কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Kerala Cricket Association থেকে পুনর্নির্দেশিত)
কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন
ক্রীড়াক্রিকেট
কার্যক্ষেত্রকেরালা
সংক্ষেপেকেসিএ
প্রতিষ্ঠাকাল১৯৫০ (1950)
অধিভুক্তভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড
অধিভুক্তের তারিখ১৯৫০
সদর দফতরকেসিএ কমপ্লেক্স, সস্তামকোভিল রোড, থাইকাড, তিরুবনন্তপুরম
সভাপতিজয়েশ জর্জ
সচিববিনোদ এস কুমার
প্রশিক্ষকটিনু ইয়োহানান
প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট
www.keralacricketassociation.com
ভারত

কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন (কেসিএ; মালয়ালম: കേരളാ ക്രിക്കറ്റ്‌ അസോസിയേഷന്‍) হল ভারতের প্রজাতন্ত্রের কেরালা রাজ্যের ক্রিকেট খেলার নিয়ন্ত্রক সংস্থা। এটি ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সাথে অনুমোদিত এবং কেরালা ক্রিকেট দলকে পরিচালনা করে।

কেসিএ হল ১৪টি জেলা অ্যাসোসিয়েশনের মূল সংস্থা - কেরালার প্রতিটি রাজস্ব জেলায় একটি, তাদের নিজ নিজ জেলায় ক্রিকেট খেলা পরিচালনার জন্য দায়ী।

কেসিএ তার ইউনিট - জেলা সমিতিগুলির মাধ্যমে তার কর্মসূচি বাস্তবায়ন করে। এটি অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২২ এবং অনূর্ধ্ব-২৫-এর জন্য জোন স্তরের পাশাপাশি রাজ্য-স্তরের বয়স-গোষ্ঠী টুর্নামেন্ট পরিচালনা করে। এই বিভাগগুলির রাজ্য দলগুলি এই টুর্নামেন্টগুলির মাধ্যমে নির্বাচন করা হয়। কেসিএ পুরুষ ও মহিলা উভয় বিভাগে বিসিসিআই দ্বারা পরিচালিত সমস্ত বয়সের গ্রুপ টুর্নামেন্টে অংশগ্রহণ করে। এটি রাজ্যে জাতীয় টুর্নামেন্ট এবং আন্তর্জাতিক ম্যাচগুলিও আয়োজন করে। নগদ-কেরালা প্রোগ্রামের মাধ্যমে, কেসিএ তার জেলা স্তর এবং রাজ্য স্তরের ক্রিকেট একাডেমিগুলির মাধ্যমে প্রতি বছর প্রায় ৫০০ স্কুল শিশুকে দত্তক এবং প্রশিক্ষণ দেয়। অপারেশন গোল্ড হান্ট হল কেসিএ-এর আরেকটি প্রোগ্রাম যেখানে এটি উচ্চতর লক্ষ্য অর্জনে সাহায্য করার জন্য নির্বাচিত তরুণ ক্রীড়াবিদদের গ্রহণ করে এবং প্রশিক্ষণ দেয়।

ইতিহাস[সম্পাদনা]

ত্রিবাঙ্কুরের রাজকুমার জি.ভি. রাজা ১৯৫০ সালে ত্রিবাঙ্কুর-কোচিন ক্রিকেট অ্যাসোসিয়েশন গঠন করেন।[১] অ্যাসোসিয়েশনের প্রাথমিক উদ্দেশ্য ছিল ট্রাভাঙ্কোর-কোচিন রাজ্যে গেমটিকে জনপ্রিয় করা। রাজার সমর্থনে পিএম কৃষ্ণান এবং পিএম রাঘবনের প্রচেষ্টার কারণে ত্রিবাঙ্কুর-কোচিন ক্রিকেট অ্যাসোসিয়েশনের গঠনমূলক সভা মহারাজা কলেজ, এরানাকুলামের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছিল। প্রতিষ্ঠার পর, ত্রাভাঙ্কর-কোচিন ক্রিকেট অ্যাসোসিয়েশন ত্রিবাঙ্কুর-কোচিন প্রথম শ্রেণীর দল নির্বাচন করে, যার নেতৃত্বে ছিলেন পিএম রাঘবন। দলটি মহীশূরের বিরুদ্ধে রঞ্জি ট্রফি সার্কিটে তার প্রথম ম্যাচ খেলেছিল, যেখানে প্রধানমন্ত্রী আনন্দন ম্যাচের প্রথম ইনিংসে ২৭ ওভারে ১০০ রান দিয়ে ছয় উইকেট নিয়েছিলেন। ১৯৫৬ সালে কেরালা রাজ্য গঠনের পর, ত্রিবাঙ্কুর-কোচিন ক্রিকেট অ্যাসোসিয়েশনের নাম পরিবর্তন করে কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন (কেসিএ) রাখা হয়।

কিছু অভ্যন্তরীণ অসুবিধা ছিল যা কেরালা ক্রিকেটের অগ্রগতিকে বাধাগ্রস্ত করেছিল। যেহেতু দক্ষিণ-পশ্চিম মৌসুমী বৃষ্টি প্রতি বছর জুনের প্রথম সপ্তাহে কেরালা উপকূলে আঘাত হানে, তাই দেশের অন্যান্য অংশে জুন-জুলাইয়ের বিপরীতে ক্রিকেটের মরসুম শুধুমাত্র অক্টোবরে শুরু হতে পারে। পশ্চিমঘাট এবং আরব সাগরের মধ্যে একটি ছোট ভূমি হওয়ায় রাজ্যে জমির প্রাপ্যতা একটি বড় চ্যালেঞ্জ; তাই খেলাধুলার অবকাঠামো সাধারণত একাধিক ক্রীড়া শৃঙ্খলা দ্বারা ভাগ করা হয়। স্থায়ী টার্ফ পিচ এবং শালীন আউটফিল্ডের উন্নয়নে এটি একটি বড় বাধা ছিল। সমস্যাটির পরিধি এতটাই ছিল যে খুব সম্প্রতি পর্যন্ত কেরালার একমাত্র একচেটিয়া ক্রিকেট মাঠটি থ্রিপুনিথুরা ক্রিকেট ক্লাবের মালিকানাধীন ছিল; যা শারীরিকভাবে এমনভাবে অবস্থিত যা আরও বিকাশের জন্য সামান্য বা কোন সুযোগ উপস্থাপন করে না; ক্রমাগত ক্লাব কর্তৃপক্ষের নিরলস প্রচেষ্টা সত্ত্বেও। অর্থের অনুপস্থিতি আরও প্রতিবন্ধকতা ছিল। যেহেতু খুব সাম্প্রতিক অতীত পর্যন্ত রাজ্যে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা সহ কোনও স্টেডিয়া ছিল না, তাই আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের সুযোগ নেই। এটি তহবিল সংগ্রহের সমিতির প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করেছিল। রঞ্জি ট্রফির মতো জাতীয় টুর্নামেন্টে রাজ্য দলগুলির অংশগ্রহণ সাধারণত প্রশাসকদের জন্য একটি বড় সংগ্রামের দিকে নিয়ে যায়। শুধুমাত্র তৎকালীন প্রশাসকদের নিখুঁত ইচ্ছাশক্তি এবং এসভি পন্ডিতের মতো সমাজসেবীদের দ্বারা প্রদত্ত উদার ও সময়োপযোগী আর্থিক সহায়তার মাধ্যমে এই দুর্দশাগুলি কাটিয়ে উঠতে পেরেছিল। ধীরে ধীরে, যাইহোক, জিনিসগুলি আরও উন্নতির দিকে নিয়েছিল, এবং ষাটের দশকের মধ্যে, রাজ্য বিসিসিআই দ্বারা পরিচালিত বিভিন্ন আন্ত-স্কুল এবং বয়স গোষ্ঠীর টুর্নামেন্টে অংশগ্রহণ করে। নব্বই দশকের মাঝামাঝি কেরালার ক্রিকেটের জন্য একটি বিশিষ্ট সময় ছিল যখন এর রঞ্জি ট্রফি দল ১০৯৪/৯৫ মৌসুমে প্রথমবারের মতো টুর্নামেন্টের নকআউট পর্যায়ে যোগ্যতা অর্জন করেছিল। টুর্নামেন্টের সুপার লিগে খেলার যোগ্যতা অর্জন করার পরের মৌসুমেও দলটি তার কৃতিত্ব অব্যাহত রাখে। অনন্তপদ্মনাভন, সুনীল ওয়েসিস, ফিরোজ ভি রাশিদ, এম সুরেশ, অজয় কুডুভা, শ্রীকুমার নায়ার, রামপ্রকাশ এবং সুজিত সোমাসুন্দরের মতো খেলোয়াড়রা এই অর্জনে গভীর অবদান রেখেছিলেন।

