ফরাসি পলিনেশিয়া

স্থানাঙ্ক: ১৭°৩২′ দক্ষিণ ১৪৯°৩৪′ পশ্চিম / ১৭.৫৩৩° দক্ষিণ ১৪৯.৫৬৭° পশ্চিম / -17.533; -149.567
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(French Polynesia থেকে পুনর্নির্দেশিত)
ফরাসি পলিনেশিয়া

Polynésie française
জাতীয় পতাকা
পতাকা
জাতীয় মর্যাদাবাহী নকশা
নীতিবাক্য: "Tahiti Nui Mare'are'a"
"Liberté, Égalité, Fraternité"
জাতীয় সঙ্গীত: La Marseillaise
ফরাসি: লা মারসেইলিস
রাজধানীপাপেতে
বৃহত্তম নগরীফা
সরকারি ভাষাফরাসি
সরকারআশ্রিত অঞ্চল
• ফ্রান্সের রাষ্ট্রপতি
এমানুয়েল মাক্রোঁ
ওস্কার তেমারু
আন্ বোকেত
Overseas collectivity of France
১৮৪২
১৯৪৬
২০০৪
• পানি (%)
১২
জনসংখ্যা
• ২০০৯ আনুমানিক
২৬৪,০০০[১] (১৭৭তম)
• অক্টোবর, ২০০৭ আদমশুমারি
২৫৯,৫৯৬[২]
জিডিপি (পিপিপি)২০০৪ আনুমানিক
• মোট
$৪.৭১৮২৮৭,০৩২[৩] (১৬১তম)
• মাথাপিছু
$৩২,৯৯৯[৪]
জিডিপি (মনোনীত)২০০৬ আনুমানিক
• মোট
$৫.৬৫ বিলিয়ন[৪] (৭তম)
• মাথাপিছু
$৩১,৭৯১ (২১)
মুদ্রাCFP franc (XPF)
সময় অঞ্চলইউটিসি-১
কলিং কোড৬৮৯
ইন্টারনেট টিএলডি.pf
ফরাসি পলিনেশিয়ার মানচিত্র

ফরাসি পলিনেশিয়া প্রশান্ত মহাসাগরের একাধিক দ্বীপের সমন্বয়ে গঠিত একটি দ্বীপ রাষ্ট্র। এটি ওশেনিয়া অঞ্চলে অবস্থিত। সামোয়া, টোঙ্গা, ট্যুভ্যালু, কুক,ইস্টার, নিও, হাওয়াই উল্লেখযোগ্যে দ্বীপ।

পলিনেশিয়ার পূর্বতম দ্বীপ। পলিনেশিয়া ফরাসি পৃথিবীতে সত্যিকারের স্বর্গে যাওয়া এত সহজ নয়: আপনাকে একটি দীর্ঘ ফ্লাইট অতিক্রম করতে হবে। যাইহোক, কল্পিত জায়গাটির আশ্চর্যজনক সৌন্দর্য এবং ফ্রেঞ্চ পলিনেশিয়ার দ্বীপগুলিতে যে শান্তি রাজত্ব করে তা আপনার নিজের চোখে দেখার মতো। সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার সিদ্ধান্ত নেওয়া একজন ব্যক্তির প্রয়োজনের সবকিছুই এতে রয়েছে। বিশ্বের একেবারে শেষ প্রান্তে অবস্থিত, এই অস্পষ্ট জাদুকরী স্থানটি ভ্রমণকারীদের আকর্ষণ করে যারা বিলাসবহুল ছুটি কাটাতে পারে।

দূরবর্তী দ্বীপ সম্পর্কে কিছু তথ্য ফ্রেঞ্চ পলিনেশিয়া, যা 2004 সাল থেকে ফ্রান্সের একটি বিদেশী সম্প্রদায়, 118টি দ্বীপ নিয়ে গঠিত। তাদের মধ্যে 25 জন জনবসতিহীন, বাকিরা সারা বছর অতিথিদের গ্রহণ করে। ফরাসি পলিনেশিয়ার দ্বীপপুঞ্জ, পাঁচ মিলিয়ন কিমি 2 জল দখল করে, দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকা.

"পলিনেশিয়া" শব্দটি যা গ্রীক ভাষা থেকে এসেছে, "অনেক দ্বীপ" হিসাবে অনুবাদ করা হয়েছে এবং এই নামটি 19 শতকে ফরাসি প্রজাতন্ত্রের সুরক্ষার অধীনে নেওয়া অঞ্চলের জন্য বরাদ্দ করা হয়েছিল। ফ্রান্সের বিদেশী সম্প্রদায়ের শুল্ক স্বায়ত্তশাসন এবং নিজস্ব সরকার রয়েছে, যা অন্যান্য দেশের সাথে আন্তর্জাতিক চুক্তি স্বাক্ষর করে। যাইহোক, এটি EU এর অংশ নয়।

ফ্রেঞ্চ পলিনেশিয়ার দ্বীপগুলির তালিকায় 118টি নাম রয়েছে, তবে তাদের মধ্যে মাত্র পাঁচটি দ্বীপপুঞ্জ রয়েছে: টুয়ামো, মার্কেসাস, সোসাইটি দ্বীপপুঞ্জ, গাম্বিয়ার এবং তুবুয়াই। মোট এলাকা সহচার হাজার কিমি২।

দ্বীপ জনসংখ্যা দেড় হাজার বছরেরও বেশি সময় ধরে, অঞ্চলটি, রঙের বহিরাগত উজ্জ্বলতার প্রশংসা করে, মাওরি উপজাতিদের দ্বারা বসবাস করত, যারা তাদের বংশধরদের কাছে প্রাচীন অভয়ারণ্য এবং পাথরের পিরামিডগুলির ধ্বংসাবশেষ রেখে গিয়েছিল, যার দেয়ালে উদ্ভট অঙ্কনগুলি প্রয়োগ করা হয়েছিল। . এবং তাদের বেশিরভাগই এখনও বিজ্ঞানীদের দ্বারা পাঠোদ্ধার করা হয়নি।

জনসংখ্যার প্রায় 80% পলিনেশিয়ান। সর্বাধিক জনসংখ্যা হল আদিবাসীরা পাহাড়ে বাস করে না, তবে সমুদ্রের কাছাকাছি থাকতে পছন্দ করে।

প্রবাল এবং আগ্নেয় দ্বীপ ফ্রেঞ্চ পলিনেশিয়ার দ্বীপগুলি, যার বিভিন্ন উত্স রয়েছে (আগ্নেয়গিরি এবং প্রবাল), সভ্যতা থেকে অনেক দূরে অবস্থিত, যা অনেক পর্যটকদের জন্য একটি সুবিধা। দ্বীপপুঞ্জে প্রায় 280 হাজার লোক বাস করে এবং আদিবাসীদের আয় নিয়ে আসে এমন প্রধান ক্রিয়াকলাপটি পর্যটন।

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পরে যে দ্বীপগুলি উদ্ভূত হয়েছে সেগুলি বিশেষ স্থান। কয়েক মিলিয়ন বছর আগে জ্বলন্ত লাভার আক্রমণ থেকে বেঁচে থাকা অতুলনীয় কোণগুলি চিরতরে পরিবর্তিত হয়েছে। রহস্যময় গিরিখাত এবং গভীর গিরিখাতগুলি তাদের চেহারায় আমাদের যুগের আগেও ঘটে যাওয়া ভয়ঙ্কর প্রক্রিয়াগুলির সীলমোহর সংরক্ষণ করেছে এবং এটিই তাদের বিষণ্ণ আকর্ষণ।

বিজ্ঞানীরা যেমন সম্প্রতি প্রতিষ্ঠিত করেছেন, টেকটোনিক প্লেট সহ দ্বীপগুলির আগ্নেয়গিরিগুলি কয়েক সেন্টিমিটার দ্বারা সরে যাচ্ছে এবং অনেকগুলি এমনকি জলের নীচে চলে যাচ্ছে। এটা খুবই সম্ভব যে শীঘ্রই তারা পৃথিবীর পৃষ্ঠ থেকে অদৃশ্য হয়ে যাবে এবং শুধুমাত্র অ্যাটলগুলি অবশিষ্ট থাকবে, যা প্রতি বছর দৈর্ঘ্য এবং উচ্চতা বৃদ্ধি পায়।

অন্যান্য প্রবাল প্যাচগুলি হল সোনার বালুকাময় ফ্ল্যাট যা সমুদ্রের ফিরোজার সাথে বৈসাদৃশ্যপূর্ণ। কয়েক মিটার জন্য জল পৃষ্ঠের উপরে টাওয়ার, তারা পার্থক্য চেহারাআগ্নেয়গিরির উৎপত্তি দ্বীপ থেকে। সবচেয়ে সুন্দর উপহ্রদগুলি বিশাল প্রবাল প্রাচীর দ্বারা বেষ্টিত, এবং রাজকীয় নারকেল খেজুর মাটিতে জন্মায়।

জলবায়ু এবং আবহাওয়া দ্বীপগুলির শীতল সহ একটি গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ু রয়েছে সমুদ্রের বাতাস. নভেম্বর মাস গরম এবং আর্দ্র ঋতুর সূচনা করে, যা মার্চ পর্যন্ত স্থায়ী হয়। গ্রীষ্মমণ্ডলীয় ঝরনা, তীব্র হারিকেন এবং ঝড় এই সময়ে সম্ভব, এবং ধ্বংসাত্মক ঘূর্ণিঝড় জানুয়ারিতে পরিলক্ষিত হয়।

তবে প্রায়শই পর্যটকরা এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত এখানে আসেন, যখন কোনও ক্লান্তিকর তাপ এবং বৃষ্টিপাত হয় না। যাইহোক, আপনাকে অবশ্যই একটি অপ্রত্যাশিত মেজাজের সাথে দমকা হাওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে, কারণ উপাদানগুলি প্রায়শই তাদের চরিত্র দেখায়। সারা বছর ধরে দৈনিক বাতাসের তাপমাত্রা 20 ডিগ্রি সেলসিয়াসের নিচে পড়ে না এবং আর্দ্রতা 92%।

Iles de la Societe সোসাইটি দ্বীপপুঞ্জে, যেখানে তিনি তার নাম দিয়েছিলেন বিখ্যাত ভ্রমণকারীডি. কুক, অধিকাংশ আদিবাসী বাস করে। দ্বীপপুঞ্জ, আগ্নেয়গিরির উত্সের চিহ্ন বহন করে, রহস্যময় দেখায় এবং পর্যটকরা উত্সাহের সাথে বিলুপ্তপ্রায় দৈত্যদের শিখরগুলির অন্ধকার রূপরেখার দিকে তাকায় যা একসময় আগুনে ছিটকে পড়ে। 18 শতকে খোলা, এটি কয়েকটি প্রশাসনিক বিভাগ নিয়ে গঠিত, যার মধ্যে দুটি গ্রুপ রয়েছে - উইন্ডওয়ার্ড এবং লিওয়ার্ড দ্বীপপুঞ্জ।


দ্বীপপুঞ্জের প্রধান দ্বীপ সবচেয়ে জনপ্রিয় এবং বৃহত্তম দ্বীপ হল রৌদ্রোজ্জ্বল তাহিতি। বিশ্বের মানচিত্রে, এটি প্রশান্ত মহাসাগরের কেন্দ্রীয় অংশে পাওয়া যাবে। যেহেতু এটি বিষুবরেখার কাছে অবস্থিত তাই ঋতুর কোন স্বাভাবিক পরিবর্তন নেই। একটি স্বর্গের জায়গা, যা উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের অংশ, সমস্ত বহিরাগত প্রেমীদের আকর্ষণ করে। ঘনবসতিপূর্ণ তাহিতি, তিন মিলিয়ন বছর আগে গঠিত, উচ্চ পর্বত শৃঙ্গ এবং পান্না বন দ্বারা আচ্ছাদিত।


ফ্রেঞ্চ পলিনেশিয়ার সাংস্কৃতিক ও অর্থনৈতিক কেন্দ্র পর্যটকদের কাছে অত্যন্ত আগ্রহের বিষয়। গবেষকদের মতে, এখানে জীবনযাত্রার সর্বোচ্চ মান পরিলক্ষিত হয়। আরামদায়ক রেস্টুরেন্ট, ট্রেন্ডি দোকান এবং বিখ্যাত ব্ল্যাক পার্ল মিউজিয়াম হাজার হাজার অতিথিকে আকর্ষণ করে। বিশ্বের মানচিত্রের কোন ধারণা নেই এমন বেশিরভাগ অবকাশযাত্রীরা দ্বীপের চটকদার সৈকতে আরাম করার স্বপ্ন দেখে। যাইহোক, এটি সতর্ক করার মতো যে তাদের মধ্যে এত বেশি নেই যতটা প্রথম নজরে মনে হতে পারে। পয়েন্টে ভেনাস সাঁতার কাটা এবং সূর্যস্নানের জন্য সবচেয়ে সুবিধাজনক স্থান হিসাবে বিবেচিত হয়। এই কমনীয় কোণার অতিথিরা সমৃদ্ধ কালো বালি সহ সৈকতগুলির সাথে আনন্দিত, যা তারা তাদের আগ্নেয়গিরির উত্সের কারণে অর্জন করেছিল।

