শারীরস্থান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Anatomy থেকে পুনর্নির্দেশিত)
১৬ শতকের আন্দ্রেয়াস ভেসালিয়াসের ডি হিউম্যানি কর্পোরিস ফ্যাব্রিকা -এর একটি বড়, বিশদ চিত্র, যা শারীরস্থানের পুনর্জন্মকে নির্দেশ করে।

শারীরস্থান বা শারীরবিদ্যা হলো একটি প্রাণিবিজ্ঞানের প্রধান বিশুদ্ধ শাখা, এ শাখায় প্রাণিদেহের অভ্যন্তরীণ গঠন, বিভিন্ন তন্ত্রের অবস্থান ইত্যাদি সম্বন্ধে আলোচনা করা হয়। শারীরস্থান এর ইংরেজি শব্দ অ্যানাটমি। এর উদ্ভব গ্রিক শব্দ অ্যানা থেকে যার অর্থ হচ্ছে উপর এবং টম যার অর্থ হচ্ছে ব্যবচ্ছেদ। শারীরস্থান শিক্ষা গ্রহণ করার প্রক্রিয়া হচ্ছে ব্যবচ্ছেদ করার মাধ্যমে। সাধারণত শারীরস্থান বলতে মানবদেহের শারীরস্থান, প্রাণীদেহের শারীরস্থান এবং উদ্ভিদ দেহের শারীরস্থানকে বুঝায়। এছাড়াও শারীরস্থানের আরও উপবিভাগ ও আছে, সেগুলো হচ্ছে- ভ্রুণবিদ্যা, কলাস্থানবিদ্যা, তুলনামূলক শারীরস্থানবিদ্যা ও তুলনামূলক ভ্রুণবিদ্যা।

শারীরস্থান বা শারীরবিদ্যা প্রাকৃতিক বিজ্ঞানের একটি পুরোনো প্রাগৈতিহাসিক শাখা যা জীবিত বস্তুর কাঠামোগত সংগঠন নিয়ে কাজ করে। সহজাতভাবে উন্নয়নমূলক জীববিজ্ঞান, ভ্রূণবিদ্যা, তুলনামূলক শারীরস্থান, বিবর্তনীয় জীববিজ্ঞান এবং ফাইলোজেনির সাথে জড়িত এই প্রক্রিয়া গুলোর মাধ্যমে, তাৎক্ষণিক এবং দীর্ঘমেয়াদী উভয় সময়ে শারীরস্থান তৈরি হয়। শারীরবিদ্যা এবং ফিজিওলজি, যা যথাক্রমে জীব এবং তাদের অংশগুলির গঠন এবং কাজ নির্ণয়ে সাহায্য করে, এ সকল সম্পর্কিত শাখাগুলি একটি প্রাকৃতিক জুড়ি তৈরি করে এবং প্রায়শই এদেরকে একসাথে অধ্যয়ন করা হয়। মানব শারীস্থান একটি অপরিহার্য মৌলিক বিজ্ঞান যা ওষুধে প্রয়োগ করা হয়।

মানব দেহের শারীরস্থান[সম্পাদনা]

Gray's Anatomy এর পুরাতন সংস্করণ হতে মানব হৃৎপিণ্ড ও ফুসফুসের ছবি

মানব দেহের শারীরস্থানবিদ্যা সাধারণত চিকিৎসা বিজ্ঞানের প্রাথমিক শিক্ষা। মানব দেহের শারীরস্থানবিদ্যায় মানব দেহের অঙ্গসংস্থান নিয়ে আলোচনা করা হয়। মানবদেহকে ৫ টি ভাগে ভাগ করা হয়েছে, সেগুলো হচ্ছে- ১. ঊর্ধ্বতন অঙ্গ
২. নিম্ন অঙ্গ
৩. বক্ষ
৪. উদর
৫. মাথা এবং গলা

সংজ্ঞা[সম্পাদনা]

চার্লস ল্যান্ডসিয়ারের একটি ছিন্ন-বিচ্ছিন্ন দেহ, একটি টেবিলের উপর শুয়ে আছে

গ্রীক ἀνατομή anatomē "ব্যবচ্ছেদ" ( ἀνατέμνω anatémnō থেকে ἀνά aná "up", এবং τέμνω témnō "I cut" থেকে "I cut up, cut open" থেকে উদ্ভূত ),  anatomyism তাদের সিস্টেম, অঙ্গ এবং টিস্যু সহ এর অন্তর্ভুক্ত । এতে বিভিন্ন অংশের উপস্থিতি এবং অবস্থা রয়েছে, যে উপকরণগুলি থেকে তাদের তৈরি করা হয়েছে, তাদের অবস্থান এবং অন্যান্য অংশের সাথে সম্পর্ক বিদ্যমান। অ্যানাটমি, ফিজিওলজি এবং বায়োকেমিস্ট্রি থেকে বেশ আলাদা, যা সেই অংশগুলির কার্যকারিতা এবং জড়িত রাসায়নিক প্রক্রিয়াগুলির সাথে নানাবিধ কার্য সম্পাদিত করে। উদাহরণস্বরূপ, একজন শারীরতত্ত্ববিদ লিভারের মতো অঙ্গের আকৃতি, আকার, অবস্থান, গঠন, রক্ত ​​সরবরাহ এবং উদ্ভাবনের সাথে সম্পর্কিত; তখন অন্যজন ফিজিওলজিস্ট পিত্ত উৎপাদনে আগ্রহী যা পুষ্টিতে লিভারের ভূমিকা এবং শারীরিক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণে কাজ করে।

শারীরস্থানের বিন্যাসকে স্থূল বা ম্যাক্রোস্কোপিক অ্যানাটমি এবং মাইক্রোস্কোপিক অ্যানাটমি সহ বেশ কয়েকটি শাখায় বিভক্ত করা যেতে পারে ।  স্থূল শারীরস্থান হল খালি চোখে দেখা যায় এমন যথেষ্ট বড় কাঠামোর শাখা, এবং এর মধ্যে রয়েছে সারফেসিয়াল অ্যানাটমি বা সারফেস অ্যানাটমি, বাহ্যিক শরীরের বৈশিষ্ট্যগুলি নিয়ে এ শাখায় আলোচনা করা হয়। মাইক্রোস্কোপিক অ্যানাটমি হল হিস্টোলজি (টিস্যু নিয়ে আলোচনা) এবং ভ্রূণবিদ্যা (একটি অপরিণত অবস্থায় জীবের আলোচনা ) সহ একটি মাইক্রোস্কোপিক স্কেলে কাঠামোর বিষয়ে আলোচনা করা হয়।

অঙ্গ এবং সিস্টেমের গঠন এবং সংগঠন সম্পর্কে তথ্য পাওয়ার লক্ষ্যে আক্রমণাত্মক এবং অ-আক্রমণকারী উভয় পদ্ধতি ব্যবহার করে অ্যানাটমি অধ্যয়ন করা যেতে পারে।  ব্যবহৃত পদ্ধতিগুলির মধ্যে রয়েছে ব্যবচ্ছেদ , যেখানে একটি দেহ খোলা হয় এবং এর অঙ্গগুলি নিয়ে আলোচনা করা হয়, এবং এন্ডোস্কোপি , যেখানে একটি ভিডিও ক্যামেরা সজ্জিত যন্ত্র শরীরের মধ্যে একটি ছোট ছেদ দিয়ে ঢোকানো হয় এবং অভ্যন্তরীণ অঙ্গ এবং অন্যান্য কাঠামো অন্বেষণ করতে ব্যবহৃত হয়। . এক্স-রে ব্যবহার করে অ্যাঞ্জিওগ্রাফি বা ম্যাগনেটিক রেজোন্যান্স নির্ণয় করা হয়। অ্যাঞ্জিওগ্রাফি হল রক্তনালীগুলি কল্পনা করার পদ্ধতি।

"শারীরস্থান" শব্দটি সাধারণত মানুষের শারীরবৃত্তিকে বোঝাতে ব্যবহৃত হয় । যাইহোক, উল্লেখযোগ্যভাবে একই কাঠামো এবং টিস্যু প্রাণীজগতের বাকি অংশ জুড়ে পাওয়া যায় এবং শারীরস্থান শব্দটি অন্যান্য প্রাণীর শারীরস্থানও অন্তর্ভুক্ত করে। জুটমি শব্দটি কখনও কখনও বিশেষভাবে অ-মানব প্রাণীদের বোঝাতে ব্যবহৃত হয়। উদ্ভিদের গঠন এবং টিস্যু একটি ভিন্ন প্রকৃতির এবং সেগুলি উদ্ভিদ শারীরবৃত্তিতে অধ্যয়ন করা হয় ।

প্রাণীর টিস্যু[সম্পাদনা]

একটি প্রাণী কোষের স্টাইলাইজড কাটওয়ে ডায়াগ্রাম (ফ্ল্যাজেলা সহ)

কিংডম অ্যানিমেলিয়াতে বহুকোষী জীব রয়েছে যেগুলি হেটারোট্রফিক এবং গতিশীল (যদিও কেউ কেউ পরোক্ষভাবে একটি চলমান জীবনধারা মেনে চলে) । বেশিরভাগ প্রাণীর দেহ পৃথক টিস্যুতে বিভক্ত থাকে এবং এই প্রাণীগুলি ইউমেটাজোয়ান নামেও পরিচিত । তাদের একটি অভ্যন্তরীণ পাচক চেম্বার আছে, এর এক বা দুটি খোলা থাকে; গেমেটগুলি বহুকোষী যৌন অঙ্গগুলিতে উৎপাদিত হয় এবং জাইগোটগুলি তাদের ভ্রূণের বিকাশে একটি ব্লাস্টুলা পর্যায় অন্তর্ভুক্ত করে । এগুলো মেটাজোয়ান স্পঞ্জ অন্তর্ভুক্ত করে না, যার অভেদ্য কোষ আছে।

উদ্ভিদ কোষের বিপরীতে , প্রাণী কোষের কোষ প্রাচীর বা ক্লোরোপ্লাস্ট নেই । ভ্যাকুওল, যখন উপস্থিত থাকে, তখন উদ্ভিদ কোষ সংখ্যায় বেশি এবং অনেক ছোট হয় । উদ্ভিদের শরীরের টিস্যুগুলি পেশী, স্নায়ু এবং ত্বকে পাওয়া সহ অসংখ্য ধরনের কোষ দ্বারা গঠিত। প্রতিটিতে সাধারণত ফসফোলিপিড , সাইটোপ্লাজম এবং একটি নিউক্লিয়াস দিয়ে গঠিত কোষের ঝিল্লি থাকে । একটি প্রাণীর বিভিন্ন কোষের সবগুলোই প্রায় ভ্রূণীয় জীবাণুর স্তর থেকে উদ্ভূত হয় । এক্টোডার্ম এবং এন্ডোডার্মের দুটি জীবাণুর স্তর থেকে যে সরল অমেরুদণ্ডী প্রাণীগুলি তৈরি হয় তাদের বলা হয় ডিপ্লোব্লাস্টিক এবং আরও উন্নত প্রাণী যাদের গঠন এবং অঙ্গ তিনটি জীবাণুর স্তর থেকে গঠিত হয় তাদের ট্রিপ্লোব্লাস্টিক বলা হয় ।  ট্রিপ্লোব্লাস্টিক প্রাণীর সমস্ত টিস্যু এবং অঙ্গগুলি ভ্রূণের তিনটি জীবাণু স্তর থেকে উদ্ভূত হয়, এক্টোডার্ম , মেসোডার্ম এবং এন্ডোডার্ম ।

