যোসেফ গসলোভস্কি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যোসেফ গসলোভস্কি
POL Jozef Goslawski 1960.jpg
জাতীয়তা Flag of Poland.svg Polish
উল্লেখযোগ্য কাজ Frédéric Chopin monument in Żelazowa Wola, "Never war" monument, The Music in Warsaw, Adam Mickiewicz monument in Gorzów Wielkopolski, Józef Piłsudski monument in Turek, Medal of the 10th-Anniversary of People's Poland, Medal for Sacrifice and Courage
পুরস্কার Silver Cross of Merit (1952) 10 Years of Peoples Poland Commemorative Medal (1955)

যোসেফ গসলোভস্কি (Józef Gosławski) (জন্ম ১৯০৮ সালের ২৪ এপ্রিল লুবলিন এর নিকটস্হ পোলানভকায়, মৃত্যু ১৯৬৩ সালের ২৩ জানুয়ারি ওয়ারসাভ শহরে) পোলিশ ভাস্কর এবং পদক শিল্পী। অনেক মুদ্রা (যেমন মৎস্যজীবির ছাপসহ ৫ জুয়লটি (পোলিশ মুদ্রা), স্মারকস্তম্ভ ( জেলাজোভা ভপলার ফ্রেডেরিক চপিন) ও মেডাল (উদাহরণস্বরূপ "ইয়ার ১৯৩৯") এর স্রষ্টা। অনেক চারু প্রতিযোগিতায় বিজয়ী , যার মধ্যে সিলভঅর ক্রস অব মেরিটও (পোলিশ রাষ্ট্রীয় সম্মাননা) আছে।

জীবনী[সম্পাদনা]

জেলাজোভা ভোলায় অবস্থিত ফ্রেডরিখ চপিন এর স্মারকস্তম্ভ (1955/1969)

Monument of Frédéric Chopin in Żelazowa Wola যোসেফ গসলোভস্কির শৈশব কেটেছে ওয়াভোলনিকায় তাঁর মা-বাবা, দুই ভাই (যাদের মাঝে ছোট ভাই স্তানিস্লাভ গসলোভস্কিও ছিলেন, যিনি পরবর্তীতে একজন ভাস্কর হন) এবং দুই বোনের সাথে। কাজিমায়ার্য দলনি শহরের (Kazimierz Dolny) জ্যান (Jan Koszczyc-Witkiewicz) কতৃক প্রতিষ্ঠিত বিল্ডিং ক্র্যাফট স্কুলে তাঁর চারুশিক্ষা শুরু হয়। এরপর তিনি অ্যাকাডেমি অব ক্রাকোভ এর পরীক্ষায় উত্তীর্ণ হন, কিন্তু সেখানে পড়াশোনা শুরু করার জন্য তাঁর বয়স প্রয়োজনের তুলনায় কম ছিলো। তিনি ক্রাকোভের (Kraków) ন্যাশনাল ডেকোরেটিভ আর্টস অ্যান্ড ইন্ডাস্ট্রি স্কুলে পড়াশোনা চালাতে থাকেন। তাঁর উপর স্তানিস্লাভ স্জাকালাস্কির (Stanisław Szukalski) প্রভাব থাকার পরও তিনি হর্নড্ হার্ট গোত্রের সদস্য ছিলেন না।

১৯৩২ সালে তিনি ক্রাকোভের অ্যাকাডেমি অব ফাইন আর্টস থেকে পড়াশোনা শুরু করেন, যেখানে প্রফেসর দানিকোভস্কি Xawery Dunikowskiউনার শিক্ষক ছিলেন। এরপর তিনি ওয়ারসাভ্ এ চলে আসেন, যেখানে উনি প্রফেসর তাদেউস ব্রেয়ার Tadeusz Breyerএর ছাত্র ছিলেন। রোমে পড়াশোনার জন্য তিনি বৃত্তি লাভ করেন এবং ১৯৩৭ সালে রয়েল অ্যাকাডেমি অব ফাইন আর্টস থেকে স্নাতক হন (অ্যান্জেলো জ্যানিলি)। ইটালিতে অবস্থানকালে তিনি পোলিশ অ্যাসোসিয়েসন অব আর্টিস্ট - দ্য ক্যাপিটল শীর্ষক প্রদর্শনীতে অংশ নেন, যা ছিলো একটা পোলিশ চারুশিল্পীদের সংগঠন। তিনি এই সংগঠনের ভাইস চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন। তিনি ১৯৩৭ সাল পর্যন্ত ইটালীতে ছিলেন।১৯৩৯ সালে তিনি পোল্যান্ড চলে আসেন এবং ওয়্যারসাভ এর রয়াল ক্যসেলের সংরক্ষক হন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর পর তিনি আর এ দায়িত্ব পালন করেননি। তিনি ওয়াভোলনিকায় পেশাজীবন কাটান। বিশ্বযুদ্ধ শেষে কাজিমায়ার্জ ডলনি শহরের সেইন্ট নিকোলাসের নিচে ১৭ শতকের একটা বাড়ি পুনঃনির্মাণ করেন।

তিনি ১৯৪৭ সালে পোযনান এর ন্যাশনাল আর্টিস্টিক স্কুল অব পদক ও ধাতুনির্মিত ভাষ্কর্য বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন, দুবারের মেয়াদে পোযনান ডিসট্রিক্ট অব দ্য অ্যাসোসিয়েশন অব পোলিশ আর্টিস্ট অ্যান্ড ডিজাইনার (ZPAP) এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৪৮ সালে ছাত্রী ওয়ান্দা ম্যানকিনকে বিয়ে করেন এবং দুই মেয়ের জন্ম দেন, বোজেনা স্তেফানিয়া এবং ম্যারিনা আনা। ১৯৫৬ সালে সপরিবারে ওয়ারসাভে স্থানান্তরিত হন, যেখানে তিনি ZPAP এর কেন্দ্রীয় বোর্ডের ভাস্কর্য বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। নতুন শৈল্পিক পর।যায়ের শুরুর দিকে ১৯৬৩ সালে তিনি মৃত্যুবরণ করেন।

