রিচার্ড হ্যামিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিচার্ড ওয়েসলি হ্যামিং
A two-dimensional visualisation
of the Hamming distance
জন্ম(১৯১৫-০২-১১)১১ ফেব্রুয়ারি ১৯১৫
মৃত্যু৭ জানুয়ারি ১৯৯৮(1998-01-07) (বয়স ৮২)
জাতীয়তাআমেরিকা
মাতৃশিক্ষায়তনশিকাগো বিশ্ববিদ্যালয়
University of Nebraska
ইউনিভার্সিটি অফ ইলিনয় অ্যাট আর্বানা-শ্যাম্পেইন
পরিচিতির কারণHamming code
Hamming window
Hamming numbers
Sphere-packing
Hamming distance
Association for Computing Machinery
পুরস্কারটুরিং পুরস্কার (১৯৬৮)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রগণিত
প্রতিষ্ঠানসমূহUniversity of Louisville
ম্যানহাটন প্রকল্প
Bell Telephone Laboratories
Naval Postgraduate School
ডক্টরাল উপদেষ্টাWaldemar Trjitzinsky
যাদেরকে প্রভাবিত করেছেনDavid J. Farber

রিচার্ড হ্যামিং (ফেব্রুয়ারি ১১, ১৯১৫ – জানুয়ারি ৭, ১৯৯৮) একজন মার্কিন গণিতবিদ ও কম্পিউটার বিজ্ঞানী।

শিক্ষাজীবন[সম্পাদনা]

তিনি ১৯৩৭ সালে শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর্স ডিগ্রি, ১৯৩৯ সালে নেব্রেস্কা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি এবং ১৯৪২ সালে ইউনিভার্সিটি অফ ইলিনয় অ্যাট আর্বানা-শ্যাম্পেইন থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "A. M. Turing Award"Association for Computing Machinery। ১২ ডিসেম্বর ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১১ (2011-02-05)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "IEEE Emanuel R. Piore Award Recipients" (পিডিএফ)IEEE। ২৪ নভেম্বর ২০১০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১১ (2011-02-05)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "NAE Members Directory - Dr. Richard W. Hamming"National Academy of Engineering। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১১ (2011-02-05)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "The Harold Pender Award"School of Engineering and Applied Science, University of Pennsylvania। ২২ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১১ (2011-02-05)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  5. "IEEE Richard W. Hamming Medal Recipients" (পিডিএফ)IEEE। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১১ (2011-02-05)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. "ACM Fellows - H"Association for Computing Machinery। ২৪ জানুয়ারি ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১১ (2011-02-05)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  7. "Award Winners (chronological)"Eduard Rhein Foundation। ১৮ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১১ (2011-02-05)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)