প্রাণীর টিস্যুগুলিকে চারটি মৌলিক প্রকারে বিভক্ত করা যেতে পারে: সংযোজক , এপিথেলিয়াল , পেশী এবং স্নায়ুবিক টিস্যু ।

সংযোজক টিস্যু[সম্পাদনা]

হাইলাইন কার্টিলেজ এ হাই ম্যাগনিফিকেশন ( H&E দাগ )

সংযোজক টিস্যুগুলি তন্তুযুক্ত এবং কোষ দ্বারা গঠিত অজৈব পদার্থের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকে যাকে বহির্কোষী ম্যাট্রিক্স বলা হয় । সংযোজক টিস্যু অঙ্গগুলিকে আকার দেয় এবং তাদের সঠিক জায়গায় ধরে রাখে। সংযোজক টিস্যুর প্রধান প্রকারগুলি হল আলগা সংযোগকারী টিস্যু, অ্যাডিপোজ টিস্যু , তন্তুযুক্ত সংযোগকারী টিস্যু, তরুণাস্থি এবং হাড়। এক্সট্রা সেলুলার ম্যাট্রিক্সে প্রোটিন থাকে , যার মধ্যে প্রধান এবং প্রচুর পরিমাণে হল কোলাজেন । কোলাজেন টিস্যু সংগঠিত এবং বজায় রাখার একটি প্রধান ভূমিকা পালন করে। শরীরকে সমর্থন বা রক্ষা করার জন্য একটি কঙ্কাল গঠনের জন্য ম্যাট্রিক্স পরিবর্তন করা যেতে পারে। একটি এক্সোস্কেলটন হল একটি ঘন, অনমনীয় কিউটিকল যা খনিজকরণের মাধ্যমে শক্ত হয় , যেমনঃ ক্রাস্টেসিয়ান বা পোকামাকড়ের মতো এর প্রোটিনগুলির ক্রস-লিঙ্কিং দ্বারা। এন্ডোস্কেলটন একটি জীবের অভ্যন্তরে অবস্থান করে এবং সমস্ত উন্নত প্রাণীর মধ্যে উপস্থিত থাকে, সেইসাথে অনেক কম উন্নত প্রাণীর মধ্যেও এরা ভেতরে অবস্থান করে থাকে।

এপিথেলিয়াম[সম্পাদনা]

কম ম্যাগনিফিকেশনে গ্যাস্ট্রিক মিউকোসা ( H&E দাগ )

এপিথেলিয়াল টিস্যু ঘনিষ্ঠভাবে আবৃত কোষ দ্বারা গঠিত, কোষের সংশ্লেষ অণু দ্বারা এরা একে অপরের সাথে আবদ্ধ , সামান্য আন্তঃকোষীয় স্থান ও এর সাথে সংযুক্ত । এপিথেলিয়াল কোষগুলি স্কোয়ামাস (সমতল), কিউবয়েডাল বা কলাম আকার হতে পারে এবং একটি বেসাল ল্যামিনার উপর বিশ্রাম নিতে পারে, মেমব্রেনের উপরের স্তরটি হলো বেসমেন্ট মেমব্রেন ,  নীচের স্তরটি হল জালিকাযুক্ত ল্যামিনা যা বহির্কোষী ম্যাট্রিক্সে সংযোজক টিস্যুর পাশে থাকে। এপিথেলিয়াল কোষের.  বিভিন্ন ধরনের এপিথেলিয়াম রয়েছে, যা একটি নির্দিষ্ট কাজের জন্য পরিবর্তিত হয়। শ্বসনতন্ত্রে এক প্রকার সিলিয়েটেড থাকে এপিথেলিয়াল আস্তরণের; ছোট অন্ত্রের এপিথেলিয়াল আস্তরণে মাইক্রোভিল্লি থাকে এবং বড় অন্ত্রে অন্ত্রের ভিল্লি থাকে । ত্বক কেরাটিনাইজড স্তরিত স্কোয়ামাস এপিথেলিয়ামের একটি বাইরের স্তর নিয়ে গঠিত যা মেরুদণ্ডী দেহের বাইরের অংশকে ঢেকে রাখে। কেরাটিনোসাইটগুলি ত্বকের 95% কোষ তৈরি করে ।  শরীরের বাহ্যিক পৃষ্ঠের এপিথেলিয়াল কোষগুলি সাধারণত একটি কিউটিকল আকারে ও একটি বহিরাগত ম্যাট্রিক্স নিঃসরণ করে । সাধারণ প্রাণীদের ক্ষেত্রে এটি গ্লাইকোপ্রোটিনের একটি আবরণ হতে পারে ।  আরও উন্নত প্রাণীদের মধ্যে অনেক গ্রন্থি এপিথেলিয়াল কোষ দ্বারা গঠিত হয়।

কঙ্কালের পেশী এবং একটি ছোট স্নায়ুর মাধ্যমে ক্রস সেকশন হাই ম্যাগনিফিকেশনে ( H&E দাগ )

পেশী টিস্যু[সম্পাদনা]

পেশী কোষ (মায়োসাইট) শরীরের সক্রিয় সংকোচনশীল টিস্যু গঠন করে। পেশী টিস্যু শক্তি তৈরি করতে এবং গতি সৃষ্টি করতে কাজ করে, ফলে গতি বা অভ্যন্তরীণ অঙ্গগুলির মধ্যে চলাচল হয়ে থাকে। পেশী সংকোচনশীল ফিলামেন্ট দ্বারা গঠিত এবং তিনটি প্রধান প্রকারে বিভক্ত; মসৃণ পেশী , কঙ্কালের পেশী এবং কার্ডিয়াক পেশী । অণুবীক্ষণিকভাবে পরীক্ষা করা হলে মসৃণ পেশীর কোনো দাগ থাকে না । এটি ধীরে ধীরে সংকোচন হয় কিন্তু প্রসারিত হওয়ার সময় দৈর্ঘ্যে বিস্তৃত পরিসরে সংকোচনশীলতা বজায় রাখে। এটি সামুদ্রিক অ্যানিমোন তাঁবু এবং সামুদ্রিক শসার দেহের প্রাচীরের মতো অঙ্গগুলিতে পাওয়া যায়। কঙ্কালের পেশী দ্রুত সংকোচন করে কিন্তু সীমিত পরিসরে প্রসারিত হয়। এটি অ্যাপেন্ডেজ এবং চোয়ালের নড়াচড়ায় পাওয়া যায়। তির্যকভাবে ডোরাকাটা পেশী হলো অন্য দুটির মধ্যে মধ্যবর্তী। ফিলামেন্টগুলি স্তব্ধ হয়ে যায় এবং এটি কেঁচোতে পাওয়া যায় এমন পেশী যা ধীরে ধীরে প্রসারিত হতে পারে বা দ্রুত সংকোচন করতে পারে।  উচ্চতর প্রাণীদের মধ্যে স্ট্রাইটেড পেশীগুলি হাড়ের সাথে সংযুক্ত বান্ডিলে তৈরি হয় যা নড়াচড়া প্রদান করতে সহায়তা করে এবং প্রায়শই এদের বিপরীত ভাবে সাজানো হয়। মসৃণ পেশী জরায়ু , মূত্রাশয় , অন্ত্র , পাকস্থলী , খাদ্যনালী , শ্বাসনালীর শ্বাসনালী এবং রক্তনালীর দেয়ালে পাওয়া যায় ।কার্ডিয়াক পেশী শুধুমাত্র হৃৎপিণ্ডে পাওয়া যায় , যা এটিকে সংকুচিত করতে এবং সারা শরীরে রক্ত পাম্প করতে সাহায্য করে।

স্নায়ুবিক টিস্যু[সম্পাদনা]

স্নায়ু টিস্যু অনেক স্নায়ু কোষ দ্বারা গঠিত যা নিউরন নামে পরিচিত যা তথ্য প্রেরণ করে। কিছু ধীর গতিশীল তেজস্ক্রিয়ভাবে প্রতিসম সামুদ্রিক প্রাণী যেমন ctenophores এবং cnidarians ( সমুদ্র অ্যানিমোন এবং জেলিফিশ সহ ), একটি স্নায়ু জাল গঠন করে , কিন্তু বেশিরভাগ প্রাণীর মধ্যে তারা অনুদৈর্ঘ্যভাবে বান্ডিলে সংগঠিত হয়। সাধারণ প্রাণীদের মধ্যে, শরীরের প্রাচীরের রিসেপ্টর নিউরনগুলি একটি উদ্দীপকের স্থানীয় প্রতিক্রিয়া সৃষ্টি করে। আরও জটিল প্রাণীদের মধ্যে, কেমোরেসেপ্টর এবং ফটোরিসেপ্টরগুলির মতো বিশেষ রিসেপ্টর কোষগুলি গ্রুপে পাওয়া যায় এবং নিউরাল নেটওয়ার্কগুলির সাথে বার্তা পাঠায় জীবের অন্যান্য অংশে। নিউরনগুলি গ্যাংলিয়াতে একসাথে সংযুক্ত হতে পারে ।  উচ্চতর প্রাণীদের ক্ষেত্রে, বিশেষ রিসেপ্টর হল ইন্দ্রিয় অঙ্গের ভিত্তি এবং সেখানে একটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র (মস্তিষ্ক এবং মেরুদন্ড) এবং একটি পেরিফেরাল স্নায়ুতন্ত্র রয়েছে । পরবর্তীটি সংবেদনশীল স্নায়ু নিয়ে গঠিত যে ইন্দ্রিয় অঙ্গ এবং মোটর স্নায়ু থেকে তথ্য প্রেরণ করে যা লক্ষ্য অঙ্গগুলিকে প্রভাবিত করে।  পেরিফেরাল নার্ভাস সিস্টেম সোমাটিক স্নায়ুতন্ত্রে বিভক্ত করে যা সংবেদন প্রকাশ করে এবং স্বেচ্ছাসেবী পেশী নিয়ন্ত্রণ করে এবং স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্র ।যা অনিচ্ছাকৃতভাবে মসৃণ পেশী , নির্দিষ্ট গ্রন্থি এবং পেট সহ অভ্যন্তরীণ অঙ্গগুলিকে নিয়ন্ত্রণ করে ।

মেরুদণ্ডী শারীরবৃত্তি[সম্পাদনা]