শিল্পচর্চা[সম্পাদনা]

জাবিকোর নেভার ওয়ার মনুমেন্ট, 1956
মহাত্মা গান্ধীর ক্যারিক্যাচার (1932)

যোসেফ গসলোভস্কি অসংখ্য স্মারকস্তম্ভ এবং মুখায়ব (পোট্রেট) ভাস্কর্য তৈরি করেছেন , ভাস্কর্য ক্যারিক্যাচার, পদক, মুদ্রা , পুনঃনির্মাণ এবং অংকনের সাথে জড়িত ছিলেন। তাঁর প্রাথমিক কাজগুলো খুব বেশি রক্ষণশীল ছিলো না, কিউবিজম (Self-portrait - ১৯৩২-১৯৩৩, Portrait of Witold Chomicz - ১৯২৭-১৯২৮) ও জুকালস্কির ধারণা , সেই সাথে পোলিশ অ্যাপ্লাইড আর্ট সোসাইটি ("সেইন্ট ফ্রান্সিসকাস অল্টার " এর ডিজাইন ) এর প্রভাব লক্ষ্য করা যায়। ইটালিতে অবস্থানের সাথে সাথে এর চারুশিল্পের পরিবর্তন তাঁর দৃষ্টিভঙ্গীর পরিবর্তন ঘটায়। "রবার্ট","মারিয়া মারো" এবং "সিসিলিয়ান" এ পোট্রেটগুলোতে প্রত্নতত্ত্ববিদ্যার প্রভার রয়েছে। তার রোমে তৈরি পদক এবং ফলকগুলোতে ইটালিয়ান রেনেসার প্রভাবের সাথে সমন্বিত ধারণার প্রকাশ পেয়েছে। ১৯৩৯ রএর অগাস্টে পোল্যান্ড ফিরে আসার পথে তার যুদ্ধ পুর্ববর্তী কাজগুলো পুরোপুরি হারিয়ে যায় ।

(লেখক এখানে ক্যাসেলো দ্য কাতাযো Castello del Catajo  দুর্গে তার কিছু কাজ খুঁজে পাবার সম্ভাব্যতা উল্লেখ করেছেন। )

[১]

বিশ্বযুদ্ধ চলাকলীন সময়ে তাঁর কাজ থেমে ছিলো না। যুদ্ধাবস্থার কারণে তিনি ক্ষুদ্রাকৃতির ভাস্কর্যের দিকে আগ্রহী হন। ঐ সময়ে তৈরিকৃত পদকগুলো মূলঃত পোল্যন্ডের আত্মত্যাগের সাথে সম্পর্কিত।

যুদ্ধের পরে তিনি পদক তৈরির কাজ চালিয়ে যেতে থাকেন। পদকের সনাতন আকার আকৃতি থেকে সরে আসার ক্ষেত্রে তিনি পথিকৃতের ভুমিকা পালন করেন । তিনি একা কনস্তান্তি লাস্জকা এবং যোসেফ অমিলার এর সাথে পরবর্তী পদকশিল্পীদের যোগসূত্র স্থাপন করেন। পদকয়িল্পে তাঁর অবস্থান তাঁকে অনেক পুরস্কার এনে দেয় এবং পোলিশ জাদুঘরগুলো (এদের মাঝে ওয়ারসাভ, রোক্লাভ,ক্রাকোভ,লুবলিন ) এবং ইউরোপের কিছু জাদুঘর (প্রাগ, এথেন্স, বুদাপেস্ট, রোম, ভ্যাটিক্যান সিটি, সেইন্ট পিটার্সবার্গ ) তাঁর কাজগুলো কিনতে শুরু করে।

তিনি আবার স্মারকস্তম্ভ নির্মাণে ফিরে আসেন "অ্যাডাম মিকিভিক্জ ইন গার্যো ভিলকপোলস্কি ", পোজনানের নিকটবর্তী লুবনের জাবিকভোতে অবস্থিত "নেভার ওয়ার মনুমেন্ট", ওয়ারসাভে অবস্থিত "দ্য মিউজিক গ্রুপ" (MDM), জেলাজোভা ভোলার ফ্রেডকিক চপিন মনুমেন্ট তৈরির মাধ্যমে । তিনি স্মারকস্তম্ভ নির্মাণের বহু প্রতিযোগিতায় অংশগ্রহণ ও জয়লাভ করেন যার মাঝে "হিরোস অব ওয়ারসাভ","সোলজার অব ওয়ান আর্মি অব পিওপল" এবং "বোলস্লাভ প্রুস" উল্লেখযোগ্য। কিল্স এর নিকটবর্তী মাসলাভে তিনি "ট্রান্সফিউগারেসন অব জেসাস" এর বিকল্প স্মারকস্তম্ভ নির্মাণ করেন।

যোসেফ গসলোভস্কির কাজের শ্রেণীবিন্যাস করা বেশ কষ্টসাধ্য ব্যাপার। প্রতিনিয়ত আত্মউন্নয়ন আর শিল্পভাবনার দুশ্চিন্তা তাঁকে ভিন্ন ধরণের আকৃতি ও বস্তু নিয়ে কাজ করতে অনুপ্রাণিত করে।

