লু শুন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(লু জুন থেকে পুনর্নির্দেশিত)
লু শুন
চৌ শুরেন
জন্ম(১৮৮১-০৯-২৫)২৫ সেপ্টেম্বর ১৮৮১
শাওশিং, চচিয়াং, চীন
মৃত্যু১৯ অক্টোবর ১৯৩৬(1936-10-19) (বয়স ৫৫)
শাংহাই, চীন
ছদ্মনামLu Xun
পেশাছোটগল্পকার, সমালোচক, গদ্যলেখক, প্রাবন্ধিক
সময়কাল১৯১৮-১৯৩৬

স্বাক্ষর
Lu Xun
ঐতিহ্যবাহী চীনা 魯迅
সরলীকৃত চীনা 鲁迅
Zhou Zhangshou
ঐতিহ্যবাহী চীনা 周樟壽
সরলীকৃত চীনা 周樟寿
Zhou Yushan
চীনা 周豫山
Zhou Yucai
চীনা 周豫才
Zhou Shuren
ঐতিহ্যবাহী চীনা 周樹人
সরলীকৃত চীনা 周树人

লু শুন (২৫ সেপ্টেম্বর ১৮৮১ - ১৯ অক্টোবর ১৯৩৬) ছিলেন একজন চৈনিক সাহিত্যিক, যিনি তার ছদ্মনাম চৌ শুরেন নামেই অধিক পরিচিত। তাকে ধরা হয় বিংশ শতাব্দিতে একজন অন্যতম প্রধান চৈনিক সাহিত্যিক হিসেবে এবং একই সাথে আধুনিক চৈনিক সাহিত্যের জনক রূপেও তাকে বিবেচনা করা হয়। তিনি ছিলেন একাধারে ছোটগল্পকার, সম্পাদক, অনুবাদক, সমালোচক, গদ্যলেখক এবং কবি।

জন্ম[সম্পাদনা]

লু শুনের জন্ম চীনের চচিয়াং প্রদেশের শাওশিং শহরে। তার প্রথম নাম ছিলো চৌ চাংশৌ। পরবর্তীতে তার নাম হয় চৌ ইউশাই, এবং সবশেষে তার নাম তিনি রাখেন চৌ শুরেন। এই "শুরেন" শব্দের আক্ষরিক অর্থ একজন শিক্ষিত মানুষ হতে চাই। শুনের পরিবারও ছিলো যথেষ্ট পরিমাণ শিক্ষিত।

শিক্ষা[সম্পাদনা]

নানচিংয়ের চিয়াংনান নৌ একাডেমীতে ১৮৯৮ সালের মে মাসে তিনি বিদ্যারম্ভ করেন। সেখানে লেখাপড়াকালীন তিনি 'চিয়াং চিয়ানশেং সম্বন্ধে মন্তব্য'সহ কয়েকটি প্রবন্ধ রচনা করেন। ১৯০০ সালে তিনি নানচিংয়ের চিয়াংনান সামরিক প্রশিক্ষণালয়ের অধীনস্থ 'রেলওয়ে এবং খনি বিদ্যালয়ে' লেখাপড়া শুরু করেন। ধ্রুপদী ভাষায় ভ্রাতাদের প্রতি বিদায় সম্ভাষণসহ কয়েকটি কবিতা রচনা করেন। তিনি ১৯০২ সালে বৃত্তিলাভ করে জাপান যাত্রা করেন। টোকিও শহরের কোবুন কলেজে জাপানি ভাষা শিক্ষা শুরু করেন। ১৯০৪ সালের আগস্ট মাসে সেন্দাই চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানে চিকিৎসাবিদ্যা অধ্যয়ন শুরু করেন।[১]

সাহিত্যিক জীবন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সেন নালান, লু শুন, জীবনী ও সাহিত্য, বিদেশি ভাষা প্রকাশনালয়, পেইচিং, প্রথম সংস্করণ ১৯৮৬, পৃষ্ঠা ৩২৪-৩৩৬

বহিঃসংযোগ[সম্পাদনা]