ইঁদুরের খুলি

সমস্ত মেরুদণ্ডী প্রাণীর একই রকম মৌলিক দেহ গঠন থাকে এবং তাদের জীবনের কোনো না কোনো সময়ে, বেশিরভাগই ভ্রূণ পর্যায়ে, প্রধান কর্ডেট বৈশিষ্ট্যগুলি ভাগ করে নেয়; যেমনঃ একটি শক্ত করা রড, নটোকর্ড ; স্নায়ুবিক উপাদানের একটি পৃষ্ঠীয় ফাঁপা নল, নিউরাল টিউব ; ফ্যারিঞ্জিয়াল খিলান ; এবং মলদ্বারের পিছনে একটি লেজ। মেরুদন্ডটি ভার্টিব্রাল কলাম দ্বারা সুরক্ষিত এবং নটোকর্ডের উপরে অবস্থান করে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট এর নীচে থাকে।  স্নায়বিক টিস্যু এক্টোডার্ম থেকে প্রাপ্ত হয়, সংযোগকারী টিস্যু মেসোডার্ম থেকে উদ্ভূত হয়, এবং অন্ত্র এন্ডোডার্ম থেকে উদ্ভূত হয় । পশ্চাৎপ্রান্তে একটি লেজ থাকে যা মেরুদন্ড এবং কশেরুকাকে সংযুক্ত রাখে কিন্তু অন্ত্রে থাকেনা। প্রাণীর সামনের প্রান্তে মুখ এবং লেজের গোড়ায় মলদ্বার পাওয়া যায়।  মেরুদণ্ডী প্রাণীর সংজ্ঞায়িত বৈশিষ্ট্য হল মেরুদণ্ডী কলাম , যা মেরুদণ্ডের বিভক্ত অংশের বিকাশে গঠিত হয় । বেশিরভাগ মেরুদণ্ডী প্রাণীর মধ্যে নটোকর্ড ইন্টারভার্টেব্রাল ডিস্কের নিউক্লিয়াস পালপোসাসে পরিণত হয় । যাইহোক, কিছু মেরুদণ্ডী প্রাণী, যেমন স্টার্জন এবং কোয়েলাক্যান্থ প্রাপ্তবয়স্ক অবস্থায় নোটকর্ডকে ধরে রাখে।  জাভেদ মেরুদণ্ডী প্রাণী জোড়াযুক্ত উপাঙ্গ, পাখনা বা পা দ্বারা টাইপ করা হয়, যা পরবর্তীতে হারিয়ে যেতে পারে। মেরুদণ্ডী প্রাণীদের অঙ্গ-প্রত্যঙ্গ সমজাতীয় বলে বিবেচিত হয় কারণ একই অন্তর্নিহিত কঙ্কালের গঠন তাদের শেষ সাধারণ পূর্বপুরুষ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছিল। এটি চার্লস ডারউইন তার বিবর্তন তত্ত্বকে সমর্থন করার জন্য যে যুক্তিগুলো তুলে ধরা হয়েছে তার মধ্যে একটি ।

ফিশ অ্যানাটমি[সম্পাদনা]

মূল নিবন্ধ: মাছের শারীরস্থান

কাটওয়ে ডায়াগ্রামে মাছের বিভিন্ন অঙ্গ দেখানো হয়েছে

একটি মাছের দেহ মাথা, কাণ্ড এবং লেজে বিভক্ত, যদিও তিনটির মধ্যে বিভাজন সবসময় বাহ্যিকভাবে দৃশ্যমান হয় না। কঙ্কাল, যা মাছের অভ্যন্তরে সমর্থন কাঠামো গঠন করে এবং তরুণাস্থি দিয়ে তৈরি, কার্টিলাজিনাস মাছের হাড়ের মাছের হাড়ের মতো । প্রধান কঙ্কালের উপাদান হল মেরুদণ্ডী স্তম্ভ, যা হাল্কা কিন্তু শক্তিশালী কশেরুকা দ্বারা গঠিত। পাঁজর মেরুদণ্ডের সাথে সংযুক্ত থাকে এবং কোন অঙ্গ বা অঙ্গপ্রত্যঙ্গ নেই। মাছের প্রধান বাহ্যিক বৈশিষ্ট্য, পাখনা , রশ্মি নামক অস্থি বা নরম কাঁটা দ্বারা গঠিত, যা পুচ্ছ পাখনা ব্যতীত।, মেরুদণ্ডের সাথে সরাসরি সংযোগ নেই। এগুলি পেশী দ্বারা গঠিত যা ট্রাঙ্কের প্রধান অংশ নির্দেশ করে।  হৃৎপিণ্ডের দুটি প্রকোষ্ঠ রয়েছে এবং এটি ফুলকার শ্বাসপ্রশ্বাসের উপরিভাগের মাধ্যমে এবং একটি একক সংবহনকারী লুপের মাধ্যমে শরীরের চারপাশে রক্ত পাম্প করে।  চোখ পানির নিচে দেখার জন্য তৈরি এবং শুধুমাত্র দৃঢ় দৃষ্টি থাকে। ভিতরের কান আছে কিন্তু বাহ্যিক বা মধ্যকর্ণ নেই । কম ফ্রিকোয়েন্সি কম্পনগুলি মাছের পাশের দৈর্ঘ্য বরাবর সঞ্চালিত ইন্দ্রিয় অঙ্গগুলির পার্শ্বীয় লাইন সিস্টেম দ্বারা সনাক্ত করা হয় এবং এইগুলি কাছাকাছি নড়াচড়ায় এবং জলের চাপের পরিবর্তনগুলিতে প্রতিক্রিয়া জানায়৷

হাঙ্গর এবং রশ্মি হল বেসাল মাছ যার অসংখ্য আদিম শারীরবৃত্তীয় বৈশিষ্ট্য প্রাচীন মাছের মতো, যার মধ্যে তরুণাস্থি দ্বারা গঠিত কঙ্কাল রয়েছে। তাদের দেহগুলি ডোরসো-ভেন্ট্রালি এবং চ্যাপ্টা হয়ে থাকে, তাদের সাধারণত পাঁচ জোড়া ফুলকা থাকে এবং মাথার নীচে একটি বড় মুখ থাকে। ডার্মিস আলাদা ডার্মাল প্লাকয়েড স্কেল দিয়ে আবৃত থাকে । তাদের একটি ক্লোকা আছে যার মধ্যে মূত্রনালী এবং যৌনাঙ্গের পথ খোলা থাকে, কিন্তু মূত্রাশয় নয় । কার্টিলাজিনাস মাছ অল্প সংখ্যক বড় ও কুসুম ডিম উৎপাদন করে। কিছু প্রজাতি ডিম্বাণুবিশিষ্ট এবং অল্পবয়সীরা অভ্যন্তরীণভাবে বিকাশ লাভ করে তবে অন্যগুলি ডিম্বাকৃতি এবং ডিমের ক্ষেত্রে লার্ভা বাহ্যিকভাবে বিকাশ লাভ করে।

অস্থি মাছের অংশ এবং আরও বিভিন্ন শারীরবৃত্তীয় বৈশিষ্ট্য দেখায়, প্রায়শই। প্রাচীন মাছের বৈশিষ্ট্য থেকে প্রধান বিবর্তনীয় পরিবর্তনের সাথে তাদের একটি হাড়ের কঙ্কাল থাকে। সাধারণত পার্শ্বীয়ভাবে এই কঙ্কাল চ্যাপ্টা থাকে, পাঁচ জোড়া ফুলকা একটি অপারকুলাম দ্বারা সুরক্ষিত থাকে এবং থুতনির ডগায় বা তার কাছে একটি মুখ থাকে। ডার্মিস ওভারল্যাপিং স্কেল দিয়ে আচ্ছাদিত করা হয় । অস্থি মাছের একটি সাঁতারের মূত্রাশয় থাকে যা তাদের জলের কলামে একটি ধ্রুবক গভীরতা বজায় রাখতে সাহায্য করে। তারা বেশিরভাগই অল্প কুসুম সহ প্রচুর পরিমাণে ছোট ডিম তৈরি করে যা তারা জলের কলামে প্রচার করে ।

উভচর শারীরস্থান[সম্পাদনা]

মূল নিবন্ধ: উভচর শারীরস্থান

সুরিনাম শিংযুক্ত ব্যাঙের কঙ্কাল ( সেরাটোফ্রিস কর্নুটা )
একটি ব্যাঙের প্লাস্টিকের মডেল

উভচর প্রাণীরা ব্যাঙ , স্যালামান্ডার এবং সিসিলিয়ান সমন্বিত এক শ্রেণীর প্রাণী । এরা টেট্রাপড , কিন্তু সিসিলিয়ান এবং কয়েকটি প্রজাতির স্যালামান্ডারের হয় কোনো অঙ্গ নেই বা তাদের অঙ্গ-প্রত্যঙ্গ আকারে অনেক ছোট। তাদের প্রধান হাড়গুলি ফাঁপা এবং হালকা এবং সম্পূর্ণরূপে দোদুল্যমান এবং কশেরুকাগুলি একে অপরের সাথে সংযুক্ত থাকে এবং আর্টিকুলার প্রক্রিয়া থাকে । তাদের পাঁজর সাধারণত ছোট হয় এবং মেরুদণ্ডের সাথে মিশে যেতে পারে। তাদের মাথার খুলি বেশিরভাগই প্রশস্ত এবং ছোট এবং প্রায়শই অসম্পূর্ণভাবে দোদুল্যমান হয়। তাদের ত্বকে সামান্য পরিমাণে কেরাটিন থাকে এবং আঁশের অভাব থাকে তবে অনেকগুলি মিউকাস গ্রন্থি থাকে এবং কিছু প্রজাতিতে, বিষ গ্রন্থি থাকে। উভচরদের হৃৎপিণ্ডে তিনটি চেম্বার, দুটি অ্যাট্রিয়া এবং একটি ভেন্ট্রিকল থাকে । তাদের একটি মূত্রথলি রয়েছে এবং নাইট্রোজেনযুক্ত বর্জ্য পদার্থগুলি প্রাথমিকভাবে ইউরিয়া হিসাবে নির্গত হয় । উভচররা বুকেল পাম্পিং এর মাধ্যমে শ্বাস নেয় , একটি পাম্প ক্রিয়া হওয়ার সময় বাতাস প্রথমে নাকের ছিদ্র দিয়ে বুকোফ্যারিঞ্জিয়াল অঞ্চলে টানা হয় । এগুলি তখন বন্ধ হয়ে যায় এবং গলার সংকোচনের মাধ্যমে বাতাসকে ফুসফুসে প্রবেশ করানো হয়।  তারা ত্বকের মাধ্যমে গ্যাসের আদান -প্রদানের মাধ্যমে এটির পূরণ করে যার ফলে এটি আর্দ্র রাখা প্রয়োজন।