যোসেফ গসলোভস্কির কাজের শ্রেণীবিন্যাস করা বেশ কষ্টসাধ্য ব্যাপার। প্রতিনিয়ত আত্মউন্নয়ন আর শিল্পভাবনার দুশ্চিন্তা তাঁকে ভিন্ন ধরণের আকৃতি ও বস্তু নিয়ে কাজ করতে অনুপ্রাণিত করে। কিন্তু তাঁর সবসময় মূল বিষয়বস্তু ছিলো মানুষ, মূল চরিত্র হিসেবে অথবা নৈর্ব্যক্তিকতার খাতিরেই। গসলোভস্কি বিনয়ী এবং বন্ধুসুলভ ছিলেন, এমনকি তাঁর শিল্পকর্মের বেলায়ও তিক্ততার পরিবর্তে সূক্ষ্ম রসবোধের পরিচয় পাওয়া যায়।

১৪ টি একক প্রদর্শনীতে তিনি সম্মানিত হন, তাঁর শিল্পকর্ম পোল্যান্ডের ৬০ টি প্রদর্শনীতে এবং পোল্যান্ডের বাইরে ২০ টি প্রদর্শনীতে স্থান লাভ করে।

শিল্পপ্রদর্শনীতে অংশগ্রহণ[সম্পাদনা]

বর্ষ প্রতিযোগিতার বিষয় মন্তব্য
১৯৩৬ বাস্ট অব যোসেফ পিলসুদস্কি প্রথম পুরস্কার; ১৯৩৮-৩৯ সালে নির্মিত ভাস্কর্য, বর্তমানে ওয়ারসাভের জাতীয় জাদুঘরে সংরক্ষিত; একটি নমুনা পোল্যান্ডের তুরেক জাদুঘরে রয়েছে
১৯৪৬/৪৭ জাতীয় প্রতীক ২য় পুরস্কার
১৯৫১ ওয়ারসাভের কনস্টিটিউসন স্কয়ারের জন্য ভাস্কর্য “দ্য মিউজিক” ভাস্কর্য যা ওয়ারসাভের ৩৪/৫০ কজিকোভা স্ট্রিটের একটি ভবনে আছে
১৯৫১ জি কে কে এফ ব্যাজ[২] প্রথম পুরস্কার
১৯৫১ জাতীয় পুরস্কার পদক প্রথম পুরস্কার
১৯৫৩ লুবলিনের দ্বিতীয় বিশ্বযুদ্ধের যোদ্ধাদের স্মারকস্তম্ভ মডেল অজানা কোথাও সংরক্ষিত আছে
১৯৫৩ লুবলিনের ট্রায়ামফাল আর্ক মডেল অজানা কোথাও সংরক্ষিত আছে
১৯৫৩ দানস্ক এর ফিরে আসার ৫০০ বর্ষপূর্তি উপলক্ষে পদক লুবলিনের প্রাদেশিক জাদুঘর, পোযনান এর জাতীয় জাদুঘর; রোক্লাভের মেটাল এনগ্রেভিং আর্টস মিউজিয়াম;ওয়ারসাভের রাজদুর্গ;অসলিনিয়াম; অনেকের ব্যক্তিগত সংগ্রহে রয়েছে
১৯৫৫ পোযনানের অ্যাডাম মিকিভিকজ স্মারকস্তম্ভ মডেল ব্যক্তিগত সংগ্রহে সংরক্ষিত আছে
১৯৫৭ অশউইয কনসেনট্রেশন ক্যাম্পে নির্যাতিতদের উদ্দ্যেশ্যে স্মারকস্তম্ভ মডেল অজানা কোথাও সংরক্ষিত আছে
১৯৫৮ মুদ্রা [৩] ১০ জুয়লটি : মেশকো এবং দোব্রাভা; প্রথম পুরস্কার। ১৯৬৬ সালে এই মুদ্রা পোলিশ রাষ্ট্রত্বের হাজারবর্ষ উদযাপনের জন্য ১০০ য্লটি

স্মারকমুদ্রা হিসেবে বিবেচিত হয়।

১০ জুয়লটি: “নিকোলাস কোপার্নিকাস”। ১৯৫৯ এর এ মুদ্রা প্রচলিত হয়

৫ জুয়লটি - দ্য ভারভেউইস্কি ভেসেল - ফেভারিটিসম

৫ জুয়লটি - দ্য ফিসারম্যান – ফেভারিটিসম।১৯৫৮ এর এ মুদ্রা প্রচলিত হয়

২ জুয়লটি - দ্য ককারালস্ - ২য় পুরস্কার ২ জুয়লটি - দ্য এলক্ - ফেভারিটিসম ২ জুয়লটি - মুদ্রার অপরপিঠে ইগলের ছবি - ২য় পুরস্কার

