রাজা নবকৃষ্ণ স্ট্রিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রাজা নবকৃষ্ণ স্ট্রিট[১] (Raja Nabakrishna Street): কলকাতা শহরের উত্তর-পূর্ব দিকে অবস্থিত রাস্তা, রাস্তাটি উত্তর কলকাতার হাতিবাগান সংলগ্ন গ্রে-স্ট্রিটশোভাবাজার সংলগ্ন রবীন্দ্র সরণির মধ্যে সংযোগ স্থাপন করেছে। রাস্তাটি রাজা নবকৃষ্ণ দেব (ইং ১৭৩৩-১৭৯৭) (Raja Nabakrishna Deb)-এর নামে নামকরণ করা হয়েছে।। এই রাস্তায় শোভাবাজার রাজবাড়ি, কালিকৃষ্ণ দেবের রাজবাড়ি ও শেঠ আনন্দরাম জয়পুরিয়া কলেজ অবস্থিত। শোভাবাজারের দুই রাজবাড়ি ও রাজ পরিবারের দুর্গাপূজা ছাড়াও সুতানুটি পরিষদ দ্বারা পরিচালিত সুতানুটি উত্সব, যা ২৪শে আগস্ট কলকাতা শহরের প্রতিষ্ঠা দিবস হিসাবে শোভাবাজার রাজবাড়ির নাট মন্দিরে অনুষ্ঠিত হয়।

রবার্ট ক্লাইভের উপস্থিতিতে শোভাবাজার রাজবাড়িতে দুর্গাপূজা

ইতিহাস[সম্পাদনা]

বলা হয়ে থাকে যে শোভাবাজার রাজবাড়ি[২] দুর্গাপূজা কলকাতার সবথেকে পুরানো পূজা। ইং. ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধের সময়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানির চিফ অফিসার রবার্ট ক্লাইভ বা লর্ড ক্লাইভ [৩] রাজা নবকৃষ্ণ দেবের বাড়িতে এই দুর্গাপূজা শুরু করেন। আদি কলকাতার শুরুতে যে তিনটি গ্রামের সমবায়ে বর্তমানের কলকাতা শহরটি গড়ে উঠেছে তার একটির নাম ছিল সুতানুটি, ১৬৯০ সালে জব চার্নক হুগলি নদীর তীরে কলিকাতা, সুতানুটি ও গোবিন্দপুর - এই তিন গ্রামের সমবায়ে কলকাতা শহরের শুরু করেন, 'সুতানুটি' রাজা নবকৃষ্ণ স্ট্রিট সংলগ্ন স্থানে অবস্থিত, সেকারণে ঐতিহাসিক দিক থেকে পর্যালোচনা করলে এই রাস্তা খুবই উল্লেখযোগ্য। এছাড়া শোভাবাজার রাজবাড়ি, কালিকৃষ্ণ দেবের রাজবাড়ি, নাট মন্দির এই রাস্তায় অবস্থিত বলে এই রাস্তাটি কলকাতা শহরের খুবই গুরুত্তপূর্ণ রাস্তা।

উল্লেখযোগ্য স্থান[সম্পাদনা]

উত্সব[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রায় চৌধুরী, সমির সাবেক কলকাতার রাস্তার ইতিহাস, প্রকাশক: সাহিত্যায়ন ১/১বি ডঃ অমল রায় চৌধুরি লেন, কলকাতা ৭০০০০৯
  2. বন্দোপাধ্যায়, দেবাশিষ, বনেদি কলকাতার ঘরবাড়ি, দ্বিতীয় মুদ্রণ ২০০২, পাতা. ১০১-১০২, প্রকাশকঃ আনন্দ প্রকাশক, আইএসবিএন ৮১-৭৭৫৬-১৫৮-৮
  3. Cotton, H.E.A, p. 72

গ্যালারি[সম্পাদনা]

কলকাতা ও সুতানুটির ম্যাপ ১৯৬০ সাল
শোভাবাজার রাজবাড়িতে দুর্গাপূজা