প্রশাসনিক কেন্দ্র দ্বীপপুঞ্জের প্রধান দ্বীপে ফরাসি পলিনেশিয়ার রাজধানী - পাপেতে। প্রশাসনিক কেন্দ্রে আধুনিক আকাশচুম্বী ভবন, বিলাসবহুল হোটেল, বিপুল সংখ্যক ফ্যাশনেবল দোকান, সুন্দর ভিলাএকটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ। কমপ্যাক্ট শহরটি হাঁটা এবং সাইকেল চালানোর জন্য আদর্শ।

এখানে আপনি আসল কালো মুক্তা কিনতে পারেন, মাদার-অফ-পার্ল, শাঁস থেকে বিভিন্ন স্যুভেনির, ফলের লিকার কিনতে পারেন। রাজধানীটি সারা বিশ্ব জুড়ে দোকানদারদের দ্বারা প্রিয়, যারা জনপ্রিয় ফরাসি নির্মাতাদের কাছ থেকে উচ্চ মানের পণ্য ক্রয় করে।

বোরা বোরার মনোরম দ্বীপ শক্তিশালী হারিকেন এবং হিংস্র জলের বিরুদ্ধে রক্ষা করে এমন একটি সুন্দর উপহ্রদে অবস্থিত, বোরা বোরা (ফরাসি পলিনেশিয়া) একটি বিশাল পর্বতশ্রেণী যার তিনটি উচ্চ শিখর. বেশ কয়েকটি দ্বীপ নিয়ে গঠিত, এটি রঙিন স্থানীয় গ্রামে অবস্থিত বিলাসবহুল রিসর্টের জন্য বিখ্যাত। বিশ্রাম এটি বিশ্বের সেলিব্রিটি এবং বিলাসবহুল হোটেলে থাকার অভিজাতদের দ্বারা নির্বাচিত হয়. পর্যটকরা যারা নির্জন ছুটির স্বপ্ন দেখে এবং সভ্যতার সমস্ত আকর্ষণ ত্যাগ করতে চায় না তারা তাদের স্বপ্ন পূরণ করতে এবং জলের উপরে একটি বাংলোতে বসতি স্থাপন করতে সক্ষম হবে।


পৃথিবীর শেষ প্রান্তে হারিয়ে যাওয়া, তাহিতির উত্তর-পশ্চিমে এবং লিওয়ার্ড দ্বীপপুঞ্জের অংশ, একটি বিশাল সমুদ্র সৈকত, এবং পর্যটকরা যে কোনও জায়গা থেকে জলে প্রবেশ করতে পারে।

মধুচন্দ্রিমায় প্রিয় দ্বীপ তাহিতি থেকে দূরে নয়, আপনি বিখ্যাত মুরিয়ার বিস্ময়কর দ্বীপ খুঁজে পেতে পারেন সাদা বালুকাময় সৈকতএবং আনারস বাগান। হৃদয়ের আকারে মা প্রকৃতির দ্বারা তৈরি, এটি সারা বিশ্ব থেকে প্রেমীদের আকর্ষণ করে। এই ধরনের একটি কৌতূহলী চেহারা এটি দুটি প্রতিসাম্যভাবে অবস্থিত উপসাগর দ্বারা দেওয়া হয়েছে - কুক এবং ওপুনোহু, যা লক্ষ লক্ষ বছর আগে একটি প্রাকৃতিক দুর্যোগের ফলে আবির্ভূত হয়েছিল।


যারা একটি চমত্কার সুন্দর কোণে বিয়ে করার সামর্থ্য রাখে তারা তাদের জীবনে যোগ দিতে এখানে ছুটে আসে। সত্য, এটা জানার মতো যে স্থানীয় নথিগুলির আইনী শক্তি নেই, তাই আপনার নিজের দেশে বিয়ে করা এবং সুন্দর বিবাহের অনুষ্ঠান থেকে নান্দনিক আনন্দ পেতে মুরিয়া দ্বীপে আসা সর্বোত্তম।

একটি আশ্চর্যজনক জায়গার আকর্ষণ একটি কল্পিত জায়গা, যেখানে একটি জীর্ণ আগ্নেয়গিরির জ্যাগড স্পিয়ারগুলি রঙ দেয়, শুধুমাত্র প্রেমীদেরই নয়। পর্যটকরা বেলভেডেরে পর্যবেক্ষণ ডেকে আরোহণ করেন, যা উপসাগর এবং পর্বতগুলির চমত্কার দৃশ্য দেখায়। ধ্বংসাবশেষ অধ্যয়ন যারা ঐতিহাসিকদের দ্বারা Moorea ভক্ত প্রাচীন মন্দির Titiroa Marae, এবং সব vacationers পরিদর্শন করতে আগ্রহী হবে সাংস্কৃতিক কেন্দ্রটিকি থিয়েটার গ্রাম।

এটি আপনাকে একটি পলিনেশিয়ান গ্রাম দেখতে কেমন ছিল যে মুহূর্তে একটি ইউরোপীয় পা দ্বীপে প্রথম পা রাখল। ফরাসি-নির্মিত খড়ের কুঁড়েঘরে, অতিথিরা বিভিন্ন কারুশিল্প সম্পর্কে শিখবেন। কেন্দ্রের কর্মীরা উল্কি আঁকা এবং কাঠ খোদাই, কাপড় এবং বাদ্যযন্ত্র তৈরি, বিদেশী ফুলের পুষ্পস্তবক বুনতে নিযুক্ত রয়েছে। আর যারা ঢেউয়ের উপর ভাসতে ভাসতে ঘরে ঢুকেছে তারা দেখবে কিভাবে কালো মুক্তা কৃত্রিমভাবে জন্মানো হয়। ঐতিহ্যবাহী পোশাক পরিহিত কর্মীরা রঙিন বিয়ের অনুষ্ঠান প্রদর্শন করবে, এবং একটি প্রফুল্ল নাচের অনুষ্ঠান, যেখানে অতিথিদের সুস্বাদু পাঞ্চের সাথে আচরণ করা হয়, কাউকে উদাসীন রাখে না।

ডুবুরিদের জন্য আদর্শ জায়গা রঙ্গিরোয়ার রঙিন দ্বীপ (ফরাসি পলিনেশিয়া) তুয়ামোতু দ্বীপপুঞ্জে অবস্থিত বৃহত্তম প্রবালপ্রাচীর। ডুবুরিদের প্রিয় কোণ, যার নাম "অমোঘ আকাশ" হিসাবে অনুবাদ করা হয়, এটি একটি মনোরম জায়গা যা আপনাকে প্রথম দর্শনেই প্রেমে পড়ে যায়৷ তার সমস্ত বিনোদন জলের সাথে যুক্ত, অবিশ্বাস্য স্বচ্ছতার জন্য বিখ্যাত।

পাখির চোখের দৃষ্টিকোণ থেকে, প্রবাল দ্বারা বেষ্টিত অ্যাটলটি জলের উপর বিশ্রামরত একটি বিশাল নেকলেসের মতো।

সবচেয়ে রহস্যময় জায়গা আদিবাসীরা হুয়া হিন (ফরাসি পলিনেশিয়া) দ্বীপকে বিবেচনা করে, যার ডাকনাম "বন্য", প্রাচীনতম স্থানীয় সংস্কৃতির রক্ষক, এবং এই বিবৃতিটি আকস্মিক নয়। রহস্যময় কোণ, প্রধান প্রত্নতাত্ত্বিক কেন্দ্র হিসাবে স্বীকৃত, বিপুল সংখ্যক নিদর্শন নিয়ে অবাক করে। এখানে প্লট পাওয়া গেছে প্রাচীন সভ্যতা, 900 খ্রিস্টপূর্বাব্দে, মাটিতে বহু সংখ্যক বস্তু পুঁতে রাখা হয়েছিল।


পর্যটকরাও প্রাকৃতিক রহস্য দ্বারা আকৃষ্ট হয় এবং প্রত্যেক অবকাশ যাপনকারী অনন্য "সবুজ রশ্মি" ঘটনাটি দেখার স্বপ্ন দেখে। যখন সূর্য দিগন্তের নীচে চলে যায়, তখন পান্না হাইলাইটগুলি জ্বলতে থাকে, যা পৃথিবীর বায়ুমণ্ডলে আলোর প্রতিসরণের কারণে গঠিত হয়।

জনবসতিহীন দ্বীপ বিশাল Tuamoto দ্বীপপুঞ্জ, যা স্থানীয়দের"তাহিতির পার্ল স্ট্র্যান্ড" বলা হয়, 78টি প্রবাল প্রবালপ্রাচীর নিয়ে গঠিত। তাদের বেশিরভাগই বসবাসের অযোগ্য, এবং তারা কালো মুক্তো আহরণের জন্য খ্যাতি অর্জন করেছে। পশু উৎপত্তির মূল্যবান খনিজ উৎপাদনের জন্য খামারগুলিকে ফরাসি পলিনেশিয়া দ্বীপপুঞ্জের অর্থনীতির মেরুদণ্ড হিসাবে বিবেচনা করা হয়। এটি এখানে একটি অন্ধকার ছায়ার সবচেয়ে সুন্দর এবং নিখুঁত মুক্তো সংগ্রহ করা হয়। মাওরি কিংবদন্তিরা বলে যে তারা পাখি এবং বনের দেবতা তেনেকে দেওয়া আলোর প্রথম ঝলক। লোকেরা এখানে কেবল প্রবাল বাগান, মনোরম লেগুনের প্রশংসা করতেই আসে না, জল খেলার জন্যও যায়।

গাম্বিয়ার হল আগ্নেয়গিরির উৎপত্তির একটি ক্ষুদ্র দ্বীপ, যেখানে পর্যটন গড়ে ওঠেনি। এটি জমির একটি খুব প্রত্যন্ত অংশ, যার প্রধান আকর্ষণ একটি মুক্তা বাগান।

অস্ট্রাল (তুবুয়াই) একটি দ্বীপ যা পর্যটন দ্বারাও প্রভাবিত নয়। পাঁচটি দ্বীপ নিয়ে গঠিত, এটি অবকাশ যাপনকারীদের মধ্যে জনপ্রিয় নয়।

রহস্যময় মার্কেসাস দ্বীপপুঞ্জ নিরক্ষরেখার কাছে অবস্থিত মার্কেসাস দ্বীপপুঞ্জ (ফরাসি পলিনেশিয়া), সবচেয়ে রহস্যময় বলে মনে করা হয়। মানুষের দ্বারা অস্পর্শিত একটি স্বর্গ, লীলা গাছপালা দিয়ে আচ্ছাদিত, প্রথম দর্শনেই মুগ্ধ করে। 12 টি দ্বীপ নিয়ে গঠিত আশ্চর্যজনক কোণার সৌন্দর্য বর্ণনা করা কেবল অসম্ভব। দ্বীপপুঞ্জে, যার নাম "মানুষের ভূমি" হিসাবে অনুবাদ করা হয়, তিনি একবার অনুপ্রেরণার সন্ধান করেছিলেন, কিন্তু খুঁজে পেয়েছিলেন শেষ অবলম্বনবিখ্যাত পল গগুইন। জ্যাক ব্রেল, একজন বেলজিয়ান কবি এবং অভিনেতা, উজ্জ্বল ইমপ্রেশনিস্টের পাশে রয়েছেন। পর্যটকরা কবরে প্রণাম করতে পারেন বা উত্তেজনাপূর্ণ করতে পারেন হেটে ভ্রমনসবুজ ঢাল বরাবর। উপরন্তু, তারা ঘোড়ার পিঠে চড়ার ট্যুর অফার করে এবং কেউই অত্যাশ্চর্য প্যানোরামা দেখার এবং ভিডিওতে সেগুলি ক্যাপচার করার প্রলোভন প্রত্যাখ্যান করে না।


ফ্রেঞ্চ পলিনেশিয়া, যা তার পরিচয় ধরে রেখেছে, বিকাশ করছে পর্যটন অবকাঠামোসবসময় অতিথিদের স্বাগত জানাই। যদি পৃথিবীতে সত্যিকারের স্বর্গ থাকে, তবে এটি পৃথিবীর একেবারে শেষ প্রান্তে অবস্থিত, যেখানে কুমারী প্রকৃতি এবং সভ্যতা আদর্শভাবে মিলিত হয়। মনে হচ্ছে দ্বীপগুলিতে সময় থেমে গেছে এবং আপনি চিরকালের জন্য একটি যাদুকর কোণের সৌন্দর্য উপভোগ করতে চান।

