ব্যবহারকারী আলাপ:Tanweer Morshed/সংকলন ০১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Tanweer Morshed/সংকলন ০১, উইকিপিডিয়াতে আপনাকে     স্বাগত জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   * Bangla script display help - Please follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা।  তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


তানভির আলাপ অবদান ০৯:৩৫, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

দুই এক লাইনের নিবন্ধ[সম্পাদনা]

অনুগ্রহ করে দুই এক লাইনের নিবন্ধ তৈরি করবেন না। দুই এক লাইনের নিবন্ধ শুধুমাত্র উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যাই বৃদ্ধি করে মান বৃদ্ধি করে না। তাই আমরা অন্তত দুই প্যারা লেখা দিয়ে নিবন্ধ তৈরিতে উৎসাহিত করি। অতএব আবারও অনুরোধ করছি আগে তৈরি করা আপনার নিবন্ধগুলোর মানোন্ননয়ন করুন তারপর নতুন নিবন্ধে হাত দিন। বাংলা উইকিপিডিয়াতে আপনার অবদানের জন্য অনেক অনেক ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:২৭, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

কপিরাইটকৃত ছবি[সম্পাদনা]

প্রিয় তানভির, আপনি খুব সম্প্রতি image:Header1.pngimage:Header2.png নামে যে দুটো চিত্র আপলোড করেছেন, তা উইকিপিডিয়ার নীতি অনুসারে হয়নি, কারণ ছবির বর্ণনায় আপনি লিখেছেন এটি কপিরাইটকৃত একটি লোগো; এবং এ ধরনের চিত্র শুধুমাত্র ঐ লোগো সংশ্লিষ্ট লোগোর প্রতিষ্ঠানের নিবন্ধের ক্ষেত্রে ব্যবহার করা যাবে। যেমন আপনার কলেজের লোগো, শুধু আপনার কলেজের নিবন্ধেই ব্যবহারের যোগ্য। আবার কপিরাইটকৃত ছবি ব্যবহার করা না হলে তা মুছে ফেলা হবে। সুতরাং আপনার ছবি দুটো আপনার ব্যবহারকারী পাতা থেকে সরিয়ে নেবার অনুরোধ, সেগুলো অচিরেই মুছে ফেলা হবে। আপনি যে আইকনমূলক ছবিগুলো চাইছেন, এগুলো কমন্সে অনেক আছে। আপনি সেখান থেকেই আপনার পছন্দমতো একটি নিয়ে শুধু লিংকটি লিখেই ব্যবহার করতে পারেন। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১৩:২২, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

Well, that's very easy. All you have to do is just write this [[image:Nuvola apps kopete.png]] and then it'll be just like this.... (see right). This picture is from Wikimedia Commons, so you can use it in any wikimedia projects. Thanks. — তানভির আলাপ অবদান ১৩:৪১, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

নাম পরিবর্তন[সম্পাদনা]

আপনি উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন পাতায় আবেদন করতে পারেন, এবং বুরোক্র্যাট রাগিব ভাইকে তাঁর আলাপ পাতায় জানাতে পারেন। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১০:৩০, ৬ জানুয়ারি ২০১০ (UTC)

নাম পালটে দেয়া হয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৮, ৭ জানুয়ারি ২০১০ (UTC)

এইচ.এস.সি শুভকামনা[সম্পাদনা]

পরীক্ষার জন্য শুভকামনা রইল। আগে আমি অনেক সময় পরীক্ষার আগে বেশী করে উইকিপিডিয়াতে পালিয়ে আসতাম। (এটা ছিল আমার লুকিয়ে পড়ার একটা জায়গা)। পড়েশুনে নিজের বেশী উপকার করে ফেললে কি যেন ক্ষতি হয়ে যাবে এরকম একটা ভয় নানা কারণে অনেক সময় অনেকের জীবনে আসে (এটা ব্যক্তিগত জীবনে অন্যান্য লোকের প্রভাবেও ঘটতে পারে)। তোমার সরকম এসেছে কিনা আমি নিশ্চিত নই। কিন্তু হঠাৎ এক মাসে তোমার উইকিতে আসার গতিবেগ বেড়ে যাওয়া দেখে আমার নিজের অতীতের সাথে মিল বলে মনে হল। আমার নিজের ক্ষেত্রে এই নিবন্ধটিঃRecovering_from_Wikipediholism পড়ে লাভ হয়েছিল। তাই share করলাম। ইচ্ছে হলে পড়ে দেখতে পারো। আমার quick first impression ভুল হতেই পারে। মতানৈক্য জানাতে দ্বিধা কোরো না। --সপ্তর্ষি(আলাপ |

wikiholism or similar addiction in most cases as yours is not really a distraction. It is a "mind-less escape". You want to escape especially to prove your unreallistic worst fears (injected by other people) right. This is a "self-sabotage" or "sealf defeating behavior". you are not doing this intentionally (it is NOT YOUR fault, stop punishing yourself and perpetuating the guilt). People may have created ubreasonable and unfair pressures of confusing natures on you and your mind is afraid of success. That is, if you simply study or do any other self surving behavior you are somehow getting punished (and made to feel some sort of "referred guilt" for not working FOR them) at some level by somebody you hardly suspect. Whereas you are getting rewarded for sabotaging yourself either by direct "entitlement"s about the sabotaging acts or by so called well-wishes which induce defiance rather than motivating you. Set your ambitions really high and dont let anybody set compromized targets on your behalf. You seem to be a very good scholar. You deserve a good chance in life. It is very easy to succeed (except for the "learned helplessness" part). All you have to do is to do good to your self, be kind to yourself and not harm yourself. if you did start harming/sabotaging yourself in any form it is never too late to stop and revert. You are not a "prisoner of history"....Take a deeeep breath.. remove distractions from your eye sights.. think of things that inspire you deeply.. Set up short deadlines (eg "I will study for 30 mins only and then take a break eg may be write in only one article in wikipedia (but must try to think of multiple other options other than wiki that energize you)" and then take mindless escapes as small token rewards to release stress. Eat, Sleep, hydrate well.. And in any case think about taking an official Exam wikibreak (no body is stopping you from casual edits even in the middle of wikibreaks, but try to respect your wikibreak yourself.. because nobody else here is as harmed as you are when you make self defeating behaviors..Happy studying. All my best wishes user:Dr.saptarshi২১:১৩, ৮ জানুয়ারি ২০১০ (UTC)

