মায়া ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মায়া
ভৌগলিক
বিস্তার:
মেসোআমেরিকা: দক্ষিণ মেক্সিকো; গুয়াতেমালা; বেলিজ; পশ্চিমা হন্ডুরাস এবং এল সালভাদর; ক্ষুদ্র উদ্বাস্তু এবং অন্যদেশবাসীর জনসংখ্যা, বিশেষভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা
বংশগতিক
শ্রেণীবিভাগ
:
ভাষা পরিবার descended from Proto-Mayan. See below for details.
উপবিভাজনসমূহ:
Huastecan
Yucatecan
Ch'olan
Q'anjobalan-Chujean
Mamean
Quichean
Poqom
আইএসও ৬৩৯-২ / : myn
[[File:Distribution-myn2.png|300px]]

মায়া ভাষা (অন্যভাবে: মায়ান ভাষা)[১] হল একটি ভাষা পরিবার যা, মেসোআমেরিকা এবং উত্তর মধ্য আমেরিকার কথ্য ভাষা ব্যবহার হয়ে থাকে। গুয়াতেমালা, মেক্সিকো, বেলিজ এবং হন্ডুরাসে অন্তত ৬ মিলিয়ন লোক মায়া ভাষায় কথা বলে থাকে। ১৯৯৬ সালে, নাম দ্বারা গুয়াতেমালায় আনুষ্ঠানিকভাবে ২১টি মায়া ভাষা[২] এবং মেক্সিকোতে ৮টিরও বেশি চিহ্নিত করা হয়েছে।[৩]

মায়া ভাষার পরিবারকে আমেরিকা মহাদেশে সর্বাপেক্ষা অধ্যয়ন এবং ভাল ভাবে নথিপত্র করা হয়েছে করা হয়েছে।[৪] প্রোটো-মায়ান থেকে আধুনিক মায়ান ভাষা এসেছে, যা ধারণা করা হয়ে থেকে যে, অন্তত ৫০০০ বছর আগে এই ভাষায় কথা বলা হয়ে থাকতো। একে তুলনামূলক পদ্ধতি ব্যবহার করে আংশিকভাবে পুনর্গঠন করা হয়েছে।

মেসোআমেরিকার ইতিহাসে প্রাক-কলাম্বিয় যুগে, কিছু মায়ান ভাষা মায়া চিত্রলিপিতে লেখা হয়েছিল। এর ব্যবহার মায়া সভ্যতার (সি. ২৫০–৯০০ খ্রিস্টাব্দ) ক্লাসিক যুগে বিশেষভাবে বহুবিস্তৃত ছিল। ভবনসমুহু, স্মৃতিসৌধ, মৃতশিল্প এবং গাছের বাকলের তৈরি কাগজের সংকেতলিপিতে[৫] সময়ের সাথে বেচে থাকা ১০,০০০ পৃথক মায়া শিলাস্তম্ভ বিদ্যমান রয়েছে, যা সম্মিলিত হয়েছে লাতিন বর্ণমালাতে লিখা প্রাকউপনিবেশ কালের সাহিত্য যাতে সমৃদ্ধ রয়েছে মায়ান ভাষা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. In linguistics, it is conventional to use Mayan when referring to the languages, or an aspect of a language. In other academic fields, Maya is the preferred usage, serving as both a singular and plural noun, and as the adjectival form.
  2. Spence, et al. (1998).
  3. আচি'কে গুয়াতেমালার সরকার দ্বারা K'iche'এর একটি বিকল্প হিসেবে গণনা করা হয়। আচি' সহ, সেখানে ৩০ মায়া ভাষা রয়েছে।
  4. Campbell (1997), p.165.
  5. Kettunen and Helmke (2005), p.6.

বহিঃসংযোগ[সম্পাদনা]