১৯৫৮ “হিরোজ অব ভারসাভ” শীর্ষক স্মারকস্তম্ভ (প্রথম পর্যায় ) প্রথম মডেল অজানা কোথাও সংরক্ষিত আছে; দ্বিতীয়য়ি ভারসাভের হিস্ট্রিকাল মিউজিয়ামে সংরক্ষিত আছে।
১৯৫৮ পোল্যান্ড প্রতিরক্ষা বাহিনীর ১৫তম বর্ষপূর্তি পদক প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার
১৯৫৯ “হিরোজ অব ভারসাভ” শীর্ষক স্মারকস্তম্ভ (দ্বিতীয় পর্যায় ) প্রথম পুরস্কার (ছয়টির মধ্যে একটি ); এটি ভান্দা গসলাভস্কা এবং স্তানিস্লাভ গসলাভস্কার সহযোগিতায় তৈরি হয় ; বর্তমানে ভারসাভের হিস্ট্রিকাল মিউজিয়ামে সংরক্ষিত আছে।
১৯৫৯/১৯৬০ ফার্ট আর্মির স্মারকস্তম্ভ এটি ভান্দা গসলাভস্কা এবং স্তানিস্লাভ গসলাভস্কার সহযোগিতায় তৈরি হয়। মডেল অজানা কোথাও সংরক্ষিত আছে।
১৯৬১ ভারসাভের জুলিয়াস স্লোভাকি স্মারকস্তম্ভ। প্রথম মডেল ভ্রোস্লাভের "মিউজিয়াম অব মেটাল এনগ্রেভিং আর্ট” এ সংরক্ষিত আছে, অন্য মডেল ব্যক্তিগত সংগ্রহে রয়েছে।
১৯৬২ লুবলিনে আত্মত্যাগী ইহুদিদের স্মারকস্তম্ভ স্মারকস্তম্ভের মডেল "ফ্লেমিং ঘেট্টো(পোলিশ: Płonące getto)” ব্যক্তিগত সংগ্রহে রয়েছে।
১৯৬২ ভারসাভে অবস্থিত বোলেস্লভ প্রুস স্মারকস্তম্ভ। দুটো সম্মানসূচক পুরস্কার, একটা মডেল ভান্দা গসলাভস্কার সহযোগিতায় তৈরি; প্রথম নমুনা ব্যক্তিগত সংগ্রহে রয়েছে, দ্বিতীয়টি ভ্রোস্লাভের "মিউজিয়াম অব মেটাল এনগ্রেভিং আর্ট” এ সংরক্ষিত আছে।

একক প্রদর্শনীর তালিকা[সম্পাদনা]

ভারসাভে অবস্থিত "দ্য মিউজিক"- রূপকল্পভিত্তিক ভাস্কর্য (১৯৫২)
বর্ষ শহর প্রতিষ্ঠান শিল্পকর্ম সংখ্যা
১৯৩৩ ক্রাকোভ প্যালেস অব আর্টস  ?
১৯৬০ বুদাপেস্ট অসরোদেক কুলতুরি পোলস্কি ৩০
১৯৬৩ ভারসাভ দম ভইয্কা পলস্কেগো 49
১৯৬৮ ভ্রোস্লাভ টাউন হল ৮০
১৯৭৩ ভারশাভা সেন্ত্রালনে ব্যুরো ভিসতাভ্ আরতিস্তিঝনিশি ৩৪৩
১৯৭৪ ভারশাভা গালেরিয়া ভয়োজকভা ডি ডব্লিউ পি ৩৪
১৯৭৪ ভারকা মিউজিয়াম ইম. কাজিমিয়েরজা পুলাসকিয়েজো ৫৬
১৯৭৪ বিয়েজশ রিজিওনাল মিউজিয়াম ১৮
১৯৮৭ লুবলিন রিজিওনাল মিউজিয়াম ৭৬
১৯৯৫ কাজিমিয়েজ দলনি মিউজিয়াম নাদভিশ্লাভিস্কিয়ে - গালেরিয়া লেতনিয়া ৮০
১৯৯৬ বলশ্লোভিক বলোস্লাভিসকি অশরোদেক কুলতুরি[৪] ৭০
১৯৯৭ শেল্মনো রিজিওনাল মিউজিয়াম ৫০
২০০০ কোনিন রিজিওনাল মিউজিয়াম ৮৪
২০০৩ ভারশাভা গ্যালেরিয়া দমু আর্টিস্টি প্লাসটিকা [৫][৬] ১০৫

নির্বাচিত দলগত প্রদর্শনী[সম্পাদনা]

অভ্যন্ত্যরীন[সম্পাদনা]

বর্ষ শহর প্রদর্শনীর শিরোনাম
১৯৪৬ লুবলিন দ্য ফেস্টিভাল অব আর্টস

(পোলিশ: Festiwal Sztuk)

১৯৪৭ ক্রাকোভ দ্য নেশনওয়াইড উইন্টার স্যালুন ২

(পোলিশ: II Ogólnopolski Salon Zimowy)

১৯৪৯ ভারশাভা শান্তির জন্য সংগ্রামরত শিল্পীরা

(পোলিশ: Plastycy w walce o pokój)

১৯৫০ ভারশাভা জাতীয় প্লাস্টিকশিল্প প্রদর্শনী ১

(পোলিশ: I Ogólnopolska Wystawa Plastyki)

১৯৫১/১৯৫২ ভারশাভা জাতীয় প্লাস্টিকশিল্প প্রদর্শনী ২

(পোলিশ: II Ogólnopolska Wystawa Plastyki)

১৯৫৩ ভারশাভা লুদভি ভজস্কোর People's Army of Poland এর ১০ বর্ষ পুর্তি

(পোলিশ: 10 lat Ludowego Wojska Polskiego)

১৯৫৩ লুবলিন দ্য এক্সিবিশন অব মডেলস অব দ্য ট্রায়ামফাল আর্ক অব লুবলিন [৭]

(পোলিশ: Wystawa projektów Łuku Triumfalnego w Lublinie)

১৯৫৪ ভারশাভা জাতীয় প্লাস্টিকশিল্প প্রদর্শনী ৪

(পোলিশ: IV Ogólnopolska Wystawa Plastyki)

১৯৫৫ পোযনান পোযনানের পোলিশ শিল্পী এবং চারুকরদের প্রদর্শনী

(পোলিশ: Wystawa ZPAP Okręgu Poznańskiego)