ভাই তানভির (তুমি দেখছি আমার মিতা), উইকিপিডিয়া আসক্তি খুবই মারাত্মক ব্যাপার। আমি নিজেও এর স্বীকার তবে সুখের বিষয় অন্তত পরীক্ষার সময় এটাকে বাগে রাখতে পারি। তাও বাসা থেকে যেহেতু বের হই খুব কম, সময় পেলেই তাই বসে পড়ি। পেইজগুলো তো ব্রাউজারে খোলাই থাকে.... :) আশা করি পরীক্ষা ভালো হবে। এইচ.এস.সি. পরীক্ষা জীবনের অন্যতম বড় একটা টার্নিং পয়েন্ট.... — তানভির আলাপ অবদান ১৬:৪৮, ৯ জানুয়ারি ২০১০ (UTC)

পরামর্শ[সম্পাদনা]

নিবন্ধে ছোট ছোট পরিবর্তন করার পর যদি বার বার এর পরিবর্তন বা আউটপুট দেখার প্রয়োজন হয় তাহলে প্রাকদর্শন বোতামটি ব্যবহার করো, এটি তোমার পরিবর্তনের প্রিভিউ দেখাবে, ফলে বার বার সংরক্ষণ বোতাম চাপার দরকার নাই। বার বার সংরক্ষণ বোতাম চাপলে তোমার ছোট ছোট প্রতিটি পরিবর্তনের জন্য এ তালিকায় একটি করে ভুক্তি তৈরি হয়, এতে তোমার সম্পাদনা দিয়ে তালিকাটি ভরে যাচ্ছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৫৬, ৯ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত গ্লুকোজ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৬ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৮:৪০, ১৫ জানুয়ারি ২০১০ (UTC)

রসায়ন পরিভাষা[সম্পাদনা]

তানভির ভাই, ওটার বাংলা নিউক্লীয় চৌম্বক অনুরণ স্পেকটোগ্রাফি হতে পারে। রোজন্যান্স = অনুরণ-এটা একটা ব্যবহৃত পরিভাষা। একেবারে বাংলা না পেলে তা প্রতিবর্ণীকরণ করতে হবে এবং প্রথমবার উল্লেখের সময় ব্র্যাকেটে ইংরেজি টার্ম লিখে দিতে হবে। — তানভির আলাপ অবদান ০৭:৪০, ১৬ জানুয়ারি ২০১০ (UTC)


তানভির ভাই বোধ হয় অনুরণন বলতে চেয়েছেন। রণন মানে শব্দ অণুরণন মানে রেসোনান্স। স্পেকটোগ্রাফি'কে পশ্চিম্বঙ্গে বর্ণালীবিশ্লেষণ বলা হয়। অনুবাদ করতে হলে http://dsal.uchicago.edu/dictionaries/biswas-bengali/ এতে চেষ্টা করলে অনেক কিছু পাওয়া যায়। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:১০, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

টেম্পলেট[সম্পাদনা]

অনেক কষ্টে রাত ২টায় আপনার চাহিদা অনুযায়ী টেম্পলেট বাংলা উইকিপিডিয়ায় করতে পেরেছি। বেশ জটিল একটা টেম্পলেট। যাক হয়ে গেছে। এখন এর যথাযথ ব্যবহার করে নিবন্ধগুলোর মানোন্নয়ন করে ফেলুন। না হলে আমার কষ্টগুলো বৃথা যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:৪৯, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

তানভির ভাই বেলায়েত ভাইকে রাত জেগে কষ্ট করার জন্য ধন্যবাদ জানানোটুকু আপনার ভদ্রতার কর্তব্য, বাকিটা আপনার পরীক্ষার আগে আপনি করবেন কিনা বা আদো করবেন কিনা সেটা কারো বল্বার বা বলে আপনাকর মধ্য আপরাধবোধ তৈরী করার অধিকার কারো নেই। উইকিপিডিয়া একটি স্বেচ্ছামূলক প্রয়াস। বেলায়েতভাই এটাকে ব্যক্তিগতভাবে নিতে শুরু করলেই আর কাউকে নিতে হবে সেরকম কোন বাধ্যকতা নেই। আর বেলায়েত ভাই কি মনে করবেন সেই নিয়ে চাপ নিয়ে আপনার পরীক্ষা খারাপ হলে বেলায়ে ভাই তার দায়িত্ব নিতে যাবেন কি? এবং সেটা করলে বেলায়েত ভাইয়ের থেকে বড় ভুল্টা করবেন আপনি। এক বলে কোনার্সিসিস্টিক সেলফ স্যাবোটাজ। নিজেকে বাঁচান। নার্সিসিস্টিক হতে বলছি না। অ্যাসার্টিভ হতে বলছি। নিজেকে আরেক্টু শ্রদ্ধা করুন। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:০৬, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