ব্যাঙের মধ্যে পেলভিক কোমরবন্ধ শক্ত হয় এবং পিছনের পা সামনের অংশের চেয়ে অনেক লম্বা এবং শক্তিশালী হয়। পায়ে চার বা পাঁচটি সংখ্যা থাকে এবং পায়ের আঙ্গুলগুলি প্রায়শই সাঁতার কাটার জন্য জালযুক্ত থাকে বা আরোহণের জন্য সাকশন প্যাড থাকে। ব্যাঙের চোখ বড় এবং লেজ নেই। স্যালাম্যান্ডার দেখতে টিকটিকির মতো; তাদের ছোট পা পাশ দিয়ে বের হয়ে থাকে, পেট মাটির কাছাকাছি বা সংস্পর্শে থাকে এবং তাদের লম্বা লেজ থাকে। ক্যাসিলিয়ানরা অতিমাত্রায় কেঁচোর মতো এবং অঙ্গহীন। তারা পেশী সংকোচনের জোনগুলির মাধ্যমে গর্ত করে যা শরীরের পাশাপাশি চলে এবং তারা তাদের শরীরকে পাশ থেকে একই রেখে করে সাঁতার কাটে।

সরীসৃপ শারীরস্থান[সম্পাদনা]

মূল নিবন্ধ: সরীসৃপ শারীরস্থান

একটি ডায়মন্ডব্যাক র‍্যাটলস্নেকের কঙ্কাল

সরীসৃপ হল এক শ্রেণীর প্রাণী যার মধ্যে রয়েছে কচ্ছপ , তুতারা , টিকটিকি , সাপ এবং কুমির । তারা টেট্রাপড , কিন্তু সাপ এবং কয়েকটি প্রজাতির টিকটিকির হয় কোন অঙ্গ নেই বা তাদের অঙ্গ-প্রত্যঙ্গের আকার অনেক ছোট। তাদের হাড়গুলি ভাল ossified এবং তাদের কঙ্কাল উভচর প্রাণীদের তুলনায় শক্তিশালী। দাঁত শঙ্কুযুক্ত এবং বেশিরভাগ আকারে অভিন্ন। এপিডার্মিসের পৃষ্ঠের কোষগুলি শৃঙ্গাকার স্কেলগুলিতে পরিবর্তিত হয় যা একটি জলরোধী স্তর তৈরি করে। সরীসৃপরা উভচরদের মতো শ্বাস-প্রশ্বাসের জন্য তাদের ত্বক ব্যবহার করতে অক্ষম এবং তাদের ফুসফুসে বাতাস টেনে নেওয়ার জন্য আরও দক্ষ শ্বাসযন্ত্রের ব্যবস্থা রয়েছে তাদের বুকের দেয়াল প্রসারিত করে। হৃৎপিণ্ডটি উভচর প্রাণীর মতো কিন্তু একটি সেপ্টাম রয়েছে যা অক্সিজেনযুক্ত এবং ডিঅক্সিজেনযুক্ত রক্তপ্রবাহকে সম্পূর্ণরূপে আলাদা করে। অভ্যন্তরীণ নিষিক্তকরণের জন্য প্রজনন ব্যবস্থা বিকশিত হয়েছে, বেশিরভাগ প্রজাতির মধ্যে একটি যৌগিক অঙ্গ রয়েছে। ডিমগুলি অ্যামনিওটিক ঝিল্লি দ্বারা বেষ্টিত থাকে যা তাদের শুকিয়ে যাওয়া থেকে বাধা দেয় এবং জমিতে রাখা হয় বা কিছু প্রজাতিতে অভ্যন্তরীণভাবে বিকাশ লাভ করে। মূত্রাশয় ছোট হয় কারণ নাইট্রোজেন বর্জ্য ইউরিক অ্যাসিড হিসাবে নির্গত হয় ।

কচ্ছপ তাদের প্রতিরক্ষামূলক শেলগুলির জন্য উল্লেখযোগ্য। তাদের উপরে একটি শৃঙ্গাকার ক্যারাপেসে আবদ্ধ একটি নমনীয় ট্রাঙ্ক এবং নীচে একটি প্লাস্ট্রন রয়েছে । এগুলি ডার্মিসে এম্বেড করা হাড়ের প্লেট থেকে তৈরি হয় যা শৃঙ্গাকার আকৃতি দ্বারা আবৃত থাকে এবং আংশিকভাবে পাঁজর এবং মেরুদণ্ডের সাথে মিশে থাকে। ঘাড় লম্বা এবং নমনীয় এবং মাথা এবং পা শেলের ভিতরে ফিরে টানা যায়। কচ্ছপ নিরামিষভোজী এবং সাধারণ সরীসৃপ দাঁত ধারালো, শৃঙ্গাকার প্লেট দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। জলজ প্রজাতিতে, সামনের পা ফ্লিপারে পরিবর্তিত হয়।

Tuataras অতিমাত্রায় টিকটিকির সাথে সাদৃশ্যপূর্ণ কিন্তু ট্রায়াসিক যুগে বংশগুলো ভিন্ন হয়ে গেছে। একটি জীবন্ত প্রজাতি আছে, Sphenodon punctatus . মাথার খুলির দুপাশে দুটি খোলা (ফেনেস্ট্রা) আছে এবং চোয়ালটি খুলির সাথে শক্তভাবে সংযুক্ত। নীচের চোয়ালে এক সারি দাঁত থাকে এবং এটি খাবার চিবানোর সময় উপরের চোয়ালের দুটি সারির মধ্যে খাপ খায়। দাঁতগুলি কেবল চোয়াল থেকে হাড়ের উপাদানের অনুমান এবং শেষ পর্যন্ত ক্ষয়ে যায়। মস্তিষ্ক এবং হার্ট অন্যান্য সরীসৃপদের তুলনায় বেশি আদিম, এবং ফুসফুসে একটি একক চেম্বার রয়েছে এবং ব্রঙ্কি নেই । টুয়াটারের কপালে একটি সু-বিকশিত প্যারিটাল চোখ রয়েছে।

টিকটিকির মাথার খুলি থাকে যার প্রতিটি পাশে একটি মাত্র ফেনেস্ট্রা থাকে, দ্বিতীয় ফেনেস্ট্রার নীচের হাড়ের নীচের বারটি হারিয়ে গেছে। এর ফলে চোয়াল কম শক্তভাবে সংযুক্ত থাকে যা মুখকে আরও প্রশস্তভাবে খুলতে দেয়। টিকটিকি বেশির ভাগই চতুর্মুখী হয়, ট্রাঙ্কটি ছোট, পাশে-মুখী পা দ্বারা মাটি থেকে আটকে থাকে, তবে কয়েকটি প্রজাতির কোন অঙ্গ নেই এবং সাপের মতো। টিকটিকির নড়াচড়াযোগ্য চোখের পাতা থাকে, কানের পর্দা থাকে এবং কিছু প্রজাতির কেন্দ্রীয় প্যারিটাল চোখ থাকে।

সাপগুলি টিকটিকিগুলির সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, ক্রিটেসিয়াস যুগে একটি সাধারণ পূর্বপুরুষের বংশ থেকে শাখাগুলি বন্ধ করে দেয় এবং তারা একই বৈশিষ্ট্যগুলির অনেকগুলি ভাগ করে নেয়। কঙ্কালটি একটি মাথার খুলি, একটি হাড়ের হাড়, মেরুদণ্ড এবং পাঁজর নিয়ে গঠিত যদিও কয়েকটি প্রজাতি পেলভিক স্পার্সের আকারে শ্রোণী এবং পিছনের অঙ্গগুলির একটি অংশ ধরে রাখে. দ্বিতীয় ফেনেস্ট্রার নীচের দণ্ডটিও হারিয়ে গেছে এবং চোয়ালের অত্যন্ত নমনীয়তা রয়েছে যা সাপটিকে তার শিকারকে সম্পূর্ণ গ্রাস করতে দেয়। সাপের নড়াচড়াযোগ্য চোখের পাতা নেই, চোখ স্বচ্ছ "চশমা" স্কেল দ্বারা আবৃত থাকে। তাদের কানের পর্দা নেই তবে তাদের মাথার খুলির হাড়ের মাধ্যমে স্থল কম্পন সনাক্ত করতে পারে। তাদের কাঁটাযুক্ত জিহ্বা স্বাদ এবং গন্ধের অঙ্গ হিসাবে ব্যবহৃত হয় এবং কিছু প্রজাতির মাথায় সংবেদনশীল গর্ত থাকে যা তাদের উষ্ণ রক্তের শিকার সনাক্ত করতে সক্ষম করে।

কুমির হল বড়, কম ঝুলে থাকা জলজ সরীসৃপ যাদের লম্বা স্নাউট এবং প্রচুর সংখ্যক দাঁত থাকে। মাথা এবং ট্রাঙ্ক ডরসো-ভেন্ট্রালি চ্যাপ্টা এবং লেজ পার্শ্বীয়ভাবে সংকুচিত। এটি সাঁতার কাটার সময় জলের মধ্য দিয়ে প্রাণীটিকে বাধ্য করার জন্য পাশ থেকে পাশ থেকে অপরিবর্তিত হয়। শক্ত কেরাটিনাইজড স্কেল শরীরের আত্মরক্ষা প্রদান করে এবং কিছু মাথার খুলির সাথে মিশে যায়। নাকের ছিদ্র, চোখ এবং কান সমতল মাথার উপরের অংশের উপরে উন্নীত হয় যাতে প্রাণীটি ভাসমান অবস্থায় জলের পৃষ্ঠের উপরে থাকতে সক্ষম হয়। ভালভ নাক এবং কান সীল যখন এটি নিমজ্জিত হয়। অন্যান্য সরীসৃপদের থেকে ভিন্ন, কুমিরের চারটি প্রকোষ্ঠ সহ হৃদয় থাকে যা অক্সিজেনযুক্ত এবং ডিঅক্সিজেনযুক্ত রক্তকে সম্পূর্ণ আলাদা করতে দেয়।

পাখির শারীরস্থান [ সূত্র সম্পাদনা ][সম্পাদনা]

মূল নিবন্ধ: পাখির শারীরস্থান

একটি ডানার অংশ। আলব্রেখট ডুরার , গ. 1500-1512

পাখিরা টেট্রাপড কিন্তু যদিও তাদের পিছনের অঙ্গগুলি হাঁটা বা লাফানোর জন্য ব্যবহার করা হয়, তাদের সামনের অঙ্গগুলি পালক দিয়ে আচ্ছাদিত এবং উড়ার জন্য তৈরি করা। পাখিরা এন্ডোথার্মিক , উচ্চ বিপাকীয় হার এবং এর একটি হালকা কঙ্কাল ব্যবস্থা এবং শক্তিশালী পেশী রয়েছে । লম্বা হাড়গুলো পাতলা, ফাঁপা এবং খুব হালকা। ফুসফুস থেকে বায়ু থলি এক্সটেনশন কিছু হাড়ের কেন্দ্র দখল করে। স্টার্নাম প্রশস্ত এবং সাধারণত একটি খোঁপা থাকে এবং পুচ্ছ কশেরুকা একত্রিত হয়। কোন দাঁত নেই এবং সরু চোয়াল একটি শিং-আচ্ছাদিত চঞ্চুতে মিলিত হয়। চোখ তুলনামূলকভাবে বড়, বিশেষ করে নিশাচর প্রজাতি যেমন পেঁচার ক্ষেত্রে। তারা শিকারীদের সামনের দিকে এবং হাঁসে পাশের দিকে মুখ করে।

