লুসিয়াঁ তেনিয়ের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লুসিয়াঁ তেনিয়ের
Lucien Tesnière 1954.jpg
জন্ম ১৩ই মে, ১৮৯৩
মৃত্যু ৬ই ডিসেম্বর, ১৯৫৪
যে জন্য পরিচিত ফরাসি ভাষাবিজ্ঞানী

লুসিয়াঁ তেনিয়ের (ফরাসি: Lucien Tesnière) (জন্ম: ১৩ই মে, ১৮৯৩ - মৃত্যু: ৬ই ডিসেম্বর, ১৯৫৪) একজন প্রভাবশালী ফরাসি ভাষাবিজ্ঞানী ছিলেন।

তেনিয়ের মোঁ-সাঁতাইনিয়ঁ-তে জন্মগ্রহণ করেন। ১৯২৪ সালে তিনি স্ত্রাসবুর্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হন এবং ১৯৩৭ সালে মোঁপেলিয়ের বিশ্ববিদ্যালয়ে চলে আসেন। তিনি স্লাভীয় ভাষাগুলির উপর বহু গবেষণাপত্র এবং বই লেখেন। কিন্তু ভাষাবিজ্ঞানের ইতিহাসে তিনি মূলত নির্ভরশীলতা ব্যাকরণ (dependency grammar) নামের বাক্যতত্ত্বের জন্য গুরুত্ব লাভ করেছেন। তাঁর Éléments de syntaxe structurale (এলেমঁ দ্য সাঁতাক্স স্ত্রুক্তুরাল "বাক্যতাত্ত্বিক সংগঠনের মৌলিক বিষয়সমূহ") নামের বইটিতে এই তত্ত্ব বিধৃত হয়েছে। বইটি তাঁর মৃত্যুর পর ১৯৫৯ সালে প্রকাশিত হয়। বইটিতে তিনি বহু ভাষা থেকে উদাহরণ দিয়ে বাক্য সংগঠনের একটি উন্নত তত্ত্ব প্রস্তাব করেন। বইটি ইউরোপীয় ভাষাবিজ্ঞানী মহলে ব্যাপক প্রভাব ফেলে, কিন্তু আজও এটি ইংরেজিতে অনূদিত হয়নি। তেনিয়ের মোঁপেলিয়ের-এ মৃত্যুবরণ করেন।

তেনিয়েরের প্রধান রচনাবলি[সম্পাদনা]

  • Petite grammaire russe (প্যতিত গ্রামের রুস "সক্ষিপ্ত রুশ ব্যাকরণ"), Henri Didier, Paris 1934.
  • Cours élémentaire de syntaxe structurale (কুর এলেমঁতের দ্য সাঁতাক্স স্ত্রুক্তুরাল "বাক্য সংগঠনের প্রাথমিক কোর্স"), 1938.
  • Cours de syntaxe structurale (কুর দ্য সাঁতাক্স স্ত্রুক্তুরাল "বাক্য সংগঠনের কোর্স"), 1943.
  • Esquisse d'une syntaxe structurale, Klincksieck, Paris 1953.
  • Éléments de syntaxe structurale (এলেমঁ দ্য সাঁতাক্স স্ত্রুক্তুরাল "বাক্যতাত্ত্বিক সংগঠনের মৌলিক বিষয়সমূহ"), Klincksieck, Paris 1959. ISBN 2-252-01861-5
  • Éléments de syntaxe structurale, Klincksieck, Paris 1988. Preface by Jean Fourquet, professor at Sorbonne. Revised and corrected second edition. ISBN 2-252-02620-0