জ্ঞানপিপাসার থেকে বেশী এই ধরণের ব্যক্তিগত চাপান উতোরের মধ্য পড়ে যাবার জন্যই যেকোন মানুষের সবচেয়ে বেশী নেশা হয়। এই নেশা সর্বনাশা। সাবধান!!!!--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:১৪, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

জ্ঞানপিপাসার জন্য এখন ভালো ভালো বই পড়। টিভি বা কম্পুটারের স্ক্রীনের সামনের সময় একদম কমিয়ে ফেল। এতে তোমার চোখের ও মনের উপর চাপ পড়ছে। আমাকে ধন্যবাদ দেবার প্রয়োজন নেই। নিজেকে ধন্যবাদ দাও। নিজেকে সত্যকারের ভালো বাস। দুটুকড়ো জ্ঞান উইকিপিডিয়াতে না দেখিয়ে যেখানে তোমার কেরামতি দেখাবার আসল জায়গা সেখানে আগে দেখিয়ে নাও তার পর সারা জীবন যতো খুশি উইকিপিডিয়া করতে পারবে। পরীক্ষার জন্য শুভেচ্ছা রইল। উইকিপিডিয়ানরা তোমার যোগ্যতা বুঝে দুটো পিঠ চাপড়ে দিল না তোমাকে দুটো গালি দিল তা নিয়ে না ভেবে যারা তোমার যোগ্যতা বুঝলে আখেরে কাজ দেয় সেটা অনুধাবন করতে পেরেছ মনে হচ্ছে। তোমার পরীক্ষা তোমারই তার রেসাল্টে তোমার মা বাবা নয় তোমার সবথেকে বেশী গর্ব বোধ করার কথা। এই অধিকারের জন্য লড়তে লাগে না, শুধু মনে করতে লাগে। তোমার ম্যাচুরিটি বাড়ছে। পরে বাস্তব জীবনেও এর ফল পাবে। এবার তোমার জীবনে সত্যকারের মঙ্গল হবে বলে মনে হচ্ছে। আমার প্রধান পরামর্শ এখন পরীক্ষা অবধি একটা পরীক্ষা উইকিছুটি নয়ে নিতে পার। এটা ডাক্তার সপ্তর্ষির প্রেস্ক্রিপ্শ্ন বলেই মনে কর। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৬:২৩, ২৯ জানুয়ারি ২০১০ (UTC)

টেইলর সুইফট[সম্পাদনা]

টেইলর সুইফট নিবন্ধটি নিয়ে কাজ করার জন্য আপনাকে ধন্যবাদ। তানভির ভাই, অনুবাদের ক্ষেত্রে সম্বোধনগুলো আরেকটু সম্মানজনক ও পেশাদার রাখার অনুরোধ করছি। আপনি ব্যবহারের অনুরোধ। যেমন: তিনি গান শেখে, না লিখে তিনি গান শেখেন, বা বা শিখতেন-এরকম আর কি। — তানভির আলাপ অবদান ১৪:১৪, ২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আসলে আপনি ছাড়া লেখাটা এনসাইক্লোপিডিক না। যেমন মাইলি সাইরাস আমাদের থেকে ছোট হলেও সেখানেও কিন্তু আপনি ব্যবহার করা হয়েছে। এনসাইক্লোপিডিক আর্টিকল সবার জন্য বয়স তাই নিজের সাপেক্ষে না দেখে সম্পূর্ণ সাধারণ সম্মানজনক সম্বোধন তিনি, আপনি ব্যবহার করাটাই রীতি। — তানভির আলাপ অবদান ১৬:৩৩, ২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
রবীন্দ্রনাথ ছোট বেলাতেও অনেক কিছু করেছিলেন। অমুক জায়গায় জন্মেছিলেন। এখানে করেছিল বা জন্মেছিল না বলে করেছিলেন বা জন্মেছিলেন যদি বলা যায় তাহলে যেকোন বিশ্বকোষীয় জীবনীর মানুষকে সমান শ্রদ্ধা দেখানো যাবে। --user:Dr.saptarshi
Hmmm…হতে পারে, তবে রবীন্দ্রনাথ আর টেইলর সুইফটের অবস্থান তো এক নয়, রবীন্দ্রনাথ অনেক বড় মাপের মানুষ, মনীষী কিন্তু সুইফটকে তো মনীষী বলা যায় না, জনপ্রিয়। যাইহোক, আমি এই বিতর্কে যেতে চাচ্ছি না, সবক্ষেত্রে “আপনি” ব্যবহার করবো...:D --তানভির মোর্শেদ (talk) ১১:২৮, ১০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

একটু অপেক্ষা[সম্পাদনা]

ভাই তানভির প্রবেশদ্বারের উপর কাজ করার জন্য অশেষ ধন্যবাদ, তবে একটা ছোট্ট অনুরোধ আমাকে আগে গঠন-কাঠামোকে ঠিক করে নিতে দিন। তার পর অবশ্যই সম্পাদনার জন্য স্বাগত।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৪৬, ৮ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

সবই ঠিক আছে ভয় নেই। তাড়াতাড়িই জানাচ্ছি। প্রায় হয়ে গেছে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:০৪, ৮ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
আমার কাজ শেষ এবার আপনি এক একটি বিভাগ ধরে ধরে ইংরেজি থেকে অনুবাদ করতে পারেন। আর পরিক্ষার কি খবর?--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:১৫, ৮ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত টেইলর সুইফট নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৩ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৮:০৮, ১৩ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অসাধারণ নবাগত পুরস্কার[সম্পাদনা]

