বাল গঙ্গাধর তিলক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Bal Gangadhar Tilak থেকে পুনর্নির্দেশিত)
বাল গঙ্গাধর তিলক
২৩ জুলাই ১৮৫৬ – ১ আগস্ট ১৯২০

ডাক নাম লোকমান্য তিলক
জন্ম তারিখ (১৮৫৬-০৭-২৩)২৩ জুলাই ১৮৫৬
জন্মস্থান রত্নগিরি, মহারাষ্ট্র, ভারত[১]
মৃত্যু তারিখ ১ আগস্ট ১৯২০(1920-08-01) (বয়স ৬৪)
মৃত্যুস্থান মুম্বই, ভারত
আন্দোলন ভারতের স্বাধীনতা আন্দোলন
প্রধান সংগঠন ভারতীয় জাতীয় কংগ্রেস
ধর্ম হিন্দুধর্ম

বাল গঙ্গাধর তিলক (মরাঠি: बाळ गंगाधर टिळक; উচ্চারণ; ২৩ জুলাই ১৮৫৬ – ১ আগস্ট ১৯২০) একজন ভারতীয় পণ্ডিত ও ভারতীয় জাতীয়তাবাদী নেতা, সমাজ সংস্কারক, আইনজীবী এবং স্বাধীনতা কর্মী ছিলেন।[২] তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রথম নেতা ছিলেন। ব্রিটিশ কর্তৃপক্ষ তাকে ভারতীয় অস্থিরতার পিতা বলতেন। তাকে আরও সন্মানসুচক লোকমান্য বলা হত, যার অর্থ "জনগণ দ্বারা গৃহীত (নেতা হিসাবে)।[২] তিনি হোমরুল আন্দোলনের জনক ছিলেন। তিনি 'মারাঠা' এবং 'কেশরী' নামে দুটি পত্রিকা সম্পাদনা করতেন। তার লেখা উল্লেখযোগ্য পুস্তক হল গীতা রহস্য।

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

তিলক ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে ভারতীয় স্বায়ত্তশাসনের জন্য আন্দোলনের জন্য রাজনৈতিক ভাবে তাঁর কর্মজীবন ব্যয় করেছেন। গান্ধীর আগে তিনি ছিলেন ভারতের বহুল পরিচিত রাজনৈতিক নেতা। তার সহকর্মী মহারাষ্ট্রীয় সমসাময়িক, গোখলে থেকে ভিন্ন, তিলককে একজন উগ্র জাতীয়তাবাদী কিন্তু সামাজিক রক্ষণশীল হিসেবে বিবেচনা করা হত। তিনি বেশ কয়েকবার কারাবরণ করেছিলেন যার মধ্যে ম্যান্ডালয়ের দীর্ঘ সময়কাল ছিল।তার রাজনৈতিক জীবনের এক পর্যায়ে তাকে ব্রিটিশ লেখক স্যার ভ্যালেন্টাইন চিরোল "ভারতীয় অশান্তির জনক" বলে অভিহিত করেছিলেন।  

ভারতীয় জাতীয় কংগ্রেস

তিলক ভারতীয় জাতীয় কংগ্রেসে ১৮৯০ সালে যোগদান করেন ১৮৯০ সালে।   আত্মশাসনের লড়াইয়ে, তিনি মধ্যপন্থী মনোভাবের বিরোধিতা করতেন। তিনি ছিলেন সেই সময়ের অন্যতম বিশিষ্ট মৌলবাদী।   প্রকৃতপক্ষে, এটি ছিল ১৯০৫-১৯০৭ এর স্বদেশী আন্দোলন যার ফলে ভারতীয় জাতীয় কংগ্রেস মধ্যপন্থী এবং চরমপন্থীদের মধ্যে বিভক্ত হয়ে পড়ে।  

