মেহের আফরোজ চুমকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেগম মেহের আফরোজ চুমকি
প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
কাজের মেয়াদ
২ জুন ২০১৩ – ৬ জানুয়ারী ২০১৯
প্রধানমন্ত্রীশেখ হাসিনা
পূর্বসূরীড. শিরীন শারমিন চৌধুরী
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1959-11-01) ১ নভেম্বর ১৯৫৯ (বয়স ৬৪)
ঢাকা, বাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
বাসস্থানঢাকা, বাংলাদেশ
প্রাক্তন শিক্ষার্থীঢাকা বিশ্ববিদ্যালয়
ধর্মইসলাম

বেগম মেহের আফরোজ চুমকি (জন্ম: ১ নভেম্বর ১৯৫৯) বাংলাদেশের একজন নারী রাজনীতিবিদ, বর্তমান সংসদ সদস্য এবং মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

চুমকি ১৯৫৯ সালের ১ নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন[১]। তার পিতা ময়েজ উদ্দিন ও মাতা বিলকিস। ময়েজ উদ্দিনের পাঁচ কন্যা ও এক পুত্র সন্তানের মধ্যে তিনি দ্বিতীয়। চুমকি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন[২]

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

বেগম মেহের আফরোজ চুমকি বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি হিসেবে দ্বায়িত্ব পালন করছেন ও সাবেক বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।[৩] তিনি কেন্দ্রীয় উপ-কমিটির সহকারী সম্পাদকের দায়িত্ব পালনসহ গাজীপুর জেলা আওয়ামী লীগের সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৯৬-২০০১ সালে তিনি প্রথমে গাজীপুরের সংরক্ষিত মহিলা আসন থেকে এবং পরবর্তীতে গাজীপুর-৫ আসন থেকে ২০০৯-২০১৩ এবং ২০১৪ সালের সংসদ নির্বাচনে সরাসরি ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালে তিনি গাজীপুর-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।২০২৪ সালে দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি ২০১৩ সালে থেকে পরবর্তী তিন বছরের জন্য কমনওয়েলথভুক্ত দেশগুলোর নারী মন্ত্রীদের চেয়ারম্যান-এর দায়িত্বও পালন করেছেন। তিনি ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ষষ্ঠ জাতীয় সম্মেলনে সংগঠনটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

তিনি একাদশ জাতীয় সংসদে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদকের দায়িত্বও সফলভাবে পালন করেছেন। তিনি গাজীপুর-০৫ (কালিগঞ্জ) আসনের সাবেক সফল সংসদ সদস্য ও দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত একজন সংসদ সদস্য। এই নিয়ে তিনি ৫ম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার অত্যন্ত আস্থাভাজন হিসেবে পরিচিত মেহের আফরোজ চুমকী কালিগঞ্জের "শান্তিকন্যা" হিসেবেও খ্যাতি লাভ করেছেন। আওয়ামী রাজনীতিতে তিনি অত্যন্ত ত্যাগী,পরীক্ষিত ও সক্রিয় নেত্রী হিসেবে সর্বজন স্বীকৃত।

তিনি কমনওয়েলথ উইমেন এ্যাফেয়ার্স মিনিস্টারদের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি বর্তমানে নারী ও শিশু উন্নয়নে জাতীয় কমিটির সদস্য, অল পার্টি পার্লামেন্টারী গ্রুপের চেয়ারম্যান (ওয়াটার, সেনিটেশন ও হাইজিন) এবং জাতীয় এইডস কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন। তাছাড়া তিনি নবম ও একাদশ পার্লামেন্টের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। তিনি ফ্যামিলি প্লানিং এসোসিয়েশন অব বাংলাদেশের সভানেত্রী ছিলেন।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; asa নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. "শপথ নিলেন মেহের আফরোজ"। ৮ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ নভেম্বর ২০১৩ 
  3. https://www.bd-pratidin.com/city-news/2019/12/21/485344
  4. https://m.priyo.com/people/meher-afroz-chumki

বহিঃসংযোগ[সম্পাদনা]

পূর্বসূরী:
ড. শিরীন শারমিন চৌধুরী
প্রতিমন্ত্রী
২ জুন ২০১৩ - ৬ জানুয়ারি ২০১৯
উত্তরসূরী:
ফজিলাতুন নেসা ইন্দিরা