মরিচা ফুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মরিচা ফুল
Asclepias curassavica 001.JPG
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae
(শ্রেণীবিহীন): Angiosperms
(শ্রেণীবিহীন): Eudicots
(শ্রেণীবিহীন): Asterids
বর্গ: Gentianales
পরিবার: Asclepiadaceae
গণ: Asclepias
প্রজাতি: A. curassavica
দ্বিপদী নাম
Asclepias curassavica
L.

মরিচা বা কাকটুরী বা বন কার্পাস (ইংরেজিঃ Blood Flower or Mexican Butterfly) একটি চিরসবুজ, খাড়া কাণ্ড বিশিষ্ঠ, বহুবর্ষজীবী ছোট গুল্ম জাতীয় উদ্ভিদ।[১][২] এটি সাধারনত জঙ্গলে জন্মাতে দেখা যায়। মরিচা ফুল প্রাকৃতিকভাবে উষ্মমন্ডলে যেমন, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, মিয়ানমার, থাইল্যান্ডসহ পূর্ব এশিয়ার প্রায় সকল দেশেই পাওয়া যায়। এছাড়া ফুলচাষীরা এই গাছ বাড়ির বাগানে ও টবে রোপন করে থাকে।

বর্ননা[সম্পাদনা]

গুল্ম জাতীয় এই গাছটি সাধারনত ১ মিটার (৩.৩ ফুট) পর্যন্ত লম্বা হয়ে থাকে। পত্র সবৃন্তক, পত্রবৃন্ত অনূর্ধ্ব দেড় সেন্টিমিটার লম্বা, পত্রফলক ১০ থেকে ১২ সেন্টিমিটার, সুস্পষ্টভাবে বল্লমাকার, দুদিকে ক্রমান্বয়ে সরু, পাতলা ঝিল্লিময় ও মসৃণ। পাতা বিপ্রতীপ ও কাঁচা সবুজ রঙের। এই গাছের গোড়া থেকেই ডালপালা জন্মায়। পুষ্পমঞ্জরিতে ৮ থেকে ১০টি করে ফুল থাকে। মঞ্জরিদণ্ড প্রায় সাত সেন্টিমিটার উঁচু। দলমণ্ডল উজ্জ্বল, গাঢ়-রক্তিম-লাল ও মসৃণ। পরাগধানী প্রায় আড়াই সেন্টিমিটার লম্বা। প্রস্ফুটনকাল প্রায় বর্ষব্যাপ্ত। ফল লম্বাটে, আগা চোখা, পরিপক্ব হলে আপনাআপনিই ফেটে যায়। ভেতরটা মসৃণ ও কোমল তুলায় পূর্ণ।[৩]

চিকিৎসা ক্ষেত্রে ব্যাবহার[সম্পাদনা]

মরিচার মূল পেটের পীড়া, বমনকারক ও জ্বরনাশক হিসেবে ব্যবহৃত হয়। পাতার রস কৃমিনাশক এবং রক্তক্ষরণ প্রতিরোধে অত্যন্ত কার্যকর। জ্যামাইকাতে এটি আমাশয়, অর্শরোগ ও গনোরিয়ায় নিমূর্লে ব্যাবহার করা হয়।

গ্যালোরি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মোকারম হোসেন (২২-০৫-২০১৩)। "মরিচা ফুল"প্রথম-আলো। সংগৃহীত 2013-05-22 
  2. Hsueh KF, Lin PY, Lee SM, Hsieh CF (February 2004)। "Ocular injuries from plant sap of genera Euphorbia and Dieffenbachia"J Chin Med Assoc 67 (2): 93–8। পিএমআইডি 15146906  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  3. http://www.floridata.com/ref/A/ascl_cur.cfm

বহিঃসংযোগ[সম্পাদনা]