মিনহাজুল আবেদীন নান্নু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিনহাজুল আবেদীন নান্নু
ব্যক্তিগত তথ্য
ব্যাটিংয়ের ধরণ ডানহাতি ব্যাটসম্যান
বোলিংয়ের ধরণ ডানহাতি অফব্র্যাক
কর্মজীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা - ২৭
রানের সংখ্যা - ৪৫৩
ব্যাটিং গড় - ১৮.৮৭
১০০/৫০ - -/২
সর্বোচ্চ রান - ৬৮*
বল করেছে - ৫৪৬
উইকেট - ১৩
বোলিং গড় - ৩৯.৩০
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - প্রযোজ্য নয়
সেরা বোলিং - ২/৩৯
ক্যাচ/স্ট্যাম্পিং -/- ২/-
উত্স: ক্রিকইনফো, ১৩ ফেব্রুয়ারি ২০০৬

মিনহাজুল আবেদীন (জন্ম:২৫ সেপ্টেম্বর, ১৯৬৫) বাংলাদেশের সাবেক ক্রিকেটার ও অধিনায়ক। ১৯৯০-৯১ সালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পক্ষ হয়ে তিনি দু'বার এশিয়া কাপ ক্রিকেটে অধিনায়কত্ব করেন। স্থানীয় ক্রিকেট ভুবনে তিনি তাঁর ডাক নাম নান্নু হিসেবে ব্যাপক পরিচিত ব্যক্তিত্ব।

চট্টগ্রামে জন্মগ্রহণকারী মিনহাজুল বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)-এর প্রধান নির্বাচক হিসেবে আকরাম খান এবং হাবিবুল বাশারের সাথে রয়েছেন।[১]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

নান্নু ১৯৮০-এর দশকের শুরুতে ক্রিকেট নির্বাচকদের দৃষ্টি আকর্ষণ করেন। ডিসেম্বর, ১৯৮৩ সালে পশ্চিমবাংলায় বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরূপে নির্বাচিত হন। সেখানে তিনি সফলকাম না হলেও ১৯৮৪ সালে দক্ষিণ-পূর্ব এশিয়া কাপে সফলতা লাভ করেন। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বিরুদ্ধে ৬০ রান করেন এবং চট্টগ্রামে অনুষ্ঠিত হংকংয়ের বিরুদ্ধে ৪৪ রান করে বাংলাদেশ টাইগার্সকে জয়লাভ করতে সাহায্য করেন। মিডিয়াম পেসার হিসেবে বোলিংয়ে সিঙ্গাপুরের বিরুদ্ধে ২/৮ করেন। এরপর তিনি কেনিয়ায় জাতীয় দলের পক্ষ হয়ে সফলতম ভ্রমণ করেন।

১৯৮৪-৮৫ সালে ঘরোয়া ক্রিকেটে মোহামেডান ক্রীড়া চক্রের পক্ষ হয়ে খেলতেন। ১৯৮৫ সালের মার্চে শ্রীলঙ্কা সফর ও জানুয়ারি, ১৯৮৬ সালে ওমর কোরেসি একাদশের বিপক্ষে ব্যর্থতায় অনেকেই তাঁর ভবিষ্যৎ সম্ভাবনার অন্তরায় বলে মনে করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]