পালকগুলি এপিডার্মিসের আউটগ্রোথ এবং স্থানীয় ব্যান্ডগুলিতে পাওয়া যায় যেখান থেকে তারা ত্বকের উপর পাখা দেয়। বড় উড়ন্ত পালক ডানা এবং লেজে পাওয়া যায়, কনট্যুর পালক পাখির পৃষ্ঠকে ঢেকে রাখে এবং সূক্ষ্ম ডাউন তরুণ পাখি এবং জল পাখির কনট্যুর পালকের নীচে দেখা যায়। লেজের গোড়ার কাছে একক ইউরোপিজিয়াল গ্রন্থি হল একমাত্র ত্বকের গ্রন্থি। এটি একটি তৈলাক্ত পদার্থ নিঃসরণ করে যা পাখির পালককে জলরোধী করে । পায়ে আঁশ, পায়ের পাতা এবং পায়ের আঙ্গুলের ডগায় নখর রয়েছে।

স্তন্যপায়ী শারীরস্থান[সম্পাদনা]

মূল নিবন্ধ: স্তন্যপায়ী শারীরস্থান

স্তন্যপায়ী প্রাণীরা একটি বৈচিত্র্যময় শ্রেণীর প্রাণী, বেশিরভাগই স্থলচর কিন্তু কিছু জলজ এবং অন্যরা বিবর্তিত হয়েছে ফ্ল্যাপিং বা গ্লাইডিং ফ্লাইট। তাদের বেশিরভাগই চারটি অঙ্গ থাকে তবে কিছু জলজ স্তন্যপায়ী প্রাণীর কোন অঙ্গ নেই বা পাখনায় পরিবর্তিত হয় এবং বাদুড়ের অগ্রভাগ পাখায় পরিবর্তিত হয়। বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণীর পা ট্রাঙ্কের নীচে অবস্থিত, যা মাটি থেকে ভালভাবে পরিষ্কার রাখা হয়। স্তন্যপায়ী প্রাণীদের হাড়গুলি ভালভাবে ওসিফাইড এবং তাদের দাঁতগুলি, যা সাধারণত আলাদা করা হয়, প্রিজম্যাটিক এনামেলের একটি স্তরে আবৃত থাকে । পশুর জীবদ্দশায় একবার ( দুধের দাঁত ) দাঁত বের হয় বা একেবারেই হয় না, যেমনটি সিটাসিয়ানদের ক্ষেত্রে হয় । স্তন্যপায়ী প্রাণীদের মাঝের কানে তিনটি হাড় এবং ভিতরের কানে একটি কক্লিয়া থাকে. তারা চুলে পরিহিত এবং তাদের ত্বকে গ্রন্থি রয়েছে যা ঘাম নিঃসরণ করে । এই গ্রন্থিগুলির মধ্যে কিছু স্তন্যপায়ী গ্রন্থি হিসাবে বিশেষায়িত , যা বাচ্চাদের খাওয়ানোর জন্য দুধ উত্পাদন করে। স্তন্যপায়ী প্রাণীরা ফুসফুসের সাথে শ্বাস নেয় এবং পেট থেকে বক্ষকে আলাদা করে একটি পেশীবহুল ডায়াফ্রাম থাকে যা তাদের ফুসফুসে বাতাস তুলতে সাহায্য করে। স্তন্যপায়ী হৃদপিন্ডে চারটি প্রকোষ্ঠ রয়েছে এবং অক্সিজেনযুক্ত এবং ডিঅক্সিজেনযুক্ত রক্ত ​​সম্পূর্ণ আলাদা রাখা হয়। নাইট্রোজেন বর্জ্য প্রাথমিকভাবে ইউরিয়া হিসাবে নির্গত হয়।

স্তন্যপায়ী প্রাণী হল অ্যামনিওটস , এবং বেশিরভাগই প্রাণবন্ত, যৌবনের জন্ম দেয়। এর ব্যতিক্রম হল ডিম পাড়ার মনোট্রেম , প্লাটিপাস এবং অস্ট্রেলিয়ার ইকিডনাস । বেশিরভাগ অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর একটি প্লাসেন্টা থাকে যার মাধ্যমে বিকাশমান ভ্রূণ পুষ্টি পায়, কিন্তু মার্সুপিয়ালগুলিতে , ভ্রূণের পর্যায় খুব সংক্ষিপ্ত হয় এবং অপরিণত যুবক জন্ম নেয় এবং তার মায়ের থলিতে যাওয়ার পথ খুঁজে পায় যেখানে এটি একটি স্তনবৃন্তের সাথে লেগে থাকে এবং তার বিকাশ সম্পূর্ণ করে।

হিউম্যান অ্যানাটমি[সম্পাদনা]

আরও তথ্য: মানবদেহ § শারীরস্থান , এবং মানুষের শারীরস্থানের রূপরেখা

আধুনিক শারীরবৃত্তীয় কৌশল এমআরআই স্ক্যানের মাধ্যমে মাথার ধনুকের অংশগুলি দেখায়
মানুষের মধ্যে, দক্ষ হাতের নড়াচড়ার বিকাশ এবং মস্তিষ্কের আকার বৃদ্ধি একই সাথে বিকশিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

মানুষের একটি স্তন্যপায়ী প্রাণীর মতো সামগ্রিক শরীরের পরিকল্পনা আছে। মানুষের একটি মাথা, ঘাড়, ট্রাঙ্ক (যা বক্ষ এবং পেট অন্তর্ভুক্ত ), দুটি বাহু এবং হাত এবং দুটি পা এবং পা রয়েছে। সাধারণত, কিছু জৈবিক বিজ্ঞানের শিক্ষার্থীরা , প্যারামেডিকস , প্রস্থেটিস্ট এবং অর্থোটিস্ট, ফিজিওথেরাপিস্ট , অকুপেশনাল থেরাপিস্ট , নার্স , পডিয়াট্রিস্ট এবং মেডিক্যাল ছাত্ররা শারীরবৃত্তীয় মডেল, কঙ্কাল, সংযোজন ডিয়া এবং ফটোগ্রাফ এবং পাঠ্যপুস্তক থেকে গ্রস অ্যানাটমি এবং মাইক্রোস্কোপিক অ্যানাটমি শেখে। , মেডিকেল ছাত্ররা সাধারণত মৃতদেহের ব্যবচ্ছেদ এবং পরিদর্শনের বাস্তব অভিজ্ঞতার মাধ্যমে স্থূল শারীরস্থানও শিখে । মাইক্রোস্কোপিক অ্যানাটমি (বা হিস্টোলজি ) অধ্যয়ন) একটি মাইক্রোস্কোপের নীচে হিস্টোলজিক্যাল প্রস্তুতি (বা স্লাইড) পরীক্ষা করার বাস্তব অভিজ্ঞতা দ্বারা সাহায্য করা যেতে পারে ।

হিউম্যান অ্যানাটমি, ফিজিওলজি এবং বায়োকেমিস্ট্রি হল পরিপূরক বেসিক মেডিক্যাল সায়েন্স, যা সাধারণত মেডিক্যাল স্কুলে প্রথম বছরে মেডিক্যাল ছাত্রদের পড়ানো হয়। হিউম্যান অ্যানাটমি আঞ্চলিক বা পদ্ধতিগতভাবে শেখানো যেতে পারে; অর্থাৎ, যথাক্রমে, মাথা এবং বুকের মতো শারীরিক অঞ্চল দ্বারা শারীরস্থান অধ্যয়ন করা, বা স্নায়ুতন্ত্র বা শ্বাসযন্ত্রের মতো নির্দিষ্ট সিস্টেম দ্বারা অধ্যয়ন করা।  প্রধান অ্যানাটমি পাঠ্যপুস্তক, গ্রে'স অ্যানাটমি , আধুনিক শিক্ষণ পদ্ধতির সাথে সামঞ্জস্য রেখে একটি সিস্টেম ফরম্যাট থেকে একটি আঞ্চলিক বিন্যাসে পুনর্গঠিত হয়েছে।  চিকিত্সক, বিশেষ করে শল্যচিকিৎসক এবং ডাক্তারদের কিছু ডায়গনিস্টিক বিশেষত্বে কাজ করা, যেমন হিস্টোপ্যাথলজি এবং রেডিওলজির জন্য শারীরস্থানের একটি পুঙ্খানুপুঙ্খ জ্ঞানের প্রয়োজন।

একাডেমিক অ্যানাটমিস্টরা সাধারণত বিশ্ববিদ্যালয়, মেডিকেল স্কুল বা টিচিং হাসপাতাল দ্বারা নিযুক্ত হন। তারা প্রায়শই শারীরস্থান শেখানোর সাথে জড়িত থাকে এবং নির্দিষ্ট সিস্টেম, অঙ্গ, টিস্যু বা কোষ নিয়ে গবেষণা করে।

অমেরুদণ্ডী শারীরস্থান[সম্পাদনা]

একটি পুরুষ ড্যাফনিয়ার মাথা , একটি প্ল্যাঙ্কটোনিক ক্রাস্টেসিয়ান

অমেরুদণ্ডী প্রাণীরা প্যারামেসিয়ামের মতো সরল এককোষী ইউক্যারিওট থেকে শুরু করে অক্টোপাস , গলদা চিংড়ি এবং ড্রাগনফ্লাইয়ের মতো জটিল বহুকোষী প্রাণী পর্যন্ত জীবন্ত প্রাণীর বিস্তৃত বিন্যাস গঠন করে । তারা প্রাণী প্রজাতির প্রায় 95% গঠন করে। সংজ্ঞা অনুসারে, এই প্রাণীগুলির কোনওটিরই মেরুদণ্ড নেই। এককোষী প্রোটোজোয়ানের কোষের মৌলিক গঠন বহুকোষী প্রাণীর মতোই কিন্তু কিছু অংশ টিস্যু এবং অঙ্গের সমতুল্য বিশেষায়িত। লোকোমোশন প্রায়ই সিলিয়া বা ফ্ল্যাজেলা দ্বারা সরবরাহ করা হয় বা সিউডোপোডিয়ার অগ্রগতির মাধ্যমে এগিয়ে যেতে পারে, ফ্যাগোসাইটোসিস দ্বারা খাদ্য সংগ্রহ করা যেতে পারে , শক্তির চাহিদা সালোকসংশ্লেষণ দ্বারা সরবরাহ করা যেতে পারে এবং কোষটি এন্ডোস্কেলটন বা এক্সোস্কেলটন দ্বারা সমর্থিত হতে পারে । কিছু প্রোটোজোয়ান বহুকোষী উপনিবেশ গঠন করতে পারে।

