সালাউদ্দিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সালাদিন থেকে ঘুরে এসেছে)
সালাদিন

সালাদিন(১১৩৭-মার্চ ৪,১১৯৩) একজন বীর মুসলিম সেনাপতি এবং মিশরের আইউবীয় সুলতান। আরবি ভাষায় তাঁর পুরো নাম সালাহ্‌ আদ দীন ইউসুফ। তিনি ছিলেন ক্রুসেডারদের প্রবল প্রতিপক্ষ। তাঁর জন্মস্থান মেসোপটেমিয়া (বর্তমান ইরাক)এর তিকরিত নামক এলাকায়। তিনি ছিলেন কুর্দী বংশোদ্ভূত। ইউসুফ তাঁর প্রকৃত নাম। সালাহ আদ দীন লাকাব বা খেতাব। তিনি কুর্দি জাতিভুক্ত ও রাওয়াদিদ গোত্রের লোক ছিলেন। তাঁর পরিবার দিভিন নগরীর আজদানাকান গ্রাম থেকে আগত বলে প্রচলিত থাকলেও এ নিয়ে বিতর্ক রয়েছে। দামেস্‌ক এ তিনি নুরুদ্দিন এর দরবারে দশ বছর ছিলেন। নুরুদ্দিনের প্রতিনিধি শিরকু এর সাথে তিনি মিশরের ফাতিমীয় সুলতান গণের বিরুদ্ধে অভিযানে গমন করেন। পরবর্তীতে শিরকু মিশরের প্রধান উজীর হন। শিরকু পরলোক গমন করলে সালাদিন তার জায়গা নেন (১১৬৯)। নুরুদ্দিনের মৃত্যুর পর সালাদিন নিজেকে মিশরের সুলতান ঘোষণা করেন এবং সেখানে আইউবীয় বংশের পত্তন করেন।

জীবন[সম্পাদনা]

সালাদিন মেসোপটেমিয়ার তিকরিতে জন্মগ্রহণ করেন। তাঁর ব্যক্তিগত নাম "ইউসুফ" ছিল এবং "সালাহ্‌ আদ দীন" বর্ণনামূলক অংশ ছিল যার অর্থ "বিশ্বাস ন্যায়পরায়ণতা"।[১] তার পরিবার কুর্দি বংশোদ্ভূত ছিল।[২]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. H. A. R. Gibb, "The Rise of Saladin", in A History of the Crusades, vol. 1: The First Hundred Years, ed. Kenneth M. Setton (University of Wisconsin Press, 1969). p. 563.
  2. A number of contemporary sources make note of this. The biographer Ibn Khallikan writes, "Historians agree in stating that [Saladin's] father and family belonged to Duwin [Dvin]....They were Kurds and belonged to the Rawādiya (sic), which is a branch of the great tribe al-Hadāniya": Minorsky (1953), p. 124. The medieval historian Ibn Athir ,who is a Kurd and therefore his credibility is questionable, relates a passage from another commander: "...both you and Saladin are Kurds and you will not let power pass into the hands of the Turks": Minorsky (1953), p. 138.