সঞ্জীব চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সঞ্জীব চৌধুরী
প্রাথমিক তথ্যাদি
পেশা সংগীতশিল্পী ও সাংবাদিক

সঞ্জীব চৌধুরী (২৫ ডিসেম্বর ১৯৬৪[১]১৯ নভেম্বর ২০০৭[২]) ছিলেন একজন বাংলাদেশী সংগীতশিল্পী ও সাংবাদিক। তিনি জনপ্রিয় বাংলা ব্যাণ্ডদল দলছুটের অন্যতম প্রধান সদস্য ছিলেন। সঞ্জীব দলছুটের চারটি অ্যালবামে গান গাওয়ার পাশাপাশি অনেক গান রচনা ও সুরারোপও করেন।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

জন্ম[সম্পাদনা]

ডিসেম্বর ২৫, ১৯৬২ সালে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

শিক্ষাজীবন[সম্পাদনা]

১৯৭৮ সালের মাধ্যমিক এবং ১৯৮০ সালে তিনি উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় স্থান দখল করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরুতে তিনি গণিত বিভাগে ভর্তি হন কিন্তু বিভিন্ন কারণে তা শেষ না করে পাস কোর্সে স্নাতক পাস করেন। তারপর সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রী করেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি একজন খ্যাতনামা সাংবাদিকও ছিলেন এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় সংবাদপত্র আজকের কাগজ, ভোরের কাগজযায়যায়দিনএ কাজ করেন। তিনি ২০০৭ সালের ১৫ নভেম্বরে মস্তিস্কে রক্তক্ষরণ জনিত কারণে আকস্মিক অসুস্থতার পর ১৯ নভেম্বর ঢাকার এ্যাপোলো হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ বিভাগে মারা যান।[৩] তিনি হুসেইন মোহাম্মদ এরশাদের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনের একজন কর্মী ছিলেন। ১৯৭৮ সালের মাধ্যমিক এবং ১৯৮০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় স্থান করে নেন। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং চার বছরের কন্যা সন্তান রেখে গেছেন।

সঞ্জীব চৌধুরীর গাওয়া গান[সম্পাদনা]

  • বাজি
  • গাড়ি চলে না
  • বায়োস্কোপ
  • আমি তোমাকেই বলে দেব
  • অপেক্ষা
  • সমুদ্র সন্তান

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সঞ্জীব চৌধুরীকে অশ্রু আর ফুলেল শ্রদ্ধায় শেষ বিদায়"। Prothom Alo (Bengali ভাষায়) (Mahfuz Anam)। 20 November 2007। পৃ: 20। 
  2. চলে গেলেন সঞ্জীব চৌধুরী, BDNews24.com, November 19, 2007.
  3. "জীবন-মৃত্যুর মাঝে সঞ্জীব চৌধুরী"। Prothom Alo (Bengali ভাষায়) (Mahfuz Anam)। 19 November 2007। পৃ: 14। 

বহি:সংযোগ[সম্পাদনা]