মেটাজোয়ান একটি বহুকোষী জীব, যার বিভিন্ন গোষ্ঠীর কোষ বিভিন্ন কাজ করে। মেটাজোয়ান টিস্যুগুলির সবচেয়ে প্রাথমিক প্রকারগুলি হল এপিথেলিয়াম এবং সংযোগকারী টিস্যু, উভয়ই প্রায় সমস্ত অমেরুদণ্ডী প্রাণীর মধ্যে উপস্থিত থাকে। এপিডার্মিসের বাইরের পৃষ্ঠটি সাধারণত এপিথেলিয়াল কোষ দ্বারা গঠিত হয় এবং একটি বহিরাগত ম্যাট্রিক্স নিঃসরণ করে যা জীবকে সহায়তা প্রদান করে। মেসোডার্ম থেকে প্রাপ্ত একটি এন্ডোস্কেলটন ইকিনোডার্ম , স্পঞ্জ এবং কিছু সেফালোপডে উপস্থিত থাকে । Exoskeletons এপিডার্মিস থেকে উদ্ভূত এবং আর্থ্রোপড (পোকামাকড়, মাকড়সা, টিক্স, চিংড়ি, কাঁকড়া, গলদা চিংড়ি) মধ্যে কাইটিন দ্বারা গঠিত।ক্যালসিয়াম কার্বনেট মোলাস্ক , ব্র্যাচিওপড এবং কিছু টিউব-বিল্ডিং পলিচেট ওয়ার্মের খোলস গঠন করে এবং সিলিকা মাইক্রোস্কোপিক ডায়াটম এবং রেডিওলারিয়ার এক্সোস্কেলটন গঠন করে ।  অন্যান্য অমেরুদণ্ডী প্রাণীর কোনো শক্ত কাঠামো নাও থাকতে পারে কিন্তু এপিডার্মিস বিভিন্ন ধরনের পৃষ্ঠীয় আবরণ নিঃসরণ করতে পারে যেমন স্পঞ্জের পিনাকোডর্ম , সিনিডারিয়ানের জেলটিনাস কিউটিকল ( পলিপ , সামুদ্রিক অ্যানিমোন , জেলিফিশ ) এবং অ্যানিলিডের কোলাজেনাস কিউটিকল ।. বাইরের এপিথেলিয়াল স্তরে সংবেদনশীল কোষ, গ্রন্থি কোষ এবং স্টিংিং কোষ সহ বিভিন্ন ধরনের কোষ অন্তর্ভুক্ত থাকতে পারে। এছাড়াও প্রোট্রুশন যেমন মাইক্রোভিলি , সিলিয়া, ব্রিসলস, মেরুদণ্ড এবং টিউবারকল হতে পারে ।

আণুবীক্ষণিক শারীরবৃত্তির জনক মার্সেলো মালপিঘি আবিষ্কার করেছিলেন যে উদ্ভিদের নলকা আছে যা তিনি রেশম কীটের মতো পোকামাকড়ের মধ্যে দেখেছিলেন। তিনি লক্ষ্য করেছিলেন যে যখন একটি ট্রাঙ্কে বাকলের আংটির মতো অংশটি সরানো হয় তখন রিংয়ের উপরে টিস্যুতে একটি ফোলাভাব দেখা দেয় এবং তিনি দ্ব্যর্থহীনভাবে এটিকে পাতা থেকে নেমে আসা খাদ্য দ্বারা উদ্দীপিত বৃদ্ধি হিসাবে ব্যাখ্যা করেন এবং রিংয়ের উপরে ধরা পড়ে।

আর্থ্রোপড অ্যানাটমি[সম্পাদনা]

মূল নিবন্ধগুলি: আর্থ্রোপড , পোকামাকড়ের রূপবিদ্যা , এবং মাকড়সার শারীরস্থান

আর্থ্রোপডগুলি প্রাণীজগতের বৃহত্তম ফাইলাম নিয়ে গঠিত যেখানে এক মিলিয়নেরও বেশি পরিচিত অমেরুদণ্ডী প্রজাতি রয়েছে।

পোকামাকড়ের খণ্ডিত দেহ থাকে যা একটি শক্ত-সন্ধিযুক্ত বাইরের আবরণ দ্বারা সমর্থিত, এক্সোস্কেলটন , যা বেশিরভাগ কাইটিন দিয়ে তৈরি। শরীরের অংশগুলি তিনটি স্বতন্ত্র অংশে সংগঠিত হয়, একটি মাথা, একটি বক্ষ এবং একটি পেট ।  মাথা সাধারণত একজোড়া সংবেদনশীল অ্যান্টেনা , একজোড়া যৌগিক চোখ , এক থেকে তিনটি সরল চোখ ( ওসেলি ) এবং তিন সেট পরিবর্তিত অ্যাপেন্ডেজ বহন করে যা মুখের অংশ গঠন করে । বক্ষের তিন জোড়া খণ্ডিত পা থাকে, তিনটি অংশের জন্য একটি করে জোড়া থাকে যা বক্ষ গঠন করে এবং এক বা দুই জোড়া ডানা ।. পেট এগারোটি অংশের সমন্বয়ে গঠিত, যার মধ্যে কিছু মিশ্রিত হতে পারে এবং হজম , শ্বাসযন্ত্র , মলমূত্র এবং প্রজনন ব্যবস্থাকে বাস করে।  প্রজাতির মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে এবং শরীরের বিভিন্ন অংশ বিশেষ করে ডানা, পা, অ্যান্টেনা এবং মুখের অংশে অনেক অভিযোজন রয়েছে।

আরাকনিডের এক শ্রেণীর মাকড়সার চার জোড়া পা থাকে; দুটি অংশের একটি শরীর - একটি সেফালোথোরাক্স এবং একটি পেট । মাকড়সার কোন ডানা নেই এবং কোন অ্যান্টেনা নেই। তাদের মুখের অংশ চেলিসেরা নামে পরিচিত যা প্রায়শই বিষ গ্রন্থির সাথে সংযুক্ত থাকে কারণ বেশিরভাগ মাকড়সাই বিষাক্ত। তাদের সেফালোথোরাক্সের সাথে সংযুক্ত পেডিপালপস নামে একটি দ্বিতীয় জোড়া উপাঙ্গ রয়েছে । এগুলির পায়ে অনুরূপ বিভাজন রয়েছে এবং স্বাদ এবং গন্ধের অঙ্গ হিসাবে কাজ করে। প্রতিটি পুরুষ পেডিপালপের শেষে একটি চামচ আকৃতির সাইম্বিয়াম থাকে যা যৌগিক অঙ্গকে সমর্থন করতে কাজ করে ।

শারীরস্থানের অন্যান্য শাখা[সম্পাদনা]

  • শরীরের বাহ্যিক রূপ থেকে সহজেই দেখা যায় এমন শারীরবৃত্তীয় ল্যান্ডমার্কগুলির অধ্যয়ন হিসাবে সুপারফিশিয়াল বা পৃষ্ঠের শারীরস্থান গুরুত্বপূর্ণ।  এটি চিকিত্সক বা পশুচিকিত্সা শল্যবিদদের সংশ্লিষ্ট গভীর কাঠামোর অবস্থান এবং শারীরবৃত্তির পরিমাপ করতে সক্ষম করে। সুপারফিশিয়াল হল একটি দিকনির্দেশক শব্দ যা নির্দেশ করে যে কাঠামোগুলি শরীরের পৃষ্ঠের কাছাকাছি অবস্থিত।
  • তুলনামূলক শারীরবৃত্তি বিভিন্ন প্রাণীর শারীরবৃত্তীয় কাঠামোর (স্থূল এবং মাইক্রোস্কোপিক উভয়ই) তুলনার সাথে সম্পর্কিত।
  • শৈল্পিক শারীরস্থান শৈল্পিক কারণে শারীরবৃত্তীয় অধ্যয়নের সাথে সম্পর্কিত।

ইতিহাস[সম্পাদনা]

মূল নিবন্ধ: শারীরস্থানের ইতিহাস

প্রাচীন[সম্পাদনা]

শারীরবৃত্তীয় ফলাফলের প্রাথমিক উপস্থাপনের চিত্র

1600 খ্রিস্টপূর্বাব্দে, এডউইন স্মিথ প্যাপিরাস , একটি প্রাচীন মিশরীয় চিকিৎসা পাঠ্য , হৃৎপিণ্ড , এর জাহাজ, যকৃত , প্লীহা , কিডনি , হাইপোথ্যালামাস , জরায়ু এবং মূত্রাশয় সম্পর্কে বর্ণনা করেছেন এবং হৃদপিণ্ড থেকে রক্তবাহী ধমনীগুলিকে দেখিয়েছেন । Ebers Papyrus (c. 1550 BCE) একটি "হৃদপিণ্ডের উপর গ্রন্থ " বৈশিষ্ট্যযুক্ত, যা শরীরের প্রতিটি অঙ্গে বা থেকে শরীরের সমস্ত তরল বহন করে।

প্রাচীন গ্রীক অ্যানাটমি এবং ফিজিওলজি প্রাথমিক মধ্যযুগীয় বিশ্ব জুড়ে মহান পরিবর্তন এবং অগ্রগতির মধ্য দিয়েছিল। সময়ের সাথে সাথে, এই চিকিৎসা অনুশীলন শরীরের অঙ্গ এবং কাঠামোর কার্যাবলীর ক্রমাগত বিকাশশীল বোঝার দ্বারা প্রসারিত হয়। মানবদেহের অসাধারণ শারীরবৃত্তীয় পর্যবেক্ষণ করা হয়েছে, যা মস্তিষ্ক, চোখ, যকৃত, প্রজনন অঙ্গ এবং স্নায়ুতন্ত্রের বোঝার দিকে অবদান রেখেছে।

হেলেনিস্টিক মিশরীয় শহর আলেকজান্দ্রিয়া ছিল গ্রীক শারীরস্থান এবং শারীরবৃত্তির জন্য সোপান-পাথর। গ্রীকদের সময়ে আলেকজান্দ্রিয়া শুধুমাত্র চিকিৎসা সংক্রান্ত রেকর্ড এবং উদার শিল্পের বইয়ের জন্য বিশ্বের সবচেয়ে বড় লাইব্রেরি ছিল না, অনেক চিকিৎসাবিদ এবং দার্শনিকের আবাসস্থলও ছিল। টলেমি শাসকদের কাছ থেকে শিল্প ও বিজ্ঞানের মহান পৃষ্ঠপোষকতা আলেকজান্দ্রিয়াকে উন্নীত করতে সাহায্য করেছিল, যা অন্যান্য গ্রীক রাজ্যের সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক সাফল্যকে আরও প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