অসাধারণ নবাগত পুরস্কার
এই ব্যবহারকারী নবাগত হয়েও বিভিন্ন বিষয়ের নিবন্ধে তার গুরুত্বপূর্ণ অবদানের ছোট্ট স্বীকৃতি সরূপ এই পুরস্কার দেওয়া হল। বেলায়েত (আলাপ | অবদান) ০৮:০১, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)


উইকিপদক প্রাপ্তিতে অভিনন্দন। — তানভির আলাপ অবদান ০৬:৫৪, ১৯ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
ধন্যবাদ। দোয়া করবেন। --তানভির মোর্শেদ (talk) ০৬:৫৯, ১৯ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি সমস্যা[সম্পাদনা]

সুপ্রিয়! আপনি জানেন কি প্রস্তাবনা পাতায় আপনার মনোনয়নকৃত ডেট্রয়েট পর্যালোচিত হয়েছে, এবং সেখানে এখনও এমন কিছু বিষয় রয়েছে যা স্পষ্ট করা প্রয়োজন। অনুগ্রহ করে আপনার মনোনয়নকৃত ভুক্তির নিচের মন্তব্য (গুলো) সম্পর্কে আলোচনা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব এতে সাড়া দিন। আপনি জানেন কি-এ আপনার অবদানের জন্য অশেষ ধন্যবাদ! — তানভির আলাপ অবদান ০৬:৫২, ১৯ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত আদানা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২০ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ০৩:১৯, ২০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ডেট্রয়েট নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৭ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১১:৩২, ২৫ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।
Mzsabusayeed (আলাপ) ০৫:০৬, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
"ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোল" জিনিসটা বুঝলাম না। জানালে কৃতার্থ হব। ধন্যবাদ। তানভির মোর্শেদ (আলাপ) ০৫:৪৯, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

দোল= a festival in India, celebrated among Hindus with various colours on Dol foolmoonlit night. ফাতেহা-এ-দোয়াজ-দহম= the spelling may be mistaken, but it was taken from a calender. By the way, this festival is celebrated among Muslims on the birth and death anniversary of The Prophet(s:) . Thanx.Mzsabusayeed (আলাপ) ০৬:১৪, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ধন্যবাদ। আপনাকেও শুভেচ্ছা। -তানভির মোর্শেদ (আলাপ) ০৬:৫৯, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

নিবন্ধ আলাপ পাতায় আজাকি হালনাগাদ[সম্পাদনা]

নিবন্ধ আলাপ পাতায় আজাকি হালনাগাদ দেওয়ার জন্য আজাকির একটি সম্পূর্ণ কিউ প্রস্তুত হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করুন। কলকাতার হকার নিবন্ধটি এখনো কোনো সম্পূর্ণ কিউয়ের অংশে স্থান পায় নি, তাই সেটির আলাপ পাতায় এখন যোগ করা যাবে না, কোনো কারণে সেটি তো বাদও পড়তে পারে.... :) — তানভির আলাপ অবদান ১১:০৪, ২৮ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আচ্ছা ঠিক আছে। ধন্যবাদ। --তানভির মোর্শেদ (আলাপ) ১১:০৭, ২৮ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

এইচ.এস.সি. পরীক্ষা[সম্পাদনা]

পরীক্ষা তো চলে এলো ভাই। শুনলাম রুটিন নাকি দিয়ে দিয়েছে। এবার পরীক্ষাটিকে ফার্স্ট নয়, অনলি প্রায়োরিটি দিয়ে দিন। এই পরীক্ষা থেকে শুরু হলো, ভার্সিটি অ্যাডিমিশন টেস্ট পর্যন্ত সময়টুকু খুব দেখেশুনে ভাই। উইকি থাকবে, কিন্তু এর জন্যে কাজ করতে আপনাকেও টিকে থাকতে হবে। উইকিতে কাজ করতে অনুৎসাহিত করছি নে, কিন্তু পড়াটা আগে....। পরীক্ষার জন্য শুভকামনা (বাম দিকে); আর হুশিয়ার সময় কম (ডান দিকে)। — তানভির আলাপ অবদান ১৭:২৮, ২ মার্চ ২০১০ (UTC)
ঠিকই আগে পরীক্ষা, পরে উইকি। শুভেচ্ছা সহ --অর্ণব দত্ত (আলাপ) ১৭:৩৯, ২ মার্চ ২০১০ (UTC)
Exactly, আমার প্রস্তুতি বেশ ভাল। তাই উইকিতে মাঝে-মধ্যে সম্পাদনা করছি। তবে যেহেতু সময় একেবারেই কম এবং পরীক্ষার গুরুত্ব উইকির চেয়ে অনেক বেশি (ব্যক্তিগত জীবনে) তাই এবার একটা উইকিছুটি নিয়েই নিলাম। দোয়া করবেন তানভির ভাই। আর অর্ণবদাকেও ধন্যবাদ শুভেচ্ছার জন্য। --তানভির মোর্শেদ (আলাপ) ১৮:৩২, ২ মার্চ ২০১০ (UTC)
stay calm.. dont spend any more time thanking people for their wishes.. you can thank after the exam.. You seem well prepared.. remember your highest ambitions.. stay cam and concentrate without talking to people too much.. I can see all the signs that you will do very well.. All the best. --user:Dr.saptarshi

ভালো করে পরীক্ষা দাও। উইকি থেকে ১০০ হাত দূরে থাকো :)। টেনশন করো না। এই পুরো সময়টার জন্য ফেইসবুক আর উইকি কম্পিউটারে ব্লক করে রাখো। একেবারেই এসো না ... (ভালো করে ব্লক করার টেকনিক দরকার হলে জানাবো।)। শুভেচ্ছা রইলো। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১০, ৩ মার্চ ২০১০ (UTC)