2004 সাল থেকে, ফ্রেঞ্চ পলিনেশিয়া ফ্রান্সের একটি বিদেশী সম্প্রদায়।

ঔপনিবেশিক সম্প্রসারণের সময়, 12টি শক্তিশালী সাম্রাজ্য বিশ্বজুড়ে ক্ষমতা ভাগ করে নেয়। তাদের মধ্যে একটি - ফ্রান্স - এমনকি প্রথম বিশ্বযুদ্ধ শুরু হওয়ার আগে, মোট 10.6 মিলিয়ন বর্গকিলোমিটার এলাকা নিয়ে এই অঞ্চলটিকে বশীভূত করেছিল।

1842 সালে, মেট্রোপলিসের সুরক্ষার অধীনে, যা মোট 500 হাজার কিলোমিটার দখল করেছিল। sq., প্রশান্ত মহাসাগরে অবস্থিত ফ্রেঞ্চ পলিনেশিয়ার দ্বীপগুলিও অন্তর্ভুক্ত করে।

1880 সালে তাদের একটি উপনিবেশের মর্যাদা দেওয়া হয়েছিল। 1946 সালে, প্রাক্তন উপনিবেশ একটি বিদেশী অঞ্চল হয়ে ওঠে।

প্রশান্ত মহাসাগরে ছোট্ট বিন্দু

ফ্রেঞ্চ পলিনেশিয়া দ্বীপপুঞ্জ দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ছড়িয়ে থাকা অঞ্চলটি দ্বীপপুঞ্জ দ্বারা গঠিত: সোসাইটি দ্বীপপুঞ্জ, মারকুইস, টুয়ামোতু, গাম্বিয়ার এবং তুবুয়াই। 121টি বিদেশী দ্বীপের মধ্যে মাত্র 76টিতেই জনবসতি রয়েছে। 260 হাজারেরও বেশি লোকের জনসংখ্যা সহ।


পাঁচটি দ্বীপপুঞ্জের অসংখ্য দ্বীপ (বাম দিকে - তাহিতি এবং প্রধান বিমানবন্দর পাপিতে বা ফাআ)


কিভাবে সেখানে যেতে - মস্কো থেকে ফ্লাইট যথেষ্ট দূরত্বের কারণে মস্কো থেকে ফ্রেঞ্চ পলিনেশিয়া যাওয়ার কোনো সরাসরি ফ্লাইট নেই. সবচেয়ে জনপ্রিয় রুটে এরোফ্লট বা JAL ফ্লাইটে মস্কো থেকে টোকিও পর্যন্ত একটি ফ্লাইট এবং তাহিতি থেকে এয়ার তাহিতি নুইয়ের একটি সংযোগকারী ফ্লাইট জড়িত।

অন্যান্য ফ্লাইট বিকল্প: এয়ার ফ্রান্স দ্বারা পরিচালিত মস্কো-প্যারিস-লস এঞ্জেলেস-তাহিতি এবং মস্কো-নিউইয়র্ক-তাহিতি (ডেল্টা এয়ারলাইন্স এবং এয়ার তাহিতি নুই)।

যেকোনো ফ্লাইটের সময়কাল: 24-26 ঘন্টা, সংযোগে ব্যয় করা সময় গণনা না করা (বা সংযোগ সহ 35-47)।

তারা ফ্রেঞ্চ পলিনেশিয়া যাচ্ছে এবং ক্রুজ জাহাজ জেনোয়া (ইতালি) এবং সান্তিয়াগো (চিলি) থেকে ছেড়ে যাচ্ছে.

জলবায়ু ফ্রেঞ্চ পলিনেশিয়ার দ্বীপগুলি একটি গ্রীষ্মমণ্ডলীয় সামুদ্রিক জলবায়ু দ্বারা প্রভাবিত। সারা বছরই বাতাসের তাপমাত্রা ওঠানামা করে +20 থেকে +30 পর্যন্ত.

উষ্ণ এবং আর্দ্র ঋতুতে, যা নভেম্বর থেকে মে পর্যন্ত স্থায়ী হয়, গ্রীষ্মমণ্ডলীয় বর্ষা, হারিকেন এবং ঝড়ের আকারে বৃষ্টিপাত সম্ভব। আর্দ্রতা 92% পৌঁছেছে।

বছরের বাকি অংশ জুড়ে শুষ্ক মৌসুমে, রুক্ষ মারামু এবং তোরাউ বাতাস উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পূর্ব দিক থেকে প্রবাহিত হয়। সন্ধ্যায়, বাতাসের তাপমাত্রা +17 এ নেমে যেতে পারে।

সাধারণ জ্ঞাতব্য ফরাসি পলিনেশিয়ার জনসংখ্যা দৈনন্দিন জীবনে ফরাসি এবং তাহিতিয়ান ভাষা ব্যবহার করে। পর্যটন এলাকায় ইংরেজিও প্রচলিত।

প্রধান অর্থপ্রদানের মুদ্রা হল ফ্রেঞ্চ প্যাসিফিক ফ্রাঙ্ক (1000 XPF প্রায় EUR 8.30 এর সমান)। বহুল ব্যবহৃত ক্রেডিট কার্ডভিসা, ইউরোকার্ড, মাস্টারকার্ড এবং আমেরিকান এক্সপ্রেস।

প্রধান অপারেটরদের রোমিং মোবাইল যোগাযোগস্থানীয় নেটওয়ার্কের মাধ্যমে সম্পাদিত টিকিফোন এসএ.

পরিবহন ফ্রেঞ্চ পলিনেশিয়ার 35টি বৃহত্তম দ্বীপের মধ্যে চলাফেরার দ্বারা প্রদান করা হয় এয়ার তাহিতি লাইনার এবং পল গগুইন ক্রুজ জাহাজব্যক্তিগত বিমান, হেলিকপ্টার এবং ক্যাটামারান সাধারণ। কিছু দ্বীপপুঞ্জের পাবলিক ট্রান্সপোর্ট আছে, কিন্তু বৃহত্তর গতিশীলতার জন্য, এটি একটি সাইকেল ব্যবহার বা একটি গাড়ী ভাড়া করার সুপারিশ করা হয়। ভিসা এবং কাস্টমস প্রয়োজনীয়তা একটি পরিদর্শনের জন্য, আপনাকে অবশ্যই ফরাসী ভিসা আবেদন কেন্দ্রে বা কনস্যুলেট জেনারেলের সংশ্লিষ্ট বিভাগে ফ্রান্সের বিদেশী সম্পত্তি (TOM) দেখার জন্য ভিসার জন্য আবেদন করতে হবে। সীমান্ত অতিক্রম করার সময়, অতিরিক্ত তহবিল ঘোষণা করা প্রয়োজন 7,500 ইউরো। অস্ত্র, মাদকদ্রব্য ও গবাদি পশুর পণ্য আমদানি নিষিদ্ধ। নিরাপত্তা ফ্রেঞ্চ পলিনেশিয়া ভ্রমণের পরিকল্পনা করার সময়, আপনার টিকা সম্পর্কে চিন্তা করা উচিত নয়: স্বাস্থ্যসেবা ব্যবস্থা এখানে উন্নত এবং কোনও বিপজ্জনক গাছপালা এবং জীবন্ত প্রাণী নেই। কলের জল পান করার অনুমতি দেওয়া হয়। যদিও পোশাকের উপর কোন বিধিনিষেধ নেই, নিরাপত্তার কারণে রাবারের স্লিপারে সাঁতার কাটার পরামর্শ দেওয়া হয়। সেরা সৈকত ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে সিএনএন পরিচালিত একটি জরিপ অনুসারে, সেরা সৈকতএ পৃথিবীতে - তুষার-সাদা মাটিরা সৈকত- বোরা বোরা দ্বীপে অবস্থিত।


মাটিরা সৈকতের নরম সাদা বালি আর আকাশী জল

প্রশান্ত মহাসাগরীয় উপকূলে অবিস্মরণীয় শিথিলতার মধ্যে তার প্রতিযোগীরা ফাকারভা সৈকতএকই নামের অ্যাটলে অবস্থিত,


ফাকারাভার গোলাপী উপকূল

এবং কালো পয়েন্ট ভেনাস (পয়েন্ট ভেনাস), র‍্যাঙ্ক করা হয়েছে পূর্ব উপকূলতাহিতি।


কালো লাভা পয়েন্ট ভেনাস

সিগন রোয়িং সেন্টার এবং মুরিয়া প্রবাল প্রাচীরে অবস্থিত সোফিটেল হোটেলের সৈকতও জনপ্রিয়। সাদা উপকূল নুকু হিভাসবচেয়ে ছোট পলিনেশিয়ান ক্যাথলিক চার্চের পায়ের কাছে শুয়ে আছে।

নির্জন, তবে কম সুন্দর ঢাল নেই বাহ হুকাবালুকাময় মানিহিনা, ছোট মোটু পাপা এবং লম্বা হাতুয়ানার মধ্যে বিভক্ত।

এবং সূক্ষ্ম গোলাপী বালি সঙ্গে strewn সবচেয়ে চমত্কার সৈকত অবস্থিত টিকেহাউ প্রবালপ্রাচীর.

রহস্যময় দ্বীপের ভ্রমণ এবং আকর্ষণ পলিনেশিয়ার শুধুমাত্র একটি দ্বীপে আপনার সমস্ত মনোযোগ দেওয়া উচিত নয়: প্রতিটি তার নিজস্ব অনন্য কবজ দিয়ে মোহিত করে।



অবসর, খেলাধুলা এবং বিনোদন


তাহিতিতে চরম সার্ফিং

প্রশান্ত মহাসাগরে হারিয়ে যাওয়া দ্বীপগুলির একটি স্ট্রিং প্রেমীদের জন্য অনেক সাহসিকতার প্রতিশ্রুতি দেয় সক্রিয় বিশ্রাম. নবাগত ডুবুরিরা অন্বেষণ করতে যান রাইতেয়ার উপকূলে ডুবে যাওয়া গ্যালিয়ন, অগভীর মধ্যে ডুবা গ্রোটো টেটোপা, যা তাহিতি থেকে দূরে নয়, এবং হুয়া হিন দ্বীপের লেগুনের বাসিন্দাদের সাথে পরিচিত হন।

তাদের আরও অভিজ্ঞ কমরেডরা একটি গভীর মিঠা পানির উৎসের জন্য অপেক্ষা করছে "বসন্ত"এবং ভাল লেগুনে গর্ততাহিতির কাছে অবস্থিত, উত্তরণ "টিভাপিটি পাস", যা রাইয়েতা দ্বীপের পূর্বে এবং বোরা বোরার পাশে অবস্থিত টুপিটিপিটি এবং মুরি-মুরির প্রাচীর।

মে মাসে, যখন তরঙ্গগুলি তাদের শক্তির সীমাতে পৌঁছায়, তাহিতি ধরে রাখে আন্তর্জাতিক সার্ফিং প্রতিযোগিতা "বিল্লাবং প্রো টিহুপু". 14 জুন তিনি গ্রহণ করেন পালতোলা রেগাটা "তাহিতি নুই", এবং 21 থেকে 24 জুন পর্যন্ত - আন্তর্জাতিক গলফ টুর্নামেন্ট.

