লেনি ক্রাভিট্‌জ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লেনি ক্রাভিট্‌জ
Lenny Kravitz (Brasilia, 2005).jpeg
১৯ মার্চ, ২০০৫ -এ ব্রাজিলের ব্রাসিলিয়ায় ক্রাভিট্‌জ
প্রাথমিক তথ্যাদি
জন্ম নাম লিওনার্ড অ্যালবার্ট ক্রাভিট্‌জ
আরও যে নামে পরিচিত লেনি ক্রাভিট্‌জ; দ্য ক্রাভ; রোমিও ব্লু (প্রাক্তন)
ধরন রক, হার্ড রক, ফাংক রক, পপ রক, সোল মিউজিক,
পেশা গায়ক, গীতিকার, সুরকার, কম্পোজার, রেকর্ড প্রযোজক, অভিনয়, ইন্টেরিয়র ডিজাইনার, ফ্যাশন ডিজাইনার
বাদ্যযন্ত্র ভোকাল, গিটার, বেজ গিটার, ড্রামস, হারমোনিকা, কিবোর্ডস, ঘাতবাদ্য, সেতার, পিয়ানো
কার্যকাল ১৯৮৯–বর্তমান
লেবেল ভার্জিন রেকর্ডস
সহযোগী শিল্পী কার্ল ডেনসন, ড্যান ডায়ার, ভেনেসা প্যারাডিস, মাইক জ্যাগার, অ্যানজি স্টোন, ভেলভেট রিভলভার, লায়োনেল রিশি, প্রমুখ
ওয়েবসাইট www.lennykravitz.com

লিওনার্ড অ্যালবার্ট "লেনি" ক্রাভিট্‌জ (ইংরেজি: Leonard Albert "Lenny" Kravitz) (জন্ম: ২৬ মে, ১৯৬৪) একজন মার্কিন গায়ক-গীতিকার, যন্ত্রবাদক, রেকর্ড প্রযোজক। তাঁর সঙ্গীতক্ষেত্র মূলত রক সঙ্গীত প্রধান। এর মধ্যে আছে সোল মিউজিক, র‌্যাগে, ফাঙ্ক রক, হার্ড রক, সাইকেডেলিক রক। এছাড়াও তিনি ঐতিহ্যবাহী ফোক ও ব্যালাড সঙ্গীতও করে থাকেন।

রেকর্ডিং-এর সময় লিড ও ব্যকগ্রাউন্ড ভোকাল হিসেবে ক্রাভিট্‌স প্রায় সময়ই যে বাদ্যযন্ত্রগুলো বাজিয়ে থাকেন তা হচ্ছে গিটার, বেজ গিটার, ড্রামস, কিবোর্ডস, ও বিভিন্ন ঘাত বাদ্য। তাঁর বিভিন্ন স্টেজ পারফরমেন্স ও মিউজিক ভিডিওর জন্য তিনি বিশেষভাবে পরিচিত। যুক্তরাষ্ট্রের সিঙ্গেলস টপ চার্টে তাঁর একাধিক গান স্থান পেয়েছে, যদিও কোনোটিই হট ১০০-এ বা বিশ্বের কোথাও স্থান পায়নি। কিন্তু তারপরেও তিন সেরা পুরুষ ভোকাল পারফরমেন্স ক্যাটাগরিতে ১৯৯৯ থেকে ২০০২ পর্যন্ত টানা চারবার গ্র্যামি পুরস্কার জিতেছেন। এটা হচ্ছে এই ক্যাটাগরিতে কোনো শিল্পীর সবচেয়ে বেশিবার গ্র্যামি জেতার রেকর্ড। এছাড়া তিনি আমেরিকান মিউজিক পুরস্কার, এমটিভি ভিডিও পুরস্কার, ব্রিট পুরস্কার, ব্লকবাস্টার এন্টারটেইমেন্ট পুরস্কার জিতেছেন।

তিনি পড়াশোনা করেছেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের বেভারলি হিল্‌স হাই স্কুলে

পাদটীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]