জর্জ হারবার্ট ওয়াকার বুশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(George H. W. Bush থেকে পুনর্নির্দেশিত)
জর্জ হারবার্ট ওয়াকার বুশ
মার্কিন যুক্তরাষ্ট্রের ৪১তম রাষ্ট্রপতি
কাজের মেয়াদ
১০ জানুয়ারি, ১৯৯০ – ১০ জানুয়ারি, ১৯৯৩
উপরাষ্ট্রপতিড্যান কুয়েল
পূর্বসূরীরনাল্ড রেগান
উত্তরসূরীবিল ক্লিন্টন
মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৩তম উপরাষ্ট্রপতি
কাজের মেয়াদ
২০ জানুয়ারি, ১৯৮১ – ২০ জানুয়ারি, ১৯৮৯
রাষ্ট্রপতিরনাল্ড রেগান
পূর্বসূরীওয়াল্টার মনডেল
উত্তরসূরীড্যান কুয়েল
সিআইএ-র ১১তম পরিচালক
কাজের মেয়াদ
১০ জানুয়ারি, ১৯৭৬ – ১০ জানুয়ারি, ১৯৭৭
রাষ্ট্রপতিজেরাল্ড ফোর্ড
পূর্বসূরীউইলিয়াম কলবি
উত্তরসূরীঅ্যাডমিরাল স্ট্যান্‌সফিল্ড টার্নার
গণচীনে মার্কিন যুক্তরাষ্ট্রের লিয়াজোঁ অফিসের প্রধান
কাজের মেয়াদ
২৬ সেপ্টেম্বর, ১৯৭৪ – ৭ ডিসেম্বর, ১৯৭৫
রাষ্ট্রপতিজেরাল্ড ফোর্ড
পূর্বসূরীডেভিড ব্রুস
উত্তরসূরীটমাস গেট্‌স জুনিয়র
রিপাবলিকান পার্টি জাতীয় কমিটির ৪৮তম চেয়ারম্যান
কাজের মেয়াদ
১৯৭৩ – ১৯৭৪
পূর্বসূরীবব ডোল
উত্তরসূরীমেরি লুইস স্মিথ
১০ম জাতিসংঘ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত
কাজের মেয়াদ
১৯৭১ – ১৯৭৩
রাষ্ট্রপতিরিচার্ড নিক্সন
পূর্বসূরীচার্লস ইয়োস্ট
উত্তরসূরীজন স্ক্যালি
টেক্সাসের ৭ম কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট হতে সংসদ সদস্য
কাজের মেয়াদ
৩ জানুয়ারি, ১৯৬৭ – ৩ জানুয়ারি, ১৯৭১
পূর্বসূরীজন ডাউডি
উত্তরসূরীউইলিয়াম রেনোল্ডস আর্চার জুনিয়র
ব্যক্তিগত বিবরণ
জন্মজর্জ হার্বার্ট ওয়াকার বুশ
১২ জুন, ১৯২৪
মিল্টন, ম্যাসাচুসেট্‌স
মৃত্যু৩০ নভেম্বর ২০১৮(2018-11-30) (বয়স ৯৪)
হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র
রাজনৈতিক দলরিপাবলিকান পার্টি
দাম্পত্য সঙ্গীবার্বারা পিয়ার্স বুশ
সন্তানজর্জ ওয়াকার বুশ
পলিন রবিনসন বুশ
জন এলিস বুশ
নীল ম্যালোন বুশ
মার্ভিন পিয়ার্স বুশ
ডরোথি বুশ কচ
প্রাক্তন শিক্ষার্থীইয়েল বিশ্ববিদ্যালয়(বি.এ.)
পেশাব্যাবসায়ী(তেল)
পুরস্কারডিস্টিংগুইশ্‌ড ফ্লাইং ক্রস
Air Medal (3)
প্রেসিডেনশিয়াল ইউনিট সাইটেশান
স্বাক্ষর
ওয়েবসাইটজর্জ বুশ প্রেসিডেনশিয়াল লাইব্রেরি এ্যান্ড মিউজিয়াম
সামরিক পরিষেবা
শাখাইউ.এস. নেভি
কাজের মেয়াদ১৯৪২-১৯৪৫
পদলেফটেন্যান্ট
ইউনিটফাস্ট ক্যারিয়ার টাস্ক ফোর্স