গত দুই দশকে কেরালা ক্রিকেটে উভয় দিক থেকেই একটি দৃষ্টান্ত পরিবর্তনের সাক্ষী ছিল; দল হিসেবে এবং ব্যক্তি হিসেবে পারফর্ম করা। জাতীয় দলে পেসার টিনু ইয়োহানানের অন্তর্ভুক্তি থেকে শুরু করে, পরে এস শ্রীসান্থের অন্তর্ভুক্তির মাধ্যমে গতি বজায় ছিল। বর্তমান কেরালা ক্রিকেট দলগুলি প্রায় সমস্ত বিসিসিআই টুর্নামেন্টে গভীরভাবে প্রবেশ করছে কারণ রাজ্যটি ধীরে ধীরে ভারতীয় ক্রিকেটের অন্যতম পাওয়ার হাউস হিসাবে আবির্ভূত হচ্ছে। এটিকে এই সত্যের সাথে সমর্থন করা যেতে পারে যে রাজ্যের ৭ জন খেলোয়াড় বিভিন্ন দলের প্রতিনিধিত্ব করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলছেন; যার মধ্যে কিশোর সেনসেশন সঞ্জু স্যামসন রাজস্থান রয়্যালসের হয়ে লিগে তার দুর্দান্ত পারফরম্যান্সের পরে কেরালা ক্রিকেটের উদীয়মান মুখের আইকন হয়ে উঠেছেন। লিগের সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হন সঞ্জু।

অধিভুক্তি[সম্পাদনা]

কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন (কেসিএ) হল বিসিসিআই-এর অন্যতম উপাদান সদস্য এবং এটি অ্যাসোসিয়েশন গঠনের পর থেকেই ভারতের প্রথম-শ্রেণীর টুর্নামেন্ট রঞ্জি ট্রফিতে তার দলকে মাঠে নামিয়েছে। কেসিএ থেকে অনেক বিশিষ্ট ক্রিকেট ব্যক্তিত্ব জাতীয় পর্যায়ে খেলাটিকে পরিবেশন করেছেন এবং তাদের মধ্যে কিংবদন্তি লেফটেন্যান্ট কর্নেল গোদা বর্মা রাজা অবশ্যই অগ্রগণ্য। তিনি ১৯৫০ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন এবং তিনি কেরল থেকে প্রথম ব্যক্তি যিনি বিসিসিআই-এর সহ-সভাপতি হয়েছিলেন। লেফটেন্যান্ট কর্নেল রাজা ছাড়াও, কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন থেকে এস কে নায়ার নামে পরিচিত জনাব এস করুণাকরণ নায়ার ১৯৯৩-৯৭ সালে বিসিসিআই-এর কোষাধ্যক্ষ হিসেবে, ১৯৯৮-২০০২-এর সময় অর্থ কমিটির চেয়ারম্যান এবং বিসিসিআই-এর অনারারি সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৩ থেকে ২০০৫ পর্যন্ত। তিনি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের কোষাধ্যক্ষ ও সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন। প্রয়াত এসভি পন্ডিত, যিনি মৃত্যুর আগ পর্যন্ত ত্রিভাঙ্কুর ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন, কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনকে আর্থিক সহায়তার মাধ্যমে অনেক সাহায্য করেছিলেন।

লোগো[সম্পাদনা]

কেসিএ বিসিসিআই-এর মতোই একটি লোগো গ্রহণ করেছে। লোগোটির মূল উপাদানটি অর্ডার অফ দ্য স্টার অফ ইন্ডিয়ার চিহ্নের সাথে সাদৃশ্যপূর্ণ। ক্রেস্টে তারার পরিবর্তে, শ্রী পদ্মনাভের শঙ্খের ইম্পেরিয়াল ইনসিগনিয়ার একটি স্টাইলাইজড চিত্র, যা ছিল ত্রিভাঙ্কুর রাজ্যের রাষ্ট্রীয় প্রতীকের পাশাপাশি কেরালা রাজ্যের রাষ্ট্রীয় প্রতীক, ব্যবহার করা হয়েছে।

বিশিষ্ট ব্যক্তিত্ব[সম্পাদনা]

লেঃ কর্নেল গোদা বর্মা রাজা

কেরালা ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়া লোকটি ছিলেন ত্রিভাঙ্কুর রাজপরিবারের কিংবদন্তি লেফটেন্যান্ট কর্নেল গোদা বর্মা রাজা। ক্রীড়াবিদদের মধ্যে একজন যুবরাজ এবং রাজকুমারদের মধ্যে একজন ক্রীড়াবিদ, লেফটেন্যান্ট কর্নেল রাজা ভারতের ক্রীড়া ও পর্যটন মানচিত্রে কেরালাকে রাখার জন্য দায়ী ছিলেন। টেনিস এবং পোলোর প্রতি তার দুর্বলতা থাকলেও তিনি নিজেই একজন প্রখর ক্রীড়াবিদ সব খেলাই খেলেন। এটি তার মহান দৃষ্টিভঙ্গি ছিল যা কোভালামকে বিশ্বের সেরা সমুদ্র সৈকতগুলির মধ্যে একটি হিসাবে বিকাশের দিকে পরিচালিত করেছিল এবং ত্রিভান্দ্রম বিমানবন্দর চালু করেছিল। তিনি ১৯৫০ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত ১৩ বছর কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন এবং কেরালার প্রথম ব্যক্তি যিনি বিসিসিআই-এর একজন অফিস-কর্তা হয়েছেন; যখন তিনি এর সহ-সভাপতি হন। তিনি এর সভাপতি হওয়ার জন্য লাইনে ছিলেন কিন্তু মর্মান্তিক বিমান দুর্ঘটনার জন্য যা তাকে হত্যা করেছিল। লে. কর্নেল রাজা এখনও রাজ্যের সমস্ত ক্রীড়াপ্রেমীদের স্মৃতিতে বেঁচে আছেন। ইউনিভার্সিটি স্টেডিয়ামের জিভি রাজা প্যাভিলিয়নের পাশাপাশি কেরালার প্রথম এবং প্রিমিয়ার স্পোর্টস স্কুলের নামকরণ করা হয়েছে তাঁর নামে। কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন তার স্মৃতি ধরে রাখতে একটি জাতীয় পর্যায়ের টুর্নামেন্ট চালু করার ঘোষণা দিয়েছে।[২]

