সালমান রুশদি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সালমান রুশদি
Salman Rushdie.jpg
সালমান রুশদি
জন্ম (১৯৪৭-০৬-১৯) ১৯ জুন ১৯৪৭ (বয়স ৬৭)
মুম্বাই, মুম্বাই প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
জীবিকা ঔপন্যাসিক, প্রাবন্ধিক
জাতীয়তা যুক্তরাজ্য
ধরণ জাদু বাস্তবতা
বিষয় সমালোচনা, ভ্রমণ কাহিনী

আহমেদ সালমান রুশদি (জন্ম: ১৯শে জুন, ১৯৪৭) একজন ব্রিটিশ ভারতীয় ঔপন্যাসিক ও প্রাবন্ধিক। তার দ্বিতীয় উপন্যাস মিডনাইটস চিলড্রেন ১৯৮১ সালে বুকার প্রাইজ অর্জন করেছিল। তার লেখার অনেকটা অংশ জুড়েই থাকে ভারতীয় উপমহাদেশ। বলা হয়ে থাকে যে তিনি জাদু বাস্তবতার সাথে ঐতিহাসিক কল্পকাহিনী একত্রিত করে লিখেন। পূর্ব ও পশ্চিমের মধ্যে অসংখ্য সংযোগ, বিচ্ছিন্নতা ও অভিপ্রয়াণ তার লেখার অন্যতম বিষয়বস্তু।

১৯৮৮ সালে প্রকাশিত তার চতুর্থ উপন্যাস দ্য স্যাটানিক ভার্সেস বিশ্বব্যাপী একটি বড় আকারের বিতর্কের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল। বইটি প্রকাশের পর বেশ কয়েকটি দেশের মুসলিমরা প্রতিবাদ জানায় যা অনেক সময় সহিংস রূপ ধারণ করে। তাঁকে মৃত্যুর হুমকি দেয়া হয়। ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি এই বই রচনার জন্য ১৯৮৯ সালের ১৪ই ফেব্রুয়ারি তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের ফতোয়া জারি করেছিল।

রুশদি ১৯৯৯ সালের জানুয়ারিতে ফ্রান্সের Ordre des Arts et des Lettres-এর একজন কমান্ডার মনোনীত হন।[১] ২০০৭ সালের জুন মাসে রাণী দ্বিতীয় এলিজাবেথ সাহিত্যে বিশেষ অবদানের জন্য তাকে নাইট ব্যাচেলর উপাধিতে ভূষিত করেন।[২] ২০০৮ সালে দ্য টাইমস ১৯৪৫ সালের পর থেকে যুক্তরাজ্যের সেরা ৫০ জন সাহিত্যিকের তালিকায় তাঁকে ১৩তম স্থান প্রদান করে।[৩]

২০০০ সালের পর থেকে রুশদি মূলত নিউ ইয়র্ক সিটির ইউনিয়ন স্কোয়ার এলাকায় বাস করে আসছেন।[৪] ২০০৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় অবস্থিত ইমোরি ইউনিভার্সিটিতে ডিস্টিংগুইশড রাইটার ইন রেসিডেন্স হিসেবে ৫ বছরের জন্য কাজ শুরু করেন।[৫] ২০০৮ সালের মে মাসে তাকে অ্যামেরিকান একাডেমি অফ আর্টস অ্যান্ড লেটারস এর একজন সম্মানসূচক বিদেশী সদস্য পদ প্রদান করা হয়।[৬]

২০১০ সালের নভেম্বরে তার রুকা অ্যান্ড দ্য ফায়ার অফ লাইফ উপন্যাসটি প্রকাশিত হয়। সে বছরেরই শুরুর দিকে তিনি আত্মজীবনী রচনা শুরু করেছেন বলে ঘোষণা দেন।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Rushdie to Receive Top Literary Award", Chicago Tribune, 7 January 1999. Retrieved 26 March 2012.
  2. "Birthday Honours List—United Kingdom", London Gazette, Issue 58358, Supplement No. 1, 16 June 2007. Retrieved 26 March 2012.
  3. "The 50 Greatest British Writers Since 1945". The Times, 5 January 2008. Retrieved 1 January 2010. Subscription required.
  4. Laura M. Holson, "From Exile to Everywhere", The New York Times, 23 March 2012 (online), 25 March 2012 (print). Retrieved 26 March 2012.
  5. "Salman Rushdie to Teach and Place His Archive at Emory University", Emory University Media Release, 6 October 2006. Retrieved 26 March 2012.
  6. Academicians Database, American Academy of Arts and Letters. Retrieved 26 March 2012.
  7. "Rushdie Will Write a Book About Life in Hiding", Emory University What's New, 10 March 2010. Retrieved 26 March 2012.

বহিঃসংযোগ[সম্পাদনা]

পুরস্কার
পূর্বসূরী
উইলিয়াম গোল্ডিং
ম্যান বুকার পুরস্কার‎ বিজয়ী
১৯৮১


উত্তরসূরী
থমাস কেনিলি