স্বামী শুদ্ধানন্দ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বামী শুদ্ধানন্দ হলেন রামকৃষ্ণ মিশনের প্রাক্তন সংঘাধ্যক্ষ (প্রেসিডেন্ট)।

১৮৭২ সালে কলকাতায় তাঁর জন্ম। বাবার নাম আশুতোষ চক্রবর্তী। তাঁর পিতৃদত্ত নাম সুধীরচন্দ্র চক্রবর্তী। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত সিটি কলেজে পড়াশোনা করেন।[১] ১৮৯৭ সালে তিনি আলমবাজার মঠে যোগ দেন। ওই বছরই স্বামী বিবেকানন্দ তাঁকে সন্ন্যাসদীক্ষা দেন। ১৯০৩ সালে তাঁকে রামকৃষ্ণ মিশনের ট্রাস্টি নিযুক্ত করা হয়। ১৯২৬ সালে মিশনের প্রথম সন্ন্যাসী সম্মেলন আয়োজনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। স্বামী সারদানন্দকে শ্রীশ্রীমায়ের কথা বইটি সম্পাদনায় তিনি বিশেষ সাহায্য করেন। ১৯২৭ সালে স্বামী সারদানন্দের মৃত্যুর পর তিনি মিশনের জেনারেল সেক্রেটারি হন। ১৯৩৭ সালে স্বামী বিজ্ঞানানন্দের মৃত্যুর পর তিনি রামকৃষ্ণ মিশনের সংঘাধ্যক্ষ হন।

স্বামী বিবেকানন্দের অধিকাংশ লেখা তিনিই বাংলায় অনুবাদ করেছিলেন। তাঁর অনুবাদগুলিই স্বামী বিবেকানন্দের আদর্শ বাংলায় ছড়িয়ে দিতে সাহায্য করেছিল।

১৯৩৮ সালের ২৩ অক্টোবর তাঁর মৃত্যু হয়।

পাদটীকা[সম্পাদনা]

  1. Datta-Ray, Sunanda K. (21 April 2007)। "Belief into fetish"The Telegraph (Calcutta, India: telegraphindia.com, 21 April 2007)। সংগৃহীত 2013-02-12 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • RKM: President's site - Swami Shuddhananda
  • Bengali book "Swamijir Padaprante" by Swami Abjajananda translated into English by Mrs. Chhaya Ghosh and published by Advaita Ashrama under the title "Monastic Disciples of Swami Vivekananda : Inspiring life stories of some principal disciples of Swami Vivekananda"