এস করুণাকরণ নায়ার (এস কে নায়ার)

বহু বছর ধরে কেরালার ক্রিকেটের মুখ ছিলেন এস কে নায়ার। ১৯৯৩ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত বিসিসিআইয়ের সম্মানসূচক কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করার সময় তিনি এস অবস্থা থেকে প্রথম ব্যক্তি যিনি বিসিসিআই-এর একজন প্রধান পদাধিকারী হন; সেই সময়কালে তিনি কেরালা স্টেট স্পোর্টস কাউন্সিলের সম্মানিত কোষাধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করেন। পরে তিনি ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত বোর্ডের অনারারি সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত বোর্ডের অর্থ কমিটির চেয়ারম্যান ছিলেন এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের কোষাধ্যক্ষ ও সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন। একজন মিডিয়াম পেসার এবং মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে, তিনি কেরালা অনূর্ধ্ব-২৫ ক্রিকেট দলকে ছয় বছর ধরে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ২০০৫ সালে কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি হন এবং ২০০৭ সাল পর্যন্ত এটির দায়িত্ব পালন করেন। তিনি পেশায় একজন ব্যাংকার ছিলেন; স্টেট ব্যাঙ্ক অফ ত্রিভাঙ্কুরে নিযুক্ত হন যেখান থেকে তিনি ক্রীড়া অফিসার হিসাবে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন।

বিখ্যাত খেলোয়াড়[সম্পাদনা]

এতদিন কেরালা মাত্র তিনজন আন্তর্জাতিক ক্রিকেটার তৈরি করতে পেরেছিল। যাইহোক, রাজ্য কিছু খুব স্টাইলিশ খেলোয়াড় তৈরি করেছিল যারা তাদের সময়ে নির্দিষ্ট জাতীয় সম্ভাবনা হিসাবে বিবেচিত হত। যদিও তাদের মধ্যে অনেকগুলি জাতীয় নির্বাচকদের নজরে পড়েছিল, একই বিশেষত্বে অনেক সময় আরও প্রবল ক্যারিয়ার তাদের ক্যারিয়ারের পরবর্তী স্তরে এগিয়ে যাওয়ার জন্য বাধা হয়ে দাঁড়ায়। একটি ক্লাসিক উদাহরণ হল কে এন অনন্তপদ্মনাভন ; যার ক্যারিয়ার কিংবদন্তি অনিল কুম্বলের সাথে মিলে যায়।

বলন পণ্ডিত কেরালা ক্রিকেটের প্রথম তারকা ছিলেন বালান পণ্ডিত। ভারতীয় ডোমেস্টিক সার্কিটে তিনি খুব পরিচিত ছিলেন। ১৯২৬ সালের ১৬ জুন এর্নাকুলাম জেলার কুনাম্মাভুতে জন্মগ্রহণ করেন, পণ্ডিত কেরালা থেকে বহু বছর দূরে কাটিয়েছিলেন এবং মুম্বাইয়ের মর্যাদাপূর্ণ কিং জর্জ স্কুলে পড়াশোনা করেছিলেন। কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি লেফটেন্যান্ট কর্নেল জিভি রাজা যখন তাকে কেরালায় ফিরিয়ে আনার উদ্যোগ নেন তখন তিনি বেস্টের হয়ে কাজ করতেন। এমনই ছিল তার ক্লাস; এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে পন্ডিত যদি মুম্বইতে থাকতে পছন্দ করতেন, তবে তিনি অবশ্যই ভারতের হয়ে খেলতেন। একজন উইকেটরক্ষক-ব্যাটসম্যান, পন্ডিত ১৯৪৬ সালে কাঠিয়াওয়ারের প্রতিনিধিত্ব করে তার প্রথম-শ্রেণীর ক্যারিয়ার শুরু করেছিলেন। তিনি ১৯৪৮ সালে মহারাষ্ট্রের বিরুদ্ধে কাথিয়াওয়ারের পক্ষে উইকেটরক্ষক ছিলেন, যেখানে ভৌসাহেব নিম্বালকর অপরাজিত ৪৪৩ রান করেছিলেন; ভারতীয় ব্যাটসম্যানের প্রথম-শ্রেণীর সর্বোচ্চ স্কোর। ১৯৫৯ সালে অন্ধ্রের বিরুদ্ধে একটি রঞ্জি ট্রফি ম্যাচে; কেরালার হয়ে তার ১৪তম, পন্ডিত অপরাজিত ২৬২ রান করেন, যা ২০০৭ সালে সার্ভিসেসের বিরুদ্ধে শ্রীকুমার নায়ারের ট্রিপল সেঞ্চুরির আগে কেরালার পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ছিল। একজন উইকেটরক্ষক হিসেবে তার কিটিতে ৩৫টি ক্যাচ এবং ৩টি স্টাম্পিং রয়েছে। পন্ডিত একজন প্রশাসক হিসাবেও কাজ করেছিলেন যখন তিনি কেসিএ এর সহ-সভাপতি এবং নির্বাচকদের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ভারতের জুনিয়র নির্বাচক কমিটির সদস্যও ছিলেন। কেরালা ক্রিকেটে পণ্ডিতের সবচেয়ে উল্লেখযোগ্য অবদান হল যে তিনিই গেমটির আধুনিক কৌশল এবং পেশাদারিত্বকে একগুচ্ছ অপেশাদার ক্রিকেটারদের কাছে পরিচয় করিয়ে দিয়েছিলেন; যারা সেই সময়ে খেলাধুলাকে শুধুমাত্র বিনোদনের উপায় হিসেবে অনুসরণ করত।


