সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুল
SXC Calcutta.jpg
Nihil Ultra
Nothing Beyond
অবস্থান
৩০, মাদার টেরেসা সরণি (পূর্বতন পার্ক স্ট্রিট)
কলকাতা

তথ্য
ধরন প্রাথমিক ও মাধ্যমিক
প্রতিষ্ঠাকাল ১৮৬০
প্রধান শিক্ষক ফাদার জেরোম ফ্রান্সিস
অনুষদ ৮৩
ছাত্রসংখ্যা ২৩০০
রং নীল, সাদা
তথ্য +91 33 2280 5197
+91 33 2280 5198
প্রতিষ্ঠা দিবস ১৬ জানুয়ারি
ওয়েবসাইট

সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুল কলকাতার একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী বিদ্যালয়। ১৮৬০ সালে সোসাইটি অফ জেসাসের খ্রিষ্টান মিশনারিরা এই বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। বিদ্যালয়টি সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্সের নামাঙ্কিত। ১৬ জানুয়ারি বিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবস বা ফাউন্ডেশন ডে পালিত হয়।

বিদ্যালয় প্রাঙ্গনে দুটি ভবন রয়েছে। ভবন দুটি একটি পথ দ্বারা বিচ্ছিন্ন। একটি ভবনে প্রাথমিক বিভাগ (গ্রেড কে – ৫) ও অপর ভবনটিতে মাধ্যমিক বিভাগের (গ্রেড ৬ – ১২) ক্লাস বসে। মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনটিতেই সেন্ট জেভিয়ার্স কলেজের ভবন ও একটি ছাত্রাবাস অবস্থিত। একই খ্রিষ্টীয় সংঘ দুই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হলেও, উভয় প্রতিষ্ঠানেই পৃথক প্রশাসন বিদ্যমান।

মূলত ক্যাথলিক মতাবলম্বী ছাত্রদের পঠনপাঠনের জন্য এই বিদ্যালয় প্রতিষ্ঠিত হলেও সকল ধর্মের ছাত্ররাই এখানে পড়াশোনা করে থাকে। অধিকাংশ ক্লাসেই অখ্রিষ্টান ছাত্ররাই সংখ্যাগুরু।

সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুল কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেটপশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদ কর্তৃক অনুমোদিত। বিদ্যালয়ে চারটি হাউস রয়েছে। যথা: ব্রিটো হাউস (লাল; সেন্ট জন দে ব্রিটোর নামানুসারে), গোঞ্জাগা হাউস (সবুজ; সেন্ট অ্যালয়সিয়াস গোঞ্জাগার নামানুসারে), লোয়োলা হাউস (নীল; সেন্ট ইগনাটিয়াস লোয়োলার নামানুসারে) এবং বার্কম্যানস হাউস (হলুদ; সেন্ট জন বার্কম্যানস-এর নামানুসারে)।

বিশিষ্ট প্রাক্তনী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:Jesuit Schools of India