১৯৫৫ পোযনান পোযনানের পোলিশ শিল্পী এবং চারুকরদের শারদীয় প্রদর্শনী

(পোলিশ: Jesienna wystawa ZPAP Okręgu Poznańskiego)

১৯৫৮/১৯৫৯ ভারশাভা দ্য ভারসাভ ভাস্কর্য ১৯৪৫-১৯৫৮

(পোলিশ: Rzeźba warszawska 1945–1958)

১৯৫৯ ভারশাভা সমসাময়িক চিত্রশিল্পে ভারসাভা

(পোলিশ: Warszawa w sztuce współczesnej)

১৯৫৯ ভারশাভা ২য় জাতীয় সামুদ্রিক শিল্প প্রদর্শনী

(পোলিশ: II Ogólnopolska Wystawa Plastyki Marynistycznej)

১৯৬০ ভারশাভা পোলিশ ভাস্কর্য ১৯৪৫-১৯৬০

(পোলিশ: Rzeźba polska 1945–1960)

১৯৬১/১৯৬২ ভারশাভা পোল্যান্ড প্রজাতন্ত্রের ১৫ বর্ষপুর্তিতে পোলিশ শিল্প

(পোলিশ: Polskie dzieło plastyczne w XV-lecie PRL)

১৯৬২ লুবলিন পোলিশ জাতির আত্মত্যাগ এবং দেশপ্রেম ১৯৩৯-৪৫

(পোলিশ: Martyrologia i walka Narodu Polskiego 1939–45)

১৯৬২ পোযনান দ্য অটাম স্যালুন [৮]

(পোলিশ: Salon Jesienny)

১৯৬৩ ভারশাভা প্লাস্টিকে পোলিশ আর্মির ২০ বছর পূর্তির শিল্প প্রদর্শনী'

(পোলিশ: Ogólnopolska Wystawa XX-lecia Ludowego Wojska Polskiego w twórczości plastycznej)

১৯৬৩ ভারশাভা '১ম জাতীয় পদকশিল্প প্রদর্শনী

(পোলিশ: I Ogólnopolska Wystawa Medalierstwa)

১৯৬৩ ভারশাভা শিল্পক্ষেত্রে ভারশাভ

(পোলিশ: Warszawa w Sztuce)

১৯৬৩ ভারশাভা অশউইৎজ কনসেন্ট্রেসান ক্যাম্প মুক্তির ১৮ বর্ষপূর্তি উপলক্ষে প্রর্দর্শনী

(পোলিশ: Wystawa w XVIII rocznicę wyzwolenia Oświęcimia)

১৯৬৩ ভারশাভা পোলিশ প্রজাতন্ত্রের ১৫ বর্ষ পুর্তিতে প্রায়োগিকক শিল্প প্রদর্শনী'

(পোলিশ: Wystawa sztuki użytkowej w XV-lecie PRL)

১৯৬৩ ভারশাভা ভারশাভ জেলার শিল্পী ও ডিজাইনারদের ভাস্কর্য এবং বস্ত্রশিল্প প্রদ্রর্শনী

(পোলিশ: Wystawa rzeźb i tkanin Okręgu Warszawskiego ZPAP)

১৯৬৪ ভারশাভা শিল্পক্ষেত্রে ভারশাভ

(পোলিশ: Warszawa w sztuce)

১৯৬৪ ভারশাভা "টেক্সটাইল, সিরামিক ও কাঁচ" র জাতীয় প্রদর্শনী

(পোলিশ: Ogólnopolska Wystawa "Tkanina, ceramika, szkło")

১৯৬৫ ভারশাভা পোলিশ প্রজাতন্ত্রের ২০ বর্ষ পুর্তিতে পুরাতন শিল্প এবং ভাস্কর্য প্রদর্শনী'

(পোলিশ: Wystawa grafiki i rzeźby w XX-lecie PRL)

১৯৬৫ তরুন পোলিশ প্রজাতন্ত্রের নকশা,মুদ্রা এবং পদক

(পোলিশ: Odznaczenia, monety i medale PRL)

১৯৬৬ ভ্রোস্লাভ পোলিশ প্রজাতন্ত্রের পদকশিল্প১৯৪৫-১৯৬৫

(পোলিশ: Sztuka medalierska w Polsce Ludowej 1945–1965)

১৯৬৯ ভারশাভা পোল্যান্ডের পদকশিল্প এর ২৫ বর্ষপূর্তি

(পোলিশ: 25 lat sztuki medalierskiej w Polsce)

১৯৬৯ ভ্রোস্লাভ পোলিশ প্রজাতন্ত্রের ২০ বর্ষ পুর্তিতে মৃৎশিল্প ও কাঁচশিল্পের প্রদর্শনী'

(পোলিশ: Wystawa ceramiki i szkła w XXV-lecie PRL)

১৯৬৯/১৯৭০ বিজশ পোলিশ প্রজাতন্ত্রের পদক

(পোলিশ: Medale PRL)

১৯৬৯/১৯৭০ ভারশাভা ভারশাভ ভাস্কর্যের ২৫ বর্ষ পূর্তি

(পোলিশ: 25 lat rzeźby warszawskiej)

১৯৭০ পোযনান প্লাস্টিক শিল্পে যুদ্ধ এবং শান্তি

(পোলিশ: Wojna i pokój w twórczości plastycznej)

১৯৭১ ভ্রোস্লাভ পোলিশ প্রজাতন্ত্রের স্মারক ও স্মারক ভাস্কর্য

(পোলিশ: Rzeźba pomnikowa i monumentalna w PRL)