কে এন অনন্তপদ্মনাভন কে এন অনন্তপদ্মনাভনের নাম ছাড়া আধুনিক দিনের কেরালা ক্রিকেটের কোনো ইতিহাসই সম্পূর্ণ হবে না। তিনি নিজের অধিকারে একজন তারকা ছিলেন। একজন কৌশলী লেগ-স্পিনার এবং একজন সম্পদশালী মিডল অর্ডার ব্যাটসম্যান অনন্তন; যেহেতু তিনি সাধারণভাবে পরিচিত, তার খেলার দিনগুলিতে তাকে একটি নির্দিষ্ট ভারতীয় দল হিসাবে ব্যাপকভাবে বিবেচনা করা হয়েছিল। কিন্তু দুর্ভাগ্যবশত তার জন্য, তার ক্যারিয়ার অনিল কুম্বলের সাথে মিলে যায় এবং বড় মঞ্চে তার উপস্থিতি বিদেশী দলের বিপক্ষে কয়েকটি ম্যাচের মধ্যে সীমাবদ্ধ ছিল। যাইহোক, তিনি কেরালার প্রথম খেলোয়াড় যিনি ভারত 'এ' স্কোয়াডে নির্বাচিত হন। নব্বইয়ের দশকের গোড়ার দিকে যখন কেরালাকে সাধারণত দক্ষিণ অঞ্চলের বিগউইগ কর্ণাটক, তামিলনাড়ু এবং হায়দ্রাবাদের পাঞ্চিং ব্যাগ হিসাবে বিবেচনা করা হত, তখন অনন্তনের শীর্ষ-শ্রেণীর বোলিং পারফরম্যান্সই কেরালার জন্য একমাত্র রূপালী আস্তরণ ছিল। তিনিই রাজ্যের ক্রিকেটারদের মধ্যে আত্মবিশ্বাস জাগিয়েছিলেন এবং কেরালা তার বোলিং ক্ষমতার উপর নির্ভর করে ম্যাচ জিততে শুরু করেছিল। তিনি এম সুরেশ কুমার (উমব্রি), বি রামপ্রকাশ, সুনীল ওয়েসিস এবং ফিরোজ ভি রশিদের সাথে নব্বই দশকের পরবর্তী কেরালার বোলিং লাইন আপকে শক্তিশালী করে তোলেন। উল্লেখ করার মতো বিষয় হল, তারা সবাই খুবই দক্ষ ব্যাটসম্যান ছিলেন। তিনি ১০৫টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছেন, ৩৪৪টি উইকেট নিয়েছেন এবং তিনটি সেঞ্চুরি সহ ২৮৯১ রান করেছেন যার মধ্যে একটি ছিল ডাবল সেঞ্চুরি। ১৯৯৪-৯৫ সালে যখন কেরালা রঞ্জি ট্রফি টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের মতো নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করে তখন তিনিই অধিনায়ক ছিলেন। অনন্তন এখনও লেভেল-২ কোচ এবং লেভেল-২ আম্পায়ার হিসেবে খেলাটি চালিয়ে যাচ্ছেন। তিনি রঞ্জি ট্রফির পাশাপাশি আইপিএল সহ ঘরোয়া টুর্নামেন্টে ম্যাচ পরিচালনা করেছেন। তিনি ২০০৬/০৭ সালে বিসিসিআই জুনিয়র বাছাই কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার ভাই কেএন বালাসুব্রামনিয়ামও রাজ্যের হয়ে কয়েকটি ম্যাচে খেলেছেন।


টিনু যোহানন ২০০১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের হোম সিরিজের জন্য টিনু যোহানন কেরালার প্রথম খেলোয়াড় হিসেবে জাতীয় দলে নির্বাচিত হন। মোহালিতে তার অভিষেক হয়, যেখানে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলা হয়েছিল। প্রথম ওভারের চতুর্থ বলেই তার প্রথম স্ক্যাল্প দাবি করে এবং পরবর্তী ওপেনার হিসেবেও তার ক্যারিয়ার শুরু হয়। যাইহোক, তার ফর্ম একটি নিমজ্জিত হয়, এবং শেষ পর্যন্ত, তিনি শুধুমাত্র তিনটি টেস্ট এবং অনেক সংখ্যক ওয়ানডে খেলেন। টিনুকে এমআরএফ পেস ফাউন্ডেশনে গ্রেট রিচার্ড হ্যাডলি ছাড়া অন্য কেউ প্রশিক্ষণ দিয়েছিলেন এবং যুবরাজ সিং, গৌতম গম্ভীর, জহির খান, হরভজন সিং, মোহাম্মদ কাইফ, সহ জাতীয় ক্রিকেট একাডেমির প্রথম ব্যাচের প্রশিক্ষণার্থীদের নির্বাচিত হওয়ার পরপরই তিনি। শিব সুন্দর দাস, লক্ষ্মী রতন শুক্লা, মুরলী কার্তিক, রীতিন্দর সিং সোধি, রমেশ পাওয়ার, শ্রীধরন শ্রীরাম এবং অজয় রাত্রা প্রমুখ। তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ২০০৯ সংস্করণে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছিলেন। তার বাবা, টিসি ইয়োহানান ছিলেন একজন লং জাম্পার যিনি প্রায় ৩ দশক ধরে জাতীয় রেকর্ড ধরে রেখেছিলেন এবং কানাডার মন্ট্রিলে ১৯৭৬ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। জাতীয় দলে টিনুর অন্তর্ভুক্তি কেরালার খেলোয়াড়দের মধ্যে একটি নতুন উদ্দীপনা তৈরি করেছিল যা তখন থেকেই টিকে আছে। তখন পর্যন্ত এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয়েছিল যে রাজ্যের দলটি রঞ্জি ট্রফি টেবিলে খুব দুর্বলভাবে স্থাপন করায় কেরালার কেউ কখনও জাতীয় দলে খেলতে পারেনি, কিন্তু টিনুর অন্তর্ভুক্তি সেই বিশ্বাসকে উপড়ে ফেলেছিল কারণ খেলোয়াড়রা নিজেদের উপর বিশ্বাস করতে শুরু করেছিল। বর্তমানে, কেরালা ভারতে ফাস্ট বোলারদের নার্সারি হিসাবে ব্যাপকভাবে স্বীকৃত।

এস শ্রীশান্ত টিনুর পদাঙ্ক অনুসরণকারী প্রথম ব্যক্তি ছিলেন এস শ্রীশান্ত। তিনি শুরুতে লেগ স্পিনার হিসেবে শুরু করেছিলেন; তবে তার উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি ভালো হওয়ার কারণে অনেক আগেই তিনি তার বড় ভাইয়ের দ্বারা অনুপ্রাণিত হয়ে দ্রুত বোলিংয়ের দিকে মনোনিবেশ করেছিলেন। তিনি ২০০২-০৩ ঘরোয়া মৌসুমে গোয়ার বিরুদ্ধে কেরালার রঞ্জি ট্রফি ম্যাচে প্রথম-শ্রেণীর এবং অভিষেক করেছিলেন, ৭ ম্যাচে ২২ উইকেট দাবি করেছিলেন এমন ১টি পারফরম্যান্স যা তাকে একই সময়ে দলীপ ট্রফি স্কোয়াডে দক্ষিণ অঞ্চলের দলে নির্বাচিত হতে সাহায্য করেছিল। মৌসম. রাজকোটে সফরকারী নিউজিল্যান্ড দলের বিপক্ষে একটি সফর ম্যাচে তিনি ভারত-এ দলে নির্বাচিত হন, যেখানে তিনি হ্যামস্ট্রিং ইনজুরির কারণে সীমাবদ্ধ থাকার পরে বারো ওভারে মাত্র একটি উইকেট নিয়েছিলেন। নভেম্বর ২০০৪ সালে, শ্রীশান্ত একটি রঞ্জি ট্রফি খেলায় হিমাচল প্রদেশের বিরুদ্ধে হ্যাটট্রিক করার সময় রেকর্ড বইয়ে প্রবেশ করেন। তিনি অক্টোবর ২০০৫ সালে চ্যালেঞ্জার ট্রফিতে ইন্ডিয়া বি-এর হয়ে খেলার জন্য নির্বাচিত হন, যেখানে তিনি চিত্তাকর্ষক অভিনয় করেন এবং শেষ পর্যন্ত ম্যান অফ দ্য সিরিজ পুরস্কার জিতেছিলেন। এর ফলে শ্রীলঙ্কার বিপক্ষে হোম ওয়ানডে সিরিজের জন্য জাতীয় দলে তাকে নির্বাচন করা হয়েছিল।

