লোমশ উইলফ্রেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইলফ্রেড
মাদ্রিদ-এ অবস্থিত মূর্তি, এল.এস. কার্মোনা, ১৭৫০-৫৩
জন্ম
সমাধিসান্তা মারিয়া দ্য রিপোলের আশ্রম
উপাধিবার্সেলোনার কাউন্ট
পূর্বসূরীগোথিয়ার বার্নার্ড
উত্তরসূরীবার্সেলোনার কাউন্ট, দ্বিতীয় উইলফ্রেড
দাম্পত্য সঙ্গীগুনিডিল্ডা
পিতা-মাতা
  • অ্যারিয়াউন্টের উইলফ্রেড (পিতা)

উইলফ্রেড বা উইফ্রেড, বলা হয় দ্য হেইরি তথা লোমশ (কাতালানে: গুইফ্রে এল পিলোস),[১] ৮৭০ সাল থেকে আর্জেলের কাউন্ট, ৮৭০ সাল থেকে সিরডানিয়ার কাউন্ট, ৮৭৮ থেকে বার্সেলোনার কাউন্ট, ৮৭৮ সাল থেকেই জিরোনার কাউন্ট (দ্বিতীয় উইলফ্রেড হিসেবে) এবং ৮৮৬ সাল থেকে ওসোনার কাউন্ট ছিলেন। ৮৯৭ সালে তার মৃত্যুর পর তার ছেলে উইলফ্রেড বোরেল এই কাতালানের প্রদেশগুলোর উত্তরাধিকারী হন।

তিনি ভিক (অসোনার এক প্রদেশ, খ্রিস্টীয়মুসলিমেরা যেখানে মুখোমুখি থাকতেন) এর নো ম্যানস ল্যান্ডে মানুষের বসবাসের ব্যবস্থা করেন। এছাড়াও তিনি ভিকের বিশপ ব্যবস্থা পুনরায় ফিরিয়ে নিয়ে আনেন এবং সান্টা মারিয়া দ্য রিপোলের আশ্রমের প্রতিষ্ঠা করেন।

পরিবার[সম্পাদনা]

উইলফ্রেড ফ্ল্যান্ডার্সের প্রথম বাল্ডউইনফ্ল্যান্ডার্সের জুডিথ কন্যা গুইনিডিলডাকে বিয়ে করেন। তাদের সন্তানদের তালিকাঃ

আবির্ভাব[সম্পাদনা]

জেস্তা কমিটাম বার্সিনোনেন্সিয়াম রিপোর্ট করে, "...যে তাঁর দেহের কিছু অংশ সাধারণ মানুষের চেয়ে বেশি লোমশ ছিল।"

টীকা[সম্পাদনা]

  1. Guifré el Pilós in Catalan. In the Gesta Comitum Barcinonensium he is called Guiffredus Pilosus, and other early medieval Latin spellings are Vuifredus, Wifredus, and Guifredus. The Crónica de San Juan de la Peña calls him Guiffré Pelloso.

তথ্যসূত্র[সম্পাদনা]

  • La família catalana dels comtes de Carcassona. Genealogia de Guifré el Pilós dins d’Els primers comtes Catalans. বার্সেলোনা, Ediciones Vicens Vives, ১৯৫৮. পৃষ্ঠা ১৩-২৯।
  • Collins, Roger. "Charles the Bald and Wifred the Hairy". Charles the Bald: Court and Kingdom. edd. M. T. Gibson and Janet N. Nelson. অক্সফোর্ড: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস, ১৯৮১. পৃষ্ঠা ১৬৯–১৮৯. পুনর্মূদ্রণঃ প্রারম্ভিক মধ্যযুগীয় স্পেন এর আইন, সংস্কৃতি ও সঙ্গীত. ভ্যারিওরাম, ১৯৯২. আইএসবিএন ০-৮৬০৭৮-৩০৮-১.
পূর্বসূরী
প্রথম সলোমোন
আর্জেলের কাউন্ট
৮৭০-৮৯৭
উত্তরসূরী
দ্বিতীয় সুনিফ্রেড
সিরদানিয়ার কাউন্ট
৮৭০-৮৯৭
উত্তরসূরী
দ্বিতীয় মিরো
পূর্বসূরী
গোথিয়ার বার্নাত
বার্সেলোনার কাউন্ট
৮৭৮-৮৯৭
উত্তরসূরী
দ্বিতীয় উইলফ্রেড প্রথম বোরেল