জর্জ হারবার্ট ওয়াকার বুশ (ইংরেজি: George Herbert Walker Bush), সংক্ষেপে জর্জ এইচ. ডব্লিউ. বুশ (George H. W. Bush), ১২ জুন, ১৯২৪ - ৩০ নভেম্বর ২০১৮ ছিলেন একজন আমেরিকান রাজনীতিবিদ, কূটনীতিক এবং ব্যবসায়ী যিনি ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র - এর ৪১ তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। রিপাবলিকান পার্টির একজন সদস্য, তিনি রাষ্ট্রপতি রোনাল্ড রিগানের অধীনে ১৯৮১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত ৪৩ তম ভাইস প্রেসিডেন্ট হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন , এবং তার আগে অন্যান্য বিভিন্ন ফেডারেল পদে।

বুশ একটি ধনী, প্রতিষ্ঠিত নিউ ইংল্যান্ড পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি গ্রিনউইচ, কানেকটিকাটে বেড়ে ওঠেন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর রিজার্ভে পাইলট হিসেবে কাজ করার আগে ফিলিপস একাডেমিতে যোগদান করেন। যুদ্ধের পর, তিনি ইয়েল থেকে স্নাতক হন এবং পশ্চিম টেক্সাসে চলে যান, যেখানে তিনি একটি সফল তেল কোম্পানি প্রতিষ্ঠা করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটের জন্য ব্যর্থ হওয়ার পর, তিনি ১৯৬৬ সালে টেক্সাসের ৭ তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে নির্বাচনে জয়লাভ করেন। রাষ্ট্রপতি রিচার্ড নিক্সন ১৯৭১ সালে বুশকে জাতিসংঘে রাষ্ট্রদূতের পদে এবং রিপাবলিকান জাতীয় কমিটির চেয়ারম্যানের পদে নিযুক্ত করেন। ১৯৭৩ সালে। ১৯৭৪ সালে, রাষ্ট্রপতি জেরাল্ড ফোর্ড তাকে গণপ্রজাতন্ত্রী চীনের লিয়াজোন অফিসের প্রধান হিসাবে নিযুক্ত করেন। ১৯৭৬ সালে, বুশ সেন্ট্রাল ইন্টেলিজেন্সের পরিচালক হন। বুশ ১৯৮০ সালে রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কিন্তু রিপাবলিকান রাষ্ট্রপতির প্রাইমারিতে রোনাল্ড রিগানের কাছে পরাজিত হন, যিনি তখন বুশকে তার ভাইস প্রেসিডেন্টের দৌড়ের সঙ্গী হিসাবে নির্বাচিত করেছিলেন।

জর্জ এইচ. ডব্লিউ. বুশ ১৯৮৯ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। দ্বিতীয় মেয়াদে জন্য নির্বাচনে তিনি ডেমক্রেটিক প্রার্থী বিল ক্লিনটনের কাছে হেরে যান। পরে তার ছেলে জর্জ ডব্লিউ বুশ ২০০১ সাল থেকে দুই দফায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টদের মধ্যে তিনিই একমাত্র যিনি নিজের দুই ছেলেকেও প্রেসিডেন্ট হতে দেখেছেন।

জন্ম ও পরিচয়[সম্পাদনা]

জর্জ হার্বার্ট ওয়াকার বুশ 12 জুন, 1924 সালে ম্যাসাচুসেটসের মিল্টনে জন্মগ্রহণ করেন। তিনি প্রেসকট বুশ এবং ডরোথি (ওয়াকার) বুশের দ্বিতীয় পুত্র এবং প্রেসকট বুশ জুনিয়রের ছোট ভাই ছিলেন। তাঁর পিতামহ স্যামুয়েল পি. বুশ, কলম্বাস, ওহাইওতে একটি রেলপথের যন্ত্রাংশ কোম্পানির একজন নির্বাহী হিসাবে কাজ করেছিলেন, যখন তার মাতামহ এবং নামধারী, জর্জ হার্বার্ট ওয়াকার, ওয়াল স্ট্রিট ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের নেতৃত্বে ডব্লিউ এ হ্যারিম্যান অ্যান্ড কো. ওয়াকার "পপ" নামে পরিচিত ছিলেন এবং তরুণ বুশকে "পপি" বলা হয়। তার প্রতি শ্রদ্ধা নিবেদন।