একটি অ্যানাটমি থাংকা , দেশি সাঙ্গে গায়সোর দ্য ব্লু বেরিলের অংশ, 17 শতকের
11 শতকে আবুলকেসিস ইতিহাসে প্রথমবারের মতো অস্ত্রোপচারের যন্ত্র আবিষ্কার করেছিলেন
9ম শতাব্দীতে হুনাইন ইবনে ইসহাক দ্বারা ইতিহাসে প্রথমবারের মতো চোখের অ্যানাটমি

হেলেনিস্টিক আলেকজান্দ্রিয়ায় প্রাথমিক শারীরস্থান এবং শারীরবিদ্যায় সবচেয়ে আকর্ষণীয় অগ্রগতি ঘটেছিল।  তৃতীয় শতাব্দীর সবচেয়ে বিখ্যাত দুইজন শারীরবৃত্তিক এবং শারীরবৃত্তীয় বিজ্ঞানী হলেন হেরোফিলাস এবং ইরাসিস্ট্রেটাস । এই দুই চিকিত্সক চিকিৎসা গবেষণার জন্য অগ্রগামী মানব ব্যবচ্ছেদ করতে সাহায্য করেছেন। তারা নিন্দিত অপরাধীদের মৃতদেহের উপরও পরিদর্শন পরিচালনা করেছিল , যা রেনেসাঁর আগ পর্যন্ত নিষিদ্ধ বলে বিবেচিত হয়েছিল - হেরোফিলাস পদ্ধতিগত ব্যবচ্ছেদ সম্পাদনকারী প্রথম ব্যক্তি হিসাবে স্বীকৃত হয়েছিল।  হেরোফিলাস তার শারীরবৃত্তীয় কাজের জন্য পরিচিত হয়ে ওঠেন যা শারীরবিদ্যার অনেক শাখায় এবং চিকিৎসাবিদ্যার অন্যান্য অনেক দিকগুলিতে মুগ্ধকর অবদান রেখেছিল। কিছু কাজের মধ্যে স্পন্দনের সিস্টেমের শ্রেণিবিভাগ অন্তর্ভুক্ত ছিল, আবিষ্কার করা হয়েছিল যে মানুষের ধমনীতে শিরার চেয়ে ঘন প্রাচীর রয়েছে এবং অ্যাট্রিয়া হৃৎপিণ্ডের অংশ। মানবদেহ সম্পর্কে হেরোফিলাসের জ্ঞান মস্তিষ্ক, চোখ, লিভার, প্রজনন অঙ্গ এবং স্নায়ুতন্ত্রকে বোঝার জন্য এবং রোগের গতিপথ চিহ্নিত করার জন্য গুরুত্বপূর্ণ ইনপুট প্রদান করেছে।  ইরাসিস্ট্রেটাস মস্তিষ্কের গঠন, গহ্বর এবং ঝিল্লি সহ সঠিকভাবে বর্ণনা করেছেন এবং এর সেরিব্রাম এবং সেরিবেলামের মধ্যে একটি পার্থক্য করেছেন আলেকজান্দ্রিয়ায় তার অধ্যয়নের সময়, ইরাসিস্ট্রাটাস বিশেষত সংবহন এবং স্নায়ুতন্ত্রের অধ্যয়নের সাথে উদ্বিগ্ন ছিলেন। তিনি মানবদেহে সংবেদনশীল এবং মোটর স্নায়ুগুলিকে আলাদা করতে সক্ষম হয়েছিলেন এবং বিশ্বাস করতেন যে বাতাস ফুসফুস এবং হৃৎপিণ্ডে প্রবেশ করে, যা পরে সারা শরীরে বাহিত হয়। ধমনী এবং শিরার মধ্যে তার পার্থক্য - শরীরের মধ্য দিয়ে বাতাস বহনকারী ধমনী, যখন শিরাগুলি হৃদয় থেকে রক্ত বহন করে তা ছিল একটি দুর্দান্ত শারীরবৃত্তীয় আবিষ্কার। এপিগ্লোটিস এবং ট্রাইকাসপিড সহ হৃৎপিণ্ডের ভালভের নামকরণ এবং বর্ণনা করার জন্যও ইরাসিস্ট্রেটাস দায়ী ছিল।  তৃতীয় শতাব্দীতে, গ্রীক চিকিত্সকরা রক্তনালী এবং টেন্ডন  থেকে স্নায়ুকে আলাদা করতে সক্ষম হয়েছিলেন এবং বুঝতে পেরেছিলেন যে স্নায়ুগুলি স্নায়বিক আবেগ প্রকাশ করে। হেরোফিলাসই বলেছিলেন যে মোটর স্নায়ুর ক্ষতি প্যারালাইসিসকে প্ররোচিত করে।  মস্তিষ্কেরমেনিঞ্জেস এবং ভেন্ট্রিকলের নামকরণ করেন, সেরিবেলাম এবং সেরিব্রামের মধ্যে বিভাজনের প্রশংসা করেন এবং স্বীকৃতি দেন যে মস্তিষ্ক "বুদ্ধির আসন" এবং অ্যারিস্টটল দ্বারা উত্থাপিত "কুলিং চেম্বার" নয়অপটিক, অকুলোমোটর, ট্রাইজেমিনাল, ফেসিয়াল, ভেস্টিবুলোকোক্লিয়ার এবং হাইপোগ্লোসাল স্নায়ুর মোটর বিভাগ বর্ণনা করে।

খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীতে পরিপাক ও প্রজনন ব্যবস্থা উভয় ক্ষেত্রেই দুর্দান্ত কীর্তি তৈরি হয়েছিল। হেরোফিলাস শুধুমাত্র লালা গ্রন্থি নয়, ছোট অন্ত্র এবং লিভার আবিষ্কার ও বর্ণনা করতে সক্ষম হয়েছিল।  তিনি দেখিয়েছেন যে জরায়ু একটি ফাঁপা অঙ্গ এবং ডিম্বাশয় এবং জরায়ু নল বর্ণনা করেছেন। তিনি স্বীকার করেছিলেন যে শুক্রাণু অণ্ডকোষ দ্বারা উত্পাদিত হয়েছিল এবং প্রোস্টেট গ্রন্থি সনাক্তকারী প্রথম ব্যক্তি।

পেশী এবং কঙ্কালের শারীরস্থান হিপোক্রেটিক কর্পাসে বর্ণিত হয়েছে , একটি প্রাচীন গ্রীক চিকিৎসা গ্রন্থ যা অজানা লেখকদের দ্বারা লিখিত।  অ্যারিস্টটল মেরুদণ্ডী শারীরবৃত্তিকে প্রাণীর ব্যবচ্ছেদের উপর ভিত্তি করে বর্ণনা করেছেন । প্র্যাক্সগোরাস ধমনী এবং শিরার মধ্যে পার্থক্য চিহ্নিত করেছেন । এছাড়াও খ্রিস্টপূর্ব ৪র্থ শতাব্দীতে, হেরোফিলোস এবং ইরাসিস্ট্রাটাস টলেমাইক রাজবংশের সময় আলেকজান্দ্রিয়ায় অপরাধীদের ভিজিকশনের উপর ভিত্তি করে আরও সঠিক শারীরবৃত্তীয় বর্ণনা তৈরি করেছিলেন ।

২য় শতাব্দীতে, গ্যালেন অফ পারগামুম , একজন শারীরতত্ত্ববিদ, চিকিত্সক , লেখক এবং দার্শনিক,  প্রাচীন যুগের চূড়ান্ত এবং অত্যন্ত প্রভাবশালী শারীরস্থান গ্রন্থ রচনা করেন।  তিনি বিদ্যমান জ্ঞান সংকলন করেন এবং প্রাণীদের ব্যবচ্ছেদের মাধ্যমে শারীরস্থান অধ্যয়ন করেন।  তিনি প্রাণীদের উপর তার ভিভিসেকশন পরীক্ষার মাধ্যমে প্রথম পরীক্ষামূলক ফিজিওলজিস্টদের একজন ।  গ্যালেনের আঁকা, বেশিরভাগই কুকুরের শারীরস্থানের উপর ভিত্তি করে, কার্যকরভাবে পরবর্তী হাজার বছরের জন্য একমাত্র শারীরবৃত্তীয় পাঠ্যপুস্তক হয়ে ওঠে।  তার কাজ শুধুমাত্র ইসলামী স্বর্ণযুগের মাধ্যমে রেনেসাঁ ডাক্তারদের কাছে পরিচিত ছিল15 শতকের কিছু সময় গ্রীক থেকে অনুবাদ না হওয়া পর্যন্ত ওষুধ।

মধ্যযুগ থেকে আদি আধুনিক[সম্পাদনা]

লিওনার্দো দা ভিঞ্চি দ্বারা বাহুর শারীরবৃত্তীয় অধ্যয়ন , (প্রায় 1510)
13 শতকের শারীরবৃত্তীয় চিত্র

শাস্ত্রীয় সময় থেকে ষোড়শ শতাব্দী পর্যন্ত শারীরবৃত্তির খুব কম বিকাশ ঘটেছিল; যেমনটি ইতিহাসবিদ মেরি বোস লিখেছেন, "ষোড়শ শতাব্দীর আগে শারীরস্থানের অগ্রগতি রহস্যজনকভাবে ধীর, যেমন 1500 সালের পরে এর বিকাশ আশ্চর্যজনকভাবে দ্রুত"।  1275 এবং 1326 সালের মধ্যে , বোলোগ্নার অ্যানাটমিস্ট মন্ডিনো ডি লুজি , আলেসান্দ্রো আচিলিনি এবং আন্তোনিও বেনিভিয়েনি প্রাচীন কাল থেকে প্রথম নিয়মতান্ত্রিক মানব ব্যবচ্ছেদ করেছিলেন।  মন্ডিনোর অ্যানাটমি 1316-এর প্রথম পাঠ্যপুস্তক ছিল মানুষের শারীরবৃত্তির মধ্যযুগীয় পুনঃআবিষ্কার। এটি মন্ডিনোর ব্যবচ্ছেদের মতো করে ক্রমানুসারে দেহকে বর্ণনা করে, পেট থেকে শুরু করে, তারপরে বক্ষ, তারপর মাথা এবং অঙ্গ। এটি পরবর্তী শতাব্দীর জন্য আদর্শ শারীরবৃত্তির পাঠ্যপুস্তক ছিল।

লিওনার্দো দা ভিঞ্চি (1452-1519) আন্দ্রেয়া দেল ভেরোচ্চিও দ্বারা শারীরবৃত্তিতে প্রশিক্ষিত ছিলেন ।  তিনি তার শিল্পকর্মে তার শারীরবৃত্তীয় জ্ঞান ব্যবহার করেছেন, কঙ্কালের গঠন, পেশী এবং মানুষের অঙ্গ এবং অন্যান্য মেরুদণ্ডী প্রাণীর অনেক স্কেচ তৈরি করেছেন যা তিনি পরবর্তীতে ছিন্ন করেছিলেন।