শ্রীশান্তের নাম সম্ভবত কেরালার এবং সম্ভবত এমনকি জাতীয় ক্রীড়া সার্কিটেও ভাল এবং খারাপ উভয় কারণেই সবচেয়ে উদার। যদিও বেশিরভাগ ক্রীড়া ব্যক্তিত্ব তাদের নিজ নিজ ক্রীড়া শাখায় তাদের পারফরম্যান্স এবং কৃতিত্বের জন্য স্মরণ করা হয়, শ্রীসান্থ বেশিরভাগই খেলার ক্ষেত্র এবং বাইরে উভয় ক্ষেত্রেই তার শোষণের জন্য পরিচিত। শ্রীশান্তের আবেগপ্রবণ আচরণের কারণে কিছু পর্যবেক্ষক তাকে উন্মাদ হিসেবে গণ্য করেছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পাশাপাশি বিসিসিআই -এর আচরণবিধি লঙ্ঘনের জন্য তাকে অনেকবার শাস্তি দেওয়া হয়েছিল। কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন তাকে রঞ্জি ট্রফি প্রস্তুতি ক্যাম্পে রিপোর্ট করার পরিবর্তে একটি কলেজ নাচের প্রতিযোগিতার উদ্বোধন করতে যাওয়ার পরে অতীতে তাকে কঠোর সতর্কতা জারি করেছিল। আইপিএল স্পট-ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে দিল্লি পুলিশ তাকে মামলা করার পরে প্রাথমিকভাবে জনসাধারণের অনুভূতির জোয়ার তার প্রতি অত্যন্ত বিরোধী ছিল। যাইহোক, পরবর্তীতে কিছু উন্নয়ন এবং আদালত কর্তৃক প্রণীত কিছু পর্যবেক্ষণের কারণে শত্রুতা হ্রাস পায় এবং ঘৃণার পরিবর্তে জনসাধারণ তার প্রতি আরও সহানুভূতিশীল হয়ে ওঠে; অন্তত রাজ্যে। তাকে এবং তার পরিবারের প্রতি তাদের আস্থা এবং সমর্থন ঘোষণা করার জন্য সমর্থন গোষ্ঠী গঠন করা হয়েছিল যখন তিনি সংক্ষিপ্ত সময়ের জন্য জেলে ছিলেন। যদিও তিনি কখনই জাতীয় দলের একজন নিয়মিত সদস্য ছিলেন না, তিনি কিছু বিখ্যাত ভারতীয় বিজয়ের অংশ ছিলেন; উল্লেখযোগ্যভাবে উভয় বিশ্বকাপের ফাইনালে যা ভারত সম্প্রতি জিতেছিল - আইসিসি বিশ্বকাপ ২০১১ এবং আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০০৭


সঞ্জু ভি স্যামসন কেরালা ঐতিহ্যগতভাবে কিছু খুব ভালো বোলার তৈরি করেছিল। কিন্তু বালান পণ্ডিতের মতো অতীতের খুব কম ব্যাটসম্যান ছাড়া, খুব সম্প্রতি পর্যন্ত কোনও ব্যাটসম্যানই জাতীয় দৃশ্যে তাদের উপস্থিতি অনুভব করতে পারেনি। সঞ্জু মূলত কেরালার সেরা ব্যাটসম্যানদের মধ্যে একজন এবং একজন দুর্দান্ত উইকেট-রক্ষকও বটে; যদিও তিনি তার ব্যাটিং দক্ষতার জন্য বেশি পরিচিত। কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশন আয়োজিত সাউথ জোন অনূর্ধ্ব-১৩ টুর্নামেন্টের ৫টি ম্যাচে ৪টি সেঞ্চুরি সহ ৯০০ রান করে ১২ বছর বয়সে তিনি তার আগমনের ঘোষণা করেছিলেন।[৩] পরে, তিনি রাজ্যের অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৯ দলকে স্বতন্ত্রতার সাথে নেতৃত্ব দিয়েছিলেন,[৪] যেখানে ব্যাট এবং গ্লাভস উভয়ের সাথে তাঁর পারফরম্যান্স কেরালাকে কোচবিহার ট্রফির এলিট লিগে একটি স্থান নিশ্চিত করতে সাহায্য করেছিল। ২০১১ সালে ১৬ বছর বয়সে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয়।[৫] তিনি এশিয়া কাপের জন্য ভারতীয় অনুর্ধ্ব-১৯ দলে অন্তর্ভুক্ত হন; যেখানে তার পারফরম্যান্স খারাপ ছিল।[৬] ২০১৩ সাল সঞ্জুর জন্য বিশেষভাবে ভালো ছিল কারণ তিনি ২টি প্রথম-শ্রেণীর সেঞ্চুরি করেছিলেন।[৭] এবং মহান প্রাচীর রাহুল দ্রাবিড়ের তত্ত্বাবধানে আইপিএল দল রাজস্থান রয়্যালস -এ খসড়া করা হয়েছিল। সঞ্জু টুর্নামেন্টে ব্যাট এবং গ্লাভস উভয়েই ভাল পারফরম্যান্স করেছিল এবং লিগের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতেছিল। সঞ্জুকে অস্ট্রেলিয়া সফরকারী ভারতীয় অনুর্ধ্ব-১৯ দলের সহ-অধিনায়ক নির্বাচিত করা হয়েছিল।[৮] ২০১৩ সালে তাকে ভারত এ দলে নেওয়া হয়েছিল যিনি সফরকারী নিউজিল্যান্ড এ দলে খেলেছিলেন। ২০১৪ সালে, সংযুক্ত আরব আমিরাত-তে খেলা এশিয়া কাপের জন্য তাকে অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের সহ-অধিনায়ক করা হয়েছিল।[৯] পরবর্তীতে, একই বছরে, তাকে ভারত এ দলে নেওয়া হয়েছিল যেটি একটি চতুর্ভুজাকার টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য অস্ট্রেলিয়া সফর করেছিল।[১০] সঞ্জু ত্রিদেশীয় সিরিজে তার যোগ্যতা প্রমাণ করতে পারে যেখানে তিনি ৭ম স্থানে ব্যাট করার সময়ও দলের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে আবির্ভূত হন।[১১] শিরোপা জয়ে তার পারফরম্যান্স ছিল দলের জন্য গুরুত্বপূর্ণ এবং এর ফলে ইংল্যান্ডে ওডিআই সিরিজের জন্য সিনিয়র ইন্ডিয়া স্কোয়াডে তাকে অন্তর্ভুক্ত করা হয়; রাজ্যের তৃতীয় খেলোয়াড় হিসেবে ভাগ্য অর্জন করেছেন।[১২]

