রেক্টাস অ্যাবডোমিনিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেক্টাস অ্যাবডোমিনিস
Rectus abdominis.png
মানবদেহের রেক্টাস অ্যাবডোমিনিস।
লাতিন মাস্কুলাস রেক্টাস অ্যাবডোমিনিস
Gray's পৃষ্ঠা.৪১৫
উত্পত্তি পিউবিসের ক্রেস্ট
সন্নিবেশ ৫ম-৭ম পর্শুকার তরুণাস্থি, স্টার্নামের জিফয়েড প্রসেস
ধমনী ইনফেরিয়র এপিগ্যাস্ট্রিক ধমনী
স্নায়ু থোরাকো-অ্যাবডোমিনাল স্নায়ু (T৭ থেকে T১১)
Actions লাম্বার স্পাইন ফ্লেক্সন
Antagonist ইরেক্টর স্পাইন
Anatomical terms of muscle

রেক্টাস অ্যাবডোমিনিস ,যা চলতি ভাষায় "অ্যাবস" নামেও পরিচিত,মানবদেহের পাশাপাশি কিছু সংখ্যক স্তন্যপায়ী প্রাণীদের উদরের সম্মুখভাগের দুইপাশে লম্বালম্বিভাবে অবস্থিত একধরনের পেশি। লিনিয়া অ্যালবা (যোজক কলার ব্যান্ড) দিয়ে রেক্টাস অ্যাবডোমিনিসকে সমান্তরালভাবে ভাগ করা আছে। এটি নিচের দিকের পিউবিক সিম্ফাইসিস,পিউবিক ক্রেস্ট এবং পিউবিক টিউবার্কল থেকে উপরের জিফয়েড প্রসেস এবং ৫ম-৭ম পর্শুকার তরুণাস্থি পর্যন্ত বিস্তৃত।[১]

পেশল প্রতিচ্ছেদ( tendinous intersections);যোজক কলার তিনটি ব্যান্ড যা রেক্টাস অ্যাবডোমিনিসকে আড়াআড়িভাবে আটটি ভাগে ভাগ করে।সুস্বাস্থ্যসম্পন্ন অ্যাথলেটদের শরীরে নাভির উপরের বাম এবং ডান পাশের তিনটি করে ভাগ বাহ্যিকভাবে স্পষ্ট বুঝা যায় ,যাকে সাধারণভাবে সিক্স-প্যাক বলে।

গঠন[সম্পাদনা]

রেক্টাস অ্যাবডোমিনিস লম্বা, সমতল পেশি, যা উদরের সামনের সমগ্র জায়গা জুড়ে বিস্তৃত থাকে এবং এর বিপরীত পাশের পেশি থেকে লিনিয়া অ্যালবা দ্বারা পৃথক থাকে।

রক্তের যোগান[সম্পাদনা]

রেক্টাস অ্যাবডোমিনিসের রক্ত যোগানের কতিপয় উৎস আছে।রিকন্সট্রাক্টিভ সার্জারির ভাষায় “Mathes ও Nehai” [২] ।টাইপ III পেশির তিনটি বিস্তার প্রভাবকারি পেডিকল আছে।প্রথমত,ইনফেরিয়র এপিগ্যাস্ট্রিক ধমনী এবং শিরা যা রেক্টাস অ্যাবডোমিনিসের পশ্চাৎ পৃষ্ঠদেশের উপর দিয়ে যায়,আরকুয়েট রেখা দিয়ে রেক্টাস আবরণীতে (Fascia) প্রবেশ করে এবং পেশির নিচের অংশে রক্ত সরবরাহ করে।দ্বিতীয়ত,ইন্টার্নাল থোরাসিক ধমনী এর শেষ শাখা সুপেরিয়র এপিগ্যাস্ট্রিক ধমনী পেশির উপরের অংশে রক্ত সরবরাহ করে ।তৃতীয়ত,নিম্নের ৬টি ইন্টার্কোস্টাল ধমনীএর অসংখ্য ক্ষুদ্র শাখা অবশিষ্ট রক্তের যোগান দেয়।

কাজ[সম্পাদনা]

রেক্টাস অ্যাবডোমিনিস একটি গুরুত্বপর্ণ অবস্থান নির্ণয়কারী পেশি।এটি তথাকথিত সিট-আপ এর জন্য লাম্বার স্পাইন সংকোচনকারী পেশি।পাঁজর উপরে তোলা হয় যখন শ্রোণীদেশ নির্দিষ্ট থাকে,কিংবা শ্রোণীদেশ উপরে তোলা হয় যখন পাঁজর নির্দিষ্ট থাকে অথবা উভয়েই একই সাথে সংকোচন করা হয়,কোনটিই নির্দিষ্ট না রেখে।

রেক্টাস অ্যাবডোমিনিস শ্বাস-প্রশ্বাসের সাথে গভীরভাবে জড়িত।এটি অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গকে রক্ষা করে এবং ভারোত্তলন কিংবা জোরপূর্বক মলত্যাগ অথবা শিশু জন্মের সময় আন্তঃউদরীয় চাপ বজায় রাখে।

ক্লিনিক্যাল গুরুত্ব[সম্পাদনা]

কোন পেশির ইনজুরি হলে অ্যাবডোমিনাল স্ট্রেইন হয়।এটি হলে পেশিতন্তু ছিড়ে যেতে পারে।

অতিরিক্ত ছবি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gray's Anatomy for students, 2nd edition, Page:176
  2. Mathes, SJ; Nahai, F (1981)। "Classification of the vascular anatomy of muscles: Experimental and clinical correlation"। Plastic and reconstructive surgery 67 (2): 177–87। ডিওআই:10.1097/00006534-198167020-00007পিএমআইডি 7465666