বুশ পরিবার ১৯৩৫ সালে গ্রিনউইচ, কানেকটিকাটে চলে আসে এবং প্রেসকট পরের বছর ডব্লিউ. এ . হ্যারিমান অ্যান্ড কো. (যা পরে ব্রাউন ব্রাদার্স হ্যারিম্যান অ্যান্ড কোং-এ একীভূত হয়) সাথে একটি অবস্থান নেয়। বুশ তার শৈশবের বেশিরভাগ সময় গ্রিনউইচে, মেইনের কেনেবাঙ্কপোর্টে পারিবারিক অবকাশ যাপনের বাড়িতে বা দক্ষিণ ক্যারোলিনায় তার দাদা-দাদির বাগানে কাটিয়েছেন।

পরিবারের সম্পদের কারণে, বুশ মূলত গ্রেট ডিপ্রেশন দ্বারা প্রভাবিত হয়নি। তিনি ১৯২৯ থেকে ১৯৩৭ সাল পর্যন্ত গ্রিনিচ কান্ট্রি ডে স্কুলে এবং ১৯৩৭ থেকে ১৯৪২ সাল পর্যন্ত ম্যাসাচুসেটসের একটি অভিজাত প্রাইভেট একাডেমি ফিলিপস একাডেমিতে পড়াশোনা করেন। ফিলিপস একাডেমিতে থাকাকালীন তিনি সিনিয়র ক্লাসের সভাপতি, ছাত্র পরিষদের সচিব, সম্প্রদায়ের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তহবিল সংগ্রহকারী গ্রুপ, স্কুল সংবাদপত্রের সম্পাদকীয় বোর্ডের সদস্য এবং ভার্সিটি বেসবল এবং সকার দলের অধিনায়ক।

বিশ্ব যুদ্ধ ২[সম্পাদনা]

তার ১৮ তম জন্মদিনে, ফিলিপস একাডেমি থেকে স্নাতক হওয়ার পরপরই, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে একজন নৌ বিমানচালক হিসাবে তালিকাভুক্ত হন। প্রশিক্ষণের পর, তিনি ৯ জুন, ১৯৪৩-এ নেভাল এয়ার স্টেশন কর্পাস ক্রিস্টিতে নেভাল রিজার্ভে একটি চিহ্ন হিসাবে কমিশন লাভ করেন, নৌবাহিনীর সর্বকনিষ্ঠ পাইলটদের একজন হয়ে ওঠেন। ১৯৪৪ সালের শুরুতে, বুশ প্যাসিফিক থিয়েটারে পরিবেশন করেছিলেন, যেখানে তিনি একটি গ্রুম্যান টিবিএফ অ্যাভেঞ্জার উড়িয়েছিলেন, একটি টর্পেডো বোমারু বিমান যা বিমান বাহক থেকে টেক অফ করতে সক্ষম। তার স্কোয়াড্রন ইউএসএস সান জ্যাকিন্টোকে এয়ার গ্রুপ ৫১-এর সদস্য হিসাবে নিযুক্ত করা হয়েছিল, যেখানে তার দুর্বল শরীর তাকে "স্কিন" ডাকনাম অর্জন করেছিল।

বুশ তার প্রথম যুদ্ধ মিশন ১৯৪৪ সালের মে মাসে, জাপানিদের দখলে থাকা ওয়েক আইল্যান্ডে বোমাবর্ষণ করেছিলেন এবং ১ আগস্ট, ১৯৪৪-এ লেফটেন্যান্ট (জুনিয়র গ্রেড) পদে উন্নীত হন। চিচিজিমাতে একটি জাপানি স্থাপনায় হামলার সময়, বুশের বিমান সফলভাবে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে আক্রমণ করেছিল কিন্তু শত্রুর আগুনে পতিত। যদিও বুশের সহকর্মী ক্রু সদস্যরা উভয়েই মারা গিয়েছিলেন, বুশ সফলভাবে বিমান থেকে জামিন পেয়েছিলেন এবং ইউএসএস ফিনব্যাক দ্বারা উদ্ধার করা হয়েছিল। আক্রমণের সময় গুলিবিদ্ধ বেশ কিছু বিমানচালককে বন্দী করে হত্যা করা হয়েছিল এবং তাদের কলিজা তাদের বন্দীকারীরা নরখাদক বানিয়েছিল। মৃত্যুর সাথে এইরকম ঘনিষ্ঠ ব্রাশের পরে বুশের বেঁচে থাকা তাকে গভীরভাবে আকৃতি দিয়েছে, তাকে জিজ্ঞাসা করতে নেতৃত্ব দিয়েছে, "কেন আমি রেহাই পেয়েছিলাম এবং আমার জন্য ঈশ্বরের কি আছে?" মিশনে তার ভূমিকার জন্য পরে তাকে বিশিষ্ট ফ্লাইং ক্রস প্রদান করা হয়।