আন্দ্রেয়াস ভেসালিয়াস (1514-1564), পাডুয়া বিশ্ববিদ্যালয়ের শারীরস্থানের অধ্যাপক, আধুনিক মানব শারীরস্থানের প্রতিষ্ঠাতা হিসেবে বিবেচিত।  ব্রাবান্ট থেকে , ভেসালিয়াস 1543 সালে প্রভাবশালী বই ডি হিউম্যানি কর্পোরিস ফ্যাব্রিকা ("মানব দেহের গঠন") প্রকাশ করেন, একটি বৃহৎ বিন্যাসের বই, সাতটি খণ্ডে । ইতালীয় ল্যান্ডস্কেপের বিরুদ্ধে রূপক ভঙ্গি, শিল্পী জ্যান ভ্যান ক্যালকার তৈরি করেছিলেন বলে মনে করা হয় ,তিনি তিতিয়ানের ছাত্র ছিলেন ।

ইংল্যান্ডে, অ্যানাটমি ছিল কোনো বিজ্ঞানে দেওয়া প্রথম পাবলিক লেকচারের বিষয়; এগুলি 16 শতকে নাপিত এবং সার্জনদের কোম্পানি দ্বারা দেওয়া হয়েছিল , 1583 সালে রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ানস -এর সার্জারিতে লুমলিয়ান, বক্তৃতা দ্বারা যোগদান করেছিল ।

দেরী আধুনিক[সম্পাদনা]

আরও তথ্য: 19 শতকের শারীরস্থানের ইতিহাস

ভেসালিয়াসের এপিটোমে শারীরবৃত্তীয় চার্ট , 1543

মার্কিন যুক্তরাষ্ট্রে, মেডিকেল স্কুলগুলি 18 শতকের শেষের দিকে স্থাপিত হতে শুরু করে। শারীরবৃত্তীয় শ্রেণীতে ব্যবচ্ছেদের জন্য ক্রমাগত মৃতদেহের প্রয়োজন ছিল এবং এগুলি পাওয়া কঠিন ছিল। ফিলাডেলফিয়া, বাল্টিমোর এবং নিউইয়র্ক সমস্তই দেহ ছিনতাই কার্যকলাপের জন্য বিখ্যাত ছিল কারণ অপরাধীরা রাতে কবরস্থানে অভিযান চালায়, তাদের কফিন থেকে সদ্য সমাহিত মৃতদেহগুলি সরিয়ে ফেলত।  একই ধরনের সমস্যা ব্রিটেনে বিদ্যমান ছিল যেখানে মৃতদেহের চাহিদা এতটাই বেড়ে যায় যে কবর-অভিযান এমনকি শারীরবৃত্তিতে হত্যার অনুশীলন করা হতো মৃতদেহ পাওয়ার জন্য।  কিছু কবরস্থান ওয়াচটাওয়ার দিয়ে সুরক্ষিত ছিল। 1832 সালের অ্যানাটমি অ্যাক্ট দ্বারা ব্রিটেনে অনুশীলনটি বন্ধ করা হয়েছিল , মার্কিন যুক্তরাষ্ট্রে, 1882 সালে জেফারসন মেডিকেল কলেজের চিকিৎসক উইলিয়াম এস. ফোর্বসকে জানান "লেবানন কবরস্থানে কবর ধ্বংসের ক্ষেত্রে পুনরুত্থানবাদীদের সাথে জড়িত থাকার" জন্য দোষী সাব্যস্ত হওয়ার পরে একই ধরনের আইন প্রণয়ন করা হয়েছিল ।

ডাঃ উইলেম ভ্যান ডের মিরের অ্যানাটমি পাঠ , 1617

1863 থেকে 1889 সাল পর্যন্ত অ্যাবারডিন বিশ্ববিদ্যালয়ের অ্যানাটমি বিভাগের অধ্যাপক স্যার জন স্ট্রুথারস ব্রিটেনে শারীরস্থানের শিক্ষাকে অনেক অগ্রসর করেছিলেন। তিনি অন্তর্নিহিত বিজ্ঞানে তিন বছরের "প্রি-ক্লিনিক্যাল" একাডেমিক শিক্ষার ব্যবস্থা স্থাপনের প্রবর্তন করেন। ঔষধ, বিশেষ করে শারীরস্থান সহ এই পদ্ধতিটি 1993 এবং 2003 সালে চিকিৎসা প্রশিক্ষণের সংস্কার পর্যন্ত স্থায়ী ছিল। শিক্ষাদানের পাশাপাশি, তিনি তুলনামূলক শারীরবৃত্তির যাদুঘরের জন্য অনেক মেরুদণ্ডী কঙ্কাল সংগ্রহ করেছিলেন, 70 টিরও বেশি গবেষণা পত্র প্রকাশিত হয়েছিল এবং তিনি প্রকাশ্য ব্যবচ্ছেদের জন্য বিখ্যাত হয়েছিলেন । 1822 সাল থেকে রয়্যাল কলেজ অফ সার্জনস মেডিকেল স্কুলগুলিতে শারীরবৃত্তির শিক্ষা নিয়ন্ত্রিত করে।  চিকিৎসা জাদুঘর তুলনামূলক শারীরবৃত্তিতে উদাহরণ প্রদান করে এবং প্রায়ই শিক্ষাদানে ব্যবহৃত হত।  ইগনাজ সেমেলওয়েইস পিউর্পেরাল জ্বর নিয়ে তদন্ত করেছিলেন এবং তিনি আবিষ্কার করেছিলেন যে এটি কীভাবে হয়েছিল। তিনি লক্ষ্য করেছেন যে প্রায়শই মারাত্মক জ্বর ধাত্রীদের চেয়ে মেডিকেল ছাত্রদের দ্বারা পরীক্ষা করা মায়েদের মধ্যে বেশি ঘটে। শিক্ষার্থীরা ব্যবচ্ছেদ কক্ষ থেকে হাসপাতালের ওয়ার্ডে গিয়ে প্রসবকালীন মহিলাদের পরীক্ষা করে। Semmelweis দেখিয়েছেন যে প্রশিক্ষণার্থীরা যখন প্রতিটি ক্লিনিকাল পরীক্ষার আগে ক্লোরিনযুক্ত চুনে তাদের হাত ধুয়ে ফেলেন, তখন মায়েদের মধ্যে পিউর্পেরাল জ্বরের ঘটনা নাটকীয়ভাবে হ্রাস পেতে থাকে।

1973 সালের একটি ইলেক্ট্রন মাইক্রোস্কোপ

আধুনিক চিকিৎসা যুগের আগে, শরীরের অভ্যন্তরীণ কাঠামো অধ্যয়নের প্রধান উপায় ছিল মৃতদের ব্যবচ্ছেদ এবং জীবিতদের পরিদর্শন , পালপেশন এবং শ্রবণ । এটি মাইক্রোস্কোপির আবির্ভাব যা জীবন্ত টিস্যু গঠনকারী বিল্ডিং ব্লকগুলির সূচনা করেছিল। অ্যাক্রোম্যাটিক লেন্সের বিকাশে প্রযুক্তিগত অগ্রগতি মাইক্রোস্কোপের সমাধান ক্ষমতা বাড়িয়ে দেয় এবং 1839 সালের দিকে ম্যাথিয়াস জ্যাকব শ্লেইডেন এবং থিওডর শোয়ানসনাক্ত করা হয়েছে যে কোষগুলি সমস্ত জীবের সংগঠনের মৌলিক একক। ছোট ছোট কাঠামোর অধ্যয়ন যা তাদের মধ্য দিয়ে আলো প্রবাহিত করে এবং পরীক্ষা করার জন্য টিস্যুর পর্যাপ্ত পাতলা, স্লাইস সরবরাহ করার জন্য মাইক্রোটোম আবিষ্কার করা হয়েছিল। বিভিন্ন ধরনের টিস্যুর মধ্যে পার্থক্য করতে সাহায্য করার জন্য কৃত্রিম রং ব্যবহার করে দাগ দেওয়ার কৌশলগুলি প্রতিষ্ঠিত হয়েছিল। 19 শতকের শেষের দিকে হিস্টোলজি এবং সাইটোলজির ক্ষেত্রে অগ্রগতি শুরু হয়েছিল  এবং বায়োপসি নমুনাগুলির ব্যথাহীন এবং নিরাপদ অপসারণের অনুমতি দেওয়ার জন্য অস্ত্রোপচারের কৌশলগুলির অগ্রগতি সম্পন্ন হচ্ছিলো । ইলেক্ট্রন অণুবীক্ষণ যন্ত্রের উদ্ভাবন রেজোলিউশন শক্তিতে একটি দুর্দান্ত অগ্রগতি এনেছে এবং আল্ট্রাস্ট্রাকচারে গবেষণার অনুমতি দিয়েছে কোষ এবং অর্গানেল এবং তাদের মধ্যে অন্যান্য কাঠামো। প্রায় একই সময়ে, 1950-এর দশকে, প্রোটিন, নিউক্লিক অ্যাসিড এবং অন্যান্য জৈবিক অণুর স্ফটিক কাঠামো অধ্যয়নের জন্য এক্স-রে বিচ্ছুরণের ব্যবহার আণবিক শারীরস্থানের একটি নতুন ক্ষেত্রের জন্ম দেয় ।

শরীরের অভ্যন্তরীণ কাঠামো পরীক্ষা করার জন্য আক্রমণকারী কৌশলগুলিতে সমানভাবে গুরুত্বপূর্ণ অগ্রগতি ঘটেছে । এক্স-রে শরীরের মধ্য দিয়ে যেতে পারে এবং মেডিক্যাল রেডিওগ্রাফি এবং ফ্লুরোস্কোপিতে ব্যবহার করা যেতে পারে অভ্যন্তরীণ কাঠামোর মধ্যে পার্থক্য করার জন্য যেখানে বিভিন্ন মাত্রার অস্বচ্ছতা রয়েছে। ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং , কম্পিউটেড টোমোগ্রাফি , এবং আল্ট্রাসাউন্ড ইমেজিং সমস্তই অভ্যন্তরীণ কাঠামোর অভূতপূর্ব বিস্তারিতভাবে পরীক্ষা করতে সক্ষম করেছে যা পূর্ববর্তী প্রজন্মের কল্পনার অনেক বেশি।

আরও দেখুন[সম্পাদনা]

নোট[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

মূল নিবন্ধ: জীববিজ্ঞানের গ্রন্থপঞ্জি § শারীরস্থান

অ্যানাটমি সম্পর্কে লাইব্রেরি সংস্থান

বহিঃসংযোগ[সম্পাদনা]

অ্যানাটমি নিয়েউইকিপিডিয়ার আরো তথ্য
উইকশনারি থেকে সংজ্ঞা
  • কমন্স থেকে মিডিয়া
  • উইকিকোট থেকে উদ্ধৃতি
  • উইকিসংকলন থেকে লেখা
  • উইকিবুক থেকে পাঠ্যপুস্তক
  • উইকিভারসিটি থেকে সম্পদ
  • উইকিডাটা থেকে ডেটা