১৮৯৬ সালের শেষের দিকে, একটি বুবোনিক প্লেগ বোম্বে থেকে পুনেতে ছড়িয়ে পড়ে এবং ১৮৯৭ সালের জানুয়ারিতে এটি মহামারী আকারে পৌঁছে। জরুরী অবস্থা মোকাবেলায় ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীকে আনা হয়েছিল এবং প্লেগ নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছিল, যার মধ্যে ব্যক্তিগত বাড়িতে জোরপূর্বক প্রবেশের অনুমতি, বাড়ির অধিবাসীদের পরীক্ষা, হাসপাতাল ও কোয়ারেন্টাইন ক্যাম্পে স্থানান্তর, ব্যক্তিগত অপসারণ এবং ধ্বংস; সম্পদ, এবং রোগীদের শহরে প্রবেশ বা ছেড়ে যাওয়া থেকে বিরত রাখা। মে মাসের শেষের দিকে, মহামারীটি নিয়ন্ত্রণে আনা গেছিল। মহামারী রোধে ব্যবহৃত পদক্ষেপগুলি ভারতীয় জনসাধারণের মধ্যে ব্যাপক বিরক্তি সৃষ্টি করেছিল। হিন্দু ধর্মগ্রন্থ ভগবদ গীতার উদ্ধৃতি দিয়ে তিলক তাঁর কাগজ কেশরীতে (কেশরী মারাঠি ভাষায় লেখা হয়েছিল, এবং "মারাঠা" ইংরেজিতে লেখা হয়েছিল) তে প্রদাহজনক নিবন্ধ প্রকাশ করে এই সমস্যাটি তুলে ধরেছিলেন যে, কারও প্রতি কোন দোষ চাপানো যাবে না পুরস্কারের কোন চিন্তা ছাড়াই একজন অত্যাচারীকে হত্যা করেছে। এর পরে, ১৮৯৭ সালের ২২ জুন, কমিশনার রান্ড এবং আরেক ব্রিটিশ অফিসার লেফটেন আয়ারস্টকে চাপেকর ভাই এবং তাদের অন্যান্য সহযোগীরা গুলি করে হত্যা করে।বারবারা এবং থমাস আর মেটকাফের মতে, তিলক "নিশ্চয়ই অপরাধীদের পরিচয় গোপন করেছিলেন"।   তিলকের বিরুদ্ধে হত্যার প্ররোচনার অভিযোগ আনা হয় এবং ১৮ মাসের কারাদণ্ড হয়।যখন তিনি বর্তমান মুম্বাইয়ের কারাগার থেকে বেরিয়ে আসেন, তখন তিনি একজন শহীদ এবং একজন জাতীয় বীর হিসেবে শ্রদ্ধেয় ছিলেন।   তিনি তার সহযোগী কাকা ব্যাপটিস্টার একটি নতুন স্লোগান গ্রহণ করেছিলেন: " স্বরাজ (স্ব-শাসন) আমার জন্মগত অধিকার এবং এটি আমার থাকবে।"

বঙ্গভঙ্গের পর, যা জাতীয়তাবাদী আন্দোলনকে দুর্বল করার লর্ড কার্জন কর্তৃক নির্ধারিত একটি কৌশল ছিল , তিলক স্বদেশী আন্দোলন এবং বয়কট আন্দোলনকে উৎসাহিত করেছিলেন।   এই আন্দোলনের মধ্যে ছিল বিদেশী পণ্য বর্জন এবং যে কোন ভারতীয় যারা বিদেশী পণ্য ব্যবহার করে তাদের সামাজিক বয়কট।স্বদেশী আন্দোলনের মধ্যে ছিল দেশীয়ভাবে উৎপাদিত পণ্য ব্যবহার।একবার বিদেশী পণ্য বয়কট করা হলে, একটি শূন্যতা ছিল যা ভারতে সেই পণ্যগুলির উৎপাদন দ্বারা পূরণ করতে হয়েছিল।তিলক বলেছিলেন যে স্বদেশী এবং বয়কট আন্দোলন একই মুদ্রার দুটি দিক।

পাঞ্জাবের লালা লাজপত রায় , মহারাষ্ট্রের বাল গঙ্গাধর তিলক (মধ্যম) এবং বাংলার বিপিন চন্দ্র পাল, ট্রাইমুইরেট লাল বাল পাল নামে পরিচিত ছিলেন, ভারতীয় স্বাধীনতা আন্দোলনের রাজনৈতিক বক্তৃতা বদলে দিয়েছিলেন।

