সোমবার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সোমবার (আধ্বব: [sōmabāra]) সপ্তাহের একটি দিন। এটি রবিবারমঙ্গলবারের মধ্যবর্তী দিন। খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুযায়ী সোমবার সপ্তাহের প্রথম দিন। ইউরোপ আমেরিকার বিভিন্ন রাষ্ট্রে এই দিনটি সপ্তাহের প্রথম দিন হিসেবে গণ্য হয়। তবে ভারতবাংলাদেশে সোমবার যথাক্রমে সপ্তাহের দ্বিতীয় ও তৃতীয় দিন হিসেবে পরিগণিত হয়। হিন্দুধর্ম অনুসারে সোমবার হলো পরমেশ্বর ভগবান শিবের প্রিয় বার। অধিকাংশ শৈব হিন্দুরা সোমবারে হর ( অর্থাৎ শিব) প্রিয় ব্রত পালন করেন। শ্রাবণ মাসের প্রতি সোমবার শৈবদের কাছে অতন্ত গুরুত্বপূর্ণ। শৈব হিন্দুরা শ্রাবণ মাসের প্রতি সোমবার কে মহা শ্রাবণ সোমবার বলে অভিহিত করেন।

উৎপত্তি ও নামকরণ[সম্পাদনা]

বাংলাসহ বেশিরভাগ দক্ষিণ এশীয় ভাষায় সোমবার বা চন্দ্রবার শব্দটি বারের নাম হিসেবে ব্যবহৃত হয়। কোনো কোনো অঞ্চলে এটি চান্দেরবার (কাশ্মীর), কোথাও ইন্দুবার নামেও পরিচিত। মূলত শব্দগুলোর উৎপত্তি ও অর্থ একই যেখানে বার অর্থ দিবস এবং সোম, চন্দ্র, ইন্দু, ও চান্দ হলো চাঁদের বিভিন্ন প্রতিশব্দ। থাইল্যান্ডের থাই সৌর ক্যালেন্ডারে একে বলা হয় ওয়ান আর্থিত যা কি-না আদিত্য থেকে উদ্ভূত। বাংলা বর্ষপঞ্জিতে সোমবারের প্রতীকী রং হলো হলুদ ও ধূসর কিন্তু থাই বর্ষপঞ্জিতে সোমবারের প্রতীকী রং হলো শুধু হলুদ।

জ্যোতির্বিদ্যায়[সম্পাদনা]

জ্যোতির্বিদ্যা চর্চায় সোমাবার চন্দ্র (চাঁদ)-এর সাথে সংযুক্ত হিসাবে বিবেচনা করা হয় এবং এর জ্যোতিষশাস্ত্রীয় চিহ্ন হচ্ছে 'কর্কট'; আর এটি প্রদর্শণ করা হয় ☾ প্রতীক দ্বারা। সোম শব্দের শাব্দিক অর্থ হল চাঁদ

তথ্যসূত্র[সম্পাদনা]