ব্যবহারকারী আলাপ:Prithvi

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Prithvi, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


তানভিরআলাপঅবদান ↓ ০৭:৩৩, ২০ জুন ২০১০ (UTC)

ব্যবহারকারী পৃষ্ঠা সম্পাদনা[সম্পাদনা]

ইউজার বক্স ব্যবহার করা খুবই সহজ বিষয়শ্রেণী:ব্যবহারকারী টেমপ্লেট-এ ইউজার বক্স টেমপ্লেটগুলোর একটা তালিকা আছে। সেখান থেকে পছন্দমতো নিয়ে ব্যবহার করতে পারেন। যেমন: বাংলাভাষীর ইউজার বক্সটি ব্যবহার করতে লিখতে হবে {{ব্যবহারকারী বাংলাভাষী}}। এভাবে যতো খুশি। আর ব্যবহারকারী পাতায় স্বয়ংক্রিয়ভাবে নিজের তৈরি নিবন্ধগুলো যোগ করার পদ্ধতি আমার জানা নেই। তবে আপনার তৈরি নিবন্ধগুলো দেখার একটি লিংক আপনি রাখতে পারেন। একটি নির্দিষ্ট সময় পর্যন্ত তৈরিকৃত নিবন্ধের তালিকা পাবেন এখানে এবং আপনার সব সময়ে তৈরি সকল নিবন্ধের তালিকা পাবেন এখানে। আপনি যে পাতার লিংক দিয়েছিলেন সেখানে নিবন্ধগুলো ম্যানুয়ালি যোগ করা হয়েছে।

উইকিপিডিয়ার সব কিছুই মুক্ত তাই তাইলে আপনি কারো ব্যবহারকারী পাতার মতো করে নিজেরটা সাজাতে পারেন। আর শিরোনামে নাম পরিবর্তনের কথা বলতে কি বোঝাচ্ছেন তা বুঝতে পারিনি। দুঃখিত। — তানভিরআলাপ • ১৫:০৮, ২৫ জুন ২০১০ (UTC)


স্বাক্ষর[সম্পাদনা]

Customized স্বাক্ষর ব্যবহার করতে চাইলে আপনি এই পাতায় দেখতে পারেন। আর এইখানে একটা উদাহরণ দেখতে পারবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫৬, ২৬ জুন ২০১০ (UTC)

বিবর্তন জীববিদ্যার হাওলা[সম্পাদনা]

পৃথ্বী, তোমার বিবর্তন বিষয়ক নিবন্ধগুলোতে এই ব্লগ আর্কাইভ থেকে জ্ঞানগত সহায়তা পেতে পারো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:৩৫, ২৪ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বিবর্তনীয় বনাম বিবর্তনমূলক[সম্পাদনা]

আমি evolutionary biology সম্পর্কিত নিবন্ধগুলো বাংলায় অনুবাদ করে একটা প্রবেশদ্বার দাঁড়া করানোর চেষ্টা করছি, এর জন্য সবার প্রথমেই এই শব্দটার একটা যুতসই বাংলা জানা দরকার। বাংলাদেশের শিক্ষায়তনে এবং মিডিয়ায় evolutionary biology এর উপস্থিতি প্রায় নেই বললেই চলে, এ নিয়ে আলোচনা মূলত আন্তঃর্জালেই সীমাবদ্ধ, তাই শব্দটির বাংলা করা নিয়ে এই বিষয় সংস্লিষ্ট কারও মতামত জোগাড় করতে পারিনি। বাংলা ব্লগে সাধারণত "বিবর্তনীয় জীববিজ্ঞান" ব্যবহার করা হয়, কিন্তু উইকিতে আমার অনূদিত এক নিবন্ধে উইকিপিডিয়ান ফয়জুল লতিফ চৌধুরী দেখলাম শব্দটি পরিবর্তন করে "বিবর্তনমূলক জীববিজ্ঞান" করে দিয়েছেন। কোন শব্দটি আপনার উপযুক্ত মনে হয়?

'বিবর্তন' শব্দটির সাথে কোন্‌ প্রত্যয় যোগ করবেন তা নির্ভর করে উদ্দীষ্ট শব্দার্থের ওপর। "যে জীববিজ্ঞানের মূল গবেষণা পদ্ধতিতে রয়েছে বিবর্তন তা-ই বিবর্তনমূলক জীববিজ্ঞান"- এমত ব্যাখ্যাটি কি গ্রহণযোগ্য নয়? ইংরেজী শব্দটি evolutive হলে "বিবর্তনীয়"-ই উপযুক্ত পরিভাষা হতো। - Faizul Latif Chowdhury (আলাপ) ০১:১১, ৭ জানুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

== computation এর বাংলা == computation এর বাংলা কি গণনাকরণ করব নাকি একই রেখে দিব? পৃথ্বী (আলাপ) ১০:০৪, ২৪ নভেম্বর ২০১০ (ইউটিসি)

কোন্‌ নিবন্ধে শব্দটি ব্যবহার করেছেন জানলে পরামর্শ দেয়ার চেষ্টা করা যেত। - Faizul Latif Chowdhury (আলাপ) ০১:১১, ৭ জানুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
নিবন্ধের নাম Evolutionary computation।- পৃথ্বী (আলাপ) ০৫:৩৯, ৭ জানুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২৪, ৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয় Prithvi, শুভেচ্ছা নেবেন। আপনাকে উইকিপ্রকল্প নটর ডেম কলেজে যোগদানের আমন্ত্রণ জানাচ্ছি। উইকিপ্রকল্প নটর ডেম কলেজ হলো এমন একটি সম্মিলিত প্রয়াস, যেখানে উইকিপিডিয়ানরা, বিশেষ করে নটর ডেম কলেজের শিক্ষার্থীরা, সম্মিলিতভাবে নটর ডেম কলেজ সংশ্লিষ্ট নিবন্ধগুলো তৈরি ও নিবন্ধগুলোর মানোন্নয়ন করে থাকেন। এই উইকিপ্রকল্পে অংশগ্রহণের জন্য আপনি আপনার নাম এখানে যুক্ত করতে পারেন। এছাড়া আপনি আপনার ব্যবহারকারী পাতায় {{ব্যবহারকারী উইকিপ্রকল্প নটর ডেম কলেজ}} যুক্ত করতে পারেন। এতে আপনার নাম উইকিপ্রকল্প নটর ডেম কলেজের সদস্যবৃন্দ বিষয়শ্রেণীতে যুক্ত হবে।

শুভেচ্ছান্তে—
উইকিপ্রকল্প নটর ডেম কলেজের পক্ষে, বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:০৭, ১২ মার্চ ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]