুফ হাসান (আলাপ) ০২:১৭, ৫ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]