Please writing article Nowy Dwór Królewski. http://en.wikipedia.org/wiki/Nowy_Dwór_Królewski Answer on Polish Wikipedia Ananas96 (আলাপ) ১২:৫৭, ২২ মার্চ ২০১০ (UTC)

স্বাগতম[সম্পাদনা]

উইকিতে ফিরে আসায় আবারও স্বাগতম। পরীক্ষা কেমন হলো? প্র্যাকটিকাল কী শেষ? অ্যাডমিশন টেস্ট কিন্তু আরো গুরুত্বপূর্ণ ও কঠিন। তাই একটু খেয়াল করে....:)। — তানভির আলাপ অবদান ০৯:১৪, ৩১ মে ২০১০ (UTC)

ধন্যবাদ তানভির ভাই, প্র্যাকটিকাল এখনো শেষ হয়নি, আগামী ৫ তারিখ শেষ হবে। সামগ্রিকভাবে পরীক্ষা ভালোই হয়েছে। অ্যাডমিশন টেস্টের জন্য আরও বেশি পরিশ্রম করতে হবে এবং পড়ালেখায় আরও বেশি সময় দিতে হবে। এজন্য অ্যাড. টেস্ট শেষ না হওয়া পর্যন্ত উইকিতে আগের মত বেশি সময় দিতে পারবো না। তবে এক্ষেত্রে কিছু করার নেই, এটা মেনে নিতেই হবে। দোয়া করবেন। -- তানভির (আলাপ|অবদান) ১০:১৯, ৩১ মে ২০১০ (UTC)
অবশ্যই। আগে বাস্তব জীবন, পরে উইকি। শুভকামনা। পরীক্ষার সিট কোথায় পড়েছে এবার? — তানভির আলাপ অবদান ১০:২৪, ৩১ মে ২০১০ (UTC)
আমাদের সিট এবার (এবং প্রথমবারের মত) লালমাটিয়া মহিলা কলেজে পড়েছে। আমি বুয়েটে ভর্তি পরীক্ষা দেবার প্রস্তুতি নিচ্ছি। -- তানভির (আলাপ|অবদান) ১০:২৯, ৩১ মে ২০১০ (UTC)
দারুণ খবর। এবার বিশ্বকাপ প্রসঙ্গ; কোন টিম? আমার টিম আমার আলাপ পাতায় গেলেই বোঝা যাবে....। :) — তানভির আলাপ অবদান ১২:০২, ১ জুন ২০১০ (UTC)
জি, আপনার আলাপ পাতায় আমি গতকালই দেখতে পেলাম যে আপনি ব্রাজিলের হার্ডকোর ফ্যান। শুনে খুশি হবেন, আমিও ব্রাজিলের Hardcore Fan :-) আর ফুটবল ক্লাবের কথা বলতে গেলে প্রথমত ম্যান ইউ এবং এরপরে বার্সেলোনার সাপোর্টার (!)। যাইহোক, দিনকাল কেমন চলছে ভাইয়া? -- তানভির (আলাপ|অবদান) ১২:০৮, ১ জুন ২০১০ (UTC)
তা তো বটেই। কিন্তু ক্লাবে এসে একটু ধরা খেয়ে গেলাম। আমি বার্সা বার্সা বার্সা.... (ইয়া হুঁ!) আর ইংলিশ প্রিমিয়ারে চেলসি। যা হোক আসো ব্রাজিল জাতীয় ফুটবল দল নিবন্ধটাকে ১১ তারিখের আগেই একটা হৃষ্টপুষ্ট অবস্থানে নিয়ে যাই। দিনকাল আলহামদুলিল্লাহ ভালোই চলছে। :) — তানভির আলাপ অবদান ১২:১৩, ১ জুন ২০১০ (UTC)
হুম। ১১ তারিখের আগেই ব্রাজিল জাতীয় ফুটবল দল-কে মানসম্পন্ন অবস্থায় নিতে আমি সাধ্যমত প্রচেষ্টা চালাবো...:D -- তানভির (আলাপ|অবদান) ১২:১৭, ১ জুন ২০১০ (UTC)
তুমিও যখন ব্রাজিলের সমর্থক তবে চাইলে তোমার পাতাতেও ব্রাজিলের পতাকাটা লাগাতে পারো। নিচের কোডটুকু পাতায় কপি-পেস্ট করে দিলেই হবে।
<div style="position: fixed; right:5px; bottom:0px; display:block; height:495px; width:110px;">
[[চিত্র:Map of Brazil with flag.svg|110px|এই ব্যবহারকারী ব্রাজিলের একজন কট্টর সমর্থক]]</div>

আর প্রচেষ্টার জন্য আগাম ধন্যবাদ। :) — তানভিরআলাপঅবদান ↓ ১৯:৩৭, ১ জুন ২০১০ (UTC)

জি, লাগালাম, দারুন জিনিস। -- তানভির (আলাপ|অবদান) ১৭:৩৭, ২ জুন ২০১০ (UTC)

ব্রাজিল জাতীয় ফুটবল দল[সম্পাদনা]