বোরা বোরা, মুরিয়া, হুয়া হিন এবং তাহিতির আয়োজন সাইকেল চালানো এবং জিপ সাফারি, এবং Maupiti এর অতিথিরা আরোহণ করতে পারেন পিকু হোটু পরাঠাতার চমৎকার দৃশ্যের জন্য বিখ্যাত।

ঐতিহ্যবাহী পলিনেশিয়ান খাবার পলিনেশিয়ান খাবার রান্নার একটি প্রাচীন পদ্ধতির উপর ভিত্তি করে তৈরি মাটির চুলায় - অহিমা. থালাটির উপাদানগুলি কলা পাতায় মুড়িয়ে ধীরে ধীরে গরম পাথরে বেক করা হয়। তাজা পণ্য এবং সীফুড ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

সবচেয়ে জনপ্রিয় খাবার হয় কাঁচা তাহিতিয়ান মাছনারকেল দুধ এবং লেবুর রসে ম্যারিনেট করা, চাইনিজ মা টিনিতো, মটরশুটি এবং চীনা বাঁধাকপি সঙ্গে শুয়োরের মাংস এবং পাস্তা থেকে তৈরি, সেইসাথে পো পুডিংতারো শিকড়, কলা এবং কুমড়া থেকে, ভ্যানিলা এবং নারকেল দুধের সস দিয়ে স্বাদযুক্ত।

ফ্রেঞ্চ পলিনেশিয়ার দ্বীপের সুস্বাদু খাবার উপভোগ করার সেরা জায়গা হল মুরিয়ায় অবস্থিত জাতিগত গ্রাম টিকি গ্রাম।


প্রামাণিক পলিনেশিয়ান গ্রাম (ফ্লিকার/গ্রেগ পুট্রিচ)

পলিনেশিয়া হোটেল - প্যানোরামিক বাংলোতে থাকার ব্যবস্থা ফ্রেঞ্চ পলিনেশিয়ার রিসর্টগুলিতে হোটেলগুলির ঐতিহ্যগত "তারকা" শ্রেণিবিভাগ নেই।

এখানকার বেশিরভাগ হোটেলই রয়েছে রিসোর্ট কমপ্লেক্সপলিনেশিয়ান ধাঁচের বাংলো নিয়ে গঠিত। অভিজাত কটেজজলের উপরে অবস্থিত একটি স্বচ্ছ প্যানোরামিক মেঝে দিয়ে সজ্জিত।


আপনি রুম থেকে সরাসরি সাঁতার কাটতে পারেন

উপরে প্রধান দ্বীপবিস্তৃত আন্তর্জাতিক চেইনের হোটেল রয়েছে যাদের নিজস্ব এসপিএ কমপ্লেক্স এবং সুইমিং পুল রয়েছে: নভোটেল, সোফিটেল, রেডিসন প্লাজা, ইন্টারকন্টিনেন্টাল।

তুলনামূলকভাবে সাশ্রয়ী মূল্যের বাসস্থান অতিথী বাংলোএবং পারিবারিক পেনশন। ফরাসি পলিনেশিয়া হোটেলে চার্জ করা হয় রিসর্ট ট্যাক্স: প্রতিদিন 1.5 ইউরোএক অতিথির কাছ থেকে। চেইন ব্যতীত সমস্ত হোটেলে ব্রেকফাস্ট আলাদাভাবে গণনা করা হয়।

কেনাকাটা এবং স্যুভেনির - বন্ধুদের জন্য অসামান্য উপহার ফ্রেঞ্চ পলিনেশিয়ার অতিথিরা অতিথিপরায়ণ বাউন্টি দ্বীপপুঞ্জ ছাড়া যাবে না মনোই তেল, ত্বক নরম করা, ফলের লিকার এবং শক্ত আগ্নেয়গিরির লাভা, খোলস এবং কাঠের টুকরো থেকে তৈরি কারুশিল্প।

তাহিতি এবং বোরা বোরার পার্ল মার্কেটে, মল"ভাইমা" এবং পোমার বুলেভার্ডের দোকানে আপনি গয়না কিনতে পারেন কালো মুক্তা. দ্বি-স্তরের পাপিটি সেন্ট্রাল মার্কেটও বিস্তৃত পরিসরের স্যুভেনির অফার করে।

আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করলে আমরা খুশি হব: সেরা ওশেনিয়া ভ্রমণ ব্লগে স্বাগতম।

ওশেনিয়া হল অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকার মধ্যে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ছড়িয়ে ছিটিয়ে থাকা এক মিলিয়ন দ্বীপ এবং পর্যটকদের দ্বারা বিশ্বের সবচেয়ে কমই পরিদর্শন করা অংশ, তাই আমাদের সাইটের সম্পাদকরা আপনার জন্য সবচেয়ে দূরবর্তী দ্বীপপুঞ্জ ভ্রমণ করেছেন এবং ফটো এবং গল্প নিয়ে এসেছেন (প্রায় গাইড!) সবচেয়ে শক্তিশালী সম্পর্কে টিক্সএবং সবচেয়ে পবিত্র marae.

ওশেনিয়া তিনটি অঞ্চলে বিভক্ত: মাইক্রোনেশিয়া (উত্তর-পশ্চিমে; ঠিক এখানে - এবং), মেলানেশিয়া (পশ্চিমে; এখানে - পাপুয়া, এবং) এবং পলিনেশিয়া (পূর্ব এবং দক্ষিণে; উদাহরণস্বরূপ, এখানে এবং অবস্থিত)। বিভাজনটি সরাসরি ভূগোল, জলবায়ু বা ভূতত্ত্বের উপর ভিত্তি করে নয়, নৃতাত্ত্বিক - অংশের সীমানা জাতি, মানুষ এবং ভাষা গোষ্ঠীর সীমানা বরাবর চলে।

এটি একটি ক্যাটালগ পৃষ্ঠা এবং একটি গাইড পৃষ্ঠা: এখানে ওশেনিয়া রাজ্যগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে (বড়গুলি দ্বীপপুঞ্জে বিভক্ত), এবং তারপরে দ্বীপগুলির সম্পর্কে গল্পগুলির লিঙ্কগুলি:

পলিনেশিয়া হাওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র কুক দ্বীপপুঞ্জ নিউজিল্যান্ড পিটকেয়ার্ন দ্বীপ ইস্টার দ্বীপ (রাপা নুই) সামোয়া টোঙ্গা টুভালু ওয়ালিস এবং ফুটুনা ফরাসি পলিনেশিয়া সাধারণত কেউ জানে না ফ্রেঞ্চ পলিনেশিয়া কী এবং এটি কোথায়, তবে আসলে সবকিছুই সহজ: ফ্রেঞ্চ পলিনেশিয়া বিশাল। দ্বীপ দেশআকৃতি পশ্চিম ইউরোপ, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি ফরাসি বিদেশী অঞ্চল, প্রশান্ত মহাসাগর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রায় ছয়টি (6) দ্বীপপুঞ্জ নিয়ে গঠিত। সোসাইটির পশ্চিমতম দ্বীপপুঞ্জ (যেখানে তাহিতির রাজধানী দ্বীপ) থেকে গাম্বিয়ারের পূর্বতম দ্বীপপুঞ্জ পর্যন্ত - একটি টার্বোপ্রপ বিমানে 4 ঘন্টার ফ্লাইট।

সোসাইটি দ্বীপপুঞ্জ মার্কেসাস দ্বীপপুঞ্জ তুয়ামোতু দ্বীপপুঞ্জ রাপা ইতি দ্বীপ মাইক্রোনেশিয়া গুয়াম, মার্কিন যুক্তরাষ্ট্র কিরিবাতি মার্শাল দ্বীপপুঞ্জ মাইক্রোনেশিয়া ফেডারেটেড স্টেটস ক্যারোলিন দ্বীপপুঞ্জের রাজ্য, পালাউয়ের সাথে তাদের ভাগ করে। মাইক্রোনেশিয়ার ভৌগলিক অঞ্চলের সাথে বিভ্রান্ত হবেন না। F.S.M., S.S.A. এর পদ্ধতিতে, 4 টি রাজ্য রয়েছে: ইয়াপ, কোশরাই, পোহনপেই এবং ট্রুক/চুক। দ্বীপপুঞ্জ F.Sh.M. শুধুমাত্র একটি সাধারণ ঔপনিবেশিক অতীত দ্বারা সংযুক্ত, প্রথমে স্পেনের অধীনে, তারপরে জার্মানি, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র (যা থেকে তারা ব্যাপকভাবে স্বাধীনতা লাভ করে এবং প্রকৃতপক্ষে, ফেডারেটেড স্টেটসমাইক্রোনেশিয়া)।

ইয়াপ দ্বীপ ট্রুক দ্বীপ (চুউক) ওশেনিয়ার সবচেয়ে বিপজ্জনক জায়গা: স্থানীয় জনসংখ্যাযখন তিনি সন্ধ্যায় পান করেন, খুব নির্দয়। তবে, একই সময়ে, এটি সমস্ত ওশেনিয়ায় ডাইভিংয়ের জন্য সবচেয়ে শীতল জায়গা: সাদা বালির উপর একটি স্ফটিক-স্বচ্ছ লেগুনের নীচে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ডুবে থাকা জাহাজ এবং বিমানগুলি মিথ্যা।

ফ্রেঞ্চ পলিনেশিয়া দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত। এর সামুদ্রিক সীমানা কিরিবাতি প্রজাতন্ত্র, কুক দ্বীপপুঞ্জ এবং গ্রেট ব্রিটেনের একটি বিদেশী অঞ্চল পিটকেয়ার্ন দ্বীপপুঞ্জের সাথে ছেদ করেছে। এই বহিরাগত দ্বীপপুঞ্জ পর্যটন মানচিত্রগ্রহটি ব্যাপকভাবে পরিচিত। এটি একটি বিলাসবহুল অবকাশের জন্য একটি দুর্দান্ত জায়গা হিসাবে বিখ্যাত, যেখানে প্রতি বছর সারা বিশ্ব থেকে হাজার হাজার ভ্রমণ ভক্ত সূর্যের নরম রশ্মি ভিজিয়ে নিতে আসে।

বিশেষত্ব ফ্রেঞ্চ পলিনেশিয়া, ট্যুর যা আজ খুব জনপ্রিয় রাশিয়ান ভ্রমণকারীরা, বিভিন্ন আকার এবং আকৃতির 118 টি দ্বীপ রয়েছে। বিনোদনের ধরন, এর সুনির্দিষ্ট বৈশিষ্ট্য, চেহারা, দামের পরামিতি এবং পরিষেবার স্তর অনুসারে, একটি বড় আকারের রিসর্টের সাথে তুলনা করা যেতে পারে মালদ্বীপযা ভারত মহাসাগরের বিস্তৃতি শোভা পায়। ফ্রান্সের বিদেশী সম্প্রদায় আঞ্চলিকভাবে পলিনেশিয়ার প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্ধেক দখল করে আছে। এটি দ্বীপের কয়েকটি গ্রুপে বিভক্ত, যার মধ্যে কয়েকটির স্থায়ী জনসংখ্যা রয়েছে, যা ফরাসি পলিনেশিয়ার জন্যও আকর্ষণীয়।

এখানে হোটেলগুলি পর্যটকদের জন্য বিভিন্ন স্তরের আয় সহ উপস্থাপন করা হয়। আইনি ও আইন প্রণয়ন ব্যবস্থা ফরাসি সংবিধান অনুযায়ী। একই সময়ে, এখানে ক্রিয়াকলাপের প্রধান অর্থনৈতিক ক্ষেত্রগুলি হল পর্যটন, মাছ ধরা এবং কৃষি, কিছু জায়গায় দুগ্ধ এবং মাংস পশুপালনও বিকশিত হয়েছে।

দ্বীপবাসীদের ঐতিহ্য ও আদি সংস্কৃতিতে সভ্যতার প্রভাব প্রতিফলিত হয়েছে। কিছু কিছু এলাকায়, আজও আপনি খেজুর পাতা এবং গাছের ডাল দিয়ে বোনা কুঁড়েঘর খুঁজে পেতে পারেন। এই জায়গার স্থানীয় বাসিন্দারা তাদের পূর্বপুরুষদের আইন পালন করে, যারা পার্শ্ববর্তী বিশ্বের উন্নয়নের জন্য সামান্যতম বিবেচনা ছাড়াই বাস করে।


এটি আকর্ষণীয় যে এখানে শিল্প খাতকে চাষ করা শাকসবজি এবং ফল ফসলের প্রক্রিয়াজাতকরণের পাশাপাশি স্যুভেনির উত্পাদন দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। সম্প্রদায়ের উন্নয়নের জন্য মহান গুরুত্বপূর্ণ ফ্রান্স থেকে বস্তুগত সমর্থন. জনসংখ্যা চীনা, পলিনেশিয়ান, ফ্রাঙ্কো-পলিনেশিয়ান মেস্টিজোস এবং ইউরোপীয়দের একটি ছোট অনুপাত দ্বারা প্রভাবিত। খ্রিস্টধর্ম এখানে প্রধান ধর্ম।

বিশ্বের মানচিত্রে ফরাসি পলিনেশিয়া এই অঞ্চলের দ্বীপগুলি প্রবাল এবং আগ্নেয়গিরির উৎস। সর্বোচ্চ বিন্দুওরোখেনের চূড়া, যা প্রশান্ত মহাসাগরীয় পৃষ্ঠ থেকে প্রায় 2240 মিটার উপরে ওঠে। বায়ুমুখী ঢালে সবুজ ঘন বন, যা কলা এবং নারকেল-কলা বাগানের সাথে মিলিত হয়েছে। একই সময়ে, গুল্মজাতীয় গাছপালা প্রধানত লিওয়ার্ড ঢালে প্রাধান্য পায়।


এই খানে প্রাণীজগতবৈচিত্র্যের মধ্যে পার্থক্য নেই। এটি প্রধানত শুধুমাত্র পোকামাকড়, পাখি এবং টিকটিকি দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। উপকূলীয় জলের বিস্তৃতি অনেক সমৃদ্ধ এবং উজ্জ্বল রঙে পূর্ণ, যেখানে আশ্চর্যজনক সামুদ্রিক ব্যক্তিরা বাস করে, যা ডুবুরিদের মধ্যে প্রশংসা জাগিয়ে তোলে। প্রধান সুবিধা হ'ল জমিতে বিষাক্ত ব্যক্তিদের সম্পূর্ণ অনুপস্থিতি এবং বাস্তুশাস্ত্র যা আপনাকে কলের জল পান করতে দেয়।

