বোরাসসাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Borassus থেকে পুনর্নির্দেশিত)

বোরাসসাস
Borassus flabellifer in Karainagar, Sri Lanka
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস e
জগৎ/রাজ্য: উদ্ভিদ (প্লান্টি)
গোষ্ঠী: সংবাহী উদ্ভিদ ট্র্যাকিওফাইট
ক্লেড: সপুষ্পক উদ্ভিদ (অ্যাঞ্জিওস্পার্মস)
গোষ্ঠী: মনোকট্‌স (Monocots)
গোষ্ঠী: Commelinids
বর্গ: Arecales
পরিবার: Arecaceae
উপপরিবার: Coryphoideae
গোত্র: Borasseae
গণ: Borassus
L.[১]
আদর্শ প্রজাতি
Borassus flabellifer
L.
Species

See text

প্রতিশব্দ[২]

Borassus (বিলাতি গাব করতল) পাঁচটি প্রজাতির একটি মহাজাতি । বাঁশজাতীয়, ক্রান্তীয় অঞ্চলে দেশীয় আফ্রিকা, এশিয়া এবং নিউ গিনি দেশ গুলো বেশি দেখা যায়।

বিবরণ[সম্পাদনা]

এই বড় তালগুলি ৩০ মি (৯৮ ফু) পর্যন্ত বাড়তে পারে উচ্চ এবং পৃথক পাতা দাগযুক্ত শক্তিশালী কাণ্ড আছে; কিছু প্রজাতিতে ট্রাঙ্কটি মুকুটটির ঠিক নীচে পৃথক ফোলা বিকাশ করে, যদিও অজানা কারণে।

পাতার পাখা আকৃতির, ২-৩মিটার দীর্ঘ এবং বরাবর কাঁটা সঙ্গে আছে বৃন্তের মার্জিন। পাতাগুলি এর গোড়ায় একটি পৃথক ফাটল রয়েছে, যার মাধ্যমে ফুলগুলি প্রদর্শিত হয়; পুরানো পাতাগুলি কাণ্ডের উপরে ধরে রাখা হয়, তবে সময়ের সাথে সাথে পড়ে যায়।

সকল Borassus বাঁশজাতীয় হয় dioecious পৃথক উদ্ভিদের ওপর পুরুষ এবং মহিলা ফুল দিয়ে; পুরুষ ফুল হয় কম ১ সেন্টিমিটার লম্বা ও অর্ধবৃত্তাকার ক্লাস্টার, চামড়ার মধ্যে sandwiched মধ্যে মঞ্জুর- লম্বমান মধ্যে catkins ; স্ত্রী ফুলগুলি ৩-৫ সেমি প্রশস্ত, গ্লোব আকৃতির এবং নির্জন, ফলের অক্ষের পৃষ্ঠে সরাসরি বসে।

ফলগুলি ১৫-২৫ সেমি প্রশস্ত, মোটামুটি গোলাকার এবং প্রতিটিতে ১-৩ টি বীজ থাকে। প্রজাতির উপর নির্ভর করে, ফলের রঙ কালো থেকে বাদামী, হলুদ বা কমলাতে পরিবর্তিত হয়; তন্তুযুক্ত সজ্জা সুগন্ধযুক্ত এবং স্বাদে মিষ্টি। প্রতিটি বীজ একটি কাঠের এন্ডোকার্পে আবদ্ধ থাকে, যা ফলটি হাতি, বানর এবং অন্যান্য ফ্রুজিভোর দ্বারা গ্রাস করা হলে এটি রক্ষা করে। অঙ্কুরোদগম হওয়ার সময়, তরুণ চারা মাটির নীচে প্রসারিত হয় এবং কেবল কয়েকটি পাতা মাটির উপরে দৃশ্যমান হয়; এটি তার সাভনা আবাসে ঘন ঘন আগুনের বিরুদ্ধে কিছু সুরক্ষা সরবরাহ করে; অনির্দিষ্ট সংখ্যক বছরের পরে (প্রতিষ্ঠা পর্ব), চারা একটি কাণ্ড গঠন করে এবং দ্রুত সাভনা গাছের উপরে উঠে যায়, যেখানে এটি তখন আগুনের ঝুঁকিতে কম থাকে। [৩]

প্রজাতি[সম্পাদনা]