আমার মনে হয় সবার প্রথমে নিবন্ধটার অনুবাদ শেষ করা উচিত। ইতিহাস অংশে আমি বিভিন্ন সেকশন শুরু করলেও পুরোপুরিভাবে অনুবাদ শেষ হয়নি। সেটা করতে পারলে একটা দারুণ ব্যাপার হবে। মানুষ ইতিহাসটাই জানে না, কিন্তু বর্তমানটা টেলিভিশনে দেখে। লাল লিংকের চিন্তা পুরো নিবন্ধ কাভার দেবার পর করাটাই ভালো হবে বলে মনে হচ্ছে। তবে ব্রাজিল ফুটবল ফেডারেশন বা বর্তমান ক্যাপ্টেন লুসিও, কোচ দুঙ্গার মতো লাল লিংকগুলো নীল করে ফেলা দরকার। — তানভিরআলাপঅবদান ↓ ১৮:২২, ২ জুন ২০১০ (UTC)

সাদ্দাম[সম্পাদনা]

সাদ্দাম হুসাইন নিবন্ধের ইনফোবক্স বাংলা করার অনুরোধ করছি।০৬:৪১, ৩০ আগস্ট ২০১০ (ইউটিসি)Chirbidrohi (আলাপ)

করে দিয়েছি। -- তানভির (আলাপ|অবদান) ০৬:৫৭, ৩০ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

নাসড্যাক-এর আজাকি সমস্যা[সম্পাদনা]

সুপ্রিয়! আপনি জানেন কি প্রস্তাবনা পাতায় আপনার মনোনয়নকৃত নাসড্যাক পর্যালোচিত হয়েছে, এবং সেখানে এখনও এমন কিছু বিষয় রয়েছে যা স্পষ্ট করা প্রয়োজন। অনুগ্রহ করে আপনার মনোনয়নকৃত ভুক্তির নিচের মন্তব্য (গুলো) সম্পর্কে আলোচনা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব এতে সাড়া দিন। আপনি জানেন কি-এ আপনার অবদানের জন্য অশেষ ধন্যবাদ! — তানভিরআলাপ১২:৫৭, ২ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আজাকি মনোনয়ন ফরম্যাটিং[সম্পাদনা]

নিবন্ধের নাম আন্তসংযোগ লিংক আকারে দেওয়া ও বোল্ড করাটি অপ্রয়োজনীয়। শিরোনাম সাধারণত লিংক আকারে রাখা হয় না। — তানভিরআলাপ০৭:১৭, ৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ বিষয়টি আমাকে জানাবার জন্য :) -- তানভির (আলাপ) ০৭:১৯, ৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত আর্নল্ড শোয়ার্জনেগারএবং নাসড্যাক নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৪ সেপ্টেম্বর, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভিরআলাপ১১:২৫, ৪ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ফক্সকনএবং নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৫ সেপ্টেম্বর, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভিরআলাপ০৫:১৬, ২৫ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

Thank you from welcome :) Ananas96 (আলাপ) ০৫:৪৬, ২ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

Please about translate article Nowy Dwór Królewski on Wikipedia. This is article on English Wikipedia. Answer on Polish Wikipedia

ভাষা টেমপ্লেট[সম্পাদনা]

তানভির ভাই, অন্যান্য ভাষায় শিরোনাম প্রকাশের জন্য ভাষা টেমপ্লেট রয়েছে, যা ব্যবহার করার অনুরোধ, যেমন: ইংরেজির জন্য {{lang-en|Oops}} লিখলে দেখাবে ইংরেজি: Oops দেখাবে। এভাবে যেমন ইংরেজী-এর বানান ভুলটাও এড়ানো যাবে, তেমনটি স্ট্যান্ডার্ড মেইন্টেইন করাও সহজ হবে। — তানভিরআলাপ১৫:৩৭, ১৮ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ও আচ্ছা :) এখন থেকে এই টেমপ্লেট ব্যবহার করবো। ধন্যবাদ।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:১৩, ১৮ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিমিটআপ ঢাকা-৮[সম্পাদনা]

ভেন্যু লোকেশনটা হল ধানমন্ডি থাকা গোলি, গণস্বাস্থ্য হাসপাতালের উল্টো দিকে, রোড -৬ , বাসা-২৯, দ্বিতীয় তলা। আশা করি তোমাকে মিটআপে পাওয়া যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৩৪, ৮ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ বেলায়েত ভাই, আমি মিটয়াপে থাকবো ইনশাল্লাহ।  – তানভির মোর্শেদ (আলাপ) ১০:৩৭, ৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

অভিনন্দন[সম্পাদনা]

মেইলিং লিস্টে তোমার স্বাক্ষর দেখলাম -- বুয়েটে স্বাগতম। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩৩, ১৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ রাগিব ভাই :D বুয়েট ভর্তি পরীক্ষার ব্যস্ততার কারণে উইকিতে সময় দিতে পারিনি, অবশেষে ভর্তি হতে পারলাম :-) আশা করছি এখন আবার উইকিতে সময় দিতে পারবো। আবারো ধন্যবাদ।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৬:০১, ১৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

(করবিন ব্লেউ - Corbin Bleu) in Bengali Wikipedia[সম্পাদনা]

Hello, possible service, the translation of the word Corbin Bleu in Bengali, do you speak so (Corbin Bleu - করবিন ব্লেউ) , yes or no, I want to write an article or to this person in Bengali Wikipedia --2.91.184.143 (আলাপ) ১৮:৩৫, ১ জানুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