বুশ ১৯৪১ সালের ডিসেম্বরে গ্রিনউইচ-এ একটি ক্রিসমাস নাচের সময় বারবারা পিয়ার্সের সাথে দেখা করেন, এবং, কিছু সময়ের প্রেমের পরে, তারা ১৯৪৩ সালের ডিসেম্বরে বাগদান করেন। বুশ যখন নৌবাহিনী থেকে ছুটিতে ছিলেন, তখন তারা রাই, নিউইয়র্ক ৬ জানুয়ারিতে বিয়ে করেন, ১৯৪৫. বুশরা একটি শক্তিশালী বিবাহ উপভোগ করেছিল এবং বারবারা পরে একজন জনপ্রিয় ফার্স্ট লেডি হবেন, যাকে অনেকেই "এক ধরনের জাতীয় দাদী" হিসাবে দেখেছেন। তাদের ছয় সন্তান ছিল: জর্জ ডব্লিউ. (জন্ম ১৯৪৬), রবিন (১৯৪৯-১৯৫৩), জেব (১৯৫৩), নিল (১৯৫৫), মারভিন (জন. ১৯৫৬), এবং ডোরো (জন. ১৯৫৯)। তাদের বড় মেয়ে, রবিন, ১৯৫৩ সালে লিউকেমিয়ায় মারা যায়।

বিবাহ জীবন[সম্পাদনা]

বুশ ১৯৪১ সালের ডিসেম্বরে গ্রিনউইচ-এ একটি ক্রিসমাস নাচের সময় বারবারা পিয়ার্সের সাথে দেখা করেন, এবং, কিছু সময়ের প্রেমের পরে, তারা ১৯৪৩ সালের ডিসেম্বরে বাগদান করেন। বুশ যখন নৌবাহিনী থেকে ছুটিতে ছিলেন, তখন তারা রাই, নিউইয়র্ক ৬ জানুয়ারিতে বিয়ে করেন, ১৯৪৫. বুশরা একটি শক্তিশালী বিবাহ উপভোগ করেছিল এবং বারবারা পরে একজন জনপ্রিয় ফার্স্ট লেডি হবেন, যাকে অনেকেই "এক ধরনের জাতীয় দাদী" হিসাবে দেখেছেন। তাদের ছয় সন্তান ছিল: জর্জ ডব্লিউ. (জন্ম ১৯৪৬), রবিন (১৯৪৯-১৯৫৩), জেব (১৯৫৩), নিল (১৯৫৫), মারভিন (জন. ১৯৫৬), এবং ডোরো (জন. ১৯৫৯)। তাদের বড় মেয়ে, রবিন, ১৯৫৩ সালে লিউকেমিয়ায় মারা যায়।

কলেজ জীবন[সম্পাদনা]

বুশ ইয়েল কলেজে ভর্তি হন, যেখানে তিনি একটি ত্বরান্বিত প্রোগ্রামে অংশ নেন যা তাকে স্বাভাবিক চার বছরের চেয়ে আড়াই বছরে স্নাতক করতে সক্ষম করে। তিনি ডেল্টা কাপা এপসিলন ভ্রাতৃত্বের সদস্য ছিলেন এবং এর সভাপতি নির্বাচিত হন। তিনি ইয়েল বেসবল দলের অধিনায়কও ছিলেন এবং প্রথম দুই কলেজ ওয়ার্ল্ড সিরিজে বাঁহাতি প্রথম বেসম্যান হিসেবে খেলেন। তার বাবার মতো, তিনি ইয়েল চিয়ারলিডিং স্কোয়াডের সদস্য ছিলেন এবং স্কাল অ্যান্ড বোনস সিক্রেট সোসাইটিতে দীক্ষিত হন। তিনি ১৯৪৮ সালে অর্থনীতিতে ব্যাচেলর অফ আর্টস ডিগ্রি নিয়ে ফি বেটা কাপা স্নাতক হন।