  • বোরাসাস এথিয়োপাম - আফ্রিকান পল্মির পাম, রনিয়ার (এবং অন্যান্য নাম) (গ্রীষ্মমণ্ডলীয় আফ্রিকা এবং মাদাগাস্কার)
  • বোরাসাস একেসিই - আকে আসির পাম্মির পাম (পশ্চিম এবং মধ্য আফ্রিকা)
  • তাল - এশিয়ান বিলাতি গাব করতল (থেকে দক্ষিণ এশিয়া ভারত থেকে ইন্দোনেশিয়া )
  • বোরাসাস হাইনানাস - নিউ গিনি পাম্মির পাম ( নিউ গিনি )
  • বোরাসাস মাদাগাস্কারিনেসিস - মাদাগাস্কার পলমির খেজুর ( মাদাগাস্কার )

চাষাবাদ এবং ব্যবহার[সম্পাদনা]

আঙ্গাকর ওয়াটের মন্দিরের মূল প্রবেশদ্বারটি যথাযথভাবে, নাগা কোজওয়ের পূর্ব প্রান্ত এবং এশিয়ান পল্মির পাম থেকে দেখা যায়
তরুণ আফ্রিকান পলমির পাম ( বোরাসাস এথিয়োপাম )

পালমিরা পামগুলি বিশেষত দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় অর্থনৈতিকভাবে কার্যকর এবং ব্যাপকভাবে চাষ হয়। পাম্মির খেজুর দীর্ঘকাল ধরে কম্বোডিয়া এবং ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ গাছ, যেখানে এটির ৮০০ টিরও বেশি ব্যবহার রয়েছে। পাতাগুলি খোঁচা, মাদুর, ঝুড়ি, পাখা, টুপি, ছাতা এবং লেখার উপাদান হিসাবে ব্যবহৃত হয়।

শ্রীলঙ্কায়, এটি দেশের উত্তরাঞ্চলে বেশি দেখা যায়, যেখানে শরবত থেকে গুড় উৎপাদন সহ এর অনেক ব্যবহার রয়েছে [৪]

কম্বোডিয়ায়, গাছটি একটি জাতীয় ফুলের প্রতীক যা অ্যাঙ্কর ওয়াটের চারপাশে বেড়ে উঠতে দেখা যায়। পালমিরার খেজুরগুলি ১০০ বছরেরও বেশি সময় বাঁচতে পারে।

প্রাচীন ভারত এবং ইন্দোনেশিয়ায়, পলমির পাতা লিখিত কাগজ হিসাবে ব্যবহৃত হত, তাদের সমান্তরাল শিরাগুলি কার্যকর নিয়ম সরবরাহ করে। ভারতে, উপযুক্ত আকার, আকৃতি এবং জমিনের পরিপক্ব পাতাগুলি হলুদ গুঁড়ো দিয়ে নুনের জলে সেদ্ধ করে বেছে বেছে সংরক্ষণ করা হয়েছিল। একবার শুষ্ক যথেষ্ট, গাছের পাতা পৃষ্ঠতল সঙ্গে পালিশ করা হয়েছে ঝামাপাথর সঠিক মাপ, কাটা এবং একটি গর্ত এক কোণে কাটা হয়। প্রতিটি পাতায় চারটি পৃষ্ঠা রয়েছে এবং লেখার জন্য একটি স্টাইলাস ব্যবহার করা হয়; শৈলীটি ক্রাইভ এবং আন্তঃসংযুক্ত। সম্পূর্ণ পাতাগুলি শেভ হিসাবে বেঁধে দেওয়া হয়।

কৃষ্ণ কাঠগুলি শক্ত, ভারী এবং টেকসই এবং নির্মানের জন্য অত্যন্ত মূল্যবান, বিশেষত পানির সংস্পর্শে আসা কাঠামো, যেমন বেড়া এবং নৌকা।

আকে আসির পলমির খেজুর ( বোরাসাস একেসেই ) ফল)
জালির মতো বাম পালমিরার খেজুর ( বোরাসাস ফ্লাবিলিফার ) ফল

