হিমোগ্লোবিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টেমপ্লেট:Heteropolypeptide হিমোগ্লোবিন একটি অক্সিজেনবাহী লৌহসমৃদ্ধ মেটালোপ্রোটিন যা মেরুদণ্ডী প্রাণিদের লোহিত কণিকা এবং কিছু অমেরুদণ্ডী প্রাণিকলায় পাওয়া যায়।

স্তন্যপায়ী প্রাণির লোহিত কণিকার শুষ্ক ওজনের ৯৭% হিমোগ্লোবিন, এবং পানিসহ মোট ওজনের ৩৫%। হিমোগ্লোবিন ফুসফুস হতে অক্সিজেন দেহের বাকি অংশে নিয়ে যায় এবং কোষীয় ব্যবহারের জন্য অবমুক্ত করে। এটি অন্যান্য গ্যাস পরিবহনেও অবদান রাখে, যেমন এটি কোষকলা হতে CO2 পরিবহন করে ফুসফুসে নিয়ে যায়।

প্রতি গ্রাম হিমোগ্লোবিন ১.৩৬ হতে ১.৩৭ মিলিলিটার অক্সিজেন ধারণ করতে পারে, যা রক্তের অক্সিজেন পরিবহন ক্ষমতা ৭০গুণ বাড়িয়ে দেয়।

গবেষণার ইতিহাস[সম্পাদনা]

জেনেটিক্স[সম্পাদনা]

গঠন[সম্পাদনা]

হিমোগ্লোবিন টারশিয়ারী এবং কোয়াটার্নারী উভয় ধরনের প্রোটিন গঠনের বৈশিষ্ট্য দেখায়। হিমোগ্লোবিনের অধিকাংশ অ্যামিনো অ্যাসিড আলফা হেলিক্স গঠন করে যেগুলো সংক্ষিপ্ত নন-হেলিক্যাল অংশ দ্বারা সংযুক্ত। হেলিক্যাল অংশগুলো হাইড্রোজেন বন্ধন দ্বারা যুক্ত থাকে যা প্রোটিন অণুটিকে স্হায়িত্ব প্রদান করে।

অধিকাংশ মানুষের হিমোগ্লোবিন অণু চারটি বর্তুলাকার প্রোটিন অংশ নিয়ে গঠিত যার প্রতিটি আবার একটি প্রোটিন শিকলের সাথে একটি নন-প্রোটিন হিম অণুর শক্ত বন্ধনে সৃষ্ট।

সংশ্লেষণ[সম্পাদনা]

হিমোগ্লোবিন পরপর কিছু জটিল ধাপে সংশ্লেষিত হয়। হিম অংশটি কয়েক ধাপে মাইটোকন্ড্রিয়া এবং অপরিণত কোষের সাইটোসলে সংশ্লেষিত হয়, গ্লোবিন অংশ সংশ্লেষিত হয় সাইটোসলের রাইবোসোমে। লোহিত কণিকার জীবনের প্রাথমিক পর্যায়ে অস্হিমজ্জায় থাকা অবস্হায় হিমোগ্লোবিন সংশ্লেষণ চলতে থাকে।

মানব হিমোগ্লোবিনের প্রকারভেদ[সম্পাদনা]

adult haemoglobin andfoetal haemoglobin

রোগসৃষ্টিতে ভূমিকা[সম্পাদনা]