বিখ্যাত কর্মকর্তারা[সম্পাদনা]

হোসে কুরিশিঙ্কল

হোসে কুরিশিঙ্কল কেরালার প্রথম প্রথম শ্রেণীর পাশাপাশি আন্তর্জাতিক আম্পায়ার ছিলেন। পেশায় একজন প্রকৌশলী, হোসে তার খেলার সময় একজন ভালো লেগ-স্পিনার ছিলেন। তিনি মাঠের আম্পায়ার হিসেবে ৩টি ওডিআইতে এবং ১টিতে টিভি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এগুলি ছাড়াও, তিনি ১৯টি প্রথম-শ্রেণীর ম্যাচ, ১০টি লিস্ট-এ ম্যাচ এবং অসংখ্য জুনিয়র ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন। তাকে ব্যাপকভাবে একজন ভালো আম্পায়ার হিসেবে গণ্য করা হতো এবং সার্কিটে ব্যাপকভাবে বিশ্বাস করা হতো যে তাকে টেস্ট ম্যাচে দায়িত্ব পালনের জন্য নিযুক্ত করা হবে; যদি তা না হয় তবে তিনি তার ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার তত্ত্বাবধানের জন্য আগে অবসর নেওয়ার সিদ্ধান্ত নেননি। হোসে উদীয়মান আম্পায়ারদের পরামর্শ দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং আজও তিনি আম্পায়ার প্রশিক্ষণে জড়িত হন। তিনি ত্রিবান্দ্রম জেলা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। জোসের পদাঙ্ক অনুসরণ করে, কেরালার আরও দুই আম্পায়ার; দণ্ডপানি শঙ্করালিঙ্গম এবং ডক্টর কে এন রাঘবন, আন্তর্জাতিক ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন।

মিশন–২০২০[সম্পাদনা]

কেসিএ ২০০৭ সালে তার সংশোধিত ভিশন ডকুমেন্ট - মিশন-২০২০ প্রকাশ করেছিল। ডকুমেন্টটি আগের ভিশন ডকুমেন্টকে প্রতিস্থাপন করেছে যা ২০০৫ সালে ভিশন-২০১০ নামে প্রকাশিত হয়েছিল।

মিশন বিবৃতি : মিশন - ২০২০- হল একটি মাস্টার প্ল্যান যা ২০২০ সালের মধ্যে রাজ্যে গেমের প্রোফাইল পরিবর্তন করার গ্যারান্টিযুক্ত। এটি নিম্নলিখিতগুলি বিবেচনা করে: -

  • কেরালার ১৪টি জেলায় প্রথম-শ্রেণীর ক্রিকেটের জন্য একাধিক ভেন্যু তৈরি করা।
  • সব জেলায় ক্রিকেট একাডেমি থাকা
  • জাতীয় পর্যায়ে অন্তত একজন ক্রিকেটার তৈরি করা, যে আগামী ৫ বছরে দেশের প্রতিনিধিত্ব করবে।
  • আগামী ৫ বছরের মধ্যে রঞ্জি ট্রফিতে প্লেট গ্রুপ থেকে এলিট গ্রুপে স্নাতক হওয়া।
  • রাজ্যে খেলার মান উন্নত করতে খেলোয়াড়, কোচ, আম্পায়ার, ভিডিও বিশ্লেষক এবং ফিজিওথেরাপিস্ট এবং প্রশিক্ষকদের ক্রমাগত বিকাশ নিশ্চিত করা।
  • প্রতিটি জেলায় পরিচালিত সেমিনারের মাধ্যমে স্কুলের শারীরিক শিক্ষার শিক্ষকদের সম্ভাবনাকে কাজে লাগিয়ে, স্কুল পর্যায়ে ক্রিকেটের সুস্থ বিকাশ নিশ্চিত করতে ক্রিকেট@স্কুল-এর একটি প্রোগ্রাম তৈরি করা।
  • দুর্বল জেলা থেকে বিজয়ী এবং রানার্স আপদের অন্তর্ভুক্ত করে একটি সুপার লিগ পরিচালনা করা।
  • আন্তঃজেলা ও আন্তঃজেলা স্কুল টুর্নামেন্ট পরিচালনা করা।
  • রাজ্যে একটি সর্বভারতীয় আমন্ত্রণ ক্রিকেট টুর্নামেন্ট পরিচালনা করা।
  • জেলা পর্যায়ের টুর্নামেন্টের সাথে একটি রাজ্য-স্তরের টুর্নামেন্ট পরিচালনা করা।
  • সমস্ত জেলায় গ্রামীণ কোচিং সেন্টার থাকা, যেখানে জেলা এবং গ্রামীণ কোচিং সুবিধাগুলি তদারকি করার জন্য কোচ নিয়োগ করা হবে।
  • রাজ্যে ক্রিকেট সংস্কৃতি গড়ে তোলা যা মিশন-২০২০-এর অন্যান্য কর্মসূচির পরিপূরক হতে অনেক দূর এগিয়ে যাবে।
  • শ্রেষ্ঠত্ব উদযাপন
  • রাজ্য চ্যাম্পিয়নশিপ পরিচালনা করতে
  • কেরালা প্রিমিয়ার লিগ পরিচালনা করতে

সিএএসএইচ-কেরালা, ক্রিকেট@স্কুল এবং ট্যালেন্ট হান্ট[সম্পাদনা]

সিএএসএইচ-কেরালা (ক্রিকেট অ্যাকাডেমি এবং স্পোর্টস হোস্টেল) এবং ক্রিকেট@স্কুল হল রাজ্যের ছোট বাচ্চাদের মধ্যে অফিসিয়াল ক্রিকেটিং সার্কিট প্রচারের জন্য কেসিএ দ্বারা চালু করা দুটি প্রোগ্রাম। এটি বিসিসিআই-এর যেকোনো রাষ্ট্রীয় সংস্থার দ্বারা গৃহীত সবচেয়ে উচ্চাভিলাষী প্রকল্পগুলির মধ্যে একটি, এতটাই যে কেসিএ-এর আয়ের প্রায় ৫০% খুব অল্প বয়সেই ক্রিকেট প্রতিভা সনাক্তকরণ এবং লালনপালনের জন্য ব্যয় করা হয়। এই প্রোগ্রামগুলি কেরালার জুনিয়র ক্রিকেটের দৃশ্যে একটি নতুন গতি তৈরি করেছে।

