ডোরেমন: নোবিতা অ্যান্ড দ্য বার্থ অব জাপান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Doraemon: Nobita and the Birth of Japan থেকে পুনর্নির্দেশিত)
ডোরেমন: নোবিতা এ্যান্ড দ্য বার্থ অফ জাপান
পরিচালকতসুতোমু শিবাইয়ামা
শ্রেষ্ঠাংশেনোবুইয়্যো ওইয়ামা, নোরিকো ওহারা
পরিবেশক তোহো কোম্পানী
মুক্তি
  • ১১ মার্চ ১৯৮৯ (1989-03-11) (জাপান)
স্থিতিকাল১০২ মিনিট
দেশজাপান
ভাষাজাপানি
নির্মাণব্যয়$১৭.৮ মিলিয়ন
আয়$৩১.৪ মিলিয়ন[১]

নোবিতা এ্যান্ড দ্য বার্থ অফ জাপান (দোরাএ্মন নোবিতা নো নিহোন অনজ/Doraemon: Nobita and the Birth of Japan) [২] হল ১৯৮৯ সালের অ্যানিমেটেড চলচ্চিত্র। যেটি জাপানের জনপ্রিয় মাঙ্গাআনিমে সিরিজ ডোরেমনের উপর ভিত্তি করে। এটা ১৯৮৯ সালে মুক্তি লাভ করে।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

মুভিটি শুরু হয় এমন এক প্রাচীন সময়ের বালককে দিয়ে, যে প্রাগৈতিহাসিক সময় মাছ শিকার করে, একটি সময় ঘূর্ণিতে ধরা পড়ে এবং বিংশ শতাব্দীতে টাইমস্পেসের মাধ্যমে এসে পৌঁছায়। বিংশ শতাব্দীতে, নোবিতা তার বাড়ি থেকে পালিয়ে যেতে চায়। একটি আদর্শ বাড়ি খুঁজে পেতে ব্যর্থ হওয়ার ফলে, নোবিতা বসবাসের জন্য একটি অস্থায়ী জায়গা তৈরি করার সিদ্ধান্ত নেয়। তবে জমি-সম্পত্তির মালিকানা আইনের কারণে এখনও বসবাসের জায়গা খুঁজে পাচ্ছেন না তিনি। একই সঙ্গে শিজুকা, জিয়ান, সুনিও ও ডোরেমন তাদের বাড়ি থেকে পালিয়ে যেতে চায়। নোবিতা পরামর্শ দেয় যে তাদের এমন একটি জায়গায় বসবাসের জন্য সময়ে ফিরে যাওয়া উচিত যেখানে কোনও মানুষ নেই। দলটি তার সাথে একমত এবং এইভাবে, তারা প্রাগৈতিহাসিক জাপানে যায়, অতীতের ৭০,০০০ বছর।

তারা যখন জাপানে পৌঁছায়, তখন ডোরেমন প্রত্যেককে একটি করে পরিচর্যার দায়িত্ব দেন। শিজুকাকে বাগান মন্ত্রণালয় দেওয়া হয়, জিয়ান উন্নয়ন মন্ত্রণালয় পায়, সুনিও ল্যান্ডস্কেপ মন্ত্রণালয় পায় এবং নোবিতা প্রাণীদের মন্ত্রণালয় গ্রহণ করে, ডোরেমন সমস্ত মন্ত্রণালয়ের তত্ত্বাবধান করে। নোবিটা বিভিন্ন প্রাণীর জিনকে মিশিয়ে ড্রাগন, গ্রিফিন এবং পেগাসাস তৈরি করে। যখন ডোরেমন আসে, তখন সে তাদের কাছ থেকে লুকিয়ে রাখে।

রাতে, দলটি রাতের খাবার খায় এবং বাড়িতে ফিরে আসার সিদ্ধান্ত নেয় এবং অন্য কোনও দিন সেখানে যাওয়ার সিদ্ধান্ত নেয়। পরের দিন, চলচ্চিত্রের শুরু থেকে ছেলেটি গোপনে নোবিতার ঘরে চলে যায় এবং আলমারির ভিতরে লুকিয়ে পড়ে। যখন জিয়ান এবং সুনিও আসে, তখন ছেলেটি জিয়ানকে আক্রমণ করে এবং জিয়ান তার সাথে লড়াই করে। দুর্বলতার কারণে ছেলেটি অজ্ঞান হয়ে যায়। নোবিতা, শিজুকা এবং ডোরেমনের আগমনে, দলটি আবার অতীতের দিকে এগিয়ে যায়। তারা ছেলেটিকে তাদের গুহায় নিয়ে যায় এবং যখন সে জ্ঞান ফিরে পায়, শিজুকা তাকে খাবার দেয়। এদিকে, ডোরেমন সময়ের সাথে সাথে একটি সংকেত দিয়ে অনুসন্ধান করে এবং জানতে পারে যে ছেলেটি চীনের বর্তমান নানজিং-এর কোথাও থেকে এসেছে, যা ইতিমধ্যে 70,000 বছরেরও বেশি সময় আগে থেকে মানুষের দ্বারা বাস করছে। ডোরেমন তাকে বোঝার জন্য আরও একটি অনুবাদ সরঞ্জাম ব্যবহার করে। তিনি তাদের বলেন যে তিনি হালকা উপজাতির অন্তর্গত এবং তার গোত্রটি অন্ধকার গোত্রের দ্বারা আক্রান্ত হয়েছিল যারা তার সমস্ত লোককে নিয়ে গিয়েছিল। দল তাকে সাহায্য করার সিদ্ধান্ত নেয়।