১৯৭১ তরুন Nicolaus Copernicus's topic in medallic art and numismatics

(পোলিশ: Tematyka kopernikowska w medalierstwie i numizmatyce)

১৯৭১ বিজশ পদকে পোলিশ শহর'

(পোলিশ: Miasta polskie w medalach)

১৯৭২ ভ্রোস্লাভ পোলিশ চিকিৎসা পদক ও ব্যাজ

(পোলিশ: Polskie medale i odznaki medyczne)

১৯৭২ বিজশ পদকশিল্পে নারী'

(পোলিশ: Kobieta w twórczości medalierskiej)

১৯৭২ বিজশ পদকে বিখ্যাত মেরু

(পোলিশ: Sławni Polacy na medalach)

১৯৭৪ লুবলিন পোলিশ ভাস্কর্যের আখ্যান১৯৪৪-৭৪'

(পোলিশ: Przegląd rzeźby polskiej 1944-1974)

১৯৭৪ রাদম সমসাময়িক পোর্ট্রেট ভাস্কর্য

(পোলিশ: Współczesna rzeźba portretowa)

১৯৭৪ বিজশ খেলাধুলার পদক'

(পোলিশ: Medale sportowe)

১৯৭৪ বিজশ পোলওশ জাদুঘরের পদক

(পোলিশ: Medale muzeów polskich)

১৯৭৪ বিজশ পদকে পোলিশ শহর

(পোলিশ: Miasta polskie w medalach)

১৯৭৭ বিজশ গণপ্রজাতন্ত্রী পোলিশ প্রজাতন্ত্রের মুদ্রা

(পোলিশ: Monety PRL)

১৯৭৭ বিজশ 'পদকে মঞ্চের মানুষ

(পোলিশ: Ludzie teatru w medalierstwie)

১৯৭৭ চেচতোহভা যুদ্ধপরবর্তী মুদ্রা[৯]

(পোলিশ: Wystawa polskich monet powojennych)

১৯৭৯ ভ্রোস্লাভ সমসাময়িক পোলিশ পদকশিল্প১৯৪৪-১৯৭৯'

(পোলিশ: Współczesne medalierstwo polskie 1944–1979)

১৯৭৯/১৯৮০ বিজশ পদকে পোলিশ লেখকগণ

(পোলিশ: Pisarze polscy na medalach)

১৯৮০ বিজশ পোলিশ বাহিনীর ঐতিহ্য

(পোলিশ: Tradycje wojska polskiego)

১৯৮০ বিজশ পদকে নারী

(পোলিশ: Kobieta w twórczości medalierskiej)

১৯৮০ ভারশাভা পদকে পোলিশ বিজ্ঞান

(পোলিশ: Nauka polska w medalach)

১৯৮৫/১৯৮৬ বিজশ পোলিশ প্রজাতন্ত্রের মুদ্রা১৯৪৪-১৯৮৩

(পোলিশ: Pieniądz Polski Ludowej 1944-1983)

১৯৮৬ লুবলিন লুবলিন প্লাস্টিক শিল্প

(পোলিশ: Plastyka lubelska)

১৯৮৬ অস্ত্রোয়েনকা পোলিশ ঝাদুঘরের স্মারক পদকসমুহ

(পোলিশ: Medale pamiątkowe Muzeów polskich)

১৯৮৭ বিজশ পদকে নারী

(পোলিশ: Kobieta na medalu)

১৯৮৮ তুহোলা বিভিন্ন জয়ন্তীতে পোলিশ শহর

(পোলিশ: Medale jubileuszowe miast polskich)

১৯৯০ বিজশ ফ্রেডরিখ চপিন এবং সমসাময়িক জনগণ

(পোলিশ: Fryderyk Chopin i ludzie jego epoki)

১৯৯৬ বিজশ পদকের উল্লেখযোগ্য শাসন নীতিসমুহ

(পোলিশ: Wybitni Polacy na medalach)

১৯৯৭ ভারশাভা তাদেউস্জ ব্রেয়ার এবং তাঁর ছাত্ররা

(পোলিশ: Tadeusz Breyer i jego uczniowie)

১৯৯৭ ভ্রোস্লাভ পোলিশ ভাস্কর্য

(পোলিশ: Rzeźba polska)

১৯৯৮/১৯৯৯ ভারশাভা সময সুরঙ্গ - শতাব্দী শেষের ভারসাভ ভাস্কর্য

(পোলিশ: Tunel czasu. Warszawska rzeźba końca wieku)

২০০২ ভারশাভা পদকশিল্পে পোলিশ বিজ্ঞান [১০]

(পোলিশ: Nauka polska w medalierstwie)

২০০৭/২০০৮ বিজশ পদকশিল্পে ঔষধ এবং চিকিংসা [১১]

(পোলিশ]: Farmacja i medycyna w medalierstwie)

২০০৮ ভারশাভা অনুপস্থিত বর্তমান[১২]

(পোলিশ: Obecni nieobecni)

২০০৯ তরুন পদকশিল্পে নিকোলাস কোপার্নিকাস [১৩]

(পোলিশ: Mikołaj Kopernik w medalierstwie)

২০০৯ বিজশ পদকশিল্পে পোলিশ জাদুঘর। লিওন ভিশলোভস্কির সংগ্রহশালা থেকে ভিদগোশ জেলার আয়োজন।[১৪]

(পোলিশ: Muzea polskie w medalierstwie ze zbiorów MOB)

বৈদেশিক[সম্পাদনা]

বর্ষ স্টেট শহর প্রদর্শনীর শিরোনাম প্রতিষ্ঠান
১৯৩২  অস্ট্রিয়া ভিয়েনা ক্যারিকেচারের আন্তর্জাতিক প্রদর্শনী

