রুম (এন্ডোনিম)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Rum (endonym) থেকে পুনর্নির্দেশিত)
তুরস্কের ভূগর্ভস্থ রুম শহরের বহুতলের একটি দৃশ্য।

রুম (Rūm) (আরবি: روم [ruːm], collective; singulative: رومي Rūmī [ˈruːmiː]; plural: أروام ʼ Arwām [ʔarˈwaːm]; ফার্সি: روم Rum or رومیان Rumiyān, singular رومی Rumi; তুর্কি: Rûm or Rûmîler, singular Rûmî) থেকে এসেছে। উভয় শব্দই আনাতোলিয়া, মধ্যপ্রাচ্য এবং বলকানের প্রাক-ইসলামী বাসিন্দাদের নিজেদেরকে দেওয়া নাম এবং এই অঞ্চলগুলো যখন পূর্ব রোমান সাম্রাজ্যের অংশ ছিল তখনকার সময়কালের।

রুম শব্দটি এখন নিম্নলিখিত বিষয়গুলি বর্ণনা করতে ব্যবহৃত হয়:

ইতালির রোম শহর এবং সেখানে বসবাসকারী লোকজন।

মধ্যপ্রাচ্যে বসবাসকারী অবশিষ্ট প্রাক-ইসলামী জাতিগত-সাংস্কৃতিক খ্রিস্টান সংখ্যালঘু এবং তাদের বংশধররা, বিশেষ করে আন্তিওকীয়ার গ্রীক খ্রিস্টানরা যারা গ্রিক অর্থোডক্স চার্চ অফ আন্তিওক এবং সিরিয়া, লেবানন, জর্ডান, ইজরায়েল, ফিলিস্তিনের মেলকাইট গ্রিক ক্যাথলিক চার্চের সদস্য, এবং দক্ষিণ তুরস্কের হাতায় প্রদেশে বসবাসরত গ্রিস্টানরা, যাদের ধর্মীয় অনুষ্ঠান এখনো কয়েনি গ্রীক ভাষার উপর ভিত্তি করে।

আধুনিক তুরস্কের অর্থোডক্স খ্রিস্টান নাগরিকরা যাদের উৎস দেশটির প্রাক-ইসলামী যুগের মানুষের সাথে সম্পর্কিত, এর মধ্যে রয়েছে উত্তরের কৃষ্ণ সাগর পর্বতের পন্টিয়ানরা, তুরস্কের কেন্দ্রীয় মালভূমির ক্যাপাডোকিয়ানরা এবং পূর্ব তুরস্কের হায়হুরুমরা।

আনাতোলিয়া (যেমন এরজুরুম এবং রুমিয়ে-ই সুগরা) এবং বলকান (রুমেলিয়া) অঞ্চলের ভৌগলিক নাম যা সেখানে পূর্ব রোমান সাম্রাজ্যের ঐতিহ্য থেকে পেয়েছে, অথবা সেলজুক সালতানাত অফ রূম, যা ছিল একটি মধ্যযুগীয় মুসলিম রাষ্ট্র, যারা ১০৭৭ থেকে ১৩০৮ সাল পর্যন্ত কেন্দ্রীয় এশিয়া মাইনরে সাম্প্রতিককালে জয় করা বাইজেন্টাইনদের (Rûm) উপর শাসন করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]