মাওলানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মাওলানা (আরবি: مولانا ) একটি সম্মানসূচক উপাধি যা মুসলিম ধর্মীয় নেতার নামের শুরুতে যুক্ত করা হয়। যেমন হাসান বসরির নামের শুরুতে মাওলানা যুক্ত করা হতো।[১] মূলত মধ্য এশিয়াভারত উপমহাদেশে মাদ্রাসা বা দারুল উলুম বা কোনো ইসলামি পন্ডিতের অধীনে পড়াশোনা করা স্নাতকোত্তর পাশ ব্যক্তিকে সম্বোধনের ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে।

মাওলানা শব্দের বিশ্লেষণ[সম্পাদনা]

শব্দটি মূলত দুটি শব্দ (তথাمولا+نا) যোগে গঠিত।মাওলা শব্দের প্রায় ৩০টিঅর্থ রয়েছে। যেমন:

পবিত্র কুরআন শরিফে প্রায় ৪টি অর্থে মাওলা শব্দটি ব্যবহৃত হয়েছে। যেমন:

১.সূরা বাকারার ২৮৬ নাম্বার আয়াতে বলা হয়েছে: ﺍﻧﺖ ﻣﻮﻻﻧﺎ ﻓﺎﻧﺼﺮﻧﺎ ﻋﻠﻰ ﺍﻟﻘﻮﻡ ﺍﻟﻜﺎﻓﺮﻳﻦ’ এখানে শব্দটি অভিভাবক অর্থে ব্যবহৃত হয়েছে।

২.সূরা হাদীদের ১৫ নাম্বার আয়াতে বলা হয়েছে: ﻓَﺎﻟْﻴَﻮْﻡَ ﻟَﺎ ﻳُﺆْﺧَﺬُ ﻣِﻨﻜُﻢْ ﻓِﺪْﻳَﺔٌ ﻭَﻟَﺎ ﻣِﻦَ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻛَﻔَﺮُﻭﺍ ﻣَﺄْﻭَﺍﻛُﻢُ ﺍﻟﻨَّﺎﺭُ ﻫِﻲَ ﻣَﻮْﻟَﺎﻛُﻢْ ﻭَﺑِﺌْﺲَ ﺍﻟْﻤَﺼِﻴﺮُ এখানে শব্দটি আবাস্থল অর্থে ব্যবহৃত হয়েছে।

৩.সূরা মুহাম্মাদের ১১নাম্বার আয়াতে বলা হয়েছে: ذلك بأن الله مولى الذين ..آمنوا. এখানে শব্দটি বন্ধু অর্থে ব্যবহৃত হয়েছে।

৪.সূরা তাহরীমের ৪নাম্বার আয়াতে বলা হয়েছে: والله مولاكم... এখানে সহযোগী অর্থে ব্যবহৃত হয়েছে।

আর তাছাড়া উর্দু ভাষায় মাওলানা শব্দটি উস্তাদ ও আলেমে দ্বীন অর্থেও ব্যবহৃত হয়। [৩] আমরা যেহেতু এই শব্দের ব্যবহার উর্দুভাষীদের থেকে পেয়েছি, তাই সাধারণত মাওলানা দ্বারা এই দুই অর্থই উদ্দেশ্য করা হয়ে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

নবী মুহাম্মদের ﷺ-এর যুগ থেকেই 'মাওলা' শব্দের ব্যবহার ও'মাওলানা' বলে ডাকার প্রমাণ পাওয়া যায়। মুহাম্মদআলী (রাঃ) এর ব্যপারে বলেছেন- 'আমি যার মাওলা, ইনিও (আলী রাঃ) তার মাওলা।' [৪] রাসূল ﷺ যায়েদ (রাঃ) কে মাওলানা বলেছেন। [৫]

সাহাবায়েকেরামের (রাঃ) একদল রাসূল ﷺ -কে মাওলানা বলেছেন। [৬]

আনসারী সাহাবীদের (রাঃ) একদল যাদের মধ্যে আবু আইয়্যূব আনসারী (রাঃ) ছিলেন আলী (রাঃ)-কে সালাম দিতে গিয়ে 'মাওলানা' বলে ডেকেছেন। [৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (তাহযিবুত তাহযিব ২/২৬৩), আল বিদায়া ওয়ান নিহায়া ৯/২৬৬)
  2. বাদায়িউল ফাওয়ায়িদ : ৪/৯৭৮, ফাতাওয়ায়ে আশরাফিয়া, পৃষ্ঠা ৭০, উমদাতুর রিআয়াহ : ২/৩২৮, লিছানুল আরব : ৮/৪৫২, আল-মিসবাহুল মুনির, পৃষ্ঠা ৫৯১)
  3. আল-হাদিয়্যাতুল মারযিয়্যা, পৃষ্ঠা ১১৭, ফিরুজুল লুগাত, পৃষ্ঠা ৬৬৪
  4. من كنتُ مولاه فهذا مولاه ইমাম হাইছামী ও শাওকানী ও আলবানী বলেন,হাদীসের রাবীগণ ছেকাহ বা বিশ্বস্ত। মাজমাউয যাওয়ায়েদ-৯/১০৬,মুসনাদে আহমদ-২৩৬০৯,তাবারানী -৪০৫৩,দুররুস সাহাবা লিশ শাওকানী-১৪২,সিলসিলাতুল আহাদীসিস সহীহা-৪/৩৪০
  5. হাদিসের ভাষ্য-فاخونا و مولانا সহীহুল জামে-১৩৪৭,আলী (রাঃ) থেকে বর্ণিত। নাসিরুদ্দীন আলবানী এটাকে সহীহ বলেছেন।
  6. জামিউল মাসানীদ ওয়াস সুনান,লি ইবনে কাসীর-১৬৯৫
  7. হাদিসের ভাষ্য- السلام عليك يا مولانا ইমাম হাইছামী ও শাওকানী ও আলবানী বলেন,হাদীসের রাবীগণ ছেকাহ বা বিশ্বস্ত। মাজমাউয যাওয়ায়েদ-৯/১০৬,মুসনাদে আহমদ-২৩৬০৯,তাবারানী -৪০৫৩,সিলসিলাতুল আহাদীসিস সহীহা-৪/৩৪০,দুররুস সাহাবা লিশ শাওকানী-১৪২

আরও দেখুন[সম্পাদনা]