ব্যবসায়িক পেশা (১৯৪৮-১৯৬৩)[সম্পাদনা]

ইয়েল থেকে স্নাতক হওয়ার পর, বুশ তার তরুণ পরিবারকে পশ্চিম টেক্সাসে নিয়ে যান। জীবনীকার জন মেচাম লিখেছেন যে বুশের টেক্সাসে স্থানান্তরিত হওয়ার ফলে তাকে "তাঁর ওয়াল স্ট্রিট বাবা এবং দাদা ওয়াকারের দৈনিক ছায়া, আর্থিক জগতের দুই প্রভাবশালী ব্যক্তিত্ব" থেকে বেরিয়ে আসতে দেয়, কিন্তু তারপরও বুশকে "তাদের সংযোগে কল করার অনুমতি দেয় যদি তিনি মূলধন বাড়াতে হবে।" টেক্সাসে তার প্রথম অবস্থান ছিল ড্রেসার ইন্ডাস্ট্রিজের তেলক্ষেত্রের সরঞ্জাম বিক্রয়কর্মী, যার নেতৃত্বে ছিলেন পারিবারিক বন্ধু নীল ম্যালন। ড্রেসারের জন্য কাজ করার সময়, বুশ তার পরিবারের সাথে বিভিন্ন জায়গায় থাকতেন: ওডেসা, টেক্সাস; ভেনচুরা, বেকার্সফিল্ড এবং কম্পটন, ক্যালিফোর্নিয়া; এবং মিডল্যান্ড, টেক্সাস। ১৯৫২ সালে, তিনি রিপাবলিকান প্রার্থী ডোয়াইট ডি. আইজেনহাওয়ারের সফল রাষ্ট্রপতি প্রচারের জন্য স্বেচ্ছাসেবক ছিলেন। একই বছর, তার বাবা রিপাবলিকান পার্টির সদস্য হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটে কানেকটিকাটের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচনে জয়লাভ করেন।

ম্যালন এবং বুশের চাচা, জর্জ হার্বার্ট ওয়াকার জুনিয়র, বুশ এবং জন ওভারবে এর সমর্থনে ১৯৫১ সালে বুশ-ওভারবে অয়েল ডেভেলপমেন্ট কোম্পানি চালু করেন। ১৯৫৩ সালে, তিনি জাপাতা পেট্রোলিয়াম কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠা করেন, একটি তেল কোম্পানি যা টেক্সাসের পারমিয়ান বেসিনে ড্রিল করে।সালে, তিনি জাপাতা পেট্রোলিয়াম কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠা করেন, একটি তেল কোম্পানি যা টেক্সাসের পারমিয়ান বেসিনে ড্রিল করে। ১৯৫৪ সালে, তাকে জাপাটা অফশোর কোম্পানির সভাপতি মনোনীত করা হয়, একটি সহায়ক সংস্থা যা অফশোর ড্রিলিংয়ে বিশেষ। ১৯৫৯ সালে সাবসিডিয়ারি স্বাধীন হওয়ার কিছুক্ষণ পরে, বুশ কোম্পানি এবং তার পরিবারকে মিডল্যান্ড থেকে হিউস্টনে স্থানান্তরিত করেন। সেখানে, তিনি জেমস বেকারের সাথে বন্ধুত্ব করেন, একজন বিশিষ্ট অ্যাটর্নি যিনি পরে একজন গুরুত্বপূর্ণ রাজনৈতিক মিত্র হয়েছিলেন। বুশ ১৯৬০-এর দশকের মাঝামাঝি পর্যন্ত জাপাতার সাথে জড়িত ছিলেন, যখন তিনি কোম্পানিতে তার স্টক প্রায় $1 মিলিয়নে বিক্রি করেছিলেন।

১৯৮৮ সালে, দ্য নেশন একটি নিবন্ধ প্রকাশ করে যে অভিযোগ করে যে বুশ 1960 এর দশকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) এর একজন অপারেটিভ হিসাবে কাজ করেছিলেন; বুশ এই দাবি অস্বীকার করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]