আফগানিস্তানের জাতীয় পতাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Flag of Afghanistan থেকে পুনর্নির্দেশিত)
আফগানিস্তান ইসলামি আমিরাত
Flag of the Islamic Emirate of Afghanistan with varying designs of the Shahada; the script is not standardized
ব্যবহার জাতীয় পতাকা এবং ensign টেমপ্লেট:IFIS টেমপ্লেট:IFIS National flag and ensign
অনুপাত 1:2[১][২]
গৃহীত
  • ২৭ অক্টোবর ১৯৯৭; ২৬ বছর আগে (1997-10-27) (originally)
  • ১৫ আগস্ট ২০২১; ২ বছর আগে (2021-08-15) (reinstatement)
অঙ্কন The Shahada in black on a white field in the calligraphic Thuluth script
Variant flag
ব্যবহার জাতীয় পতাকা এবং ensign পতাকার বিকল্প সংস্করণ টেমপ্লেট:IFIS টেমপ্লেট:IFIS National flag and ensign
অনুপাত 1:2
অঙ্কন The Shahada in black on a white field, underneath which is "Islamic Emirate of Afghanistan" in Pashto, both written in calligraphic script

২০০১-২০২১ যুদ্ধে তালেবানের বিজয়ের পর ১৫ আগস্ট ২০২১-এ গৃহীত, একটি কালো শাহাদা খোদাই করা সাদা জমিনে রয়েছে বর্তমান জাতীয় পতাকা।[৩][৪][৫][৬][৭][৮] ২০ শতকে আফগানিস্তান তাদের জাতীয় পতাকা বেশ কয়েকবার পরিবর্তন করেছে।[৯][১০] জাতীয় পতাকার বেশিরভাগ সময় কালো, লাল এবং সবুজ রঙ ছিল।

বর্তমান পতাকাটিতে সাদা আয়তের ভেতরে কালো হরফে কালিমা তায়্যিবার চারুলিপি রয়েছে।

ঐতিহাসিক পতাকা[সম্পাদনা]

আফগানিস্তানে ১৮৮০ সাল হতে ব্যবহার করা বিভিন্ন সময়ের পতাকা নিম্নের ছকে প্রদর্শিত হল।