গাছ থেকে অনেক ধরনের খাবার পাওয়া যায়। অল্প বয়স্ক গাছগুলিকে একটি উদ্ভিজ্জ হিসাবে রান্না করা হয় বা ভুনা করা হয় এবং খাবার বানানোর জন্য গোল করা হয়। ফলগুলি ভুনা বা কাঁচা খাওয়া হয় যেমন কচি, জেলি জাতীয় বীজ। একজন শর্করাবৎ প্রাণরস বলা তাড়ি, তরুণ পুষ্পবিন্যাস, উভয় পুরুষ এবং মহিলা থেকে প্রাপ্ত হতে পারে, এবং এই একটি পানীয় নামক করতে হয় পচাই, অথবা একটি অশোধিত চিনি নামক উৎপাদন করতে ঘনীভূত গুড় / করতল চিনি । এটা ইন্দোনেশিয়া এবং ব্যাপকভাবে ব্যবহার করা হয় জাভানি রন্ধনপ্রণালী। শিকড়গুলি শুকানো যেতে পারে ওডিয়াল, একটি শক্ত চিবল নাস্তা তৈরি করতে। তদতিরিক্ত, গাছের স্যাপকে রেচক হিসাবে নেওয়া হয়, এবং ঔষধি মানগুলি উদ্ভিদের অন্যান্য অংশগুলিতে স্বীকৃত হয়।

তামিল সংস্কৃতিতে[সম্পাদনা]

পাম্মিরা গাছ (பனை மரம்) হ'ল তামিলনাড়ুর সরকারী বৃক্ষ। তামিল সংস্কৃতিতে এটিকে করপাহা, " নুঙ্গু " "স্বর্গীয় গাছ" বলা হয় এবং এটি অত্যন্ত সম্মানিত কারণ এর সমস্ত অংশ ব্যবহার করা যায় can সম্প্রতি অঙ্কুরিত বীজগুলি পৃষ্ঠের নীচে মাংসল স্প্রাউট তৈরি করে যা সেদ্ধ এবং পুষ্টিকর খাবার হিসাবে সেদ্ধ করে খাওয়া যেতে পারে। অঙ্কুরিত বীজের শক্ত শাঁসটি ক্রাঞ্চি কার্নেল বের করার জন্য খোলা কাটা হয় যা স্বাদযুক্ত জলের বাদাম তবে মিষ্টি। ফলের পাকা তন্তুযুক্ত বাইরের স্তরটি ফুটন্ত বা রোস্ট করার পরে ভোজ্য। যখন ফল কোমল হয়, শক্ত শেলের ভিতরে কার্নেলটি একটি ভোজ্য জেলি যা সতেজ এবং খনিজ সমৃদ্ধ। গাছের মুকুট থেকে যে পাতা থেকে কাটা হয় সেগুলি কেক তৈরি করতে পারে। প্রাচীনকালে, শুকনো খেজুর পাতা পান্ডুলিপি লিখতে ব্যবহৃত হত।

পালক্কাদ, কেরালা[সম্পাদনা]

পালক্কাদ জেলা কেরল রাজ্য জনপ্রিয় বিলাতি গাব গাছের (കരിമ്പനകളുടെ നാട്) দেশ হিসাবে পরিচিত হয়। পলমিরা গাছগুলি এই জেলার আইকন হিসাবে পরিচিত এবং এর একটি বিশাল সাংস্কৃতিক, ঐতিহ্য এবং সাহিত্য সমিতি রয়েছে। অনেকগুলি উপন্যাস, গল্প এবং কবিতা এই গাছগুলির চারপাশে ঘুরে বেড়ায় ভারতীয় লেখক ওভি বিজয়ন রচিত পথচলা মালায়ালাম উপন্যাসে খাসক্কিন্তে ইতিহাসাম বিভিন্ন আঙ্গিকে পলমির গাছের উল্লেখ করেছেন। বিশেষ করে পূর্ব পলক্কাদের অনেক লোক পলমিরা টডি ট্যাপ করে উপার্জনে জীবন যাপন করে, যা কো-অপ-সোসাইটিগুলি দ্বারা নিয়ন্ত্রিত আউটলেটগুলিতে বিক্রি হয়। জেলা কর্তৃপক্ষ এই গাছগুলি সংরক্ষণ ও পালককাদের পরিচয় রক্ষায় ব্যবস্থা নিচ্ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Linnaeus, Species Plantarum 1187. 1753. Type:B. flabellifer
  2. "Kew World Checklist of Selected Plant Families"। সংগ্রহের তারিখ ১৮ জানুয়ারি ২০১৬ 
  3. Bayton, Ross P. (২০০৭)। "A revision of Borassus L. (Arecaceae)": 561–586। 
  4. http://www.semman.lk/the-palmyrah-tree-that-characterizes-jaffna

বহিসংযোগ[সম্পাদনা]