স্মার-পা-শেস-রাব-য়ে-শেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্মার-পা-শেস-রাব-য়ে-শেস (ওয়াইলি: smar pa shes rab ye shes) (১১৩৫-১২০৩) ছিলেন তিব্বতী বৌদ্ধধর্মের অন্যতম প্রধান ধর্মসম্প্রদায় ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের স্মার-ত্শাং-ব্কা'-ব্র্গ্যুদ (ওয়াইলি: smar tshang bka' brgyud) ধর্মীয় গোষ্ঠীর প্রতিষ্ঠাতা।

জন্ম[সম্পাদনা]

স্মার-পা-শেস-রাব-য়ে-শেস তিব্বতের রু-শোদ-দ্গে-র্গ্যাস-ব্যে-মা'ই-ক্লোং (ওয়াইলি: ru shod dge rgyas bye ma'i klong) নামক স্থানে ১১৩৫ খ্রিষ্টাব্দে ক্লু'ই-গ্ত্সুগ (ওয়াইলি: klu'i gtsug) নামক ব্যক্তির তৃতীয় ও কনিষ্ঠ সন্তান রূপে জন্মগ্রহণ করেন। শৈশবে তার নাম কুন-দ্গা'-দ্পাল (ওয়াইলি: kun dga' dpal)।[১]

শিক্ষা[সম্পাদনা]

পনেরো বছর বয়সে তিনি বৌদ্ধ দর্শন সম্বন্ধে খাম্স অঞ্চলের শিক্ষকদের নিকট গভীরভাবে শিক্ষালাভ করেন। একুশ বছর বয়সে তিনি তিনি বৌদ্ধ ভিক্ষুতে পরিণত হয়ে শেস-রাব-য়ে-শেস নামধারণ করেন। এরপর তিনি গ্ত্সাং-নাগ-পা-ব্র্ত্সোন-'গ্রুস-সেং-গে (ওয়াইলি: gtsang nag pa brtson 'grus seng+ge) এবং ফ্যোয়া-পা-ছোস-ক্যি-সেং-গে (ওয়াইলি: phywa pa chos kyi seng+ge) নামক দুই বিখ্যাত বৌদ্ধপণ্ডিতের নিকট দর্শন ও ন্যায় সম্বন্ধে শিক্ষালাভ করেন।[১] এরপর তিনি বিখ্যাত কাগ্যু পণ্ডিত ফাগ-মো-গ্রু-পা-র্দো-র্জে-র্গ্যাল-পোর নিকটে শিক্ষালাভ করেন।[২]

পরবর্তী জীবন[সম্পাদনা]

১১৬৫ খ্রিষ্টাব্দে তিনি খাম্স অঞ্চলে ফিরে এসে ১১৬৭ খ্রিষ্টাব্দে শো বৌদ্ধবিহার স্থাপন করেন। এই স্থানে তিনি স্মার-ত্শাং-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মীয় গোষ্ঠীর প্রতিষ্ঠা করেন। তিব্বতে তিনি ছোস-র্জে-স্মার-পা (ওয়াইলি: chos rje smar pa) নামে বিখ্যাত হন। এই নামের অর্থ হল 'যিনি মহামুদ্রা অন্তিম লক্ষ্যকে উপলবব্ধি করেছেন'।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Dan (2008-08)। "Marpa Sherab Yeshe"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. Martin, Dan (2008-08)। "Pakmodrupa Dorje Gyelpo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • ব্সোদ-নাম্স-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: Bsod nams rgya mtsho). ছোস-র্জে-স্মার-পা-শেস-রাব-য়ে-শেস-ক্যি-র্নাম-থার (ওয়াইলি: Chos rje smar pa shes rab ye shes kyi rnam thar). ব্কা'-ব্র্গ্যুদ-ছোস-'ব্যুং-নোর-বু'ই-ফ্রেং-বা (ওয়াইলি: Bka' brgyud chos 'byung nor bu'i phreng ba), প্রথম খন্ড, পৃঃ ৯১-৯৫. TBRC W1KG4232. (তিব্বতি)
  • ছোস-ক্যি-য়ে-শেস (ওয়াইলি: Chos kyi ye shes). ২০০৬. ছোস-র্জে-স্মার-পা'ই-র্নাম-থার (ওয়াইলি: Chos rje smar pa'i rnam thar). স্মার-পা-ব্কা'-ব্র্গ্যুদ-ক্যি-র্নাম-থার-ফ্যোগ্স-স্গ্রিগ (ওয়াইলি: Smar pa bka' brgyud kyi rnam thar phyogs sgrig). ছেংদু: সি-খ্রোন-মি-রিগ্স-দ্পে-স্ক্রুন-খাং (ওয়াইলি: Si khron mi rigs dpe skrun khang), পৃঃ ১-৫২। (তিব্বতি)