তানভীর মোর্শেদ ভাই, আমি দীর্ঘদিন ধরে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব শীর্ষক একটি নিবন্ধ নিয়ে কাজ করছি। বিভিন্ন সময় আমাকে উক্ত নিবন্ধে তানভির ভাই, বেলায়েত ভাই, রাগিব ভাইসহ আরো অনেক উইকিপিডিয়ান সহায়তা করেছেন, করছেন। নিবন্ধটিকে আমি ২০১০-এর ১২ সেপ্টেম্বর "পরিবেশ" ক্যাটাগরিতে ভালো নিবন্ধের জন্য প্রস্তাব করেছি। নিবন্ধে মোটামুটি সম্পূর্ণতা আনা হয়েছে। এই বিষয়টি একটি চলমান বিষয়, তাই এর সম্পাদনা একেবারে থেমে থাকবে -এমনটা আশা করা সমিচীন হবে না। তবে বড়সড় পরিবর্তন হয়তো আর আসবে না, যদিনা উল্লেখযোগ্য কোনো গবেষণা প্রতিবেদন ইতোমধ্যে আর প্রকাশিত না হয়। এদিকে জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের অবস্থান বিশ্বের কাছে তুলে ধরা দরকার। তাই নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ করার মাধ্যমে প্রধান পাতায় নেবার বিকল্প নেই। কিন্তু নিবন্ধটি এখনও ভালো নিবন্ধই হতে পারেনি। সেক্ষেত্রে আপনিসহ সকল উইকিপিডিয়ানের কাছে আমার বিনীত অনুরোধ, এবার আপনারা উদ্যোগ নিয়ে নিবন্ধটিকে অন্তত ভালো নিবন্ধস্তরে উন্নীত করুন। নিবন্ধের "মৎস্যসম্পদ হ্রাস" অংশে সুন্দরবনের বর্ণনায় একটু কাটছাট করা লাগতে পারে। এছাড়া আমি যথাসাধ্য চেষ্টা করেছি নিবন্ধটিতে ভালো নিবন্ধের মানদন্ড বজায় রাখতে। মুহুর্মুহু তথ্যসূত্র দিয়েছি, যাতে রিভিউ করা সহজ হয়। নিতান্ত অপ্রয়োজনীয় তথ্যসূত্র আলোচনাস্বাপেক্ষে বাদ দেয়া যেতে পারে। ...তাহলে আর দেরি কেন? শুরু করে দিন।
আমার ধীরগতির ইন্টারনেট সংযোগ যদি এতো বড় নিবন্ধ তৈরিতে বাধা না হতে পারে, তবে আপনি আটকে আছেন কিসে? একটু সহায়তা চাই। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:১৭, ১৪ এপ্রিল ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ মঈনুল ভাই, নিবন্ধটিকে ভালো নিবন্ধ তথা নির্বাচিত নিবন্ধে উন্নীত করার জন্য আপনার প্রচেষ্টাকে স্বাগত জানাই :D ক্লাস শুরুর পর থেকে আমি উইকিতে আগের মত সময় দিতে পারছি না, ছুটি বা অবকাশেই যা একটু সময় দিতে পারি। নিবন্ধটিতে এমনিতে অনেক কাজ হয়েছে, তারপরও আমি যথাসাধ্য চেষ্টা করবো এতে অবদান রাখতে, হোক সেটা অল্প বা বেশি। তবে কোন কারণে যদি তাও না পারি, তাহলে আশা করি ইতিবাচকভাবেই ব্যাপারটি নেবেন। ধন্যবাদ। :)  – তানভির মোর্শেদ (আলাপ) ১৩:৩২, ১৬ এপ্রিল ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
অবশ্যই ভাই, পড়ালেখা সবার আগে। উইকিপিডিয়া পঠন-সহায়ক কিংবা পড়ার ফাঁকের কাজ। সময় পেলে, ভালো লাগলে করবেন। এটা কখনই কোনো আদেশ নয়। শুধুমাত্র সহযোগী হিসেবে অনুরোধমাত্র। বুয়েট অনেক বড় ক্ষেত্র। বাংলাদেশের একজন মাথা হয়ে যান- এই আমার কামনা। আমি সব সময় বুয়েটিয়ানদের এপ্রেশিয়েট করি। আর অবশ্যই অনুরোধ থাকবে বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধটি আপনাকে পরিবেশবান্ধব স্থাপত্য নকশায় উজ্জীবিত করুক। আপনার জন্য আমার এই লিংক: পড়তে পারেন। ভালো থাকুন। মন দিয়ে পড়ুন। আমি মাঝে মাঝে আপনার থেকে পরিবেশবান্ধব স্থাপত্যবিদ্যা সংক্রান্ত উত্তর জানতে চাইলে আশা করি সহায়তা পাবো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৩৫, ১৬ এপ্রিল ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
হাহা...তা তো অবশ্যই, উইকিপিডিয়ায় অবদান তো পড়ালেখার ফাঁকে করার বিষয়। তবে উইকিতে কাজ করাটা পড়ার ক্ষেত্রে সহায়ক, কারণ এখানে জ্ঞানের প্রায় সকল বিষয় রয়েছে যা কোন না কোনভাবে উইকিপিডিয়ানদের দৃষ্টিভঙ্গি বা জ্ঞানের পরিধি বৃদ্ধিতে কার্যকরভাবে সহায়তা করতে পারে। যাইহোক, আপনার লেখাটি পুরোটা পড়লাম, খুবই ভালো লাগলো। আর হ্যাঁ, স্থাপত্য বিষয়ে কিছু জানতে চাইলে অবশ্যই সাধ্যমত সহায়তা করবো। ধন্যবাদ। :)  – তানভির মোর্শেদ (আলাপ) ০৯:৫১, ১৯ এপ্রিল ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

স্বয়ংক্রিয় পরীক্ষণ[সম্পাদনা]