(পোলিশ: Międzynarodowa Wystawa Karykatury)

Vienna Künstlerhaus
১৯৩৬  ইতালি রোম চিত্রশিল্পীগোষ্ঠীর প্রদর্শনী - "দ্য ক্যাপিটল"

(পোলিশ: Wystawa Koła Artystów Polskich "Kapitol")

 ?
১৯৩৬  ইতালি রোম চিত্রশিল্পীগোষ্ঠীর প্রদর্শনী - "দ্য ক্যাপিটল"

(পোলিশ: Wystawa Koła Artystów Polskich "Kapitol")

 ?
১৯৫০  চেকোস্লোভাকিয়া প্রাগ পদকশিল্পের বিশ্ব প্রদর্শনী

(পোলিশ: Światowa Wystawa Medalierstwa)

 ?
১৯৫০  ইতালি রোম পবিত্র শিল্পের প্রদর্শনী[১৫]

(পোলিশ: Wystawa sztuki sakralnej)

 ?
১৯৫৯  ইতালি কাতানিয়া Circolo Artistico  ?
১৯৫৯  অস্ট্রিয়া ভিয়েনা সমসাময়িক পদকশিল্পের আন।তর্জাতিক প্রদর্শনী

(পোলিশ: Międzynarodowa Wystawa Medali Współczesnych)

 ?
১৯৬৩/১৯৬৪  সোভিয়েত ইউনিয়ন মস্কো-Minsk The International at the 20. anniversary of The Great Patriotic War

(পোলিশ: Wystawa w 20. rocznicę Wielkiej Wojny Ojczyźnianej)

 ?
১৯৬৪  ইতালি Arezzo The International Competition of Medallic Art

(পোলিশ: Międzynarodowy Konkurs Medalierstwa)

 ?
১৯৬৫  পূর্ব জার্মানি বার্লিন-Erfurt-Leipzig The soldiers of the nation - the Polish army in the art

(পোলিশ: Żołnierze narodu - polska armia w sztuce)

 ?
১৯৬৬  চেকোস্লোভাকিয়া Kralupe The international exhibition of medals

(পোলিশ: Międzynarodowa wystawa medali)

 ?
১৯৬৬ Flag of Bulgaria (1946-1948).svg Bulgaria সোফিয়া The exhibition of Polish medallic art

(পোলিশ: Wystawa medalierstwa polskiego)

 ?
১৯৬৬/১৯৬৭ Flag of Hungary (1957-1989; unofficial).svg Hungary Travelling
exhibition
The Polish army in the service of people's defense

(পোলিশ: Wojsko polskie w służbie ludowej obronności)

 ?
১৯৬৭ Flag of SFR Yugoslavia.svg Yugoslavia Travelling
exhibition
The Polish army in the service of people's defense

(পোলিশ: Wojsko polskie w służbie ludowej obronności)

 ?
১৯৬৭  ফিনল্যান্ড  সুইডেন  পোল্যান্ড Travelling
exhibition
 ?  ?
১৯৬৭  ফ্রান্স প্যারিস The XXVII Salon of The Sacred Art

(পোলিশ: XXVII Salon Sztuki Sakralnej)

 ?
১৯৬৮  সোভিয়েত ইউনিয়ন মস্কো The social-revolutionary topics in Polish fine arts

(পোলিশ: Tematyka społeczno-rewolucyjna w polskiej sztuce plastycznej)

 ?
১৯৬৯ Flag of Hungary (1957-1989; unofficial).svg Hungary বুদাপেস্ট International Military Exhibition of Fine Arts

(পোলিশ: Międzynarodowa Wojskowa Wystawa Plastyki)

 ?
১৯৭১  ফ্রান্স প্যারিস The 50 years of the medallic art in Poland

(পোলিশ: 50 lat sztuki medalierskiej w Polsce)

 ?
১৯৭১  নেদারল্যান্ডস The Hague The exhibition of Polish medals

(পোলিশ: Wystawa medali polskich)

 ?
১৯৭২  পূর্ব জার্মানি বার্লিন The war and peace in the arts of People's Republic of Poland

(পোলিশ: Wojna i pokój w sztukach plastycznych PRL)

 ?
১৯৮৫  চেকোস্লোভাকিয়া প্রাগ The Polish contemporary medallic art

(পোলিশ: Polskie medalierstwo współczesne)

 ?
২০০৩  অস্ট্রিয়া ভিয়েনা The New State. Polish Art between Experiment and Representation 1918-1939[১৬]

(পোলিশ:: Nowe Państwo. Polska sztuka między eksperymentem a reprezentacją 1918-1939, জার্মান: Der neue Staat. Polnische Kunst zwischen Experiment und Repräsentation von 1918 bis 1939)

Leopold Museum

প্রেরণা[সম্পাদনা]