ব্যবহারকাল পতাকা অণুপাত সরকার টীকা
১৮৮০-১৯০১ অজ্ঞাত আফগানিস্তানের আমিরাত আব্দুর রহমান খান এর আমলের পতাকা
১৯০১-১৯১৯ ৩:৫ আফগানিস্তানের আমিরাত হাবিবুল্লাহ খান এর আমলের পতাকা. হাবিবুল্লাহ তার পিতার আমলের পতাকার সাথে একটি সীল জুড়ে যা বর্তমান পতাকার আদিরুপ
১৯১৯-১৯২৮ ২:৩ আফগানিস্তান রাজ্য/আমিরাত আমানুল্লাহ্‌ খানের শাসনামলের নির্বাচিত প্রথম পতাকা। তিনি তার বাবার শাসনামলের পতাকার মাঝের প্রতীকের চারপাশে অষ্টভূজাকৃতির আলোকচ্ছটা যোগ করেন। উস্‌মানীয় সাম্রাজ্যে সাধারণত এই ধরনের প্রতীক ব্যবহার করা হতো। ১৯২৬ সালে আফগানিস্তান সাম্রাজ্যের মর্যাদা লাভ করে।
১৯২৮ অজ্ঞাত আফগানিস্তান রাজ্য আমানুল্লাহ্‌ খানের আমলে ব্যবহৃত দ্বিতীয় পতাকা। তিনি সেখানে অষ্টভূজ সরিয়ে জাতীয় প্রতীকটির বিবর্ধন ও সংস্কার করেন।
১৯২৮-১৯২৯ ২:৩ আফগানিস্তান রাজ্য তৃতীয় পতাকাটি আমানুল্লাহ্‌ খানের আমলে ব্যবহার করা হয়। কালো, লাল এবং সবুজের সমন্বয়ে তিনরঙা এই পতাকা যথাক্রমে অতীত (আগের পতাকা), স্বাধীনতার জন্য রক্তক্ষরণ (অ্যাংলো-আফগান যুদ্ধ), এবং সুন্দর ভবিষ্যতের আশাবাদের প্রতীক হিসেবে ফুটিয়ে তোলা হয়েছে। উল্লেখ্য এ ক্ষেত্রে আমানুল্লাহ্‌ খানের ১৯২৭ সালের ইউরোপ ভ্রমণের প্রভাব রয়েছে বলে ধারণা করা হয়। নতুন প্রতীকে তুষারমণ্ডিত পর্বতের উপর উদীয়মান সূর্যকে দেখানো হয়েছে, যা একটি নতুন সাম্রাজ্যের শুরুকে নির্দেশ করেছে।
১৯২৯ অজ্ঞাত আফগানিস্তান রাজ্য হাবিবুল্লাহ কালকিনি বা হাবিবুল্লাহ খানের (যিনি বাচা-ই-সাকাও নামে পরিচিত ছিলেন) শাসনামলের পতাকা। লাল, কালো এবং সাদা রঙের পতাকাটি ত্রয়োদশ শতাব্দীতে মঙ্গলদের দখলে থাকা অবস্থায় ব্যবহৃত হয়েছিল।
১৯২৯-১৯৩০ ২:৩ আফগানিস্তান রাজ্য মোহাম্মেদ নাদির শাহের শাসনামলের প্রথম পতাকা। কালো, লাল এবং সবুজের ত্রিরঙা সমন্বয় পুনঃপ্রতিষ্ঠিত হয়। সূর্য ও পর্বত সরিয়ে আমানুল্লাহ খানের আমলের অষ্টভূজ প্রতীকটি নিয়ে আসা হয়।
১৯৩০-১৯৭৩ ২:৩ আফগানিস্তান রাজ্য মোহাম্মেদ নাদির শাহ-র শাসনামলের দ্বিতীয় পতাকা। কালো, লাল এবং সবুজের ডোরা বহাল থাকলেও অষ্টভূজকৃতি প্রতীকটির আলোকচ্ছটা সরিয়ে প্রতীকটিকে বিবর্ধিত করা হয়। প্রতীকটির মাঝে আরবি বছর ١٣٤٨ (হিজরী বর্ষপঞ্জি অনুসারে ১৩৪৮, গ্রেগরিয়ান বর্ষপঞ্জি অনুসারে ১৯২৯ খ্রিষ্টাব্দ) অঙ্কিত রয়েছে, যে বছরে মোহাম্মেদ নাদির শাহ-র শাসনামল শুরু হয়। মোহাম্মেদ নাদির শাহ-র পুত্র মোহাম্মেদ জাবির শাহ-র আমলেও এই পতাকা বহাল থাকে।
১৯৭৩-১৯৭৪ ২:৩ আফগানিস্তান প্রজাতন্ত্র আফগানিস্তান প্রজাতন্ত্রের প্রথম পতাকা। ١٣٤٨ বছর লেখা বাদ দিয়ে পতাকাটি আগের মতোই রাখা হয়েছে।
১৯৭৪-১৯৭৮ ২:৩ আফগানিস্তান প্রজাতন্ত্র আফগানিস্তান প্রজাতন্ত্রের দ্বিতীয় পতাকা। পূর্ববর্তী পতাকার একই রঙ উপস্থিত থাকলেও একে পুনঃসংজ্ঞায়িত করা হয়েছে: কালো রঙ বন্ধুর অতীত, লাল রঙ স্বাধীনতার রক্তক্ষয়ী সংগ্রামকে এবং সবুজ রঙ কৃষি উন্নয়নকে নির্দেশ করে। পতাকার উপরিভাগে বাম পাশে একটি নতুন প্রতীক যুক্ত হয়, ডানা বিস্তৃত একটি ঈগল, ঈগলের বুকে একটি প্রচারবেদী (মসজিদের), ঈগলটি ঘিরে থাকা গমের শীষ এবং ঈগলের পিছন থেকে আসা সূর্য রশ্মি (নতুন সাম্রাজ্য)। এছাড়াও আগের ত্রিরঙা পতাকার ডোরা উলম্বিকভাবে থাকলেও এখানে আনুভূমিকভাবে উপস্থাপন করা হয়েছে।
১৯৭৮ ২:৩ গণপ্রজাতন্ত্রী আফগানিস্তান প্রজাতন্ত্রের নেতা এক অভ্যুত্থানে নিহত হলে সাম্যবাদী (communist) সরকার প্রতিষ্ঠিত হয়। প্রতীক বাদ দিয়ে একই পতাকার নকশা প্রনয়ন করা হয়।
১৯৭৮-১৯৮০ ১:২ গণপ্রজাতন্ত্রী আফগানিস্তান This flag used a red field with a yellow seal in the canton, a common design for communist regimes. The wreath of wheat remained, but a star was added at top (representing the five ethnic groups of the nation) and the word 'Khalq' in Arabic script (meaning people) in the center. The flag was also the flag of the People's Democratic Party of Afghanistan's Khalq faction
১৯৮০-১৯৮৭ ১:২ গণপ্রজাতন্ত্রী আফগানিস্তান After the overthrow of the Khalq faction by the Parcham faction (lead by Babrak Karmal), the flag was changed. The new leadership re-established the black, red, and green tricolor, representing the past, blood shed for independence, and the Islamic faith, respectively. A new seal was designed, with a rising sun (a reference to the former name, Khorasan, meaning "Land of the Rising Sun"), a pulpit and the Qur'an for Islam, ribbons with the national colors, a cogwheel for industry, and a red star for communism.
১৯৮৭-১৯৯২ ১:২ আফগানিস্তান প্রজাতন্ত্র Same as the previous flag, except that in the national seal, the cogwheel is moved from the top to the bottom, the red star and the book are removed, and the green field curved to resemble the horizon.
১৯৯২ ১:২ আফগানিস্তান প্রজাতন্ত্র নজিবুল্লাহ-পন্থী সোভিয়েত শাসনের পতনের পর এই পতাকা একটি অস্থায়ী পতাকা হিসেবে ব্যবহৃত হয়। এটি অনেকগুলি রূপের মধ্যে উপস্থিত হয়েছিল যার একটি এখানে দেখানো হয়েছে৷ উপরের ডোরা আরবি আল্লাহু আকবার, ("আল্লাহ সর্বশ্রেষ্ঠ"); কেন্দ্রের স্ট্রাইপ (এখন সাদা, পতাকা থেকে সম্পূর্ণ লাল মুছে ফেলা হয়েছে) শাহাদা রয়েছে।
১৯৯২-১৯৯৬ ১:২ ইসলামী আফগানিস্তান রাষ্ট্র The black and green stripes are switched from the previous flag. Also, the Shahadah is removed.
১৯৯৬-১৯৯৭ অজ্ঞাত ইসলামী আমিরাত আফগানিস্তান A plain white flag was flown by the Taliban
১৯৯৭-২০০১ ২:৩ ইসলামী আমিরাত আফগানিস্তান On the white flag was written the Shahadah.
২০০১ অজানা যুদ্ধকালীন সময় Various flags were flown by the different factions during the 2001 war in Afghanistan, including the designs of 1992, 1973 and versions of these without emblems.
২০০১-২০০৪ ১:২ ইসলামী আফগানিস্তান প্রজাতন্ত্র This is the version with the white emblem