সাধারণ জ্ঞাতব্য প্রায় 4000 কিমি² এর একটি এলাকা ফরাসি পলিনেশিয়া দ্বারা দখল করা হয়েছে। এখানে ছুটির দামগুলি বেশ বেশি - একটি সাপ্তাহিক সফরের জন্য কমপক্ষে 50,000 রুবেল খরচ হয়। জনসংখ্যা প্রায় 290,000 মানুষ। এখানে সরকারী ভাষাফরাসি, যদিও স্থানীয় বাসিন্দারা পলিনেশিয়ান উপভাষায় একে অপরের সাথে যোগাযোগ করে। বিখ্যাত মধ্যে পর্যটন কেন্দ্রএবং রিসর্টগুলিতে ইংরেজি খুব সাধারণ। জাতীয় মুদ্রা ফরাসি প্যাসিফিক ফ্রাঙ্ক। মস্কো থেকে সময় গ্রীষ্মে 12 ঘন্টা পিছিয়ে এবং শীতকালে 13 ঘন্টা।

ইতিহাসে ভ্রমণ আমাদের যুগের একেবারে শুরুতে দ্বীপপুঞ্জের জমিতে পলিনেশিয়ান বসতি দেখা দিতে শুরু করে। 16 শতকের প্রথমার্ধে, দ্বীপগুলি আবিষ্কৃত হয়েছিল বিখ্যাত নেভিগেটরফার্নান্দো ম্যাগেলান, যিনি তুয়ামোতু দ্বীপ গ্রুপ আবিষ্কার করেছিলেন। 1842 সালে ফ্রান্স এই অঞ্চলের প্রধান অংশটিকে মার্কেসাস দ্বীপপুঞ্জ, তাহিতি, তুবুয়াই এবং তুয়ামোতু দ্বীপপুঞ্জের সাথে কমিউনিটি দ্বীপপুঞ্জ সহ তার সংরক্ষিত হিসাবে ঘোষণা করে। পলিনেশিয়া ফরাসি 1946 সালে দেশের একটি বিদেশী অঞ্চল বলা শুরু করে এবং 58 বছর পরে এটি সম্প্রদায় দ্বারা স্বীকৃত হয়।


জলবায়ু একটি প্রধানত বাণিজ্য-বাতাস গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ু এখানে বিরাজ করে। উত্তরে, উপনিরক্ষীয় বিরাজ করে, দক্ষিণে - আর্দ্র উপক্রান্তীয়। বৃষ্টির সময় (নভেম্বর - মে) তাপ +30˚C এর কাছাকাছি থাকে, উচ্চ আর্দ্রতা সহ। একই সময়ে, তীব্র ঝড় এবং গ্রীষ্মমণ্ডলীয় হারিকেন অস্বাভাবিক নয়। গ্রীষ্মে এবং শরতের শুরুতে, এটি আরও রৌদ্রোজ্জ্বল, যখন তাপ 10˚C এ নেমে যায়, তাই, এই সময়টি দ্বীপগুলি দেখার জন্য সবচেয়ে অনুকূল সময়।

শুল্ক প্রবিধান এবং ভিসা প্রশান্ত মহাসাগরের সবচেয়ে রঙিন এবং প্রাণবন্ত দ্বীপপুঞ্জের একটিতে থাকার সম্পূর্ণ সমস্ত আনন্দ উপভোগ করতে আপনার একটি ভিসা প্রয়োজন। এটি যে কোনও ফরাসি দূতাবাসে জারি করা যেতে পারে, এই বলে যে আপনি দেশের বিদেশী অঞ্চলগুলিতে যেতে চান। একটি সাধারণ শেনজেন ভিসা এখানে উপযুক্ত নয়। ফ্রেঞ্চ পলিনেশিয়া হল এমন একটি অঞ্চল যার শুল্ক প্রবিধানগুলি ফরাসি আইনের নিয়ম এবং প্রয়োজনীয়তাগুলি মেনে চলে৷

আমি সেখানে কিভাবে প্রবেশ করব? দুর্ভাগ্যক্রমে, এই সম্প্রদায়ের অঞ্চলে সিআইএস এবং রাশিয়া থেকে কোনও ফ্লাইট নেই। অতএব, ফ্রেঞ্চ পলিনেশিয়ায় আগ্রহী ভ্রমণকারীদের বিশ্বের বিভিন্ন শহরে স্থানান্তর সহ দীর্ঘ ফ্লাইট করতে হবে। সবচেয়ে সাধারণ বিকল্পগুলি হল লস এঞ্জেলেস এবং প্যারিসে সংযোগ সহ ফ্লাইট, এছাড়াও, নিউ ইয়র্ক থেকে তাহিতি বিমানবন্দর পর্যন্ত রুটগুলি সাধারণ। ভ্রমণের সময় কখনও কখনও দুই দিন পর্যন্ত লাগতে পারে।

পরিবহন দ্বীপগুলোর মধ্যে বিমান যোগাযোগ সুপ্রতিষ্ঠিত। এটি প্রায় 30টি ভূমি এলাকাকে সংযুক্ত করে। বাস একটি ওভারল্যান্ড হিসাবে কাজ করে গণপরিবহন, কিন্তু শুধুমাত্র যেখানে পাকা রাস্তা আছে। নিকটতম দ্বীপগুলির মধ্যে একটি ফেরি পরিষেবা রয়েছে, উপরন্তু, আপনি সর্বদা একটি নৌকা বা নৌকা ভাড়া করতে পারেন। স্থলপথে চলাচলের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য: বিভিন্ন ভাসমান সুবিধার পরিবর্তে সাইকেল এবং গাড়ি ভাড়া দেওয়া হয়।


রিসর্ট এবং শহর পলিনেশিয়ার দ্বীপপুঞ্জগুলি নিম্নলিখিত নাম বহন করে: গাম্বিয়ার, সোসাইটিস, অস্ট্রালি (অস্ট্রাল), তুয়ামোতু এবং মারকুইসেস।

সোসাইটির দ্বীপপুঞ্জে আগ্নেয়গিরির উৎপত্তির চিহ্ন রয়েছে। এটি দেখতে একই রকম: বিলুপ্ত আগ্নেয়গিরির চূড়াগুলির বাদামী-ধূসর রূপরেখা, নীচের অংশে রসালো গাছপালা দ্বারা উত্থিত। উপরন্তু, ঝোপ ঝোপঝাড় তার স্বাভাবিক চেহারা।

উপরে উঠে গেছে তালগাছের উঁচু পাহাড় ক্রান্তীয় বনাঞ্চল, কম সবুজ অংশের সাথে একসাথে, তারা সীমানার ভিত্তি তৈরি করে যা মুকুট তৈরি করে। এর কেন্দ্রে রয়েছে আশ্চর্য সৌন্দর্যের একটি লেগুন। রাজকীয় "মুকুট" ফ্রেঞ্চ পলিনেশিয়ার নিম্নলিখিত দ্বীপগুলি নিয়ে গঠিত: তাহিতি, বোরা বোরা, জুয়ানহাইন এবং মুরিয়া।

তাহিতি দ্বীপপুঞ্জের প্রধান দ্বীপ। এখানে Papete শহর, যা অনেক পর্যটকদের দ্বারা পরিদর্শন করা হয় যারা ফ্রেঞ্চ পলিনেশিয়ায় আগ্রহী। বিমানবন্দর, সবচেয়ে সুন্দর আকাশচুম্বী ভবন, আরামদায়ক ভিলা এবং বিলাসবহুল হোটেলের ভর, অনেক যাদুঘর, পাহাড়ের বেশ কয়েকটি মন্দির এবং অত্যাশ্চর্য স্থাপত্যের সিটি হল এই দ্বীপের প্রধান "সভ্য" আকর্ষণ।

"অসভ্য" থেকে - ওরোখেন আগ্নেয়গিরির শিখর, এর গর্তের হ্রদ, গর্জেস, একটি দুর্দান্ত উপত্যকা। এবং আমরা যোগ করি যে দ্বীপের একটি কেপ এমন একটি বিন্দু যেখানে অধিনায়ক ব্লাইথ, বোগেনভিল এবং কুক প্রায় 300 বছর আগে একাধিকবার মুর করেছিলেন। তাই জায়গার ধারণা তৈরি হবে।


ঝলমলে সৌন্দর্যের আরও দুটি দ্বীপ: মুরিয়া, আকৃতিতে হৃদয়ের মতো, সেইসাথে বোরা বোরা (ফরাসি পলিনেশিয়া) - এই জায়গাগুলির মুক্তো। তারা উজ্জ্বল, পরিষ্কার, তাদের জলের উষ্ণ পৃষ্ঠের উপর ছড়িয়ে ছিটিয়ে থাকা উদ্ভট প্রবাল সহ আলগা সাদা বালির চমৎকার সৈকত রয়েছে।

আশ্চর্যজনক সৌন্দর্য সহ দ্বীপগুলির উপহ্রদ উপকূলরেখা- একটি বিরল, অবিস্মরণীয় দৃশ্য। এই জায়গা থেকে আপনি দৃশ্য উপভোগ করতে পারেন পানির নিচের পৃথিবী, টেম হাঙ্গর খাওয়ান, বিশাল চিতাবাঘের স্টিংরে দেখুন।

ফরাসি পলিনেশিয়াকে পাঁচটি প্রশাসনিক বিভাগে বিভক্ত করা হয়েছে, যার মধ্যে রয়েছে লিওয়ার্ড এবং উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জ, দ্বীপপুঞ্জের টুবুয়াই গ্রুপ, মার্কেসাস দ্বীপপুঞ্জ এবং তুয়ামোতু-গাম্বিয়ার দ্বীপপুঞ্জ। একই সময়ে, মেখেতিয়া, মাইয়াও, তেটিয়ারোয়া, তাহিতি এবং মুরিয়া উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের অন্তর্গত এবং মানুয়ে, বোরা বোরা, মাউপিতি, মানুপিহা, রায়তেয়া, মটু ওয়ান, হুয়াইন, টুপাই এবং তাহা লিওয়ার্ড দ্বীপপুঞ্জের অন্তর্গত।

প্রতিটি বিভাগের নিজস্ব প্রশাসনিক কেন্দ্র রয়েছে, যখন সমগ্র সম্প্রদায়ের রাজধানী তাহিতি দ্বীপে অবস্থিত পাপেতে শহর। এটি ফরাসি পলিনেশিয়ার প্রধান পরিবহন কেন্দ্র এবং সমুদ্রবন্দর। এখানে 26,000 মানুষ বাস করে। এছাড়াও, এটি এই সম্প্রদায়ের অন্যতম প্রধান পর্যটন মক্কা, যেখানে প্রাকৃতিক এবং স্থাপত্যের আকর্ষণ রয়েছে।


রিসর্টগুলির মধ্যে, কেউ বোরা বোরা এবং তাহিতির দ্বীপগুলিকে এককভাবে আলাদা করতে পারে, যা তাদের পরিষেবার জন্য বিখ্যাত, বিনোদনের জন্য বিলাসবহুল শর্ত, দুর্দান্ত ল্যান্ডস্কেপ, পাশাপাশি আশ্চর্যজনক ডাইভিং। Tuamotu দ্বীপপুঞ্জ এবং Marquesas দ্বীপপুঞ্জ ধনী পর্যটকদের মধ্যে খুব জনপ্রিয়, যেখানে অনেক প্রবালপ্রাচীরের নামকরণ করা হয়েছে রাশিয়ার গবেষক, বিজ্ঞানী এবং সামরিক বাহিনীর নামে।

গভীর ডাইভিং এবং সূর্যস্নানের পাশাপাশি, লোকেরা এখানে মাছ ধরতে, প্রশান্ত মহাসাগরে ভ্রমণ করতে, জল খেলাধুলায় যেতে বা সভ্যতা থেকে অনেক দূরে পরিষ্কার পরিষ্কার জলে সাঁতার কাটতে আসে। আজ, এখানে তাদের বিবাহ উদযাপন করা তরুণ ধনী দম্পতিদের মধ্যে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। দ্বীপগুলিতে সময় কাটানোর জন্য আশ্চর্যজনকভাবে অনেকগুলি বিকল্প রয়েছে এবং তাদের প্রতিটিই প্রচুর পরিমাণে মনোরম অভিজ্ঞতা দেবে।

এখানে বিশ্রাম নিলে জান্নাত কি তা জানার সুযোগ। জলের সান্নিধ্য, দ্বীপের প্রাকৃতিক দৃশ্যের সৌন্দর্য, কোলাহল এবং কোলাহলের সম্পূর্ণ অনুপস্থিতি এবং একটি দুর্দান্ত বন্ধুত্বপূর্ণ পরিবেশ প্রকৃতির সাথে একাত্মতাকে সম্পূর্ণরূপে উপভোগ করা সম্ভব করে তোলে, বালুকাময় উপকূলে নির্মলভাবে হাঁটতে থাকা বিদেশী পাখিদের গানে বাধা ছাড়াই শোনা। , সাগরের স্বচ্ছ জলে ধুয়ে গেছে।