সিএএসএইচ-কেরালা সিএএসএইচ-কেরালা চালু হয়েছিল ২০০৯ সালে। এই ছাতার অধীনে, কেসিএ কলেজ ছেলেদের জন্য ১টি স্টেট অ্যাকাডেমি, উচ্চ মাধ্যমিক ছেলেদের জন্য ৫টি রাজ্য স্তরের অ্যাকাডেমি, উচ্চ মাধ্যমিক মেয়েদের জন্য ১টি রাজ্য স্তরের অ্যাকাডেমি, স্কুল ছেলেদের জন্য ১টি রাজ্য স্তরের অ্যাকাডেমি, স্কুলের মেয়েদের জন্য ২টি রাজ্য স্তরের অ্যাকাডেমি এবং ১৫টি জেলা অ্যাকাডেমি চালায়। . সব মিলিয়ে এই একাডেমি ৪০০টিরও বেশি ছেলে ও মেয়েকে দত্তক নিয়েছে। প্রতিটি একাডেমী আবাসিক এবং একজন পূর্ণকালীন প্রশিক্ষক এবং একজন ওয়ার্ডেন নিয়োগ করে। প্রশিক্ষণার্থী এবং কর্মীদের বোর্ডিং, ক্রিকেটের পোশাক এবং সরঞ্জাম, খাবার এবং পরিবহনের খরচ কেসিএ বহন করে। প্রতি বছর, একাডেমিগুলিতে ভর্তির জন্য বাছাই প্রক্রিয়া নিরলসভাবে সম্পন্ন করা হয়। খুব বড় সংখ্যক আশাবাদী যারা বাছাই ট্রায়ালে উপস্থিত হয়, তাদের মধ্যে কেবল সেরা এবং সবচেয়ে প্রতিভাবানরা কাটে। তাদের অভিজ্ঞ কোচ এবং অভিজ্ঞ খেলোয়াড়দের একটি প্যানেল দ্বারা গ্রাইন্ড করা হয় এবং চূড়ান্ত ব্যাচকে সিএএসএইচ-কেরালা একাডেমিতে প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়, যা ক্রিকেট একাডেমি এবং স্পোর্টস হোস্টেলের সংক্ষিপ্ত রূপ।

ট্যালেন্ট হান্ট ট্যালেন্ট হান্ট হল রাজ্যে গেমের প্রতিভার ভিত্তি প্রসারিত করার জন্য কেসিএ দ্বারা চালু করা আরেকটি উচ্চাভিলাষী প্রোগ্রাম। এটি একাডেমিগুলির সাথে সমান্তরালভাবে চলে এবং আবাসিক একাডেমিগুলিতে যোগদানের পরিবর্তে ডে স্কলার হিসাবে চালিয়ে যেতে ইচ্ছুক ছাত্রদের আনার লক্ষ্য। যোগ্য প্রশিক্ষকরা কেন্দ্রীয়ভাবে তত্ত্বাবধান করা নির্বাচিত কেন্দ্রগুলিতে নিয়মিত প্রশিক্ষণ দেন।

সেন্টার অফ এক্সিলেন্স

কেসিএ সেন্টার অফ এক্সিলেন্সকে ট্যালেন্ট হান্ট প্রকল্পের সম্প্রসারণ হিসাবে কল্পনা করা হয়েছে; যেখানে খেলার ব্যক্তিগত দক্ষতার সেটের জন্য বিশেষজ্ঞ একাডেমি চালানো হয়। শিবিরগুলি তাদের নির্বাচিত এলাকায় প্রশিক্ষণার্থীদের দক্ষতার মাত্রা বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে এবং খেলোয়াড়ের সার্বিক বিকাশের লক্ষ্যে। প্রোগ্রামটি কোচদের জ্ঞানের ভিত্তির উন্নতির দিকেও নজর দেয়।

ক্রিকেট@স্কুল কেসিএ অনুশীলন সুবিধা তৈরি করেছে এবং ক্রিকেট@স্কুল প্রোগ্রামের অংশ হিসাবে রাজ্য জুড়ে ৫০০টিরও বেশি স্কুলে খণ্ডকালীন কোচ নিয়োগ করেছে। প্রোগ্রামের সবচেয়ে সুস্পষ্ট বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল প্রতিটি জেলায় শারীরিক শিক্ষার শিক্ষকদের জন্য বার্ষিক সেমিনার আয়োজন করা। আগ্রহী শিক্ষকদের নিজ নিজ স্কুলে তাদের ওয়ার্ডে ক্রিকেট কোচিং রেন্ডার করার জন্যও প্রশিক্ষণ দেওয়া হয়। এর উপরে, কেসিএ একটি বার্ষিক আন্তঃস্কুল টুর্নামেন্টের আয়োজন করে। টুর্নামেন্টটি চারটি ভিন্ন স্তরে পরিচালিত হয়; শিক্ষা জেলা স্তর, রাজস্ব জেলা স্তর, অঞ্চল স্তর এবং অবশেষে রাজ্য স্তরে। নিম্ন স্তরের বিজয়ী এবং রানার আপ উচ্চ স্তরে খেলার যোগ্যতা অর্জন করে। এই টুর্নামেন্টে প্রায় ১০০০টি স্কুল অংশগ্রহণ করে; যেখানে প্রায় ১৫,০০০ শিশু প্রতি বছর অফিসিয়াল সার্কিটে অন্তত একটি খেলা খেলে। ইভেন্টটি সম্ভবত বিশ্বের বৃহত্তম পর্যায়ক্রমিক ক্রিকেটিং ইভেন্টগুলির মধ্যে একটি। এছাড়াও কেসিএ আরও বেশি মেয়ে শিশুদের খেলায় আকৃষ্ট করতে স্কুলগুলিতে বিনামূল্যে সফ্টবল সরঞ্জাম বিতরণ শুরু করেছে। জেলা অ্যাসোসিয়েশনগুলি দ্বারা পূর্বে আয়োজিত গ্রীষ্মকালীন কোচিং ক্যাম্পগুলি এখন রাজ্য জুড়ে কোচিংয়ের সাধারণ মান আনতে কেসিএ দ্বারা কেন্দ্রীয়ভাবে সংগঠিত এবং পর্যবেক্ষণ করা হয়।

খেলার মাঠ[সম্পাদনা]

আন্তর্জাতিক স্টেডিয়াম

গ্রীনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, তিরুবনন্তপুরম, ইউনিভার্সিটি স্টেডিয়াম (তিরুবনন্তপুরম) এবং জওহরলাল নেহরু আন্তর্জাতিক স্টেডিয়াম, কোচি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছে। যাইহোক, এই মাঠগুলি কেসিএ-এর মালিকানাধীন নয় বা এগুলি একচেটিয়া ক্রিকেট মাঠও নয়৷ জাতীয় ও আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের সময় এটি অসংখ্য মাথাব্যথার সৃষ্টি করেছে। নিজস্ব একচেটিয়া গ্রাউন্ডের মালিকানার প্রচেষ্টার অংশ হিসাবে, ২০০৯ সালে, কেসিএ জওহরলাল নেহরু আন্তর্জাতিক স্টেডিয়াম (জেএনআইএস) পরিচালনার জন্য গ্রেটার কোচিন ডেভেলপমেন্ট অথরিটির (জিসিডিএ) সাথে একটি দীর্ঘমেয়াদী লিজ চুক্তিতে প্রবেশ করে। কেসিএ একটি নির্দিষ্ট সময়ের জন্য স্টেডিয়াম রক্ষণাবেক্ষণ এবং ব্যবহার করার জন্য কেএসএফএল এর সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

