আভেশ খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Avesh Khan থেকে পুনর্নির্দেশিত)
আভেশ খান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম
আভেশ খান
জন্ম (1996-12-13) ১৩ ডিসেম্বর ১৯৯৬ (বয়স ২৭)
ইন্দোর, মধ্যপ্রদেশ, ভারত
উচ্চতা৬ ফু ২ ইঞ্চি (১৮৮ সেমি)
ব্যাটিংয়ের ধরনডান-হাতি
বোলিংয়ের ধরনডান-হাতি ফাস্ট
ভূমিকাবোলার
ঘরোয়া দলের তথ্য
বছরদল
২০১৭-বর্তমানমধ্য প্রদেশ
২০১৭রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর
২০১৮-২০২১দিল্লি ক্যাপিটালস
উৎস: ক্রিকইনফো, ২৩ ফেব্রুয়ারি ২০২১

আভেশ খান (জন্ম ১৩ ডিসেম্বর ১৯৯৬) একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ডিসেম্বর ২০১৫ সালে তাকে ২০১৬ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াডে রাখা হয়েছিল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ভারতীয় ক্রিকেট দলের হয়ে তার আন্তর্জাতিক অভিষেক হয়। তিনি ঘরোয়া ক্রিকেটে মধ্যপ্রদেশের হয়ে এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেন।

একজন ডানহাতি ফাস্ট-মিডিয়াম বোলার, তিনি প্রধানত তার গতির জন্য পরিচিত, প্রায় ঘণ্টায় ১৪৫ কিলোমিটার গতি বজায় রাখতে সক্ষম এবং তার দ্রুততম ডেলিভারি ঘণ্টায় ১৪৯ কিলোমিটার এ পরিমাপ করা হয়েছে।

জাতীয় ক্যারিয়ার[সম্পাদনা]

১৪ মে ২০১৭-এ ২০১৭ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে তার টি-টোয়েন্টি অভিষেক হয়। ২০১৮ সালের জানুয়ারিতে, ২০১৮ সালের আইপিএল নিলামে দিল্লি ডেয়ারডেভিলস তাকে কিনে নেয়। তিনি মধ্যপ্রদেশের হয়ে ২০১৭-১৮ বিজয় হাজারে ট্রফিতে ৫ ফেব্রুয়ারি ২০১৮-এ অভিষেক করেছিলেন।

তিনি ২০১৮-১৯ রঞ্জি ট্রফিতে মধ্যপ্রদেশের হয়ে সাতটি ম্যাচে ৩৫টি ডিসমিসাল সহ শীর্ষস্থানীয় উইকেট শিকারী ছিলেন। অক্টোবর ২০১৯-এ, তাকে ২০১৯-২০ দেওধর ট্রফির জন্য ভারত সি-এর স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল।

আভেশ আইপিএল ২০২১-এ দিল্লি ক্যাপিটালসের সর্বোচ্চ উইকেট শিকারী এবং ২৪ উইকেট নিয়ে টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে সমাপ্ত হন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে, ২০২২ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ টুর্নামেন্টের নিলামে লখনউ সুপার জায়ান্টস তাকে কিনে নেয়। তাকে ₹১০ কোটি টাকা-এ কেনা হয়েছিল, যা তাকে আইপিএল-এর ইতিহাসে সবচেয়ে দামি আনক্যাপড খেলোয়াড়ে পরিণত করেছে। ২০২৩ সালের নভেম্বরে, তাকে রাজস্থান রয়্যালসের সাথে লেনদেন করা হয়েছিল।

আন্তর্জাতিক ক্যারিয়ার[সম্পাদনা]

জানুয়ারি ২০২১ সালে, ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের সিরিজের জন্য ভারতের টেস্ট স্কোয়াডে পাঁচজন নেট বোলারের একজন হিসেবে তাকে নামকরণ করা হয়। ২০২১ সালের মে মাসে, ২০১৯-২০২১ আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের অ্যাওয়ে সিরিজের জন্য ভারতের টেস্ট স্কোয়াডের চারজন স্ট্যান্ডবাই খেলোয়াড়ের একজন হিসেবেও তাকে মনোনীত করা হয়েছিল।

নভেম্বর ২০২১ সালে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাদের সিরিজের জন্য তাকে ভারতের টি-টোয়েন্টি আন্তর্জাতিক (টি২০আই) স্কোয়াডে রাখা হয়েছিল। জানুয়ারি ২০২২-এ, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের হোম সিরিজের জন্য খানকে ভারতের একদিনের আন্তর্জাতিক (ওডিআই) এবং টি২০আই স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল। পরের মাসে, শ্রীলঙ্কার বিরুদ্ধে তাদের সিরিজের জন্য তাকে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে রাখা হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের হয়ে ২০ ফেব্রুয়ারি ২০২২-তে তার টি২০আই অভিষেক হয়। খান শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে তার প্রথম টি-টোয়েন্টি উইকেট তুলে নেন, তার চার ওভারে ২/২৩ রান করে।

জুলাই ২০২২-এ, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের অ্যাওয়ে সিরিজের জন্য ভারতের ওডিআই স্কোয়াডে নামকরণ করা হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৪ জুলাই ২০২২-এ ভারতের হয়ে তার ওডিআই অভিষেক হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]