জেমস হ্যাভেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জেমস হ্যাভেন
জন্ম
জেমস হ্যাভেন ভইট
কর্মজীবন১৯৯৮ – বর্তমান
পিতা-মাতাজন ভইট (জন্ম: ১৯৩৮)
মার্শেলিন বার্ট্রান্ড (১৯৫০-২০০৭)

জেমস হ্যাভেন (ইংরেজি: James Haven) (জন্ম: ১১ মে, ১৯৭৩) একজন মার্কিন অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক। তার জন্মনাম জেমস হ্যাভেন ভইট। তার বাবা জন ভইট ও মায়ের নাম মার্শেলিন বার্ট্রান্ড। হ্যাভেনের বোন অ্যাঞ্জেলিনা জোলিও একজন হলিউড অভিনেত্রী।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

জেমস হ্যাভেনের জন্ম লস অ্যাঞ্জেলস, ক্যালিফোর্নিয়ায়। তার মা মার্শেলিন বার্ট্রান্ড ও বাবা জন ভইট। তার একটি বোন আছে, যাঁর নাম অ্যাঞ্জেলিনা জোলি। তিনি মার্কিন সঙ্গীতব্যক্তিত্ব চিপ টেইলরের ভ্রাতুষ্পুত্র। বাবার দিক থেকে তিনি স্লোভাকজার্মান বংশদ্ভূত, ও মায়ের দিক থেকে ফরাসি-কানাডীয়ইরোকুইশ বংশদ্ভূত। তার নামের শেষাংশের "ভইট"টি এসেছে বাবার মাধ্যমে এবং শব্দটি স্লোভাক।

২০০০ সালের ৭২তম একাডেমি পুরস্কার অনুষ্ঠানের পর জোলি ও হ্যাভেনের মধ্যে সম্পর্ক বিতর্কের সৃষ্টি করে। জোলির কথা, "আমি এখন আমার ভাইয়ের প্রেমে মজে আছি" এবং চুমু খাওয়া, এবং সে সময় পাশে থাকা ডোনাল্ড ট্রাম্প ও অন্যান্য প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় জোলি তার ভাইয়ের প্রতি মাত্রাতিরিক্তি উৎসাহ প্রকাশ পেয়েছিলো, যা ভাই-বোনের সম্পর্কের মধ্যে সচারচর দেখা যায় না। তাই গণমাধ্যমে প্রচারিত হয় যে, জোলির, তার ভাইয়ের সাথে যৌনসম্পর্ক বিদ্যমান।[১] যদিও, তারা উভয়েই পরবর্তীকালে একটি সাক্ষাৎকারে ব্যাপারটি অস্বীকার ও অস্বীকৃতি ব্যাখ্যা করেন যে, তাদের মা-বাবার বিচ্ছেদের পর তারা পরস্পরের প্রতি খুব বেশি নির্ভরশীল হয়ে পড়েছিলেন, যার বহিঃপ্রকাশ-ই ছিলো ঐটা। জেমস হ্যাভেন পরবর্তীকালে জানান, তার বোন জোলির জন্ম দেওয়া প্রথম সন্তানের নামের "শিলোহ" অংশটি আসেলে তার প্রকৃত মধ্যনাম হওয়া কথা ছিলো, কিন্তু পরবর্তীকালে মা-বাবা "হ্যাভেন" রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেন, এবং "শিলোহ" নামটি হয় তার পারিবারিক ডাক নাম। ব্যক্তিগত ইচ্ছার ওপর ভিত্তি করে জেমস এখনো মাঝে মাঝে শিলোহ নামটি ব্যবহার করেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Brother on Jolie - Angelina Jolie : People.com"। সংগ্রহের তারিখ ১ নভেম্বর ২০০৯  |আর্কাইভের-ইউআরএল= ত্রুটিপূর্ণভাবে গঠিত: timestamp (সাহায্য)
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৪ জুন ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ নভেম্বর ২০০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]