মাল-লো-ত্সা-বা-ব্লো-গ্রোস-গ্রাগ্স-পা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাল-লো-ত্সা-বা-ব্লো-গ্রোস-গ্রাগ্স-পা

মাল-লো-ত্সা-বা-ব্লো-গ্রোস-গ্রাগ্স-পা (ওয়াইলি: mal lo tsA ba blo gros grags pa) একাদশ শতাব্দীর একজন বিখ্যাত তিব্বতী অনুবাদক ছিলেন।

শিক্ষা[সম্পাদনা]

মাল-লো-ত্সা-বা-ব্লো-গ্রোস-গ্রাগ্স-পা বজ্রপঞ্জর মহাকাল তত্ত্ব সম্বন্ধে শিক্ষা লাভ করেন বিখ্যাত তিব্বতী অনুবাদক রিন-ছেন-ব্জাং-পোর শিষ্য ব্রাগ-স্তেং-পা-য়োন-তান-ত্শুল-খ্রিম্সের নিকট হতে। তিনি ক্লোগ-স্ক্যিয়া-শেস-রাব-ব্র্ত্সেগ্স-পা (ওয়াইলি: klog skyia shes rab brtsegs pa) নামক এক তিব্বতী পণ্ডিত এবং ফাম-'থিং-পা (ওয়াইলি: pham 'thing pa) নামক এক নেওয়ারী পণ্ডিতের নিকট চক্রসম্বর তন্ত্র সম্বন্ধে অধ্যয়ন করেন। এরপর তিনি নেপাল যাত্রা করে ফাম-'থিং-পার ভ্রাতা ও নারো পার শিষ্য বোধিভদ্রের নিকট হতে এই তত্ত্ব সম্বন্ধে বিস্তারিত জ্ঞান লাভ করেন।[১] তিনি দানশীল নামক বিখ্যাত ভারতীয় বৌদ্ধের নিকট হতে ন্যি-মা-স্বাস-পা (ওয়াইলি: nyi ma sbas pa) নামক শিক্ষালাভ করেন।[২]

শিক্ষকতা[সম্পাদনা]

মাল-লো-ত্সা-বা-ব্লো-গ্রোস-গ্রাগ্স-পা সা-স্ক্যা ধর্মসম্প্রদায়ের প্রতিষ্ঠাতা ও প্রথম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন 'খোন-দ্কোন-ম্ছোগ-র্গ্যাল-পো এবং তৃতীয় সা-স্ক্যা-খ্রি-'দ্জিন সা-ছেন-কুন-দ্গা'-স্ন্যিং-পোর শিক্ষক ছিলেন। এছাড়াও তিনি গ্ন্যান-ফুল-ছুং-বা (ওয়াইলি: gnyan phul chung ba) এবং স্ম্যাল-পা-ন্যি-মা-'বার (ওয়াইলি: smyal pa nyi ma 'bar) নামক দুই ভিক্ষুকেও শিক্ষাদান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gardner, Alexander (2010-06)। "Mel Lotsāwa Lodro Drakpa"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-14  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. Vitali, Roberto. 2001. "Sa skya and the mNga' ris skor gsum legacy: The Case of Rin chen bzang po's Flying Mask." Lungta 14, pp. 5-44.

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 383, 1051.
  • Stearns, Cyrus. 2001. Luminous Lives: The Story of the Early Masters of the Lam 'bras Traditions in Tibet. Boston: Wisdom Publications.