রান্নাঘর এটি লক্ষণীয় যে স্থানীয় ভোজনরসিক, ক্যাফে এবং রেস্তোঁরাগুলি বিভিন্ন খাবার পরিবেশন করে: উভয়ই ফরাসি খাবারের মাস্টারপিস এবং অন্যান্য দেশের আনন্দ। এখানে বিদেশী মাছ থেকে শুরু করে সাধারণ ফ্রেঞ্চ ফ্রাই পর্যন্ত প্রায় সবকিছুই রয়েছে, অতএব, ক্ষুধার্ত বা পছন্দসই খাবারের অভাবে কারও মৃত্যু হবে না। বিরল ফল এবং জাতীয় পানীয়, সেইসাথে ওয়াইনগুলির একটি অত্যন্ত সমৃদ্ধ নির্বাচন। এই সব ধন্যবাদ, ফরাসি পলিনেশিয়া জনপ্রিয়।

এখানকার হোটেলগুলো অনেক বৈচিত্র্যময়। কিছু অভিজাত প্রতিষ্ঠানে, স্থানীয় নৃত্য বিদ্যালয়ের প্রতিনিধিদের দ্বারা পরিবেশিত নৃত্যের সাথে খাবারের প্রক্রিয়াটি করা হয়।

ক্রয় ফ্রেঞ্চ পলিনেশিয়ার রিসর্ট এবং দ্বীপগুলিতে স্যুভেনির শপ এবং দোকানগুলির কাউন্টারগুলিতে, আপনি প্রায়শই মাদার-অফ-পার্ল, শেল গয়না এবং অন্যান্য হস্তশিল্প দেখতে পারেন। এছাড়াও, বিখ্যাত ফরাসি ওয়াইন, ফলের লিকার, বিভিন্ন মূল্যবান মূর্তি এবং চাবির রিং, মুক্তা, স্মারক যা একটি নির্দিষ্ট রিসর্টের বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত।

প্রশান্ত মহাসাগরের মধ্য ও পশ্চিম অংশে 1000 টিরও বেশি দ্বীপ রয়েছে। ওশেনিয়ার এই উপ-অঞ্চলকে পলিনেশিয়া বলা হয়।

পলিনেশিয়া কি? ওশেনিয়া অঞ্চল তিনটি উপ-অঞ্চল নিয়ে গঠিত, যা দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার মধ্যে একটি দ্বীপ অঞ্চল গঠন করে। ওশেনিয়ার এই অঞ্চলের মধ্যে রয়েছে পলিনেশিয়া, মেলানেশিয়া এবং মাইক্রোনেশিয়া। পলিনেশিয়া প্রশান্ত মহাসাগরের অসংখ্য দ্বীপ নিয়ে গঠিত যা পলিনেশিয়ান নামে পরিচিত আদিবাসীদের দ্বারা অধ্যুষিত।

"পলিনেশিয়া" শব্দটি প্রথম প্রশান্ত মহাসাগরের সমস্ত দ্বীপের সাথে সম্পর্কিত 1756 সালে ফরাসি অভিযাত্রী চার্লস ডি ব্রোস ব্যবহার করেছিলেন। 1831 সালে জুলেস ডুমন্ট-ডুরভিল এই শব্দের ব্যবহারে বিধিনিষেধের প্রস্তাব করেছিলেন। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপগুলি, যার সংখ্যা 1000 ছাড়িয়েছে, ঐতিহাসিকভাবে দক্ষিণ সাগর দ্বীপপুঞ্জ বলা হয়।

পলিনেশিয়ার ভৌগলিক অবস্থান পলিনেশিয়ান অঞ্চলটি পৃথিবীর একটি ছোট অংশ দখল করে, প্রশান্ত মহাসাগরের মধ্য ও দক্ষিণ অংশের একটি বিস্তীর্ণ অঞ্চল জুড়ে। বেশিরভাগ দ্বীপের উৎপত্তিস্থল আগ্নেয়গিরি। এই অঞ্চলটি নিউজিল্যান্ড, নরফোক দ্বীপপুঞ্জ এবং উয়েভা দ্বীপপুঞ্জের অঞ্চলগুলিও অন্তর্ভুক্ত করে, যা জিল্যান্ড মাইক্রোমন্টিনেন্টের অংশ। এটা বিশ্বাস করা হয় যে এই মহাদেশটি প্রায় 23 মিলিয়ন বছর আগে ডুবেছিল এবং সম্প্রতি উপস্থিত হয়েছিল, প্রশান্ত মহাসাগরীয় প্লেটের আন্দোলনের জন্য ধন্যবাদ, যা নিউজিল্যান্ডের কিছু অংশ তুলেছিল।

পলিনেশিয়া পলিনেশিয়ান ত্রিভুজের মধ্যে দ্বীপ দ্বারা চিহ্নিত করা হয়, যদিও পলিনেশিয়ানদের দ্বারা অধ্যুষিত কিছু দ্বীপ এই এলাকায় অবস্থিত নয়। পলিনেশিয়ান ত্রিভুজটি দ্বীপের তিনটি গ্রুপ দ্বারা গঠিত: হাওয়াই, পূর্ব দ্বীপ এবং নিউজিল্যান্ড. ভৌগোলিকভাবে এগুলোর অবস্থানগুলোকে সংযুক্ত করে একটি ত্রিভুজ তৈরি হয় তিনটি দ্বীপ. ত্রিভুজের অন্তর্ভুক্ত অন্যান্য দ্বীপ গোষ্ঠী: সামোয়া, টোঙ্গা, কুক দ্বীপপুঞ্জ, টুভালু, টোকেলাউ, নিউ এবং ফ্রেঞ্চ পলিনেশিয়া। পলিনেশিয়ান অঞ্চলে পাপুয়া নিউ গিনির কিছু ছোট বসতিও রয়েছে, সলোমান দ্বীপপুঞ্জএবং ভানুয়াতু। রোটুমা হল একদল দ্বীপ যার সাংস্কৃতিক বৈশিষ্ট্য পলিনেশিয়ার মতই। যদিও এই জমিগুলো ত্রিভুজের বাইরে অবস্থিত। কিন্তু, মিল থাকা সত্ত্বেও, রোটুমা দ্বীপের বাসিন্দারা পলিনেশিয়ান ভাষায় কথা বলে না।

পলিনেশিয়ায় জনসংখ্যার উন্নয়ন পলিনেশিয়ার জনসংখ্যা অস্ট্রোনেশিয়ানদের সামুদ্রিক অভিবাসনের দ্বারা প্রভাবিত হয়েছে বলে মনে করা হয়। পলিনেশিয়ান ভাষার উৎপত্তির সন্ধান করে জানা যায় যে বর্তমান জনসংখ্যার পূর্বপুরুষরা মালয় দ্বীপপুঞ্জ এবং তাইওয়ানে বসবাস করতেন। অস্ট্রোনেশিয়ানরা তাইওয়ান থেকে দক্ষিণ-পশ্চিম এশীয় দ্বীপপুঞ্জে 3000 এবং 1000 খ্রিস্টপূর্বাব্দের মধ্যে স্থানান্তরিত হতে শুরু করে। যদিও এর মাধ্যমে মানুষের চলাচল নিয়ে কিছু জল্পনা রয়েছে প্রশান্ত মহাসাগরপলিনেশিয়াতে। প্রথম অনুমানটি প্রস্তাব করে যে তাইওয়ানিরা 900 খ্রিস্টপূর্বাব্দের কাছাকাছি পশ্চিম পলিনেশিয়ার দ্বীপগুলিতে পৌঁছানোর আগে নিউ গিনি থেকে ফিলিপাইন এবং ইন্দোনেশিয়ার মধ্য দিয়ে স্থানান্তরিত হয়েছিল। দ্বিতীয় অনুমানটি অস্ট্রোনেশিয়ানদের ইতিহাস, তাদের বিশ্বাস এবং স্থানীয়দের সাথে ভাষাগত মিথস্ক্রিয়া সম্পর্কিত। দক্ষিণ - পূর্ব এশিয়া. এই অনুমান অনুসারে, অস্ট্রোনেশিয়ানরা ছিল প্রথম পলিনেশিয়ান। এবং শেষ দৃষ্টিকোণটি প্রথম অনুমানের মতো, শুধুমাত্র পার্থক্যের সাথে যে তৃতীয় মডেল অনুসারে, বসতি স্থাপনকারীদের আরও স্টপ মেলানেশিয়াতে ছিল। এই তত্ত্বটি অনেক ভাষাগত এবং প্রত্নতাত্ত্বিক তথ্যের উপর ভিত্তি করে।

পলিনেশিয়ানদের সংস্কৃতি এবং পেশা বিশ্বব্যাপী প্রায় 2 মিলিয়ন পলিনেশিয়ান রয়েছে। তাদের বেশিরভাগই পলিনেশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে বাস করে। আমরা পশ্চিমা বা পূর্ব পলিনেশিয়ানদের কথা বলছি তার উপর নির্ভর করে ভাষা, সংস্কৃতি এবং পেশা ভিন্ন। পশ্চিম পলিনেশিয়ার সংস্কৃতি উচ্চ জনসংখ্যার ঘনত্ব, একটি শক্তিশালী বিবাহ প্রতিষ্ঠান, একটি বিচার ব্যবস্থা এবং ঐতিহ্যগত বাণিজ্যের সাথে জড়িত। পলিনেশিয়ার নেতারা বংশগত লাইনের মাধ্যমে নির্বাচিত হয়েছিল (সামোয়া বাদে)। কৃষি এবং মাছ ধরাঅর্থনৈতিক ক্রিয়াকলাপের প্রধান দিক ছিল এবং বেশ ভালভাবে বিকশিত হয়েছিল, যেহেতু জনসংখ্যার জীবন এবং মঙ্গল এটির উপর নির্ভর করে।


পলিনেশিয়ার রাজনৈতিক ইতিহাস পলিনেশিয়ার রাজনৈতিক ইতিহাস নির্ভর করে এই অঞ্চলের অংশ পৃথক দ্বীপের ইতিহাসের উপর। টোঙ্গা দ্বীপে, রক্তক্ষয়ী যুদ্ধের পর তুই-কানোকুপোলু রাজবংশ থেকে ক্ষমতা হস্তান্তর করা হয়েছিল। গৃহযুদ্ধ 16 শতকে 1845 সালে, টোঙ্গা দ্বীপপুঞ্জকে রাজা তৌফাহাউ দ্বারা একটি পশ্চিমা-শৈলীর রাজ্যে একত্রিত করা হয়েছিল এবং দেশটিকে একটি রাজতন্ত্র ঘোষণা করা হয়েছিল। 1900 সালে, বন্ধুত্বের চুক্তির অধীনে টোঙ্গা একটি ব্রিটিশ সুরক্ষায় পরিণত হয়। 1970 সালের 4 জুন, টোঙ্গা রাজ্য ব্রিটিশ আশ্রিত রাজ্য থেকে স্বাধীনতা লাভ করে। নিউজিল্যান্ড 1840 সালে নিউ সাউথ ওয়েলস হিসাবে গ্রেট ব্রিটেনে যোগ দেয়। রাজা টাকোমবাউ দ্বারা সিংহভাগ জমি একীভূত না হওয়া পর্যন্ত অসংখ্য সর্দার ফিজি দ্বীপপুঞ্জ শাসন করেছিল। প্রায় 3500 খ্রিস্টপূর্বাব্দ থেকে ফিজিতে ল্যাপিটা সংস্কৃতি বিদ্যমান। 1000 বছর ধরে, তারপর মেলানেশিয়ানদের দ্বারা তাড়িয়ে দেওয়া হয়েছিল।

পলিনেশিয়ান শিপিং পলিনেশিয়ান দ্বীপপুঞ্জগুলি ত্রিভুজ বরাবর 6.5 কিলোমিটারের পাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। হাওয়াইয়ান দ্বীপপুঞ্জ, পূর্ব দ্বীপ এবং নিউজিল্যান্ড পলিনেশিয়ান দ্বারা জনবহুল। ন্যাভিগেটররা তাদের অনুভূতি এবং জ্ঞানের উপর সম্পূর্ণ নির্ভর করে জনবসতিপূর্ণ ভূমিতে পৌঁছেছে, মুখ থেকে মুখে চলে গেছে। দিন এবং বছরের বিভিন্ন সময়ে দিকনির্দেশ নির্ধারণের জন্য ভ্রমণকারীরা গুরুত্বপূর্ণ ঘটনা মুখস্থ করে। তারা একটি গুরুত্বপূর্ণ নেভিগেশন টুল ছিল. অন্যান্য পদ্ধতির মধ্যে রয়েছে বন্যপ্রাণী প্রজাতির গতিবিধি, সমুদ্রে স্রোতের দিক এবং সমুদ্রের রঙ। পলিনেশিয়ানদের ন্যাভিগেশন পদ্ধতি ইউরোপীয়দের সাথে যোগাযোগের কারণে হারিয়ে গেছে, যারা প্রশান্ত মহাসাগরের বিচ্ছিন্ন অংশে পলিনেশিয়ানদের অস্তিত্বকে ব্যাপকভাবে প্রভাবিত করেছিল।