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Smith, Whitney (১৯৯৭)। "New flags: Islamic Emirate of Afghanistan"। The Flag Bulletin। XXXVI-5 (177)। 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; acku নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. "Taliban hoist giant flag in Afghan capital, eight months after return"Agence France-PresseKabulFrance 24। ৩১ মার্চ ২০২২। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২২ 
  4. Chughtai, Alia; Moslih, Hashmat (১৯ আগস্ট ২০২১)। "Infographic: Afghanistan's flags over the years"Al Jazeera। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২২ 
  5. Dawi, Akmal (১৪ মার্চ ২০২২)। "Afghan Diplomatic Missions in US Close, Remain Open Elsewhere"Voice of America 
  6. Gannon, Kathy (১১ সেপ্টেম্বর ২০২১)। "Taliban flag rises over seat of power on fateful anniversary"Associated PressKabul। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২২ 
  7. Bell, Stewart; Semple, Jeff (২ নভেম্বর ২০২১)। "The Taliban is rebranding Kabul with its white flags, but what comes next has Afghans on edge"Global News। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২২ 
  8. "Taliban flags proliferate as Afghan tricolour becomes resistance symbol"Agence France-PresseKabulFrance 24। ২৩ আগস্ট ২০২১। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২২ 
  9. "Afghanistan"The World Factbook। Central Intelligence Agency। ১১ আগস্ট ২০২১। সংগ্রহের তারিখ ১৬ আগস্ট ২০২১ 
  10. Artimovich, Nick; McMillan, Joe; Macdonald, Ian (২১ সেপ্টেম্বর ২০১৬)। "Historical Flags (Afghanistan)"Flags of the World। ৪ জুলাই ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ফেব্রুয়ারি ২০২০