তিলক গোপাল কৃষ্ণ গোখলের মধ্যপন্থী মতাদর্শের বিরোধিতা করেছিলেন , এবং বাংলায় সহ ভারতীয় জাতীয়তাবাদী বিপিন চন্দ্র পাল এবং পাঞ্জাবে লালা লাজপত রায় সমর্থন করেছিলেন।তাদেরকে "লাল-বাল-পাল ট্রাইমুইরেট " হিসাবে উল্লেখ করা হয়েছিল।১৯০৭ সালে, গুজরাটের সুরাটে কংগ্রেস পার্টির বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হয়।দলের মধ্যপন্থী ও মৌলবাদী অংশের মধ্যে কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচন নিয়ে ঝামেলা শুরু হয়েছে।দলটি তিলক, পাল এবং লাজপত রায়ের নেতৃত্বে মৌলবাদী গোষ্ঠীতে বিভক্ত হয়ে যায় এবং মধ্যপন্থী উপদলে।অরবিন্দ ঘোষ, ভিও চিদম্বরম পিল্লাই জাতীয়তাবাদীরা তিলক সমর্থক ছিলেন।    

কলকাতায় যখন তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, তিনি স্বাধীন ভারতের জন্য মারাঠা-প্রকারের সরকার সম্পর্কে ধারণা করেছিলেন, তিলক উত্তর দিয়েছিলেন যে, ১৭ তম ও ১৮ তম শতাব্দীর মারাঠা-অধ্যুষিত সরকারগুলো ২০ তম শতাব্দীতে ছিল, এবং তিনি মুক্ত ভারতের জন্য একটি প্রকৃত ফেডারেল ব্যবস্থা চেয়েছিলেন যেখানে সবাই সমান অংশীদার হবে। তিনি আরও বলেন, শুধুমাত্র এই ধরনের সরকারই ভারতের স্বাধীনতা রক্ষা করতে সক্ষম হবে।তিনিই প্রথম কংগ্রেস নেতা যিনি সুপারিশ করেছিলেন যে দেবনাগরী লিপিতে লেখা হিন্দি ভারতের একমাত্র জাতীয় ভাষা হিসেবে গ্রহণ করা হোক।  

রাষ্ট্রদ্রোহ চার্জ[সম্পাদনা]

অন্যান্য রাজনৈতিক মামলার মধ্যে তার জীবদ্দশায় তিলককে ব্রিটিশ ভারত সরকার কর্তৃক তিনবার রাষ্ট্রদ্রোহিতার ১৯০৯ এবং ১৯১৬ সালে। ১৮৯৭ সালে, রাজের বিরুদ্ধে অসন্তোষ প্রচারের জন্য তিলককে ১৮ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল।১৯০০ সালে, তার বিরুদ্ধে আবার রাষ্ট্রদ্রোহ এবং ভারতীয় এবং ব্রিটিশদের মধ্যে জাতিগত বৈরিতা তীব্র করার অভিযোগ আনা হয়েছিল।বোম্বাইয়ের আইনজীবী মুহাম্মদ আলী জিন্নাহ তিলকের আত্মপক্ষ সমর্থনে হাজির হন কিন্তু একটি বিতর্কিত রায়ে তাকে বার্মায় ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। ১৯১৬ সালে যখন তৃতীয়বারের মতো তিলকের বিরুদ্ধে স্ব-শাসনের বক্তৃতার জন্য রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হয়েছিল, তখন জিন্নাহ আবার তার আইনজীবী ছিলেন এবং এই সময় তাকে এই মামলায় খালাস দেওয়া হয়েছিল।

মান্দালয়ে জেল[সম্পাদনা]