তারা চার দিন ধরে পেগাসাস, ড্রাগন এবং গ্রিফিনের উপর অন্ধকার উপজাতিকে খুঁজে বের করে। চতুর্থ দিনে, তারা তাদের খুঁজে পায় এবং তাদের সাথে লড়াই করে। যাইহোক, তাদের শামান শক্তিশালী বলে প্রমাণিত হয় এবং ডোরেমনের গ্যাজেটগুলির দ্বারা পরাজিত হওয়ার জন্য তাদের একটি শক্তিশালী চ্যালেঞ্জ দেয়। তাদের কাছে অজানা, শামান পুনরুদ্ধার করার ক্ষমতা রাখে। দলটি পুরো উপজাতিকে জাপানে নিয়ে যায় তাদের বসবাসের জন্য একটি শান্তিপূর্ণ জায়গা দেওয়ার জন্য। রাতে তারা বাড়ি ফিরে আসে।

পরের দিন ডোরেমন সবাইকে বলে যে শামান নিজেকে পুনরুদ্ধার করতে পারে এবং হালকা উপজাতি এখনও বিপদের মধ্যে রয়েছে, তাই তারা আবার সময়ে ফিরে যায়। তারা খুব দেরীতে পৌঁছায়, কারণ অন্ধকার উপজাতি ইতিমধ্যে হালকা উপজাতিকে নিয়ে গেছে। আবার, গ্রুপটি ডোরেমনের মানব ট্রেন গ্যাজেটের সাথে অন্ধকার উপজাতিকে চিহ্নিত করে, কিন্তু নোবিতা হারিয়ে যায় এবং একটি কঠোর তুষারঝড়ের সময় গ্রুপ থেকে পৃথক হয়ে যায়।

নোবিতা ব্যতীত, দলের বাকিরা চলতে থাকে এবং তারা হালকা উপজাতিকে খুঁজে পায়। ডোরেমন গিগাজোম্বির সাথে লড়াই করে, যিনি আত্মার রাজা। ডোরেমন তাকে ২৩ তম শতাব্দীর একজন, টাইম ক্রিমিনাল হিসাবে প্রকাশ করে, যিনি সময় উত্তরণটি ধ্বংস করে তার নিজের বিশ্ব তৈরি করতে চান, যাতে কেউ তাকে খুঁজে না পায়। তিনি সহজেই ডোরেমন এবং অন্যদের পরাজিত করেন কারণ তার কাছে ডোরেমনের চেয়ে বেশি আপডেট গ্যাজেট রয়েছে।

অন্যদিকে, নোবিতা তার কাছে একটি বাক্স খুঁজে পায় এবং একটি ম্যামথ দেখতে পায় যা তাকে বলে যে যদি তার সাহায্যের প্রয়োজন হয় তবে তাকে কেবল বোতামটি টিপতে হবে। নোবিতার পোষা প্রাণী পেগাসাস, ড্রাগন এবং গ্রিফিন ফিরে আসে এবং তারা তার বন্ধুকে উদ্ধার করে। যাইহোক, গিগাজোম্বি তাদের একটি নির্জন জায়গায় বন্ধ করে দেয়। নোবিতা বোতামটি ব্যবহার করে এবং সাহায্যকারীকে গিগাজোম্বিকে গ্রেপ্তার করে এমন একটি টাইম প্যাট্রোল হিসাবে প্রকাশ করা হয়। শেষ পর্যন্ত, পেগাসাস, ড্রাগন এবং গ্রিফিনকে ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়া হয় কারণ তারা বর্তমান যুগে কল্পিত প্রাণী ছিল। দলটি একটি দুঃখজনক বিদায় জানায় এবং তাদের বাড়ির জন্য যাত্রা করে।

মুক্তি[সম্পাদনা]

নোবিতা অ্যান্ড দ্য বার্থ অব জাপান চলচ্চিত্রটি ১৯৮৯ সালের ১১ই মার্চ জাপানে মুক্তি পায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "邦画興行収入ランキング"SF MOVIE DataBank। General Works। সংগ্রহের তারিখ ১৯ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. English translation as shown on an official website for the 25th anniversary of the movie franchise.

বহিঃসংযোগ[সম্পাদনা]