ফ্রেঞ্চ পলিনেশিয়া: স্বাধীনতার স্বপক্ষের বাম বিজয়[সম্পাদনা]

এই সপ্তাহান্তে আঞ্চলিক নির্বাচন ফ্রেঞ্চ পলিনেশিয়ায় (প্রথম রাউন্ড) অনুষ্ঠিত হয়েছিল, যা তাভিনির (স্বাধীনতাপন্থী কেন্দ্র-বাম) বিজয়ে পরিণত হয়েছিল । বিজয়ী ফর্মেশনের প্রার্থী ঘোষণা করেছেন যে তার রাজনৈতিক ভবিষ্যত (ফ্রান্সের সাথে ঐক্যবদ্ধ থাকবেন বা একটি নতুন দেশ হিসাবে স্বাধীন হবেন) সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি গণভোট ডাকা তার উদ্দেশ্য।

ফ্রেঞ্চ পলিনেশিয়া হল একটি ফরাসি বিদেশী অঞ্চল যা দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত, বেশ কয়েকটি দ্বীপ এবং দ্বীপপুঞ্জের সমন্বয়ে গঠিত। ফরাসি পলিনেশিয়ার রাজনীতি খুবই বৈচিত্র্যময় এবং বেশ কয়েকটি রাজনৈতিক দল রয়েছে, যার মধ্যে প্রধান হল তাভিনি হুইরাআতিরা, তাপুরা হুইরাআতিরা, এএইচআইপি এবং আমুতাহিরা।

  • তাভিনি হুইরাআতিরা হল একটি স্বাধীনতাপন্থী রাজনৈতিক দল যা 1977 সালে ফ্রেঞ্চ পলিনেশিয়ার ঐতিহাসিক নেতা অস্কার তেমারুর দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। তাভিনি অঞ্চলের স্বাধীনতার প্রচার এবং সংস্কৃতি ও পরিবেশ সংরক্ষণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। দলটি ফরাসি পলিনেশিয়ান রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং বেশ কয়েকটি স্থানীয় নির্বাচনে জয়লাভ করেছে।
  • অন্যদিকে, তাপুরা হুইরাআতিরা হল একটি রাজনৈতিক দল যা 2018 সালে পুরানো শাসক দল, তাহোয়েরা হুইরাআতিরা বিলুপ্ত হওয়ার পরে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি নিজেকে একটি স্বায়ত্তশাসিত দল হিসাবে সংজ্ঞায়িত করে যা ফ্রান্সের সাথে সম্পর্ক বজায় রাখতে চায়, তবে পলিনেশিয়ান সংস্কৃতি এবং পরিচয়কেও প্রচার করে। 2020 সালের স্থানীয় নির্বাচনে, দলটি একটি দুর্দান্ত বিজয় লাভ করে এবং ফরাসি পলিনেশিয়ার শাসক দলে পরিণত হয়।
  • AHIP এবং Amuitahiraʻa হল ফ্রেঞ্চ পলিনেশিয়ার অ্যাসেম্বলিতে প্রতিনিধিত্ব সহ আরও দুটি রাজনৈতিক দল। AHIP ফরাসি পলিনেশিয়ার অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রচারে ফোকাস করে, যখন আমুতাহিরা পলিনেশিয়ান সংস্কৃতি এবং পরিচয় সংরক্ষণের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

প্রশাসনিক অঞ্চলসমূহ[সম্পাদনা]

ফ্রেঞ্চ পলিনেশিয়া হলো ফ্রান্সের একটিবিদেশী সমষ্টি এবং এর একমাত্র বিদেশী দেশ । এটি দক্ষিণ প্রশান্ত মহাসাগরে 2,000 কিলোমিটার (1,200 মাইল) জুড়ে বিস্তৃত118টি ভৌগলিকভাবে বিচ্ছুরিত দ্বীপ এবং প্রবালপ্রাচীর নিয়ে গঠিত । ফ্রেঞ্চ পলিনেশিয়ার মোট ভূমির আয়তন হল 4,167 বর্গ কিলোমিটার (1,609 বর্গ মাইল)।

এর 118টি দ্বীপ এবং প্রবালপ্রাচীরের মধ্যে 67টি জনবসতি। তাহিতি , যা সোসাইটি দ্বীপপুঞ্জের গ্রুপে রয়েছে, সবচেয়ে জনবহুল দ্বীপ, এটি 2017 সালের হিসাবে ফ্রেঞ্চ পলিনেশিয়ার প্রায় 69% জনসংখ্যার আবাসস্থল । Papeete , তাহিতি অবস্থিত, ফরাসি পলিনেশিয়া রাজধানী। যদিও এটির ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ নয়, 2007 সাল পর্যন্ত ক্লিপারটন দ্বীপ ফরাসি পলিনেশিয়া থেকে শাসিত হয়েছিল।

গ্রেট পলিনেশিয়ান মাইগ্রেশনের কয়েকশো বছর পরে , ইউরোপীয় অভিযাত্রীরা এই অঞ্চলের মধ্য দিয়ে ভ্রমণ শুরু করে, বেশ কয়েকটি অনুষ্ঠানে ফ্রেঞ্চ পলিনেশিয়ার দ্বীপগুলি পরিদর্শন করে। ব্যবসায়ী এবং তিমি জাহাজও পরিদর্শন করেছে। 1842 সালে, ফরাসিরা এই দ্বীপগুলি দখল করে এবং একটি ফরাসি প্রটেক্টরেট প্রতিষ্ঠা করে যাকে তারা Établissements français d'Océanie (EFO) (ফরাসি স্থাপনা/ওশেনিয়ার বসতি) বলে।

1946 সালে, ফরাসি চতুর্থ প্রজাতন্ত্রের সংবিধানের অধীনে EFO একটি বিদেশী অঞ্চল হয়ে ওঠে এবং পলিনেশিয়ানদের নাগরিকত্বের মাধ্যমে ভোট দেওয়ার অধিকার দেওয়া হয়। 1957 সালে, EFO-এর নাম পরিবর্তন করে ফ্রেঞ্চ পলিনেশিয়া রাখা হয়। 1983 সালে ফ্রেঞ্চ পলিনেশিয়া প্যাসিফিক কমিউনিটি , একটি আঞ্চলিক উন্নয়ন সংস্থার সদস্য হয়। 28 মার্চ 2003 সাল থেকে, ফরাসি পলিনেশিয়া অনুচ্ছেদ 74 এর সাংবিধানিক সংশোধনের অধীনে ফরাসি প্রজাতন্ত্রের একটি বিদেশী সমষ্টি হয়েছে, এবং পরবর্তীতে 27 ফেব্রুয়ারি 2004-এর আইন 2004-192 সহ অর্জিত হয়েছে, একটি প্রশাসনিক স্বায়ত্তশাসন, যার দুটি প্রতীকী প্রকাশ শিরোনাম। এর ফরাসি পলিনেশিয়া সভাপতি এবং তার অতিরিক্ত উপাধিবিদেশী দেশ ।

নৃতাত্ত্বিক এবং ইতিহাসবিদরা বিশ্বাস করেন যে গ্রেট পলিনেশিয়ান মাইগ্রেশন প্রায় 1500 খ্রিস্টপূর্বাব্দে শুরু হয়েছিল যখন অস্ট্রোনেশিয়ান লোকেরা দক্ষিণ প্রশান্ত মহাসাগরে দ্বীপগুলি খুঁজে বের করার জন্য স্বর্গীয় নেভিগেশন ব্যবহার করে যাত্রা করেছিল। প্রায় 200 খ্রিস্টপূর্বাব্দে ফরাসি পলিনেশিয়ার প্রথম দ্বীপগুলি ছিল মার্কেসাস দ্বীপপুঞ্জ। পলিনেশিয়রাও পরে দক্ষিণ-পশ্চিমে গিয়েছেন এবং খ্রি 300 চারপাশের সোসাইটি দ্বীপপুঞ্জ আবিষ্কৃত

1521 সালে যখন পর্তুগিজ অভিযাত্রী ফার্দিনান্দ ম্যাগেলান স্প্যানিশ ক্রাউনের সেবায় যাত্রা করেছিলেন , তখন তুমোতু-গাম্বিয়ার দ্বীপপুঞ্জে পুকা-পুকা দেখেছিলেন । 1606 সালে পেড্রো ফার্নান্দেস ডি কুইরোসের অধীনে আরেকটি স্প্যানিশ অভিযান পলিনেশিয়ার মধ্য দিয়ে 10 ফেব্রুয়ারি একটি জনবসতিপূর্ণ দ্বীপ দেখে  যেটিকে তারা সাগিটারিয়া (বা স্যাগিটারিয়া) নামে অভিহিত করেছিল, সম্ভবত তাহিতির দক্ষিণ-পূর্বে রেকারেকা দ্বীপ ।  ১৭২২ সালে ডাচম্যান জ্যাকব রোগভেনডাচ ওয়েস্ট ইন্ডিয়া কোম্পানি দ্বারা স্পনসর করা একটি অভিযানের সময়, তুয়ামোতু দ্বীপপুঞ্জের ছয়টি দ্বীপ এবং সোসাইটি দ্বীপপুঞ্জের দুটি দ্বীপের অবস্থান তালিকাভুক্ত করা হয়েছিল, যার মধ্যে একটি ছিল বোরা বোরা ।

ভূগোল[সম্পাদনা]

ফ্রেঞ্চ পলিনেশিয়া হল দক্ষিণ মধ্য প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি ফরাসি বিদেশী অঞ্চল।  পাঁচটি জনবসতিপূর্ণ দ্বীপপুঞ্জ রয়েছে: সোসাইটি, তুয়ামোতু, গাম্বিয়ার, অস্ট্রেলেস এবং মার্কেসাস দ্বীপ চেইন।  দ্বীপগুলি আগ্নেয়গিরির কিন্তু টুয়ামোতু চেইন নিম্ন প্রবাল প্রবালপ্রাচীর দ্বারা গঠিত যার মধ্যে 80টি রয়েছে। ফ্রেঞ্চ পলিনেশিয়ার সংখ্যা 121টি দ্বীপ, যার মধ্যে 76টি জনবসতি।

আগ্নেয়গিরির দ্বীপগুলো পাহাড়ি এবং অভ্যন্তরভাগে সাধারণত দুর্গম।  শুধু উপকূল ও নিচু পাহাড়ে জনবসতি।  এই উচ্চ দ্বীপগুলি প্রবাল প্রাচীর দ্বারা ঘেরা যা অগভীর উপহ্রদকে ঘেরা।  তাহিতি বৃহত্তম দ্বীপ এবং 402 বর্গ মাইল (1,041 বর্গ কিমি) জুড়ে রয়েছে।  রাজধানী, পাপেতে, তাহিতিতে এবং জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ সেই দ্বীপে বাস করে।  তাপমাত্রা 77 থেকে 86 ডিগ্রী ফারেনহাইট (25 থেকে 30 ডিগ্রি সেলসিয়াস) পর্যন্ত এবং জলবায়ু হল গ্রীষ্মমণ্ডলীয় এবং আর্দ্র একটি অপেক্ষাকৃত শুষ্ক মৌসুম যা এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত চলে এবং তারপর থেকে বৃষ্টির সময়কাল, যখন তাপমাত্রা সাধারণত বৃদ্ধি পায়।

ফ্রেঞ্চ পলিনেশিয়ান দ্বীপপুঞ্জগুলি 1500-এর দশকের শেষের দিকে এবং 1600-এর দশকের প্রথম দিকে ইউরোপীয় অভিযাত্রীরা দেখেছিলেন।  কিন্তু তাহিতি আনুষ্ঠানিকভাবে 1767 সালে ব্রিটিশদের দ্বারা "আবিষ্কৃত" হয়েছিল এবং রাজা জর্জের দ্বীপকে বাপ্তিস্ম দিয়েছিল।  মার্কেসাস দ্বীপপুঞ্জ 1791 সালে ফরাসিদের দ্বারা অধিভুক্ত হয় এবং পলিনেশিয়ার বাকি অংশগুলি 1842 সালে একটি ফরাসি সুরক্ষায় পরিণত হয়। 1880 সালে, তাহিতি একটি উপনিবেশে পরিণত হয়।