প্রথম শ্রেণীর মাঠ

সমস্ত জেলায় একচেটিয়া প্রথম শ্রেণীর ক্রিকেট মাঠ নির্মাণের প্রচেষ্টা কেসিএ কর্তৃক গৃহীত অন্যতম প্রধান উদ্যোগ। এই আন্তরিক উদ্যোগের অধীনে, সমিতি রাজ্য জুড়ে ৯টি মাঠ চালু করেছে এবং চারটি জেলায় মাঠ তৈরির জন্য জমি কিনেছে। কেসিএ লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত প্রতি বছর কমপক্ষে দুটি গ্রাউন্ড কমিশন করার পরিকল্পনা করছে। এই মাঠগুলি হয় নিজস্ব জমিতে বা ক্লাব বা শিক্ষা প্রতিষ্ঠানের জমিতে দীর্ঘমেয়াদী বোঝাপড়ার ভিত্তিতে গড়ে তোলা হয়। এর মাধ্যমে, অ্যাসোসিয়েশন রাজ্যে টার্ফ উইকেট এবং শালীন আউটফিল্ডের অভাবের অবসান ঘটাতে চায়। একটি প্রকল্প সমন্বয়কারীর অধীনে একটি নিবেদিত সিভিল ইঞ্জিনিয়ারিং শাখা এই কার্যক্রম তত্ত্বাবধান করে।

কেসিএ-র মালিকানাধীন স্টেডিয়াম কৃষ্ণগিরি স্টেডিয়াম- ওয়ায়ানাদ, কেসিএ ক্রিকেট স্টেডিয়াম- মানাগালাপুরম কেসিএ ক্রিকেট স্টেডিয়াম- থুদুপুঝা কেসিএ ক্রিকেট স্টেডিয়াম- কাসারগোদ

মউ গ্রিন ফিল্ড স্টেডিয়াম ত্রিভান্দ্রম সেন্ট জেভিয়ার্স কলেজ-কেসিএ ক্রিকেট গ্রাউন্ড-থুম্বা-ত্রিভান্দ্রম রাজাগিরি স্টেডিয়াম-এর্নাকুলাম সেন্ট পলস কলেজ গ্রাউন্ড - এর্নাকুলাম স্যালনাট্যালস কলেজ গ্রাউন্ড ক্রিকেট স্টেডিয়াম - থ্যালসারি

আসন্ন ক্রিকেট মাঠ[সম্পাদনা]

  • কেসিএ ক্রিকেট স্টেডিয়াম - এজুকোন - কোল্লম
  • আলমপাদি ক্রিকেট স্টেডিয়াম, আলমপাদি, কাসারগড়

পদাধিকারীরা[সম্পাদনা]

মিঃ বি বিনোদকমার অ্যাসোসিয়েশনের নতুন সভাপতি এবং বিসিসিআই এর প্রতিনিধি, মিঃ জয়েশ জর্জ সেক্রেটারি এবং অ্যাড. কোষাধ্যক্ষ হলেন শ্রীজিৎ ভি নায়ার।

বিতর্ক[সম্পাদনা]

গ্রীনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়ামকে ওয়েস্ট ইন্ডিজ ভারত সফরের সময় ১ নভেম্বর ২০১৮-এ আয়োজিত ভারত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট ম্যাচের ভেন্যু হিসাবে ঘোষণা করা হয়েছিল। বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এর সফর এবং প্রোগ্রাম কমিটি যেটি মুম্বাইতে মিটিং করেছে তারা মুম্বই, ইন্দোর, গুয়াহাটি, পুনে এবং তিরুবনন্তপুরমে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে পাঁচটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ বরাদ্দ করেছে।[১৩] কিন্তু কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন (কেসিএ) তিরুবনন্তপুরমের বদলে কোচি বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।[১৪]

কোচির জওহরলাল নেহরু আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি হওয়ার জন্য কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনের জেদ ফুটবলপ্রেমী সম্প্রদায়ের এই পদক্ষেপের বিরুদ্ধে তাদের কঠোর প্রতিবাদ জানানোর পরে একটি ক্ষোভের আগুন জ্বলে ওঠে যা এমনকি অনলাইন প্রচার #সেভ_কোচি_টার্ফ দেখেছিল।

তারা মনে করেছিল যে জেএনআই স্টেডিয়ামে পিচ পুনর্গঠনের কেসিএ-এর সিদ্ধান্ত গত বছর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের জন্য স্থাপন করা টার্ফকে ক্ষতিগ্রস্ত করবে। তারা আরও মনে করেছিল যে নভেম্বরে ওডিআই আয়োজন করা কেরালা ব্লাস্টার্সের হোম ফিক্সচারকে বিপদে ফেলবে এবং একটি সংস্কার করা পৃষ্ঠে খেলা খেলোয়াড়দের ইনজুরির ঝুঁকিতে ফেলবে। শচীন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলি, আইএম বিজয়ন, সুনীল ছেত্রী, সিকে ভিনেথ, ইয়ান হিউম সহ ক্রীড়া ব্যক্তিত্বরা কেসিএ পদক্ষেপের বিরুদ্ধে বেরিয়ে এসেছিলেন এবং রাজ্যের ক্রীড়া মন্ত্রী কেসিএ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন।

অবশেষে, কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন (কেসিএ) কোচিতে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ ওডিআই আয়োজনের অনড় অবস্থান থেকে নেমে এসেছে এবং তিরুবনন্তপুরমে ম্যাচটি করতে সম্মত হয়েছে।[১৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "History of KCA"keralacricketassociation.com। সংগ্রহের তারিখ ২৭ এপ্রিল ২০১৬ 
  2. Kerala Cricket Association, (KCA)। "Kerala Cricket Association (KCA)"। Kerala Cricket Association (KCA)। সংগ্রহের তারিখ ৪ মে ২০১৪ 
  3. "Enter Kerala's cricket prodigy"New Indian Express। ১১ অক্টোবর ২০০৯। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০২১ 
  4. "Sanju Vishwanath on a roll"The Hindu। ১১ ডিসেম্বর ২০১০। 
  5. "2011/12 Ranji Trophy, Plate group A, Kerala Squad"ESPNcricinfo 
  6. "Records / Asian Cricket Council Under-19s Asia Cup, 2012 - India Under-19s (Young Cricketers) / Minor Cricket (One-day/Limited overs) / Most runs"ESPNcricinfo 
  7. "2013-14 Ranji trophy. Kerala. Most runs"ESPNcricinfo 
  8. "Zol to captain India U-19s in Australia tri-series"ESPN Crincinfo। ১৫ জুন ২০১৩। সংগ্রহের তারিখ ১৭ জুন ২০১৩ 
  9. "Zol, Samson star in Asia Cup victory"International cricket council। ১০ জানুয়ারি ২০১৪। 
  10. "Samson the future for India" 
  11. Kalra, Gaurav; Balachandran, Kanishkaa (৪ আগস্ট ২০১৪)। "'Learnt how to bat in middle order' - Samson"ESPNcricinfo 
  12. "Sanju Samson, Karn Sharma get India call-up"ESPNcricinfo। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১৪ 
  13. Viswanath, G. (১৮ মার্চ ২০১৮)। "Windies to play Tests in Rajkot, Hyderabad"The Hindu। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৯ 
  14. "Kochi to host India-West Indies ODI on 1 November"। On Manorama। সংগ্রহের তারিখ ১৯ মার্চ ২০১৮ 
  15. "Kerala Cricket Association agrees to host Windies ODI in Thiruvananthapuram"The Times of India। ২২ মার্চ ২০১৮। সংগ্রহের তারিখ ২২ মার্চ ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]