যোসেফ গসলোভস্কির স্মৃতি ও কর্ম, বিশেষ করে তাঁর পদকগুলো শুধু প্রদর্শনীতেই স্মরণ করা হয় না, ২০০৮ এর ডিসেম্বরে পোলিশ মিন্ট লিজবার্ক ভারমিনস্কির মদ্রা প্রচলন করে। এটা ছিলো একটা দুক্যাট (স্হানীয় পোলিশ মুদ্রা) "ফোর মেন", যা গসলোভস্কির পদক লিজবার্ক ভারমিনস্কির উপর ভিত্তি করে তৈরি করা হয়। পোলিশ মিন্ট যোসেফ গসলোভস্কিকে উৎসর্গ করে "বিখ্যাত পদকশিল্পীরা" শিরোনামে পদকগুচ্ছ প্রকাশ করে । সেখানে অন্যান্য পদকেরা সাথে ২য় বিশ্বযুদ্ধের উপর ভিত্তি করে করা প্রজেক্ট - "ইয়ার ১৯৩৯" - যা এর প্থম গনপ্রদর্শনী ছিলো। হান্না জেলোনেক এর ২য় পদকটি শিল্পীর ছবি(একপিঠে) এবং গসলোভস্কির "চপিনস মনুমেন্ট" (অন্যপিঠে) মুদ্রিত করা ছিলো। ২০০৯ সালে ১৯৫৮ তে নকশা করা 5 zł with fisherman coin এর স্বর্ণ ও রৌপ্য রেপ্লিকা প্রকাশ করা হয়। এছাড়াও তাঁর নামে তাঁর গ্রামে একটি সড়ক নামকরণ করা হয়েছে।

গ্যালারি[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Rudzka, Anna (2009)। Józef Gosławski. Rzeźby, monety, medale (পোলীয় ভাষায়)। Warsaw: Alegoria। আইএসবিএন 978-83-62248-00-1 
  • Józef Gosławski 1908-1963. Wystawa prac (পোলীয় ভাষায়)। Warsaw: Związek Polskich Artystów Plastyków. Centralne Biuro Wystaw Artystycznych। 1973। 
  • Słownik artystów polskich i obcych w Polsce działających (পোলীয় ভাষায়) II। Wrocław: Ossolineum। 1975। 
  • Józef Gosławski. Wystawa w 40-lecie śmierci (পোলীয় ভাষায়)। আইএসবিএন 83-89099-46-2 
  • Głuchowski, Krzysztof (2001)। "Józwa Gosławski"। Śladami pradziadów (পোলীয় ভাষায়)। London: Polonia Aid Foundation Trust। আইএসবিএন 1-872286-69-0 
  • Rudzka, Maria Anna (2008)। "Józef Gosławski - formy duże i małe"। Rzeźba w Polsce (1945-2008)। Rocznik "Rzeźba polska" (পোলীয় ভাষায়) XIII। Orońsko: Centrum Rzeźby Polskiej। আইএসবিএন 978-83-85901-71-6 
  • Anna Rudzka (July 2008)। "It's worth looking up..."। Zabytki. Heritage (ইংরেজি ভাষায়) (Warsaw: Przedsiębiorstwo Wydawnicze Rzeczpospolita SA)। 7 (30): 6–9। আইএসএসএন 1640-0194  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  • Anna Rudzka (July 2008)। "Copernicus, a fisherman and elk, this is about Józef Gosławski's coins"। Zabytki. Heritage (ইংরেজি ভাষায়) (Warsaw: Przedsiębiorstwo Wydawnicze Rzeczpospolita SA)। 7 (30): 10–13। আইএসএসএন 1640-0194  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Głuchowski, Krzysztof (2001)। "Józwa Gosławski"। Śladami pradziadów (পোলীয় ভাষায়)। London: Polonia Aid Foundation Trust। পৃ: 17–18। আইএসবিএন 1-872286-69-0 
  2. Chief Committee for Physical Culture (in Polish, Główny Komitet Kultury Fizycznej).
  3. Competition organized by National Bank of Poland.
  4. Żuralski, Jan (December 1996)। "Narodowe Święto Niepodległości" (পোলীয় ভাষায়)। istotneinformacje.pl। সংগৃহীত 2010-03-01 
  5. "JAN JÓZEF GOSŁAWSKI. W 40-LECIE ŚMIERCI" (পোলীয় ভাষায়)। culture.pl। 2003। সংগৃহীত 2010-03-01 
  6. "Wystawa prac Józefa Gosławskiego" (পোলীয় ভাষায়)। news.o.pl। সংগৃহীত 2010-03-01 
  7. "Życie artystyczne Lublina w latach 1939-1960" (পোলীয় ভাষায়)। tnn.pl। সংগৃহীত 2010-03-01 
  8. "Historia - Galeria Miejska Arsenał w Poznaniu" (পোলীয় ভাষায়)। arsenal.art.pl। সংগৃহীত 2010-03-01 
  9. "Aktualności kulturalne" (পোলীয় ভাষায়)। biblioteka.czest.pl। July 1977। সংগৃহীত 2010-03-01 
  10. Nauka polska w medalierstwie. Katalog wystawy zorganizowanej w 50-lecie Polskiej Akademii Nauk, ISBN 83-88477-09-9
  11. Borowczak, Irena। "Farmacja i medycyna w medalierstwie" (পোলীয় ভাষায়)। muzeum.bydgoszcz.pl। সংগৃহীত 2010-03-01 
  12. "Obecni - nieobecni" (পোলীয় ভাষায়)। owzpap.pl। সংগৃহীত 2010-03-01 
  13. "Mikołaj Kopernik w medalierstwie" (পোলীয় ভাষায়)। muzeum.torun.pl। সংগৃহীত 2010-03-01 
  14. "Muzea polskie w medalierstwie ze zbiorów MOB" (পোলীয় ভাষায়)। muzeum.bydgoszcz.pl। সংগৃহীত 2010-03-01 
  15. Piotrowska, Magdalena। "Tysiąc lat kontaktów ze Stolicą Apostolską" (পোলীয় ভাষায়)। artifex.uksw.edu.pl। সংগৃহীত 2010-03-01 
  16. "DER NEUE STAAT. Polnische Kunst zwischen Experiment und Repräsentation von 1918 bis 1939" (জার্মান ভাষায়)। kakanien.ac.at। সংগৃহীত 2010-03-01 

বহিঃসংযোগ[সম্পাদনা]