অন্যান্য দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জগুলিকে ধীরে ধীরে সংযুক্ত করা হয়েছিল, এবং দ্বীপগুলি একসাথে Etablissements francais de l'Oceanie নামে পরিচিত হয়েছিল।  1946 সালে, দ্বীপগুলি একটি অঞ্চল হয়ে ওঠে এবং আপেক্ষিক স্বায়ত্তশাসন অর্জন করে।  1957 সালে, Etablissements এর নতুন নামকরণ করা হয় ফ্রেঞ্চ পলিনেশিয়া।

ফরাসি পলিনেশিয়ার নিজস্ব সরকার রয়েছে যার একজন রাষ্ট্রপতি এবং একটি আঞ্চলিক পরিষদ রয়েছে যার 49 জন নির্বাচিত সদস্য রয়েছে।  তাহিতিয়ানরা ফরাসি জাতীয় পরিষদে দুইজন ডেপুটি এবং প্যারিসে ফরাসি সেনেটে একজন সিনেটর নির্বাচন করে।

ফরাসি প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি একজন হাই কমিশনার (হাউট কমিসায়ার) নিয়োগ করেন যিনি জনসাধারণের শৃঙ্খলা এবং নিরাপত্তার জন্য দায়ী এবং নাগরিক স্বাধীনতাকে যথাযথভাবে সম্মান করা হয় তা নিশ্চিত করেন, কিন্তু তিনি নির্বাহী ক্ষমতা প্রয়োগ করেন না, যা আঞ্চলিক সরকারের হাতে থাকে।  .  স্বায়ত্তশাসন 1977, 1984, এবং 2004 সালে সংবিধি দ্বারা প্রসারিত হয়েছিল। ফ্রান্স বিদেশী বিষয়, মুদ্রা, প্রতিরক্ষা, জনশৃঙ্খলা, নাগরিক স্বাধীনতা এবং উচ্চ শিক্ষার মত বিষয়ে এখতিয়ার বজায় রাখে।  পলিনেশিয়ান সরকারের অন্য সব ক্ষেত্রে কর্তৃত্ব রয়েছে।  অফিসিয়াল ভাষাগুলি হল ফরাসি এবং তাহিতিয়ান (রিও মাওহি)।

পলিনেশিয়ায় 1966 থেকে 1996 সাল পর্যন্ত তুয়ামোতু শৃঙ্খলে মুরুরো এবং ফাঙ্গাতাউফা প্রবালপ্রাচীরে পারমাণবিক পরীক্ষা চালানো হয়েছিল। অর্থনৈতিক পরাজয় এই অঞ্চলের উন্নয়নে সহায়ক ছিল।  1996 সালে, যখন পরীক্ষা এবং সংশ্লিষ্ট তহবিল শেষ হয়, ফরাসি সরকার পলিনেশিয়ায় ভবিষ্যতের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং স্থায়িত্ব নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ আর্থিক প্রতিশ্রুতি দেয়।  অর্থনীতি প্রশাসনিক এবং বাণিজ্যিক পরিষেবার বিধানের উপর ভিত্তি করে, তবে ফ্রেঞ্চ পলিনেশিয়ায় তুলনামূলকভাবে সুস্থ মাছ ধরার শিল্প রয়েছে এবং কালো মুক্তা উত্পাদন করে।  দ্বীপগুলি ফরাসি এবং অন্যান্য ইউরোপীয়দের কাছেও জনপ্রিয় পর্যটন গন্তব্য, যা পর্যটনকে স্থানীয় অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ করে তোলে।

তা সত্ত্বেও, ফরাসি পলিনেশিয়ার অর্থনৈতিক বেঁচে থাকার জন্য সরকারি ভর্তুকি অপরিহার্য।  দ্বীপগুলি তাদের রপ্তানির চেয়ে অনেক বেশি (প্রধানত ফ্রান্স থেকে) আমদানি করে (প্রধানত ফ্রান্সে), কিন্তু জাপান এবং অস্ট্রেলিয়াও গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার।

অর্থনীতি[সম্পাদনা]

1962 সাল থেকে, যখন ফ্রান্স এই অঞ্চলে সামরিক কর্মী স্থাপন করেছিল, তখন ফরাসি পলিনেশিয়া একটি জীবিকানির্ভর কৃষি অর্থনীতি থেকে পরিবর্তিত হয়েছে যেখানে কর্মশক্তির একটি উচ্চ অনুপাত হয় সামরিক দ্বারা নিযুক্ত হয় বা পর্যটন শিল্পকে সমর্থন করে।  1996 সালে ফরাসি পারমাণবিক পরীক্ষা বন্ধ হওয়ার সাথে সাথে অর্থনীতিতে সামরিক অবদান দ্রুত হ্রাস পায়।

1997-2007 সাল থেকে 4.2% গড় বার্ষিক হারে বৃদ্ধি পাওয়ার পর, 2008 সালে অর্থনৈতিক ও আর্থিক সংকট ফ্রেঞ্চ পলিনেশিয়ার মন্দায় প্রবেশকে চিহ্নিত করে।  যাইহোক, 2014 সাল থেকে, ফরাসি পলিনেশিয়া পুনরুদ্ধারের লক্ষণ দেখিয়েছে।  2016 সালের সেপ্টেম্বরে ব্যবসায়িক টার্নওভার বছরে 1.8% এ পৌঁছেছে, 2015 সালে পর্যটন 1.8% বৃদ্ধি পেয়েছে এবং 2015 সালে GDP 2.0% বৃদ্ধি পেয়েছে।

ফ্রেঞ্চ পলিনেশিয়ার পর্যটন-প্রধান পরিষেবা খাত 2012 সালে অর্থনীতিতে যোগ করা মোট মূল্যের 85% জন্য দায়ী। পর্যটন 17% কর্মশক্তি নিয়োগ করে।  মুক্তা চাষ হল দ্বিতীয় বৃহত্তম শিল্প, যা 2015 সালে রপ্তানির 54% জন্য দায়ী;  যাইহোক, আউটপুট 12.5 টন কমে গেছে - 2008 সালের পর থেকে সর্বনিম্ন স্তর। একটি ছোট উত্পাদন খাত প্রধানত ফ্রেঞ্চ পলিনেশিয়ার প্রাথমিক খাত থেকে পণ্য প্রক্রিয়া করে - 2012 সালে মোট অর্থনীতির 8% - কৃষি এবং মাছ ধরা সহ।

ফ্রান্স 2015 থেকে 2020 সালের মধ্যে প্রতি বছর প্রায় 80 মিলিয়ন ডলারে অবকাঠামো, সামুদ্রিক ব্যবসা এবং সাংস্কৃতিক ও পরিবেশগত সাইটগুলিকে অর্থায়ন করতে সম্মত হয়েছে৷ জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন হল ফ্রেঞ্চ পলিনেশিয়ার তিনটি বৃহত্তম বাণিজ্য অংশীদার৷

জিডিপি (ক্রয়ক্ষমতা সমতা):

$5.49 বিলিয়ন (2015 অনুমান)

$5.383 বিলিয়ন (2014 আনুমানিক)

$6.963 বিলিয়ন (2010 অনুমান)

বিশ্বের সাথে দেশের তুলনা: 173

জিডিপি (সরকারি বিনিময় হার):

$4.795 বিলিয়ন (2015 আনুমানিক)

জিডিপি - প্রকৃত বৃদ্ধির হার:

2% (2015 আনুমানিক)

-2.7% (2014 আনুমানিক)

-2.5% (2010 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 151

জিডিপি - মাথাপিছু (পিপিপি):

$17,000 (2015 আনুমানিক)

$20,100 (2014 আনুমানিক)

$22,700 (2010 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 102

জিডিপি - রচনা, শেষ ব্যবহার দ্বারা:

পরিবারের ব্যবহার: 66.9%

সরকারি খরচ: 33.6%

স্থায়ী মূলধন বিনিয়োগ: 19.4%

ইনভেন্টরিতে বিনিয়োগ: 0.1%

পণ্য ও পরিষেবার রপ্তানি: 17.5%

পণ্য ও পরিষেবার আমদানি: -37.5%

জিডিপি - রচনা, মূল সেক্টর অনুসারে:

কৃষি: 2.5%

শিল্প: 13%

পরিষেবা: 84.5% (2009 আনুমানিক)

কৃষি - পণ্য:

নারকেল, ভ্যানিলা, সবজি, ফল, কফি;  পোল্ট্রি, গরুর মাংস, দুগ্ধজাত পণ্য;  মাছ

শিল্প:

পর্যটন, মুক্তা, কৃষি প্রক্রিয়াকরণ, হস্তশিল্প, ফসফেট

শিল্প উৎপাদন বৃদ্ধির হার:

NA%

শ্রম শক্তি:

126,300 (2016 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 180

শ্রম শক্তি - দখল করে:

কৃষি: 13%

শিল্প: 19%

পরিষেবা: 68% (2013 আনুমানিক)

বেকারত্বের হার:

21.8% (2012 আনুমানিক)

11.7% (2010 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 188

দারিদ্র্যসীমার নিচের জনসংখ্যা:

19.7% (2009 আনুমানিক)

শতাংশ শেয়ার দ্বারা পরিবারের আয় বা ব্যবহার:

সর্বনিম্ন 10%: NA%

সর্বোচ্চ 10%: NA%

বাজেট:

রাজস্ব: $1.891 বিলিয়ন

ব্যয়: $1.833 বিলিয়ন (2012 আনুমানিক)

কর এবং অন্যান্য রাজস্ব:

জিডিপির 39.4% (2012 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 37

বাজেট উদ্বৃত্ত (+) বা ঘাটতি (-):

জিডিপির 1.2% (2012 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 13

অর্থবছর:

ক্যালেন্ডার বছর

মুদ্রাস্ফীতির হার (ভোক্তা মূল্য):

0% (2015 আনুমানিক)

0.3% (2014 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 10

বিস্তৃত অর্থের স্টক:

$3.81 বিলিয়ন (2015 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 138

সর্বজনীনভাবে ব্যবসা করা শেয়ারের বাজার মূল্য:

$NA

বর্তমান অ্যাকাউন্ট ব্যালেন্স:

$207.7 মিলিয়ন (2014 আনুমানিক)

$158.8 মিলিয়ন (2013 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 53

রপ্তানি:

$129 মিলিয়ন (2014 আনুমানিক)

$169 মিলিয়ন (2013 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 191

রপ্তানি - পণ্য:

সংস্কৃত মুক্তা, নারকেল পণ্য, মাদার-অফ-পার্ল, ভ্যানিলা, হাঙ্গরের মাংস

রপ্তানি - অংশীদার:

জাপান 22.2%, হংকং 21.7%, কিরগিজস্তান 16.8%, ফ্রান্স 13.3%, US 12.6% (2016)

আমদানি:

$1.527 বিলিয়ন (2014 আনুমানিক)

$1.761 বিলিয়ন (2013 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 169

আমদানি-পণ্য:

জ্বালানী, খাদ্যসামগ্রী, যন্ত্রপাতি এবং সরঞ্জাম

আমদানি - অংশীদার:

ফ্রান্স 28.5%, দক্ষিণ কোরিয়া 10.7%, US 9%, NZ 7.8%, চীন 7.2%, সিঙ্গাপুর 5.9% (2016)

ঋণ - বাহ্যিক:

$NA

সরাসরি বিদেশী বিনিয়োগের স্টক - বাড়িতে:

$905 মিলিয়ন (2015 আনুমানিক)

$822.3 মিলিয়ন (2014 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 119

সরাসরি বিদেশী বিনিয়োগের স্টক - বিদেশে:

$349.3 মিলিয়ন (2015 আনুমানিক)

$310.8 মিলিয়ন (2014 আনুমানিক)

বিশ্বের সাথে দেশের তুলনা: 97

বিনিময় হার:

Comptoirs Francais du Pacifique francs (XPF) প্রতি মার্কিন ডলার -

110.2 (2016 আনুমানিক)

107.6 (2016 আনুমানিক)

107.6 (2015 আনুমানিক)

89.85 (2013 আনুমানিক)

90.56 (2012 আনুমানিক)

জনসংখ্যা[সম্পাদনা]

সংস্কৃতি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (ফরাসি) Institut Statistique de Polynésie Française (ISPF)। "Enquêtes & Répertoires > État Civil"। ২০০৯-০৯-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-১৪ 
  2. (ফরাসি) Institut Statistique de Polynésie Française (ISPF)। "Population légale au 20 août 2007"। ২০১২-০১-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০১-১৩ 
  3. "সিআইএ পৃথিবীর ফেক্টবুক: ফরাসি পলিনেশিয়া"। ১৫ মে ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ নভেম্বর ২০০৯ 
  4. (ফরাসি) Institut Statistique de Polynésie Française (ISPF)। "La Production Intérieure Brute et le Produit Intérieur Brut"। ২০০৯-১১-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

সরকার
সাধারণ তথ্য
ভ্রমণ