সীতাকুণ্ড সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সীতাকুন্ড সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয়
অবস্থান
মানচিত্র

চট্টগ্রাম
,
৪৩১০

তথ্য
ধরনসরকারী
প্রতিষ্ঠাকাল১৯১৩
প্রতিষ্ঠাতামাওলানা ওবায়দুল হক
বিদ্যালয় বোর্ডচট্টগ্রাম
বিদ্যালয় জেলাচট্টগ্রাম
সেশনজানুয়ারি-ডিসেম্বর
ইআইআইএন১০৫০৬৮ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
প্রধান শিক্ষকএ. কে. এম. মুমিনুল হক
শ্রেণী৫-১০
শিক্ষা ব্যবস্থাজাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড
ভাষাবাংলা
ওয়েবসাইটsitakundgmhs.edu.bd

সীতাকুন্ড সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয় বাংলাদেশের চট্টগ্রাম জেলার সীতাকুন্ড থানায় অবস্থিত। মাওলানা ওবায়দুল হকের অর্থনৈতিক সহযোগিতায় ও পিডব্লিওডি-এর দানকুত জমিতে ১৯১৩ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করা হয়। প্রখ্যাত ভাষাবিদ মুহম্মদ শহীদুল্লাহ তাঁর কর্মজীবনে স্বল্পসময়ের জন্য এ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছিলেন।

ইতিহাস[সম্পাদনা]

সীতাকুন্ড সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয়, সীতাকুন্ডে অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে প্রাচীন। এটি ১৯১৩ সালে প্রতিষ্ঠিত হয়। তবে, বিদ্যালয়টি জুন ০১, ১৯৮৫ সালে সরকারীকরণ করা হয়।[১] সীতাকুন্ডে একমাত্র সরকারি স্কুল হিসেবে প্রতিষ্ঠালগ্ন হতে এর বেশ সুনাম রয়েছে। প্রতিষ্ঠাকাল থেকে এখানে শুধুমাত্র বালকরাই পড়তে পারতো, তবে ২০১৩ সাল থেকে প্রথমবারের মতো বালিকাদেরও ভর্তির সুযোগ সৃষ্টি হয়েছে।কিন্তু পরবর্তীতে ২০১৭ সাল থেকে শুধু বালকরাই পড়ছে।

স্কুলটি ২টি ভবন নিয়ে গঠিত। এর মধ্যে বিজ্ঞানাগার, প্রশাসনিক কক্ষ, এছাড়া একটি মসজিদও রয়েছে। বিদ্যালয়ের পাশে রয়েছে একটি সুবিশাল মাঠ এবং সামনে পেছনে রয়েছে দুটি সুবিশাল দিঘী। বিদ্যালয়ের পাঠাগারে রয়েছে ২৫০০-এর অধিক বই।

শিক্ষক ও ছাত্র[সম্পাদনা]

বিদ্যালয়টিতে ৬-১০ম শ্রেণী পর্যন্ত পাঠদান করা হয়। বর্তমানে বিদ্যালয়টিতে শিক্ষকের সংখ্যা ২৫ জন। স্কুলের ছাত্রসংখ্যা ১০০০-এর অধিক জন।

অর্জন[সম্পাদনা]

উল্লেখযোগ্য শিক্ষার্থী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সীতাকুন্ডে ঐতিহ্যবাহী শতবর্ষী আদর্শ বিদ্যাপীঠ"। dainikpurbokone.net। সংগ্রহের তারিখ ২০১৪-০৬-১৪