১৯০৮ সালের ৩০ এপ্রিল, প্রফুল্ল চাকি ও ক্ষুদিরাম বোস মুজফফরপুরে একটি গাড়িতে বোমা নিক্ষেপ করেছিলেন, কলকাতা খ্যাতির প্রধান প্রেসিডেন্সি ম্যাজিস্ট্রেট ডগলাস কিংসফোর্ডকে হত্যার জন্য, কিন্তু ভুল করে এতে ভ্রমণকারী দুই নারীকে হত্যা করেছিলেন।চাকি ধরা পড়ার সময় আত্মহত্যা করলেও বোসের ফাঁসি হয়।তিলক তার কাগজ কেশরীতে বিপ্লবীদের পক্ষে লেখেন এবং অবিলম্বে স্বরাজ বা স্বশাসনের আহ্বান জানান।সরকার দ্রুত তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনে।বিচার শেষে, একটি বিশেষ জুরি তাকে ৭:২ সংখ্যাগরিষ্ঠতার দ্বারা দোষী সাব্যস্ত করে।বিচারক, দিনশো ডি দাভার তাকে ম্যান্ডালয়ে, বার্মায় ছয় বছরের কারাদণ্ড এবং   জরিমানা করেন। বিচারকের কাছে তাঁর কিছু বলার আছে কি না জানতে চাইলে তিলক বললেন:

আমি শুধু এতটুকুই বলতে চাই যে, জুরির রায় সত্ত্বেও, আমি এখনও বলি যে আমি নির্দোষ।উচ্চতর ক্ষমতা আছে যা পুরুষ ও জাতির ভাগ্য নিয়ন্ত্রণ করে; এবং আমি মনে করি, এটা প্রভিডেন্সের ইচ্ছা হতে পারে যে কারণে আমি প্রতিনিধিত্ব করছি আমার কলম এবং জিহ্বার চেয়ে আমার কষ্টের দ্বারা বেশি উপকৃত হতে পারে।

মুহাম্মদ আলী জিন্নাহ এই মামলায় তার আইনজীবী ছিলেন। বিচারপতি দাভারের রায় প্রেসে কঠোর সমালোচনার মুখে পড়ে এবং ব্রিটিশ বিচার ব্যবস্থার নিরপেক্ষতার বিরুদ্ধে দেখা যায়।বিচারপতি দাভার নিজে এর আগে ১৮৯৭ সালে তার প্রথম রাষ্ট্রদ্রোহ মামলায় তিলকের পক্ষে হাজির হয়েছিলেন। শাস্তি প্রদানের সময় বিচারক তিলকের আচরণের বিরুদ্ধে কিছু কঠোর কঠোরতা প্রয়োগ করেছিলেন।তিনি বিচারিক সংযমকে ছুঁড়ে ফেলে দিয়েছিলেন, যা কিছুটা হলেও জুরির কাছে তার দায়িত্বে ছিল। তিনি প্রবন্ধগুলিকে "রাষ্ট্রদ্রোহ সহকারে", সহিংসতা প্রচার, অনুমোদনের সাথে হত্যার কথা বলে নিন্দা করেছিলেন। "আপনি ভারতে বোমাটির আগমনকে স্বাগত জানান যেন ভারতে কিছু ভালোর জন্য এসেছে। আমি বলছি, এ ধরনের সাংবাদিকতা দেশের জন্য অভিশাপ।” তিলক ১৯০৮ থেকে ১৯১৪ থেকে মান্দালয় এর জেলে বন্দি ছিলেন। কারারুদ্ধের সময় তিনি পড়তে ও লিখতে, আরও ভারতীয় জাতীয়তাবাদী আন্দোলনের উপর তার ধারণা উন্নয়নশীল করেন।কারাগারে থাকাকালীন তিনি গীতা রহস্য রচনা করেন। অনেকগুলি কপি বিক্রি হয়েছিল এবং সেই টাকা ভারতীয় স্বাধীনতা আন্দোলনের জন্য দান করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. * Maharashtra Gazetteer ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ মার্চ ২০১৬ তারিখে
  2. D. V. Tahmankar (১৯৫৬)। Lokamany Tilak: Father of Indian Unrest and Maker of Modern India। John Murray; 1st Edition (1956)। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১৩