উইলিস টাওয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সিয়ার্স টাওয়ার থেকে ঘুরে এসেছে)
উইলিস টাওয়ার

উইলিস টাওয়ার বা সিয়ার্স টাওয়ার (বর্তমান নাম উইলিস টাওয়ার) মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অবস্থিত একটি আকাশচুম্বি অফিস ভবন। ১৯৭৩ সালে এর নির্মাণ শেষ হয়। তখন থেকে শুরু করে নব্বই এর দশকের শেষভাগ পর্যন্ত এটি ছিল বিশ্বের উচ্চতম ভবন । এর নকশা ও গঠনকৌশল প্রণয়ন করেন বাঙালি স্থপতি ফজলুর রহমান খান

১৯৭০ সালের আগস্ট মাসে উইলিস টাওয়ারের নির্মান কাজ শুরু হয়। ভবনটি এর সর্বোচ্চ উচ্চতায় পৌছায় ১৯৭৩ সালের ৩রা মে তারিখে। নির্মান কাজ সমাপ্ত হওয়ার পর এটি নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারকে ছাড়িয়ে বিশ্বের উচ্চতম ভবনে পরিণত হয়। ভবনটিতে ১০৮টি তলা রয়েছে (নির্মাতারা অবশ্য ছাদ ও এলিভেটর পেন্টহাউজকে হিসাব করে ১১০ তলা দাবি করেন)। পূর্ব দিকের প্রবেশ পথ হতে ছাদ পর্যন্ত উচ্চতা ১,৪৫০ ফুট ৭ ইঞ্চি (৪৪২ মিটার)। ১৯৮২ সালের ফেব্রুয়ারি মাসে এর ছাদে দুইটি টেলিভিশন এন্টেনা বসানো হয়। এগুলি সহ মোট উচ্চতা দাঁড়ায় ১,৭০৭ ফুট (৫২০ মিটার)। পশ্চিম দিকের এন্টেনাটিকে পরে ২০০০ সালের জুন ৫ তারিখে বাড়িয়ে দেয়ায় ভবনের উচ্চতা দাড়াঁয় ১,৭২৯ ফুট (৫২৭ মিটার), যা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ১ম টাওয়ারের এন্টেনাকে ছাড়িয়ে যায়।

যুক্তরাষ্ট্রের অন্য যেকোন বাণিজ্যিক ভবনের চাইতে উইলিস টাওয়ারের মোট এলাকা বেশি। সব ভবন বিচার করলে পেন্টাগন এর পরেই এর স্থান। ৩০-৩২, ৬৪-৬৫, ৮৮-৮৯, ও ১০৬-১০৭ তলার মধ্যে ১ তলা উঁচু কালো ব্যান্ড রয়েছে, যা বায়ুচলাচল ও রক্ষনাবেক্ষনের যন্ত্রপাতি রাখার জন্য রাখা হয়েছে।

ভবনটির প্রাতিষ্ঠানিক ঠিকানা ২৩৩ দক্ষিণ ওয়াকার ড্রাইভ, শিকাগো, ইলিনয়, ৬০৬০৬।

পরিসংখ্যান[সম্পাদনা]

  • উইলিস টাওয়ার এর শীষ ইলিনয় এর সর্বোচ্চ বিন্দু।
  • এর আ্যন্টেনার সর্বোচ্চ শঙ্গ হল রাস্তায় স্তর এর ১৭৩০ ফুট বা সমুদ্রতল এর ২৩২৫ ফুট উপরে।
  • এর ছাদ হল রাস্তায় স্তর এর ১৪৫০ ফুট ৭ ইঞ্চি উপরে বা সমুদ্রতল এর ২০৪৬ ফুট উপরে।
  • ১০৩ তম তলার পর্যবেক্ষণ ডেক (স্কাই ডেক) হল রাস্তায় স্তর থেকে ১৩৫৩ ফুট বা সমুদ্রতল উপরে ১৯৪৮ ফুট।
  • ১০৩ তলায় অবস্থিত রেস্টরুম পশ্চিম গোলার্ধে সর্বোচ্চ (রাস্তায় স্তর থেকে আপেক্ষিক)।
  • ভবনটির নকশা একটি সিগারেট প্যাকেজের বিজ্ঞাপন দ্বারা অনুপ্রাণিত হয়েছে।

বহিসংযোগ[সম্পাদনা]