অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়
ঠিকানা
মানচিত্র
হালদার পাড়া


তথ্য
ধরনসরকারি
নীতিবাক্যবিদ‍্যা অন্বেষণে আগমন, সেবা ব্রতে নির্গমন
প্রতিষ্ঠাকাল১৮৭৫ সাল
প্রধান শিক্ষকজনাব ফরিদা নাজমীন (২০১০-বর্তমান)
অনুষদ
শ্রেণী১ম থেকে ১০ম
ক্যাম্পাসশহুরে
রং     সাদা এবং      নেভি ব্লু
ডাকনামঅন্নদা
স্বীকৃতিকুমিল্লা বোর্ড
ওয়েবসাইটhttps://www.annadaghs.edu.bd

অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার একটি উচ্চ বিদ্যালয়। ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টি বাংলাদেশের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান।

অবস্থান[সম্পাদনা]

অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় অবস্থিত। ঐতিহ্যবাহী এ বিদ্যালয়টি ব্রাহ্মণবাড়িয়া শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৮৭৫ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টির নামকরণ করা হয় রাজা রায়-বাহাদুর অন্নদা প্রসাদ রায় এর নাম অনুসারে।

অবকাঠামো[সম্পাদনা]

বিদ্যালয়টি কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত। বিদ্যালয়টির একটি সুবিশাল মাঠ, একটি বাস্কেটবল খেলার মাঠ, একটি মসজিদ, একটি আধুনিক পাঠাগার, একটি বডিং ও একটি জিমনেসিয়াম আছে। বিদ্যালয়টি সেই ১৮৭৫ সাল থেকে ব্রাহ্মণবাড়িয়ার ছেলেদের শিক্ষা প্রদান করে আসছে।শিক্ষার মান ও ফলাফল বিচারে এটি ব্রাহ্মণবাড়িয়ার অন্য বিদ্যালয়গুলো থেকে অনেকগুণ এগিয়ে। এই বিদ্যালয় থেকে পাশ করা অনেক শিক্ষার্থী দেশ-বিদেশে স্বনামধন্য অনেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত আছে। অনেকে দেশের বিভিন্ন সেবামূলক কাজে নিয়োজিত আছেন।

৭.৩৮ একর এলাকা জুড়ে হলুদাভ একতলা বিশিষ্ট প্রশাসনিক ভবন (১৮৭৫ সালে চুন-সুড়কির নির্মিত), একটি ত্রিতল ভবন, তিনটি দ্বিতল ভবন, টিনশেডের হলরুম, বিজ্ঞান ভবন, সমৃদ্ধ গ্রন্থাগার, কম্পিউটার ল্যাব , জিমনেসিয়াম, বিরাট খেলার মাঠ, মসজিদ, পুকুর ও ছাত্রাবাসসহ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এক মনোরম পরিবেশে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের অবস্থিত। ২০১০ সালে বিদ্যালয়ে দুটো শিফ্‌ট চালু হয়। ২০১৩ শিক্ষাবর্ষ থেকে মোট ২০৬০ জন করে শিক্ষার্থী ১ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত এ বিদ্যালয়ে অধ্যয়ন করে।

উল্লেখযোগ্য শিক্ষার্থী[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]