হ্যালো, আপনাকে অ্যাকাউন্টের সাথে স্বয়ংক্রিয় পরীক্ষণের সুবিধা যোগ করা হয়েছে, কারণ আপনি বিভিন্ন সময়ে মানসম্পন্ন ও গ্রহণযোগ্য সব নিবন্ধ সৃষ্টি করে চলেছেন। এই অধিকার আপনার সম্পাদনায় কোনো প্রভাব ফেলবে না। এটি শুধুমাত্র নতুন পাতা ও সম্পাদনা প্যাট্রোল বা পরীক্ষণের চাপ কমাবে। এই সুবিধাটি সম্পর্কে আরও জানতে উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষণ পাতাটি দেখতে পারেন। এছাড়া আপনার কোনো প্রশ্ন থাকলে তা আমার আলাপ পাতায় রাখতে পারেন। আপনার সম্পাদনা আনন্দময় হোক! — তানভিরআলাপ১০:১২, ২২ মে ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ তানভির ভাই :)  – তানভির মোর্শেদ (আলাপ) ০৫:৫৭, ১২ জুন ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

Invite to WikiConference India 2011[সম্পাদনা]


Hi Tanweer Morshed,

The First WikiConference India is being organized in Mumbai and will take place on 18-20 November 2011.
You can see our Official website, the Facebook event and our Scholarship form.

But the activities start now with the 100 day long WikiOutreach.

Call for participation is now open, please submit your entries here. (last date for submission is 30 August 2011)

As you are part of Wikimedia India community we invite you to be there for conference and share your experience. Thank you for your contributions.

We look forward to see you at Mumbai on 18-20 November 2011

তানভির, আসসালামু 'আলাইকুম এবং ঈদ মোবারক!
অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি, নটরডেম কলেজের প্রথিতযশা শিক্ষক ও উদ্ভিদবিজ্ঞানী স্যার দ্বিজেন শর্মা বিষয়ে ইংরেজি উইকিপিডিয়ায় কোনো নিবন্ধই নেই। বাংলা নিবন্ধতে প্রচুর কপিরাইটেড লেখা। আমি বাংলা নিবন্ধটিকে মানসম্মত অবস্থায় আনতে কাজ করছি। ঈদের ছুটিতে, স্যারের বৃদ্ধ বয়সে, স্যারের জন্য কি আমরা সব নটর ডেমিয়ানরা সম্মিলিত প্রয়াসে একটা ইংরেজি নিবন্ধ উপহার দিতে পারি না স্যারের জীবনী দিয়ে? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:১২, ২৯ আগস্ট ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

তানভির, একটা ভুল হয়ে গেছে, তুমি যে রেসিডেন্সিয়াল মডেল থেকে, সেটা মনে ছিল না। তোমার কলেজের ইংরেজি নিবন্ধটা খুব সুন্দর করেছো। যাহোক, ভুল বার্তা রাখায় ক্ষমা চাচ্ছি। ভালো থেকো। আবারও ঈদ মোবারক! —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:১৯, ২৯ আগস্ট ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
ঈদ মোবারক মঈনুল ভাই! আর ভুল, ব্যাপার নাহ্‌ :)  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:১৬, ৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত জন এফ. কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৮ সেপ্টেম্বর, ২০১১ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভিরআলাপ০৪:৩৫, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

তানভির, তোমার ভ্রমণ থেকে ইন্সপায়ার হয়ে লিখলাম হাম হাম জলপ্রপাত। এবার কিছু ছবি তো তুমি দিতে পারো...। আর আরেকটা জিনিস দরকার, সম্ভবত প্রথম আলোর, ঐ প্রথম আর্টিকেলটা দরকার, যেটা পড়ে তোমার সুমন ভাই তোমাদের ট্যুরের আয়োজন করেছিলেন। তাহলে নিবন্ধটার উন্নতি করা যাবে। ভালো থেকো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৫৫, ১৯ নভেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

দারুণ মঈনুল ভাই, খুশি হলাম। যাইহোক ঐ আর্টিকেলটা আমি আপনাকে কিছুদিনের মধ্যেই দেখাবো। আর আমি হাম হামের ছবিগুলো উইকিতে আপলোডও করবো। :) নিবন্ধটাতে আমিও সময় করে contribute করবো। --  – তানভির মোর্শেদ (আলাপ) ২১:২৫, ৬ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
সুপ্রিয়, Tanweer Morshed। Mayeenul Islam-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২৫, ৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয় Tanweer Morshed, শুভেচ্ছা নেবেন। আপনাকে উইকিপ্রকল্প নটর ডেম কলেজে যোগদানের আমন্ত্রণ জানাচ্ছি। উইকিপ্রকল্প নটর ডেম কলেজ হলো এমন একটি সম্মিলিত প্রয়াস, যেখানে উইকিপিডিয়ানরা, বিশেষ করে নটর ডেম কলেজের শিক্ষার্থীরা, সম্মিলিতভাবে নটর ডেম কলেজ সংশ্লিষ্ট নিবন্ধগুলো তৈরি ও নিবন্ধগুলোর মানোন্নয়ন করে থাকেন। এই উইকিপ্রকল্পে অংশগ্রহণের জন্য আপনি আপনার নাম এখানে যুক্ত করতে পারেন। এছাড়া আপনি আপনার ব্যবহারকারী পাতায় {{ব্যবহারকারী উইকিপ্রকল্প নটর ডেম কলেজ}} যুক্ত করতে পারেন। এতে আপনার নাম উইকিপ্রকল্প নটর ডেম কলেজের সদস্যবৃন্দ বিষয়শ্রেণীতে যুক্ত হবে।

শুভেচ্ছান্তে—
উইকিপ্রকল্প নটর ডেম কলেজের পক্ষে, বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১৮:৫৩, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]