রেলে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেলে

রেলে (ইংরেজি: Relay) এটি একটি ফরাসি শব্দ "রেলাইস" থেকে এসেছে। রেলে একটি বৈদ্যুতিকভাবে পরিচালিত সুইচ। অনেক রেলেতে পরিবর্তন কৌশল পরিচালনা করতে একটি তড়িৎ-চুম্বক ব্যবহার করে, কিন্তু অন্যান্য পরিচাল নীতিও ব্যবহার করা হয়। টেলিগ্রাফের প্রাথমিক দিকে রেলে শব্দটি ব্যবহার করা হতো এই যন্ত্রগুলো নির্দেশ করার জন্য যে গুলোর মাধ্যমে মোর্স কোড ব্যবহার করে সংবাদ প্রয়ণ করা হতো এক ডাকঘর থেকে অন্য ডাকঘরে।

ব্যবহার[সম্পাদনা]

রেলের প্রয়োগ খুঁজে পায় যেখানে এইটি একটি নিম্ন-ক্ষমতা সম্পূর্ণ সংকেতের দ্বারা একটি বর্তনী নিয়ন্ত্রণ করতে প্রয়োজন হয়, অথবা যেখানে কয়েকটি বর্তনীকে এক সংকেতের মধ্যে নিয়ন্ত্রণ করা দরকার। প্রথম রেলে দুরপাল্লা টেলিগ্রাফ বর্তনীতে ব্যবহার করা হয়েছিল, একটি বর্তনী থেকে সংকেত পুনরাবৃত্তি হতে থাকে এবং অন্য একটি পুনপ্রেরণ করা হয়েছে। রেলের টেলিফোন বিনিময় এবং আগের কম্পিউটারে ব্যাপক ব্যবহার খুঁজে পাওয়া যায়। এক ধরন রেলে আছে যা প্রয়োজন বোধে একটি উচ্চ ক্ষমতা সম্পূর্ণ বৈদ্যুতিক মোটরকে সরাসরি চালাতে পারে, তাকে বলা হয় কন্‌ট্যাক্টর।

ধরণ[সম্পাদনা]

মনোস্টেবল[সম্পাদনা]

মদলোমূর কেবল এক অবস্থানের অন্যান্য একার সময় স্থির কেবল রয়েছে যখন উত্তেজনা ইনপুট সংকেত আছে।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Gurevich, Vladimir (2005)। Electrical Relays: Principles and Applications। London - New York: CRC Press। 
  • Westinghouse Corporation (1976)। Applied Protective Relaying। Westinghouse Corporation। Library of Congress card no. 76-8060। 
  • Terrell Croft and Wilford Summers (ed) (1987)। American Electricians' Handbook, Eleventh Edition। New York: McGraw Hill। আইএসবিএন 0-07-013932-6 
  • Walter A. Elmore। Protective Relaying Theory and Applications। Marcel Dekker, Inc.। আইএসবিএন 0-8247-9152-5 
  • Vladimir Gurevich (2008)। Electronic Devices on Discrete Components for Industrial and Power Engineering। London - New York: CRC Press। পৃ: 418। 
  • Vladimir Gurevich (2003)। Protection Devices and Systems for High-Voltage Applications। London - New York: CRC Press। পৃ: 292। 

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]